somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ব্রাহ্মণবাড়িয়ার ঘটনা নিয়ে আওয়ামীলীগ ''প্রগতিশীল'' নেতা শাহরিয়ার কবির ও মুনতাসির মামুন নিশ্চুপ কেন?

০৫ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৫:০৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :






সেই একটা সময় ছিল বটে, যখন শাহরিয়ার কবির সাহেব এবং মুনতাসির মামুন সাহেবদের শরীরে ভরা যৌবন ছিল। (যদিও ক্ষমতায় তখন ছিল বিএনপি)

শরীরে যৌবন থাকিলে কাজে কর্মে জোশও থাকে। সেই জোশের টাইমে বাংলাদেশের হিন্দু সংখ্যালঘু (?)দের উপর যে কোন ধরনের জুলুম আর নির্যাতন হইলে উনারা প্রবল বিক্রমে ঝাঁপায়া পড়তেন, যাবতীয় তথ্য প্রমানাদির ডকুমেন্ট দিয়া দুনিয়া (ওকে, দুনিয়া না হোক, এটলিষ্ট দিল্লীরে) কাঁপিয়ে দিতেন।

২০০১ সালে নির্বাচনে জিতার জন্য বিএনপি হিন্দু সম্প্রদায়ের উপর জুলুম নির্যাতন চালিয়ে ছিল। আর সেই জুলুম নির্যাতন চাপা দিতে সেকালের বিএনপি সরকার ক্ষমতা হাতে নিবার পর হিন্দু সম্প্রদায়ের উপর ত্রাস জারি করে রেখে ছিল। আমাদের শাহরিয়ার কবির এবং মুনতাসির মামুন তখন ছিলেন ভরা যৌবনের। বিএনপিকে একটা সাম্প্রদায়িক হিন্দুবিরোধী দাঙ্গাবাজদের দল প্রমানের জন্য উনাদের শরীরের জোশ ছিল দেখার মতো। উনারা সে সময়-- সারা বাংলাদেশ চুষে বেড়াতেন তিল তিল কইরা সেই সব হিন্দু নির্যাতনের ঘটনার ডকুমেন্টেস সংগ্রহ করেছিলেন। তথ্য উপস্থাপনের যাবতীয় মাধ্যম ভিডিও, সাক্ষাৎকার, ফটোগ্রাফ যা যা হইতে পারে-- যত্ন করে সেই সব প্রমানাদি নিয়া দিল্লীর উদ্দেশ্যে রওয়ানা হয়ে ছিলেন। উনাদের দুর্ভাগ্য-- ঢাকা এয়ারপোর্টে এই সব ডকুমেন্টেসন সহ উনাদের আটক করা হয়ে ছিল।

বাংলাদেশের হিন্দুভাইয়েরা... কি আর করবেন। আপনাদের কপাল আসলেই খারাপ। আপনাদের এখন মেনে নিতেই হবে, সেই রামও নাই, সেই অযোধ্যাও নেই। শাহরিয়ার কবিরদের সেই সিজনাল যৌবনও নাই। এমনকি সবচাইতে যেইটা আপনাদের জন্য ইম্পর্ট্যান্ট-- এই মুহুর্তে ক্ষমতায় এখন বিএনপিও নাই। ফলে বিএনপি যে কত্তোবড় একটা “সাম্প্রদায়িক” দল-- এইটা আর জোশ মতো কওয়া যাইতেছে না। সারা দেশের মানুষ বরাবরই আগে থেকেই জানে, এখন হয়তো হিন্দুভাইয়েরাও জানবেন (মানবেন কি'না, সেইটা অবশ্য বলতে পারি না)---- ঘটনা হইলো ক্ষমতায় আওয়ামীলীগ থাকলে হিন্দু নির্যাতনের প্রশ্নে শাহরিয়ার কবির এবং মুনতাসির মামুন যৌবন হারায়া উত্থানরহিত হয়ে পড়েন। আওয়ামিলীগকেও আর সাম্প্রদায়িক হিন্দুবিরোধী দাঙ্গাবাজদের দল হিসাবে বলা উনাদের হিম্মতে কুলায় না।

হিন্দুভাইয়েরা প্রমাণ দেখেন-- আওয়ামীলীগের এই জমানায় গত কয়েক বছরের হিন্দু নির্যাতনের ঘটনা বাদই দিলাম, এমন কি রামুর ঘটনার প্রসঙ্গও এইখানে তুলতেছি না। কিন্তু এইবারের ব্রাহ্মনবাড়ীয়ার হিন্দুদের উপর হামলার ঘটনার প্রায় সপ্তাহ পার হয়া যাইতেছে, সব ধরনের মিডিয়ায় এই হামলা নির্যাতনের বিষয়ে, নানা ধরনের খবর আমরা শুনতে পাইতেছি। অথচ তাজ্জবের বিষয় হইলো-- শাহরিয়ার কবির এবং মুনতাসির মামুন ব্রাহ্মনবাড়ীয়া নিয়ে এখনও নিশ্চুপ। শাহরিয়ার কবির এবং মুনতাসির মামুন যৌবন হারিয়ে এখনও উত্থানরহিত। গত কয়েক দিনে, হিন্দু নির্যাতনের প্রশ্নে উনাদের গলা দিয়া একটা ক্ষীন আওয়াজও কোন মাধ্যমে শুনা যায় নাই। প্রচারনা আর ডকুমেন্টেসন তো বহু দূরের কথা।

