somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

দি মেট্রোপলিটান খ্রীষ্টান কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লিঃ-এর নব নির্বাচিত কর্মকর্তাদের শপথ গ্রহণ অনুষ্ঠান

২৩ শে নভেম্বর, ২০১৫ সকাল ৮:২৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

নিউটন মণ্ডলঃ বাংলাদেশী খ্রিস্টানদের সবচেয়ে বড় সমবায়ী আর্থিক প্রতিষ্ঠান হচ্ছে ‘দি মেট্রোপলিটান খ্রীষ্টান কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লিঃ’। ১৯ নভেম্বর ২০১৫ খ্রিস্টাব্দ সন্ধ্যা ৬:০০ ঘটিকায় চার্চ কমিউনিটি সেন্টারে (৯, তেজকুনীপাড়া, তেজগাঁও, ঢাকা-১২১৫) নব নির্বাচিত কর্মকর্তাবৃন্দ শপথ গ্রহণ করেন। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আর্চবিশপ প্যাট্রিক ডি’রোজারিও, সিএসসি (ধর্মপাল, ঢাকা মহাধর্মপ্রদেশ)। এ ছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিঃ পিউস কস্তা (অতিরিক্ত সচিব, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার; চেয়ারম্যান, মৎস্য উন্নয়ন অধিদপ্তর), জনাব মোঃ রুহুল আমিন (মাননীয় যুগ্ম-নিবন্ধক, সমবায় অধিদপ্তর), মিঃ নির্মল রোজারিও (চেয়ারম্যান, দি সেন্ট্রাল খ্রীষ্টান এসোসিয়েশন অব কো-অপারেটিভ লিঃ), মিঃ বাবু মার্কুস গমেজ (প্রেসিডেন্ট, দি খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ, ঢাকা), অনুষ্ঠানের সভাপতি মিঃ আগষ্টিন পিউরীফিকেশন (চেয়ারম্যান, দি এমসিসিএইচএস লিঃ) সহ নব নির্বাচিত বোর্ডের সদস্য-সদস্যাবৃন্দ।

শপথ গ্রহণ অনুষ্ঠানের শুরুতে খ্রিস্টযাগ উৎসর্গ করেন তেজগাঁও ধর্মপল্লীর সহকারী পাল-পুরোহিত ফাদার ম্যাক্সওয়েল টমাস। খ্রিস্টযাগে তিনি বলেন, বর্তমানে খ্রিস্টান সমাজে অর্থনৈতিক মুক্তির নিমিত্তে অনেক আর্থিক প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে। হাউজিং সোসাইটি তাদের মধ্যে অন্যতম। প্রতিটি আর্থিক প্রতিষ্ঠানে অনেক প্রলোভন থাকে। সব প্রলোভন জয় করে সমাজের সকলকে নিয়ে অর্থনৈতিক মুক্তির পথ সুগম করতে নব নির্বাচিত কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান।

খ্রিস্টযাগের পরপরই মঞ্চে আসনগ্রহণ করেন অতিথিবৃন্দ। মঞ্চে উপস্থিত অতিথিবৃন্দকে উদ্বোধনী নৃত্যের (পরিচালনায়, মিঃ ভিক্টর শেখর রোজারিও) তালে তালে ফুলের শুভেচ্ছা জ্ঞাপন করা হয়।

নব নির্বাচিত বোর্ডকে শপথ বাক্য পাঠ করানোর আগে ঢাকা মহাধর্মপ্রদেশের প্রদেশপাল আর্চবিশপ প্যাট্রিক ডি’রোজরিও, সিএসসি বলেন, দি মেট্রোপলিটান খ্রীষ্টান হাউজিং সোসাইটি লিঃ একটি খ্রিস্টান সংগঠন, তাই শপথও হবে খ্রিস্টীয়। আজ আমি আনন্দিত কারণ শপথ গ্রহণ অনুষ্ঠানের শুরতেই এখানে খ্রিস্টযাগ উৎসর্গ করা হয়েছে। এরপর তিনি নব নির্বাচিত বোর্ডকে শপথ বাক্য পাঠ করান।

