somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

মি. বিকেল
আমি মোঃ মেহেদি হাসান, কলম নামে মি. বিকেল। একজন লেখক, অভিনেতা, সমাজকর্মী, রেডিও জকি, ওয়েব ডেভেলপার, ওয়েব ডিজাইনার, সম্পাদক, উপস্থাপক এবং নাট্য পরিচালক সহ - এই বহুমুখী পেশার সাথে জড়িত থাকলেও, আমার মূল পরিচয় একজন গল্পকার।

প্রবীণদের হাতে যতদিন তুমি-আমি, মিলবেনা ততদিন শান্তির বাণী

২৭ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৫৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



এমন তর্ক জড়ালে অনেকের মনে বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি হতে পারে, যা আমার উদ্দেশ্য নয়। আবার এই অনুসন্ধানে নতুন কিছুও মিলতে পারে। উল্লেখ্য, আমি একচেটিয়া প্রবীণদের বিরুদ্ধাচারণ করতে চাইছি না। তাই নিম্নরুপ প্রবীণদের দেখা মিললে মন্তব্যে অবশ্যই জানাবেন। এদের ক্যাটেগরি আলাদা। ঠিক কি নামকরণ করে প্রবীণদের মধ্যে এই সকল প্রবীণদের একটি ক্লাস বিভাজন করা যায় তা এই মূহুর্তে মাথায় আসছে না।

আপনি দেখবেন সাংসদ থেকে শুরু করে চায়ের দোকান সবখানেই প্রবীণদের আনাগোনা রয়েছে। কিছু প্রবীণ বেশ প্রগতিশীল, কিছু প্রবীণ ধর্মীয়ভাবে গোঁড়া, আবার কিছু প্রবীণ বলে বেড়াবে, "এই প্রজন্মের দ্বারা কিচ্ছু হবে না"। যেন মনে হয় এক জীবনে তাঁরা এতকিছু করে ফেলেছেন যা এক প্রবীণ সমান দেশের সামষ্টিক নবীনদের দ্বারাও সংঘটিত হওয়া সম্ভব নয়।

আমার কথা হলো, নবীনদের যদি কিছু করতেই হয় তবে প্রবীণদের অবস্থান ছেড়ে দিতে হবে। আজকের নবীন আগামীকালের প্রবীণ। কিন্তু প্রবীণরা যেভাবে নবীনদের দিকভ্রান্তির কারণ হয়ে দাঁড়াচ্ছে তাতে এই নবীনরা(আমি সহ) পরবর্তী সময়ে হাইব্রিড প্রবীণদের জন্ম দিতেও পারে।

• প্রবীণরা ছয় কে নয় করছেন। আর নবীনদের সেটা দেখা ছাড়া উপায় নেই। আপনি যদি "এরবিয়ান নাইটস" এর আলাদিনের আশ্চর্য প্রদীপ, আলী বাবা এবং চল্লিশ চোর আর সিন্দাবাদের সমুদ্রযাত্রা দেখে থাকেন বা বর্তমানে তুরষ্কের "দিরিলিস আরতুগ্রুল" সিরিজ দেখে থাকেন তাহলে দেখতে পাবেন সেখানে জোয়ানদের যৌবন, পৌরুষ। কিন্তু মুশকিল হলো সেটা শুধু পর্দায় থেকে গেছে।

• "Old Sayings" - কে খুব গুরুত্বপূর্ণ কথা হিসেবে মানা এই সমাজ নবীনদের খুব সহজে মেনে নিতে পারেন না। হোক সেটা চায়ের কাপ কিংবা সাংসদ। দুই একটি ব্যতিক্রম দেখিয়ে আমার এই অনুচ্ছেদটির ধারাও যদি কেউ বাত্যয় ঘটায় সেটাও হবে ঐ প্রবীণদের সংস্কৃতি।

"Younger people who are being indoctrinated into the contemporary system of falsification - they really have to do some research to find out what is the truth. In the general population, people forget or don't care that much. And gradually what you hear drilled into your head everyday comes to be believed. People don't understand what you're talking about any more if you discuss the American war on South Vietnam." ~ Noam Chomsky

• ইতিহাসে নবীনদের যুদ্ধ ক্ষেত্রে দেখা যেত। প্রবীণদের নয়। প্রবীণদের এক জীবনের অভিজ্ঞতা থাকায় তাদের দিক-নির্দেশনার প্রয়োজন পড়তো। তাই বলে জয়ের মুকুট তো প্রবীণদের হাতে অন্তত সরাসরি যেতে পারে না। পারসি মহাকাব্য অন্তর্ভুক্ত সোহরাব-রুস্তম কি তার জ্বলজান্ত প্রমাণ নয়!

