somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Visionary Vs Machinery

২৪ শে আগস্ট, ২০২০ রাত ৯:৫২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

Visionary Vs Machinery

প্রথমেই মাফ চেয়ে নিচ্ছি এমন একটি কোন্দল দাঁড়া করানোর জন্য। শঙ্কা এই যে, এই ধরনের উদ্ধৃত আলোচনা হয়তো ফলপ্রসূ নয় বরং দিকভ্রান্তির কারণ। কোন একপক্ষে অবস্থান করার অর্থ দাঁড়াবে অন্য পক্ষকে ছোট করে দেওয়া, হেয় করে দেখা। তবুও আলোচনার সাপেক্ষে আলোচনা করা যেতেই পারে।

• Visionary (স্বপ্নদর্শী)

যেহেতু আমি এই শব্দের দর্শন নিয়ে আলোচনা করছি তাই "Denotation" ফর্ম ব্যবহার না করে "Connotation" ফর্মে কাজ করার চেষ্টা করবো। পাশাপাশি আমি ব্যক্তি বিশেষ কেন্দ্রিক বিষয়টিকে সামনে নিয়ে যেতে প্রাধান্য দিবো। যদিও একটি ব্যাপারে সন্দেহ রাখা আমার মতে আজকের পৃথিবীতে সমুচিত নয় আর সেটি হলো, "বর্তমান পৃথিবীতে আমাদের Machineries এর চেয়ে অনেক বেশি Visionaries দরকার"।

♠ আমি সেসব Visionaries-দের নিয়ে কথা বলছিনা যারা ভবিষ্যৎ বলে দিতে পারেন অথবা যাদের অতিপ্রাকৃত(সুপারন্যাচারাল) জ্ঞান সম্পর্কে ধারণা আছে। আপনি সেজন্য জ্যোতিষশাস্ত্র পড়তে পারেন। আমি মূলত "Visionary Leadership" নিয়ে কথা বলতে চাই।

♠ স্বপ্নদর্শী নেতা হলেন এমন এক ব্যক্তি যারা ভবিষ্যতের চেহারাটি কেমন হওয়া উচিত তার স্পষ্ট ধারণা দেবার সামর্থ্য রাখেন। তারা দৃঢ় পদক্ষেপ নেন এবং তারপরে তারা সেই দিকে একটি দলকে নেতৃত্ব দেয়।

♠ এদের কিছু বিশেষ বৈশিষ্ট্য থাকে। সেসবের মধ্যে, এর হয় অবিচল, সাহসী, কৌশলী, ঝুঁকি গ্রহণে সক্ষম, যোগাযোগমূলক, সংগঠিত, কেন্দ্রীভূত(সেন্টার অব সামথিং), আশাবাদী, চৌম্বকীয় বা আকর্ষণীয়(অন্যদের ধরে রাখতে সক্ষম), সহযোগী, উদ্ভাবনী, খোলা মনের, আবেগগত ভাবে বুদ্ধিমান, অনুপ্রেরণাদানকারী ইত্যাদি।

♠ আপনি যখন দূরদর্শী নেতৃত্বের কথা ভাবেন, আপনি জর্জ ওয়াশিংটনের মতো এমন একজনের কথা চিন্তা করতে পারেন, যিনি একটি নতুন জাতি প্রতিষ্ঠার জন্য ব্রিটিশদের বিরুদ্ধে যুদ্ধের নেতৃত্ব দিয়েছিলেন, বা মহাত্মা গান্ধী, যিনিও ব্রিটিশদের বিরুদ্ধে বিদ্রোহ করেছিলেন, কিন্তু একেবারেই ভিন্নভাবে। আবার উভয় পুরুষই দেখলেন যে, শাসনের জন্য নতুন দৃষ্টিভঙ্গির প্রয়োজন এবং সেটা সম্ভব হয়েছিল এবং এটি অর্জনের জন্য তাঁরা দৃঢ় ছিলেন এবং তা করে দেখিয়েছেন। আবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকেও এই তালিকায় রাখা যায় নিঃসন্দেহে। অন্যদিকে নেতিবাচক দিক বিবেচনায় হিটলার বা মুসোলিনিও এই তালিকায় বাদ পড়বে না। তবে এদের নিয়ে দ্বন্দ্ব আছে। হয় আপনি এদেরকে Villain বলুন, নতুবা এদেরকে Visionary বলুন। সে এক ভিন্ন আলোচনা।

এরকম উদাহরণ আরো টানা যায় এবং সেক্ষেত্রে এই অনুচ্ছেদটি দীর্ঘায়িত হবে পাশাপাশি একঘেয়েমি পূর্ণ হয়ে যেতে পারে। আশা করছি, নতুন এই শব্দের সাথে আমার এবং আপনাদের কিছুটা হলেও মিলন ঘটলো।

• Machinery (কলকব্জা/যন্ত্রপাতি)