নব নির্বাচিত কমিটির পক্ষে সকলকে স্বাগত ও শুভেচ্ছা জ্ঞাপন করে সেক্রেটারী ইম্মানুয়েল বাপ্পী মণ্ডল বলেন, বিগত তিনটি বছর আপনাদের সাথে কাজ করেছি। আপনাদের অনেক ভালোবাসা, সাহায্য-সহযোগিতা পেয়েছি। এ জন্য আপনাদের সকলকে অবনত চিত্তে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। আজ স্মরণ করি যাঁরা বিগত ৩৯ বছর আগে অনেক ত্যাগ-সাধনার মাধ্যমে অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে আমাদের জন্য এই সোসাইটি প্রতিষ্ঠা করেছিলেন। তিনি আরও বলেন, আমাদের সোসাইটির স্লোগান হচ্ছে, “আমরা গৃহ সমস্যা সমাধানে অঙ্গীকারাবদ্ধ।” আমরা নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি সোসাইটির এই উদ্দেশ্যকে সাফল্যমণ্ডিত করার জন্য। এ ছাড়াও আমরা ১৪টির অধিক প্রজেক্ট নিয়ে কাজ করছি। নতুন গির্জা নির্মাণ ও মণ্ডলী স্থাপনেও সোসাইটি সর্বোচ্চ সহযোগিতা করে যাচ্ছে। আমরা মণ্ডলীর পাশে আছি, মণ্ডলীও যেন সব সময় আমাদের পাশে দাঁড়াই। গত কার্যকরী পরিষদের মেয়াদকালে আমরা সোসাইটিকে দুর্নীতি মুক্ত করেছি। খ্রিস্টভক্তদের দোরগোড়ায় সোসাইটির সেবা পৌঁছিয়ে দিয়েছি।

বিদায়ী বোর্ডে দায়িত্ব পালন করার জন্য ভিক্টর এস, রোজারিও, সুশান্ত টি, রিবেরু ও মিঃ চিত্ত চিরানকে সোসাইটির পক্ষ থেকে আর্চবিশপ মহোদয় ও সভাপতি উপহার প্রদান করেন।

নব নির্বাচিত কমিটির কোষাধ্যক্ষ মিঃ জন গমেজ তাঁর সহভাগিতায় বলেন, “ক্ষমতা পাওয়ার সঙ্গে সঙ্গে দায়িত্বও বৃদ্ধি পায়।” বিগত বছরে আপনারা আমাদের উপর বিশ্বাস ও আস্থা রেখে নির্বাচিত করেছিলেন আর আমরাও যথাসাধ্য আপনাদের সেবা দিয়েছি। এ জন্যই আমরা আবারও আপনাদের সেবা দানের জন্য মনোনীত হয়েছি। আমরা চেষ্টা করব সোসাইটির পক্ষ থেকে যতটুকু সম্ভব সেবার দ্বার উন্মুক্ত রাখতে।

নব নির্বাচিত কমিটির পক্ষে ব্যবস্থাপক মিঃ রতন হিউবার্ট পিউরীফিকেশন বলেন, আমাদের আবারও মনোনীত করার জন্য আপনাদের সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। অর্থনৈতিক মুক্তির অন্যতম পথ হলো হাউজিং সোসাইটি ও ক্রেডিট ইউনিয়ন লিঃ।

উপদেষ্টাদের পক্ষে সাইমন গমেজ নব নির্বাচিত কমিটিকে বিজয়ী অভিনন্দন জানিয়ে বলেন, আজ যারা এখানে উপস্থিত তারা সবাই হাউজিং সোসাইটিকে ভালোবাসে। গত বোর্ডকে ধন্যবাদ তারা অনেক উন্নতি সাধন করেছে। আশা করি বর্তমান মেয়াদকালে তারা আরও উন্নতি করবে।

নির্বাচিত কমিটির পক্ষে মিঃ যোসেফ ইভান্স গমেজ নিষ্ঠার সাথে দায়িত্ব পালনে সকলের সাহায্য-সহযোগিতা কামনা করেন এবং উদাত্ত সেবা প্রদানের প্রতিশ্রুতি দেন।

