somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অস্কারজয়ী চলচ্চিত্রগুলো: পর্ব ২

৩১ শে ডিসেম্বর, ২০১০ বিকাল ৪:১৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বেশ আগে থেকেই অস্কারজয়ী মুভিগুলো টানা দেখে ফেলার একটা ইচ্ছে ছিলো। ভেবিছিলাম একদম ১৯২৯ সাল থেকে সিরিয়ালি দেখা শুরু করে নিয়মিত পোস্ট দিবো। কিন্তু প্রতিবারই কয়েকটি মুভি দেখার পর বিরতি পড়ে যেত। আর মুভিগুলোও সিরিয়ালি দেখা হতোনা । তাই পোস্টও দিলাম ইচ্ছেমতো, কোন সিরিয়াল মেইনটেইন না করেই। এভাবেই দেখি কতদূর যাওয়া যায়...
অস্কারজয়ী ৫টি মুভি নিয়ে আজ থাকছে ২য় পর্ব-

The Apartment (1960)
Directed by Billy Wilder


নিজের চাকরি বাঁচাতে এক ব্যাচেলর প্রতিদিন অফিস শেষে তার উর্ধস্তন কর্মকর্তাদের ভোগবিলাসের জন্য নিজের অ্যাপার্টমেন্টটি ছেড়ে দেয়। ভোগান্তির পাশাপাশি ঘটতে থাকে মজার সব ঘটনা। একদিন এরই মাঝে পায় সে ভালোবাসার ডাক। সর্বকালের সেরা রোমান্টি-কমেডি মুভির যেকোন তালিকায় বিলি ওয়াইল্ডার পরিচালিত এ মুভিটির নাম থাকবেই। দি অ্যাপার্টমেন্ট আমার খুব প্রিয় মুভি । আইএমডিবি রেটিং টাও ভালো । ৮.৪। আজকাল এত প্রাণবন্ত রোমান্টিক সিনমো দেখাই যায়না। সেক্স ছাড়াও যে সুন্দর রোমান্টিক মুভি হতে পারে তার প্রকৃষ্ট উদাহরণ দি অ্যাপার্টমেন্ট। আরও আছে রোমান হলিডে, ক্যাসাব্ল্যাঙ্কা, ইট হ্যাপেনড ওয়ান নাইট........... :)
মুভিটি ৫টি বিভাগে অস্কার জিতে নেয়।

Ordinary People (1980)
Directed by Robert Redford


আমেরিকার উচ্চমধ্যবিত্ত একটি পরিবারের তিনজন সদস্যের মধ্যে সম্পর্কের টানাপোড়েন নিয়ে আবর্তিত হয়েছে রবার্ট রেডফোর্ড পরিচালিত প্রথম মুভি অর্ডিনারি পিপল । একটি নৌদুর্ঘটনায় সন্তান হারানো এক দম্পতি ও তাদের অপর সন্তানের মধ্যে গড়ে উঠে মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব । পরিবারের তিনজন সদস্য একটা পর্যায়ে যেনো হয়ে যান ভিন্ন ভিন্ন জগতের মানুষ। খুবই বাস্তবসম্মত ও জীবনঘনিষ্ঠ চিত্রনাট্য চলচ্চিত্রটিকে দিয়েছে একটি অন্য রকম মাত্রা। মুভিটি এককথায় An Emotional Powerhouse।
মোট ৪টি বিভাগে চলচ্চিত্রটি অস্কার পায়।