♠ আমি যে Machinery-এর ব্যাপারে কথা বলছি তা যন্ত্রপাতি কেন্দ্রিক নয় বরং ব্যক্তি কেন্দ্রিক। কিছুটা যন্ত্রপাতি কেন্দ্রিক তো বটেই। আবার এই শব্দটিকে "Missionary" এর সাথে গুলিয়ে ফেলবেন না। ব্যাপারটা ভয়ানক হয়ে যাবে। সাবধান করার কারণ শব্দদুটির উচ্চারণ বেশ কাছাকাছি।

♠ Machinery হচ্ছেন তারা যারা আদেশ প্রাপ্ত কাজকে সমাধা করার দায়িত্বে লিপ্ত থাকেন। এক্ষেত্রে একজন ব্যক্তি বা একটি গ্রুপ বা একটি সংগঠন বা সম্মিলিত কোন প্রতিষ্ঠান কাজ করে থাকে। এদের প্রধান এবং একমাত্র বৈশিষ্ট্য হচ্ছে, শুধুমাত্র তাকে যে কাজ দেওয়া হয়েছে সেই কাজটি যথাযথ ভাবে বা কোনভাবে করতে পারাটা। এর বেশি বা কম একবিন্দুও নয়, এটা আমার জানা মতে।

♠ ছোট্ট একটি উদাহরণ দেয়া যাক, এন্ড্রয়েড ফোন এবং উচ্চগতিসম্পন্ন ইন্টারনেট এজন্য তৈরি করা হয়নি যে, আপনি এটা নিয়ে শুধু ভিডিও গেম চালাবেন। ভেবে অবাক হলে হতেও পারেন যে, এখানে বিশাল অঙ্কের ডাটা আপনি স্ব-ইচ্ছায় দিবেন বা দিচ্ছেন। যা একদল বা বিশেষ ব্যক্তিবর্গ পর্যবেক্ষণ করছেন। আপনি নিজেকে আম জনতা বলে তৃতীয় শ্রেনীর কাতারে চলে যেতে পারেন সেক্ষেত্রে আমার কোনো আপত্তি নেই। আবার অন্যদিকে গোগলে ডাক পেলে সোৎসাহে দৌড়ে গিয়ে গর্ব বোধ করারও কোন কারণ আছে বলে আমার বোধগম্য নয়। এই গর্ব বড়জোর ব্যক্তি বা পরিবার কেন্দ্রিক বা অবধি করা যেতে পারে। কিন্তু বড় স্কেলে আপনি একজন স্রেফ Machinery এবং যে কি না কোন বিশেষ ব্যক্তির/ব্যক্তিবর্গদের(ভিন্ন অর্থে Visionaries দের) হয়ে কাজ করছেন।

♠ উদাহরণ আরো একটি টানছি বুঝবার সুবিধার্থে, ডাক্তার মেহেদি হাসান "অভ্র" বাংলা কি-বোর্ড উপহার দিয়েছেন। উনার একটি ভিশন আছে। সেটা হলো, "ভাষা হোক উন্মুক্ত"। কিন্তু যে ডাক্তার সরকারী হাসপাতালে কাজ করছেন এবং কোন ধরণের বুদ্ধিবৃত্তিক চর্চা ছাড়াই তিনি স্রেফ একজন Machinery ছাড়া নিজেকে তার ভিন্ন অর্থে প্রকাশ করার সুযোগ নেই, থাকবে না। আবার ঐ একই ডাক্তার গ্রামে বিনামূল্যে বা কম ফি-তে সেবা দিচ্ছেন তার কিন্তু ভিশন রয়েছে।

যাইহোক, প্রচুর আর্টিকেল পড়তে হয়েছে এবং বিভিন্ন ব্যক্তিবর্গের লেকচার ঘন্টার পর ঘন্টা গিলতে হয়েছে এ ব্যাপারে একটি সরল অনুচ্ছেদ উপহার দেবার জন্য। আমি মানুষের উর্ধ্বে নই, ভুল হয়ে থাকলে সেটা মন্তব্যে ধরিয়ে দিবেন।

❎ অফ টপিকঃ আমরা যাদেরকে সৃজনশীল বলে আখ্যায়িত করি আমার মতে এরা হলো পৃথিবীর সবচেয়ে বড় হিপোক্রেট। আপনি একটি সিনেমা বলুন, গান বলুন, ফিকশন অথবা গল্প যা-ই বলুন না কেন এদের মধ্যে ভিশন আছে। তাই কিছু দৈর্ঘ্য পর্যন্ত এরা Visionary কিন্তু ভেজাল হচ্ছে এসবের মধ্যে সুক্ষ্ম Missionary-এর কাজ করা থাকে। তাই সুযোগ পেলে এরা "হ্যাঁ" কে "না" এবং "না" কে "হ্যাঁ" বানিয়ে দেবার সামর্থ্যও রাখে। সুতরাং সাবধান ⚠

Recommended book: Visionaries: Knights of the Magical Light

সর্বশেষ এডিট : ২৪ শে আগস্ট, ২০২০ রাত ৯:৫৩
৬টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×