স্টিয়ারিং কমিটির আহ্বায়ক মিঃ আব্রাহাম গমেজ বলেন, গত কার্যকরী পরিষদের মেয়াদকালে যে সাফল্য এই পরিষদ অর্জন করেছে তা সমাজে মডেল ও ইতিহাস হয়ে থাকবে। শত বাঁধা-বিপত্তি সত্ত্বেও এই বোর্ড সোসাইটিকে এগিয়ে নিয়ে গেছে। এ জন্য গত পরিষদকে ধন্যবাদ জানাই। গত মেয়াদকালে তারা বিভিন্ন পরিকল্পনা করেছে কিন্তু সব পরিকল্পনা বাস্তবায়িত হয়নি; আশা করি নতুন পরিষদ নতুন পরিকল্পনা নিয়ে আগের পরিকল্পনার বাস্তবায়ন ঘটাবে।

দি খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ, ঢাকা-এর প্রেসিডেন্ট মিঃ বাবু মার্কুস গমেজ তাঁর সহভাগিতায় বলেন, বর্তমান বোর্ড বিগত সময়ের চেয়ে ঐক্যবদ্ধ। বিভিন্ন সময়ে অনৈক্য আমাদের সমাজ ও উন্নয়নকে বাঁধাগ্রস্থ করেছে। ব্যক্তিগত সম্পর্ক দ্বন্দ্বে পরিণত হয়েছে; কিন্তু আজ হাউজিং সোসাইটি ও ঢাকা ক্রেডিট একই মঞ্চে উন্নয়নের কথা বলছে। হাউজিং সোসাইটির সব ধরণের প্রকল্পে ঢাকা ক্রেডিট সহযোগিতা করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি আরও বলেন, নব নির্বাচিত বোর্ড সদস্যরা যে শপথ বাক্য কিছুক্ষণ আগে উচ্চারণ করেছেন সেই শব্দগুলো অন্তরে ধারণ ও বিশ্বাস করলে আমি মনে করি একদিন হাউজিং সোসাইটি সমাজে মডেল হিসেবে আত্মপ্রকাশ করবে।

দি সেন্ট্রাল খ্রীষ্টান এসোসিয়েশন অব কো-অপারেটিভ লিঃ-এর চেয়ারম্যান মিঃ নির্মল রোজরিও তাঁর সহভাগিতায় বলেন, নির্বাচন না হয়ে মনোনয়ন পদ্ধতি অনুসরণ করায় সোসাইটির অনেক ব্যয় সাশ্রয় হয়েছে, সম্প্রীতি প্রতিষ্ঠা পেয়েছে। নব নির্বাচিত কর্মকর্তাদের বলব, ব্যক্তি স্বার্থের উর্ধ্বে উঠে মানুষের কল্যাণ সাধন করবেন। আবাসন সমস্যা সমাধানে ভূমিকা রাখবেন। তাহলেই একটি আদর্শ প্রতিষ্ঠান হিসেবে গড়ে উঠবে দি মেট্রোপলিটান খ্রীষ্টান হাউজিং সোসাইটি লিঃ।

মিঃ পিউস কস্তা তাঁর সহভাগিতায় বলেন, স্বাধীন ভাবে বেঁচে থাকার ও আধুনিক জীবন যাপন করার স্বপ্ন আমরা সকলেই দেখি। যেখানে আমাদের প্রত্যেকের সুন্দর একটি বাসস্থান থাকবে। যখন সোসাইটি প্রত্যেক পরিবারের আবাসন চাহিদা পূরণ করতে পারবে কেবল তখনই সোসাইটির মূল উদ্দেশ্য সফল হবে।

এশিয়ান টাউন ডেভেলপমেন্ট কোম্পানির পক্ষ থেকে কর্নেল মিঃ যোসেফ অনিল রোজারিও নব নির্বাচিত প্রেসিডেন্টকে বিশেষ সম্মাননা ক্রেস্ট ও ফুলের শুভেচ্ছা জ্ঞাপন করেন।