Marty (1955)
Directed by Delbert Mann


মার্টি সাদাসিদা ভালো মনের কিন্তু কুৎসিত দেখতে একজন মানুষের গল্প। মার্টি বুড়িয়ে যাচ্ছে তিন্তু তার বিয়ে হচ্ছেনা। এ নিয়ে তার মা আর বন্ধু-বান্ধবের দুশ্চিন্তার অন্ত নেই। মার্টি তার শারীরিক অক্ষমতা নিয়ে হীনমন্যতায় ভুগে। খুঁজে পায়না মনের মত কাউকে যাকে জীবনসঙ্গিনী করা যায়। কিন্তু যখন সে তার মনের মানুষটিকে খুঁজে পায় তখন তার বিপক্ষে চলে যায় মা ও বন্ধুরা। মুভিটিতে পারিবারিক জীবনের এমন কিছু মনস্তাত্ত্বিক বিষয় উঠে এসেছে যা যেকোন দেশের পরিবারের জন্য খুবই সত্য। বিশেষ করে আমাদের দেশে তো বটেই।
৪টি অস্কারসহ মুভিটি কান চলচ্চিত্র উৎসবে পাম ডি ওর ও জিতে নেয়।

The English Patient (1996)
Directed by Anthony Minghella


ভালোবাসার কাছে দেশ, যুদ্ধ, সীমারেখা, সততা সব কিছুই মূল্যহীন হয়ে পড়ে। কিন্তু পৃথিবীর বেশিরভাগ ট্রু লাভগুলো শেষ পর্যন্ত কেন জানি ট্র্যাজেডিতে রূপান্তরিত হয়। :(
The English Patient ২য় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত একটি মাস্ট সী মাস্টার পীস রোমান্টিক মুভি! এ মুভিটি জুড়ে আমার কেবল মুগ্ধতা আর মুগ্ধতা। দেখার পর মনটাও খুব খারাপ হয়েছিলো। আমার খুব প্রিয় দু'জন অভিনয়শিল্পী এতে অভিনয় করেছেন- রালফ ফিনস আর জুলিয়েট বিনোশে।
৯টি বিভাগে অস্কারজয়ী এ মুভিটি নিয়ে আলাদা একটা পোস্ট দেয়ার ইচ্ছা আছে।

You Can't Take It With You (1938)
Directed by Frank Capra


ও ভাই..এত ব্যস্ত থেকে কী লাভ? এত ঐশ্বর্য-প্রতিপত্তি দিয়েই বা কী করবেন? মরে গেলেই তো সব শেষ। You cant take it with u...u never can
আরেকটি ফ্রাঙ্ক কাপরা ক্লাসিক এবং মাস্ট সী মাস্টার পীস রোমান্টিক-কমেডি।
এ চলচ্চিত্রটি কাপরাকে ৫ বছরের মধ্যে তৃতীয় অস্কারটি জিতিয়ে দেয়! (It Happened One Night in 1934, Mr. Deeds Goes to Town in 1936)
মুভিটির দারুন হিউমার সমৃদ্ধ সংলাপ দর্শককে অবশ্যই ভাবাবে। সিনেমায় কমেডি আর নাটুকেপনার মধ্য থেকেই বের হয়ে আসে জীবনের নানা দিক। অভিনয়ে আছেন জেমস স্টুয়ার্ট :)
মুভিটি দু'টি বিভাগে অস্কার জিতে নেয়।

অস্কারজয়ী চলচ্চিত্রগুলো: পর্ব ১
আমার মুভিবিষয়ক যত পোস্ট

সবাইকে নূতন বছরের অনেক অনেক শুভেচ্ছা।
২০১১ সবার জন্য আনন্দময় হোক :)
সর্বশেষ এডিট : ৩১ শে ডিসেম্বর, ২০১০ বিকাল ৪:১৮
২৪টি মন্তব্য ২৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তোমাকে লিখলাম প্রিয়

লিখেছেন মায়াস্পর্শ, ০২ রা মে, ২০২৪ বিকাল ৫:০১


ছবি : নেট

আবার ফিরে আসি তোমাতে
আমার প্রকৃতি তুমি,
যার ভাঁজে আমার বসবাস,
প্রতিটি খাঁজে আমার নিশ্বাস,
আমার কবিতা তুমি,
যাকে বারবার পড়ি,
বারবার লিখি,
বারবার সাজাই নতুন ছন্দে,
অমিল গদ্যে, হাজার... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ মিসড কল

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

×