২০০১ সালের যে মাত্রার নির্যাতনের ঘটনা সমুহের প্রচারনা দিয়া শাহরিয়ার কবির এবং মুনতাসির মামুন দেশে বিদেশে বিএনপিকে একটা দাঙ্গাকারী এবং একটা হিন্দু বিরোধী দল হিসাবে সফল ভাবে চিহ্নিত করতে পেরেছিলেন-- সেই একই মাত্রার সাম্প্রতিক ঘটনায়--এখন উনারা পুরা নিশ্চুপ। দেশের সব "প্রগতিশীল" মহল চুপচাপ। উনারা হয়তো বুঝাইতে চাইতেছেন, আওয়ামী জমানায় হিন্দু পিটানি জায়েজ আছে...!!! এইটা ততটা দোষের কিছু না। এইবার এমনকি দিল্লীরও এইসব নিয়া সেই মাত্রার মাথাব্যাথা নাই। হাসিনা সরকারও বলে দিয়েছে, বাংলাদেশের সংখ্যালঘুরা নিরাপদে আছে, ভাল আছে-- দিল্লির সরকার সেইটাই মেনে নিয়ে চুপচাপ আছে। বরং শেখ হাসিনার সরকার এখন পুরা ঘটনার জন্য ইউএনও আর স্থানীয় থানার ওসিকে অর্থাৎ স্থানীয় প্রশাসনকে দায়ী করেছেন। অর্থ্যাৎ ব্রাহ্মনবাড়িয়ার ঘটনায় হাসিনা সরকারের কোন দায় দ্বায়ীত্ব নেই--- ব্রাহ্মনবাড়িয়ার ঘটনা ছিল যেন নিছক একটা প্রশাসনিক সমস্যা।

হিন্দুদের উপর সাম্প্রতিক সময়ের নির্যাতন প্রশ্নে "প্রগতিশীল" মহলের এই উত্থান রহিত অবস্থা-- বড়ই কৌতুকের...!!!
সর্বশেষ এডিট : ০৫ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৫:২৯
৪টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। আমের খাট্টা

লিখেছেন শাহ আজিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৪



তাতানো গরমে কাল দুপুরে কাচা আমের খাট্টা দেখে ব্যাপারটা স্বর্গীয় মনে হল । আহা কি স্বাদ তার । অন্যান্য জিনিসের মত কাচা আমের দাম বাড়াতে ভুল করেনি... ...বাকিটুকু পড়ুন

ডাক্তার ডেথঃ হ্যারল্ড শিপম্যান

লিখেছেন অপু তানভীর, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০৪



উপরওয়ালার পরে আমরা আমাদের জীবনের ডাক্তারদের উপর ভরশা করি । যারা অবিশ্বাসী তারা তো এক নম্বরেই ডাক্তারের ভরশা করে । এটা ছাড়া অবশ্য আমাদের আর কোন উপায়ই থাকে না... ...বাকিটুকু পড়ুন

আমার ইতং বিতং কিচ্ছার একটা দিন!!!

লিখেছেন ভুয়া মফিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:০৩



এলার্ম এর যন্ত্রণায় প্রতিদিন সকালে ঘুম ভাঙ্গে আমার। পুরাপুরি সজাগ হওয়ার আগেই আমার প্রথম কাজ হয় মোবাইলের এলার্ম বন্ধ করা, আর স্ক্রীণে এক ঝলক ব্লগের চেহারা দেখা। পরে কিছু মনে... ...বাকিটুকু পড়ুন

বিসিএস শুধু দেশের রাজধানী মুখস্ত করার পরীক্ষা নয়।

লিখেছেন ...নিপুণ কথন..., ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:১৪

"আমার বিসিএস এক্সামের সিট পরেছিলো ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট এ, প্রিপারেশন তো ভালোনা, পড়াশুনাও করিনাই, ৭০০ টাকা খরচ করে এপ্লাই করেছি এই ভেবে এক্সাম দিতে যাওয়া। আমার সামনের সিটেই এক মেয়ে,... ...বাকিটুকু পড়ুন

কে কাকে বিশ্বাস করবে?

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৩৯


করোনার সময় এক লোক ৯৯৯ এ ফোন করে সাহায্য চেয়েছিল। খবরটা স্থানীয় চেয়ারম্যানের কানে গেলে ওনি লোকটাকে ধরে এনে পিটিয়েছিলেন। কারণ, ৯৯৯ এ ফোন দেওয়ায় তার সম্মানহানি হয়েছে।

সমাজে এমন... ...বাকিটুকু পড়ুন

×