দি এমসিসিএইচএস লিঃ-এর সভাপতি মিঃ আগষ্টিন পিউরীফিকেশন তাঁর বক্তব্যে বলেন, ৩০ নভেম্বর ২০১২ খ্রিস্টাব্দে সাড়ে ১৫ কোটি টাকার দায় মাথায় নিয়ে আমরা কার্যভার গ্রহণ করেছিলাম। বিভিন্ন সময়ে সোসাইটির কর্মকর্তাদের অসাধুতার কারণে সোসাইটি নিন্দীত ও এর ঐক্য বিনষ্ট হয়েছে। যারা বিভিন্ন অনৈতিক কাজের সাথে যুক্ত ছিল তাদের বিরুদ্ধে সোসাইটির পক্ষ থেকে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। যখন আমরা দায়িত্ব গ্রহণ করি তখন সোসাইটির মোট মূলধনের পরিমাণ ছিল ২১৫ কোটি টাকা। বর্তমান কার্যকরী পরিষদের অক্লান্ত পরিশ্রমে গত তিন বছরে এই মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৩০০ কোটি টাকায়। তরল অর্থ ও স্থাবর-অস্থাবর সহ সোসাইটির মোট সম্পত্তির পরিমাণ বর্তমানে ৩২শ কোটি টাকা। গত ৩ বছরে বিভিন্ন সামাজিক উন্নয়নে সোসাইটি মোট ৫০ লক্ষ টাকার অনুদান দিয়েছে। তিনি আরও বলেন, বর্তমান কার্যকরী পরিষদের ভবিষ্যত পরিকল্পনার মধ্যে রয়েছে সোসাইটির প্রধান কার্যালয় নির্মাণ, বৃদ্ধাশ্রম স্থাপন ইঞ্জিনিয়ারিং সেলের বাস্তবায়ন ইত্যাদি।

বিগত সময়ে যারা অর্থনৈতিক কেলেংকারির সাথে যুক্ত ছিল সোসাইটি ইতিমধ্যেই তাদের সদস্যপদ সম্পূর্ণভাবে খারিজ করে দিয়েছে তবে যারা কেলেংকারির সাথে যুক্ত ছিল না তাদের সদস্যপদ পুর্নবহালের সিদ্ধান্ত নিয়েছে। তাছাড়া সৌহার্দ্য ও সম্প্রীতি বজায় রেখে ঢাকা ক্রেডিটের সাথে একত্রে কাজ ও বিনিয়োগ করার জন্যও সোসাইটি প্রস্তুত আছে।

প্রধান অতিথি আর্চবিশপ প্যাট্রিক ডি’রোজারিও, সিএসসি তাঁর সহভাগিতায় বলেন, শপথ গ্রহণ অনুষ্ঠান শুধু অনুষ্ঠানই নয় এটা একটা অভিষেকও বটে। পবিত্র আত্মা আপনাদের যে গুণ দিয়েছে আজ তা প্রয়োগের অভিষেক অনুষ্ঠান। ঢাকা ক্রেডিট ও হাউজিং সোসাইটি আজ সামাজিক উন্নয়নে যৌথ ভূমিকা রাখছে যা আমাদের সকলের জন্য আনন্দের সংবাদ। আগামী বছরকে পোপ মহোদয় মুক্তির বর্ষ হিসেবে ঘোষণা দিয়েছেন। তিনি আহ্বান জানিয়েছেন, আমরা যেন সব ধরণের ঋণ ও দৈন্য-দশা থেকে মুক্তি অর্জন করতে পারি। হাউজিং সোসাইটি ও ঢাকা ক্রেডিট ইউনিয়নের যে মিলন আজ আমরা দেখছি তা পবিত্র আত্মার কাজ। আগামীতে সমাজের প্রত্যেকটি কাজে পবিত্র আত্মার দয়া যেন এমনিভাবে প্রতিফলিত হয়।

বর্তমান কমিটির ভাইস প্রেসিডেন্ট মিঃ অনিল লিও কস্তা নব নির্বাচিত কমিটির পক্ষে সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। নতুন কর্মপরিকল্পনা, চ্যালেঞ্জ মোকাবেলায় সকল সদস্য-সদস্যার সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন সোসাইটির পাবলিক রিলেশন অফিসার মিঃ যোসেফ কস্তা।

মায়া মনিকা গাঙ্গুলীর ধন্যবাদ প্রার্থনার মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

