আমরা তসলিমাকে গালি দিতে পারি কিন্তু তাঁর সমান হতে পারি না। তসলিমার সমান উচ্চতায় বাংলাদেশের কোন সাহিত্যিকই যেতে পারেননি। আমরা আরেকজন বাংলাদেশিকি গালি দেই তিনি হলেন বাংলাদেশের একমাত্র নোবেলজয়ী ডক্টর ইউনুছ। কিন্তু তিনি বিশ্বের যতগুলো গুরুত্বপূর্ণ পুরুস্কার পেয়েছে যত জায়গায় যেতে পেরেছেন আমরা আর কেউ পারিনি। তারা আমাদের চেয়ে বড় ও ভিন্ন চিন্তা করতে পেরেছিলেন বলেই তা অত উপরে যেতে পেরেছেন।
তসলিমার প্রধান অপরাধ হয়তো তাঁর আত্মজীবনকে সম্পূর্ণ উন্মুক্ত করা। আমাদের মহামানবরা তাদের জীবনকে গোপন রেখে এক কাল্পনিক জীবনকে তুলে দেয় পাঠকদের সামনে। তসলিমার সত্যটা গ্রহণ করার সামর্থ্য আমাদের নেই। অনেকে বলেন- বঙ্গবন্ধুকে হত্যা করার পর কেউ কাঁদেনি! এটা দিয়ে বাঙালি নিজেকেই উন্মুক্ত করে। তারা এমনই যে, যে ব্যক্তি তাদের স্বাধীনতা এনে দিল তাঁর মৃত্যুতেও তাঁরা কাঁদেনি তা গর্বভরে প্রচার করতে পারে। আমি নিজেও যে কথাগুলো প্রতিনিয়ত ভাবি তা প্রকাশ করতে পারি না ভয়ের কারণেই। আমার মনে হয়, কথাগুলো বললে, আমার বিরুদ্ধে কিছু নষ্ট মানুষ মামলা করে হয়রাণি করবে। রাষ্ট্র আমার বিরুদ্ধে ঝাপিয়ে পড়বে। হাজারটা মিথ্যা অভিযোগ দিয়ে আমাকে মেরে ফেলবে কারণ দেশ ছাড়তে পারার মতো গুরুত্বপূর্ণ কেউ আমি নই। তাই আমিও মনের কথাগুলো প্রকাশ করি না। তসলিমার সাহস দেখে বিস্মিত হতে হয়। আমাদের পুরুষতান্ত্রিক সমাজে নারীর পক্ষে বলা খুবই ঝুঁকিপূর্ণ, পুরুষতন্ত্রের বিরুদ্ধে বলা আরো ঝুঁকির। রাষ্ট্রের বিরুদ্ধে বলা ভয়ঙ্কর আর ধর্মের বিষয়ে কথা বলা আরো ভয়ঙ্কর। তসলিমা সেই কাজগুলোই করেছেন। না হলে, তাঁর উপন্যাস, প্রবন্ধ নিয়ে এতো ঝামেলা হতো না।
আনন্দ সাহিত্য পুরস্কার আর কে দুবার পেয়েছে? ইউরোপীয়ান পার্লামেন্ট কর্তৃক শাখারভ পুরস্কার? ফ্রান্স, সুইডেন, নরওয়ে, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ থেকে তিনি পুরস্কার পেয়েছেন। তাকে নিয়ে চলচ্চিত্র নির্মিত হয়েছে ভারতে যা আবার ভারতীয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছে। এতোসব অর্জন করার পরেও তিনি দেশে থাকতে পারেন না! আমাদের সমাজ সত্য বলাকে সহ্য করে না। তারা সবসময় মিথ্যা বলতে পছন্দ করে। আমাদের রাজনৈতিক নেতারা অহরহ মিথ্যা বলাকে রাজনৈতিক বক্তব্য দাবি করেন। আমাদের সমাজ সত্যকে গোপন করতে পছন্দ করে। একটি শিশু বলাৎকারের শিকার হলে সবাই বিষয়টি চেপে যেতে বাধ্য করে। দুর্নীতির কথা প্রকাশ করলে উল্টো অভিযোগ দাতাকেই বিপদে পড়তে হয়। সত্য বলা আর বিভিন্ন অনাচার প্রকাশ্যে আনা এদেশে অপরাধই। হয়তো তসলিমাকে দেশ ছাড়তে দেখেই আমাদের লেখক-বুদ্ধিজীবিগণ সত্য বলা আর গোপন প্রকাশের বিষয়টি ছেড়েই দিয়েছেন। যখন অনুগত থাকতে পারলেই সুবিধা মিলে, প্রশংসা ও পুরস্কার মিলে তখন কে আর সত্য বলে তসলিমার পরিণতি বরণ করতে চায়। তাইতো শ্রদ্ধা জানাতে হয় সেই তসলিমাকেই। এমন দিন অবশ্যই আসবে যখন অসংখ্য মানুষ তাঁকে শ্রদ্ধা জানাবে। তাঁকে শ্রদ্ধার সাথেই দেশে ফিরিয়ে আনবে কোন সরকার। তাঁর সমাধী ক্ষেত্র হবে দর্শনীয় স্থান। তাঁকে শ্রদ্ধা জানাতে ভীর করবে মানুষ তাঁর সমাধী ক্ষেত্রে। তাতে তাঁকে ঠিক শ্রদ্ধা জানানো হয় না। নিজের দেশে থাকতে পারলে আজ তিনি আরো জোরালোভাবেই সমাজের প্রতিবন্ধকতাগুলো তুলে ধরতে পারতেন। তাঁর উপন্যাস, প্রবন্ধ হতো আরো শাণিত। জীবিত থাকতেইতো তিনি সম্মানটা পেতে চাইবেন। সেটাই যৌক্তিক।
সর্বশেষ এডিট : ০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ৯:২৩