তহমিনা - “ আমি আপনার বীরত্বগাথা বহু শুনেছি, শুনে আপনাকে মন দিয়ে ফেলেছি জাঁহাপনা।”
রুস্তম - ‘আপনার মত এত অপরূপ সুন্দরী নারীকে দেখে আমিও হৃদয় হারিয়েছি রাজকন্যা।’

অথবা মীর মশাররফ হোসেনের লেখা "বিষাদ সিন্ধু" উপন্যাস। যেখানে নায়ক ছিলেন ইমাম হোসেন। তাছাড়া হাসান অথবা এজিদের বীরত্ব দেখেছি কই সেখানে কোনো প্রবীণ তো চোখে পড়লো না।

• বর্তমান বাংলাদেশেও যদি নবীনদের বিজয়ী হবার তালিকা তৈরি করি তবে সেটা শেষ করা যাবে না।

(ক) বিডি ক্লিনঃ এই সংস্থার সবটাই নবীনদের দ্বারা পরিচালিত।
(খ) বন্ধনঃ অন্য কোনো দেশে থাকলে থাকতেও পারে কিন্তু বন্ধন সহ অসংখ্য ব্লাড ডোনেট গ্রুপ রক্ত দিয়ে থাকে। বাংলাদেশে কোনো কোনো জায়গায় জলের সংকটে মানুষ মরলে মরতেও পারে কিন্তু রক্তের সংকটে মানুষ মরেছে এখন এমন নজীর হয়তো আর পাওয়া যাবে না। আর এতসব ব্লাড ব্যাংক পরিচালিত হচ্ছে একদল নবীনদের দ্বারা।
(গ) নবীনরা এখন গোগল ও মাইক্রোসফটেও জায়গা করে নিচ্ছে। বিশ্বের বড় বড় বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাচ্ছে। প্রশ্ন আসতে পারে, তবে কি পূর্বে কেউ সুযোগ পেত না? নিশ্চয় পেত। কিন্তু বর্তমানে তা সংখ্যায় বেশি বলেই আমি জানি। এবং আমার মনে হয় গত মাত্র কিছু বছর আগেও কোনো প্রবীণ খুব সম্ভবত সেটা কল্পনায়ও করেননি। উল্লেখ্য, আমি শুধু বাঙালী প্রবীণদের কথা বলছি।
(ঙ) বিদ্যানন্দঃ বিদ্যানন্দের কাজ কি সেটা মনে হয় নতুন করে বলার কিছু নেই। এখন প্রবীণরা বলবেন, "ওরা তো চলে আমাদের টাকায়"। কিন্তু মুরুব্বী, এই আইডিয়া কি লক্ষ টাকায় কেনা যায়! বা এই আইডিয়ার দাম নির্ধারণ করা যেতে পারে! আর কে চালায় এই বিদ্যানন্দ? নবীনরা।
(চ) পাঠাওঃ বাংলাদেশের প্রেক্ষাপটে ঢাকার যানজটে বিপ্লবী কোনো আইডিয়ার জন্ম যদি হয়ে থাকে তবে সেটি পাঠাও। মনে করিয়ে দেই, এই আইডিয়াও একজন নবীনের(ফাহিম সালেহ)।

• জাস্টিন ট্রুডোর মত আমাদের একজন সাংসদও নেই, মর্তুজা সাহেব যতদূর পারছেন করছেন। কিন্তু এতে করে তো নবীনদের হাতে দেশ চলে গেলো এমন হলো না। এক্সসেপশন তৈরি করাটা দ্ব্যর্থতা জানায়, স্বচ্ছতা নয়।

• প্রবীণদের প্রধান বাণী, "আমার জীবনে আমি অনেক কিছু দেখেছি। যার সিন্ধুর বিন্দুও তুমি দেখোনি"। কিন্তু নবীন হয়ে যদি উত্তর দিতেই যাও তো খেয়েছো ধরা। তুমি সমাজে নিজের ইমেজের সেন্সরশীপ আর পেলে না।

• যখন আলিবাবার "জ্যাক মা" বলছেন, " আপনার যখন বয়েস হয়ে যাবে তখন নবীনদের জায়গা করে দিন। কারণ তাদের আছে নতুন নতুন উদ্ভাবনী ক্ষমতা"।

Help young people. Help small guys. Because small guys will be big. Young people will have the seeds you bury in their minds, and when they grow up, they will change the world.
— Jack Ma

একই কথা পাওয়া যাবে বিল গেটস এবং মার্ক জাকারবার্গের থেকেও। কিন্তু আমাদের দেশের প্রবীণ আপনি আপনার অবস্থান ছাড়ছেন না। সুযোগ করে দিলেন না নবীনদের তাহলে বিপ্লব তো দূর, পরিবর্তন আসবে কোত্থেক?

What's amazing is, if young people understood how doing well in school makes the rest of their life so much interesting, they would be more motivated. It's so far away in time that they can't appreciate what it means for their whole life.
— Bill Gates

Or,

A few years back, at an event held at Stanford, Facebook's Mark Zuckerberg told the audience: “I want to stress the importance of being young and technical. Young people are just smarter.”

