somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

And The Mountain Echoed - যাপিত জীবনের গল্প

২৬ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:১৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



“It's a funny thing... but people mostly have it backward. They think they live by what they want. But really, what guides them is what they're afraid of. What they don't want.”

সারা জীবনই আমাদেরকে ভালবাসার পরীক্ষা দিতে হয় - নিজের ক্যারিয়ার, বেটার লাইফ, স্বপ্ন, উচ্চাকাঙ্ক্ষার সাথে ভালবাসা, প্রিয়জনের সাথে কিছুটা সময়-কে দাড়িপাল্লায় তুলতে হয় নিয়তই।
কিন্তু শেষ পর্যন্ত সঠিক সিদ্ধান্ত আসলে কোনটা? ভালবাসার টানে আটকে পড়ে নিজেকে একটা গন্ডিতে আটকে ফেলার আফসোস নাকি শেষ বয়সে বৃদ্ধা মায়ের বিছানার পাশে এসে নিজের জায়গা খুঁজে না পাওয়ার; তার অসহায় দিনগুলোয় পাশে না থাকার অপরাধবোধ - জীবনের লাভ ক্ষতির খাতায় শেষমেশ জিতে যায় কে?
নাকি একটা সময়ে এসে সব কিছুই চরম অর্থহীন মনে হয়?

“I learned that the world didn't see the inside of you, that it didn't care a whit about the hopes and dreams, and sorrows, that lay masked by skin and bone. It was as simple, as absurd, and as cruel as that.”

ধূসর রাত; মরুভূমির পথে চলেছে এক অদ্ভুত কাফেলা; সাবুর;তার ১০ বছরের ছেলে আবদুল্লাহ; আর ৩ বছরের মেয়ে পারি। মা-হারা আবদুল্লাহর জীবনে সব আনন্দের উৎস পারি; যার খুশির জন্য নিজের একমাত্র জুতোজোড়া সে বিনা দ্বিধায় বিকিয়ে দেয় একটা পাখির পালকের বিনিময়ে। এই নিঃসঙ্গ মরুভূমিতে ভাই বোন প্রতিজ্ঞা করে কেউ কাউকে কখনও ছেড়ে যাবে না। পারি ভাইকে জিজ্ঞেস করে তাদের গ্রামের কুকুরটার কথা - পারিকে ছাড়া এই কয়টা দিন সে থাকতে পারবে তো; পারিকে দেখতে না পেয়ে সে ঠিক থাকবে তো? হায়; এই ভ্রমণ তাদের জীবন কেমন করে উলট-পালট করে দিবে তা যদি তারা জানত !

“Human behavior is messy and unpredictable and unconcerned with convenient symmetries.”

আমরা প্রায় সময়েই একটা ঘটনা বা একটা মূহুর্ত দিয়ে একটা মানুষকে বিচার করে ফেলি। কিন্তু একটা মানুষ; একটা জীবন কি এতোটাই সহজ; এতোটাই সাদা কালো? গল্পের শুরুতে আমরা যে নীলাকে দেখতে পাই সে লোভী; নির্মম; যে কি-না নিজের সুখের আশায় একটা পরিবারকে তছনছ করে দিতে পারে। পরের ধাপেই দেখতে পাই নীলার জীবনের অন্ধকার অধ্যায়ের কথা; অবাক বিস্ময়ে দেখি সে আসলে একজন মমতাময়ী মা। তারপর আবার হটাৎ করেই আবিষ্কার করি শত মমতার পরেও নীলা আসলে জীবনের যুদ্ধে পরাজিত মাতাল চরম একাকী একটা মানুষ।
খালি চোখে নীলা মানুষ হিসেবে কেমন? ভাল? খারাপ? মাতাল? কবি? মমতাময়ী মা? চরম লোভী একজন মানুষ?
তাকে কি ভালবাসা যায়? নাকি একটা পরিবারকে উলট-পালট করে দেওয়ার জন্য শুধু ঘৃণাই প্রাপ্য তার?
নাকি নীলা আমাদের মতনই আর একজন সাধারণ মানুষ - যার মধ্যে রাগ, আশা, নিষ্ঠুরতা, কোমলতা, উচ্চাকাঙ্ক্ষা এবং দুঃখ - সবই আছে; যার সব কাজেরই একটা পরিণতি আছে; আমাদের মতই সে জীবনের সাথে লড়াই করে যাওয়া খুব সাধারণ একটা মানুষ?

"I suspect the truth is that we are waiting, all of us, against insurmountable odds, for something extraordinary to happen to us."

যুগে যুগে যত অবাস্তব জিনিসের প্রতি মানুষের লোভ - টাইম মেশিন বোধহয় তার মধ্যে এক নাম্বার। কারণ আমরা ভবিষ্যৎ দেখতে পাই না। 'বাটারফ্লাই ইফেক্ট' বলে একটা থট এক্সপেরিমেন্ট আছে - পৃথিবীর এক মাথায় একটা প্রজাপতি পাখা নাড়ালে সেটা নাকি আরেক পাশে হয়ত একটা ঝড়ও সৃষ্টি করে ফেলতে পারে। আমাদের প্রতিটা সিদ্ধান্ত, প্রতিটা কাজও তেমনই; কোন জিনিস কত বড় কিছু শুরু করে ফেলতে পারে - আমরা নিজেও জানি না! কিন্তু মজার ব্যাপার হল এই ডিলেমার ব্যাপারটা কিন্তু আবার আমরা ঠিকই জানি। যে কারণে আমরা প্রতিনিয়ত এই বিশৃঙ্খল পৃথিবীতে আমাদের প্রতিটা সিদ্ধান্ত নিয়ে ভাবতে ভাবতে হয়রান হয়ে যাই। অথচ পরিণতি কি হবে সেটা নিয়ে না ভেবে আমরা যদি উদারতা, সম্মান আর ভালবাসার পথ অনুসরণ করি সেটাই কি যথেষ্ট নয়? কিছু কিছু জিনিস অদৃষ্টের হাতে থাকলে খুব কি ক্ষতিবৃদ্ধি হয়?

“It was the kind of love that, sooner or later, cornered you into a choice: either you tore free or you stayed and withstood its rigor even as it squeezed you into something smaller than yourself.”
সর্বশেষ এডিট : ২৬ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:১৫
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×