উল্লেখ্য গত ১৩ নভেম্বর, ২০১৫ খ্রিস্টাব্দ বেলা ১১:০০ ঘটিকায় বটমলী হোম বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে দি মেট্রোপলিটান খ্রীষ্টান কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লিঃ-এর নির্বাচনী বিশেষ সাধারণ সভা অনুষ্ঠিত হয়। বিশেষ সাধারণ সভায় উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনের প্রধান জনাব আখিরুল আলম, সদস্য জনাব রুহুল আমিন ও আবদুর রহমান ও হাউজিং সোসাইটির চেয়ারম্যান মিঃ আগষ্টিন পিউরীফিকেশন সহ অন্যান্য কর্মকর্তা ও সদস্য-সদস্যাবৃন্দ। জনাব আখিরুল আলম দি মেট্রোপলিটান খ্রীষ্টান কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লি:-এর কর্মকর্তাদের বিনা প্রতিদ্বন্দ্বীতায় বিজয়ী ঘোষণা করেন।

সর্বশেষ এডিট : ২৩ শে নভেম্বর, ২০১৫ সকাল ৮:২৪
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছেলেবেলার অকৃত্রিম বন্ধু

লিখেছেন ঢাবিয়ান, ১২ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:০৯

খুব ছোটবেলার এক বন্ধুর গল্প বলি আজ। শৈশবে তার সাথে আছে দুর্দান্ত সব স্মৃতি। বন্ধু খুবই ডানপিটে ধরনের ছিল। মফস্বল শহরে থাকতো। বাবার চাকুরির সুবাদে সেই শহরে ছিলাম... ...বাকিটুকু পড়ুন

আমাদের দেশ ও জাতি সম্পর্কে আমাদের ১ জন ব্যুরোক্রেটের ধারণা!

লিখেছেন সোনাগাজী, ১২ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:১৭



নীচে, আমাদের দেশ ও জাতি সম্পর্কে আমাদের ১ জন ব্যুরোক্রেটের ধারণাকে ( পেশগত দক্ষতা ও আভিজ্ঞতার সারমর্ম ) আমি হুবহু তুলে দিচ্ছি। পড়ে ইহার উপর মন্তব্য... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। ড্রেনেই পাওয়া যাচ্ছে সংসারের তাবৎ জিনিস

লিখেছেন শাহ আজিজ, ১২ ই মে, ২০২৪ রাত ৮:৫০



ঢাকার ড্রেইনে বা খালে কী পাওয়া যায়? এবার ঢাকা সিটি কর্পোরেশন (উত্তর) একটি অভুতপূর্ব প্রদর্শনীর আয়োজন করেছে। তাতে ঢাকাবাসীদের রুচিবোধ অথবা পরিচ্ছন্নতাবোধ বড় বিষয় ছিল না। বড় বিষয়... ...বাকিটুকু পড়ুন

মোজো ইদানীং কম পাওয়া যাচ্ছে কেন?

লিখেছেন ...নিপুণ কথন..., ১২ ই মে, ২০২৪ রাত ৯:৩৭


শুনলাম বাজারে নাকি বয়কটিদের প্রিয় মোজোর সাপ্লাই কমে গেছে! কিন্তু কেন? যে হারে আল্লামা পিনাকী ভাট ভাঁওতাবাজিদেরকে টাকা দিয়ে 'কোকের বিকল্প'-এর নামে 'অখাদ্য' খাওয়ানো হচ্ছিলো, আর কোককেই বয়কটের ডাক... ...বাকিটুকু পড়ুন

নিউ ইয়র্কের পথে.... ১

লিখেছেন খায়রুল আহসান, ১২ ই মে, ২০২৪ রাত ৯:৫৮

আজ (১০ মে ২০২৪) রাত দুইটা দশ মিনিটে নিউ ইয়র্কের পথে আমাদের যাত্রা শুরু হবার কথা। এর আগেও পশ্চিমের দেশ আমেরিকা ও কানাডায় গিয়েছি, কিন্তু সে দু’বারে গিয়েছিলাম যথারীতি পশ্চিমের... ...বাকিটুকু পড়ুন

×