• একজন নবীন কী করবে? তার একটি স্ট্যান্ডার্ড ঠিক করে দেন আমাদের প্রবীণরা। দেখুন, আমাদের দশা এখন। বিভক্ত বাংলায় সব বিভক্ত বাঙালী। কথায় একটু এদিক-সেদিক হয়েছে কিনা তাই নিয়ে মারামারি। বলি যে, আপনাদের প্রেসক্রিপশন এত জঘন্য যার জন্য আজকের নবীন "Entrepreneurs" বা সফল ব্যবসায়ী বা একজন চাকুরীজীবি হতে বাঁধার সম্মুখীন হচ্ছে। যদি আঁতে ঘা লাগে তাহলে কিছু ফিল্ড ওয়ার্ক করুন। পেয়ে যাবেন উত্তর।

• চা-স্টল(সামগ্রিক অর্থে) এমন ভাবে সেখানে তারা আড্ডার স্থল গড়ে তুলেছেন যেনো নবীনদের সেখানে প্রবেশ নিষেধ। নিজে দেদারসে ধূয়া উড়াচ্ছেন আর নবীনদের ঠোঁটে দেখলে সতর্কবাণী,

"Smoking is injurious to health."

এই অবধি জ্ঞান দিয়ে যদি চুপচাপ থাকতেন তবেও কিছুটা শ্রদ্ধা থাকতো। কিন্তু এই খবর বিবিসি নিউজের মত পরিবারকে জানিয়ে তার চৌদ্দ গোষ্ঠি শ্রাদ্ধ না করলে আপনার মনে শান্তি আসে না।

• "হে নবীন! আমি মুক্তিযুদ্ধ দেখেছি। দেখেছি স্বাধীনতা। তুমি কোন বাপের বেটা?"
— প্রসঙ্গত ক্ষেপে গিয়ে আমার দাদু(একটু গুছিয়ে লেখা)

দুঃখিত, দাদু/দাদীমা আমি মুক্তিযুদ্ধ দেখিনি। তখন তো ল্যান্ডিং-ই করি নাই এই আবর্জনার স্তুপে। আমিও অনেক কিছু দেখছি। আজ দেখছি, ধর্ষণ সংস্কৃতি।

• আমি সবসময় বলার চেষ্টা করি,

"The problem starts when you think you have it all in your head."

সমস্যা হচ্ছে, এটি কিন্তু প্রবীণরা মেনে নিবেন না। আপনি রাজনীতি বলুন, দর্শন বলুন বা ধর্ম বলুন। তাঁদের চলার ভঙ্গিতে এমন সব ছাপ থাকে যেনো এক হাত দেখিয়ে দিবেন সব বিষয়ে। যা পলিটিক্যাল ক্যারেক্টনেসেও হয়তো ভুল হবে।

• প্রবীণদের কি উচিত নয় নবীনদের উৎসাহিত করা? অন্তত ভাল কিছুতে উৎসাহিত করা। না, তারা সেটি করবেন না। সীটে আরোহন করলে সেটা যেনো এক জীবন কব্জা করা যায় সেটি আগে নির্ধারণ করেন। এই রাজত্ব দেখে মনে হয়, মানুষ অমরণশীল। কেউ মরবে না, প্রবীণদের সেক্ষেত্রে সম্ভাবনা আরো কম।

• ভাল (প্রবীণ)লেখক আরো একজন ভাল লেখক পৃথিবীতে থাকুক তা যেনো তাঁর সয় না। তাই বাঙালী সমাজে জন্ম নেয় না, এরিস্টটল কিংবা সুকান্ত। ভাল (প্রবীণ)অভিনেতা বা পরিচালক সিনেমায় নতুন মুখের সাথে পরিচয় করিয়ে দিচ্ছেন না আমাদের। তাই মহানায়ক উত্তম কুমারকে আর খুঁজে পাওয়া যায় না কারণ পাহাড়ী স্যান্যাল আর নেই।

• এখন প্রবীণদের দেখলে আমার "সিটিসেল" ফোন কোম্পানীর মত মনে হয়। ঐ একই এজেন্ডা, একই গল্প, একই ভিশন ও মিশন। তাই বাতিল হয়ে যাচ্ছে আমাদের সমাজ থেকে সম্মানিত প্রবীণরা। শ্রদ্ধা-ভক্তি কমে যাচ্ছে নবীনদের মাঝে। যা অন্তত প্রবীণ-নবীন কারোরই কাম্য নয়।

তবে আজও দেখি কিছু প্রবীণদের যারা আমার চেয়েও প্রাণচঞ্চল এবং খুবই সংগ্রামী। আজও দেখি, আমার কিছু শিক্ষকদের যারা বৃদ্ধ বয়সেও কত ভালবেসে আমাদের উৎসাহ দেন ভাল কিছু করার। একসাথে আমাদের সাথে বসেন, কথা বলেন এমনকি চা-ও একসাথে পান করেন। গল্পে মুখরিত হয়ে উঠে চা-স্টল। ওখানে জীবন ও জীবিকার গল্প থাকে। থাকে না শুধু, "আপনার ছেলে কি করে?

বাকি সব তুচ্ছ বলে এড়িয়ে গেলে হয়তো পাপ হবে না।

ধন্যবাদ
সর্বশেষ এডিট : ২৭ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৫৯
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×