somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

একটি ব্যাক্তিগত হইতে সার্বজনীন হয়ে যাওয়া জরীপ - থ্যাংকস টু অল....যারা যারা অংশ নিয়েছে, নিচ্ছে এবং নেবে সকলের তরে :) :)

২৫ শে নভেম্বর, ২০১৭ রাত ১১:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



যারা যারা আমাকে এই ব্লগে ভালো এবং অভালো করে চেনেন তারা তারাই খুব ভালো করেই জানেন যে, সেই আদি যুগ হতেই আমি প্রতি বছরের শেষে আমার এই ব্লগের সারা বছরের প্রাপ্তি নিয়ে আমার অতি অতি ব্যাক্তিগত পছন্দ, অপছন্দ, প্রিয়, অপ্রিয় ব্লগার ভাইয়া আপুনিদের লেখাগুলি হতে আমার প্রিয় লেখাগুলি বাছাই করে আমার ব্লগ ওয়ালে ঝুলিয়ে রাখি। যা অনেকগুলো বছর পরেও আমার কাছে হারিয়ে যাওয়া মানুষগুলোকেও যেমন স্মরণ করায় ঠিক তেমনি নতুন নতুন কুঁড়িদেরকে পুরোনোদেরকে চেনাতে সাহায্য করে।

আমার এ বছরের প্রাপ্তিও কম নয়। প্রতি বছরের মত এ বছরেও এসেছে নতুন নতুন মুখ (নিক) নতুন নতুন লেখা, নতুন নতুন আলোচনা, সমালোচনা, আড্ডা, গাড্ডা, পান্ডিত্য, অপান্ডিত্য সব কিছুই। ব্লগ নাই নাই করেও ব্লগের প্রাপ্তি বা ব্লগের সফলতা আজও আমার কাছে কম নয়।

সে যাই হোক আমার সাথে সাথে আমি সকলের কাছেই জানতে চাই তাদেরও মনের কথাগুলি। যেমন-

১। কারা কারা এ বছরে পদার্পন করে সকলের মন জয় করে নিয়েছে। ( ৫ জনের নাম)

ক) তাদের অন্তত একটি করে সেরা লেখার নাম ও ব্লগ লিংক
খ) লেখাগুলি সেরা মনে হবার অন্তত ১-৩টি কারণ
গ) সেরা লেখার মানদন্ড কি মনে হয়( যদি জানা থাকে বা ভাবতে ইচ্ছে করে ) এবং সেই মানদন্ড আপনার প্রিয় লেখকের লেখায় আছে কিনা? ( অপশন্যাল)

২। পুরাতন লেখকদের মানে ২০১৭ এর আগের যে কোনো ব্লগারদের

ক) সেরা ১-৩ টি লেখা ( ব্লগ নিক/ লিঙ্ক ও লেখার নাম ও পরিচয় মানে লিঙ্ক)
খ) লেখাগুলি সেরা মনে হবার অন্তত ১-৩টি কারণ
গ) সেরা লেখার মানদন্ড কি মনে হয়( যদি জানা থাকে বা ভাবতে ইচ্ছে করে ) এবং সেই মানদন্ড আপনার প্রিয় লেখকের লেখায় আছে কিনা? ( অপশন্যাল)


কে কে এই খেলায় অংশ নিতে চায়!!!!!!! :) :) :)

নেতিবাচক যে কোনো আলোচনা সৌজন্যতা বজায় রাখা পর্যন্ত গ্রহনযোগ্য হবে নতুবা অসৌনজ্যমূলক আচরণ পরিত্যাজ্য করা হইবেক। :)এবং বেশি বিপদ দেখিলে এই পোস্টু মুছিয়া দেবো কিন্তুক :( ( হুমকি)


আপডেট যা পাওয়া গেলো- ২৬.১১.২০১৭

১.কুঁড়ের বাদশাভাইয়ার মতে-

১.সকলের বিনোদন বন্ধু “কুঁড়ের বাদশা” (আমি নিজে)
২. 'মেয়ে কবিতা' ----কথাকথিকেথিকথন
৩.অনিদ্রিতা চন্দ্রিমানূঢ়া ----অপ্সরান্দ্রনাথ ঠাকুরী
৪.চুরির কবলে সামুর ১০১ জন ব্লগার: মহাচুরি পর্ব ০১ -----বিলিয়ার রহমান
৫. আহমেদ জী এস ভাইয়া
৬. ড. এ এম আলী ভাইয়া
৭. জুন ম্যাডাম( ভ্রমণ)
৮. মলাসইলমুইনা ভাইয়া
৯.চাঁদগাজী ভাইয়া( রাজনীতি )
১০. খায়রুল আহসান ভাইয়া (জীবন বোধের ও কবিতা)
১১.শায়মা হক ম্যডাম (শিশুদের নিয়ে লেখা)

এখান থেকে নতুন হিসাবে শুধুই

১. মলাসইলমুইনা ভাইয়া আর
২. বিলিয়ার রহমান আর
৩. চাঁদগাজীভাইয়াকে নেওয়া হলো।



২.জাহিদ অনিকভাইয়ার মতে

১। চাঁদগাজী ভাইয়া

নতুনদের মাঝে

১। ফাহমিদা বারী

২। কঙ্কাবতী রাজকন্যা




৩.নাইম রাজভাইয়ার মতে-

১। অপ্সরা/ শায়মা
২। কি করি আজ ভেবে না পাইভাইয়া ( বৈশিষ্ট্য- ছন্দের যাদুকর)
৩। গিয়াস উদ্দিন লিটন ভাইয়া
৪। আহমেদ জি এস ভাইয়া
৫। বিদ্রোহী ভৃগুভাইয়া
৬। জেন রসি ভাইয়া,
৭। চাঁদ গাজী ভাইয়া

৮। ডাঃ এম আলীভাইয়া


৪.খায়রুল আহসান ভাইয়ার মতে

১। চাঁদগাজীভাইয়া


নতুনদের মাঝে

১। মলাসইলমুইনা
২। ফাহমিদা বারী
৩। কঙ্কাবতী রাজকন্যা



৫.নাঈম জাহাঙ্গীর নয়নভাইয়ার মতে-

১। চাঁদগাজীভাইয়া


৬.কাল্পনিক ভালোবাসাভাইয়ার মতে-

১। সরাফত রাজ, চমৎকার প্রাণবন্ত লেখা। ভ্রমনকাহিনী লেখাকে একটা ভিন্ন পর্যায়ে নিয়ে গেছেন।
২। নান্দনিক নন্দিনী, সমসাময়ি বিষয়ে প্রতিবাদী এবং তথ্যমুলক লেখা লিখেন তিনি।
৩। ব্লগার খায়রুল আহসান ভাই, কবিতা, স্মৃতিচারন আলোচনায় দারুন ভাবে সক্রিয়।
৪। জাহিদ অনিক, কথাকেথিকথন উনারাও বেশ ভালো লিখছেন।
৫। ব্লগার চাঁদগাজী ঠিক নতুন নয়, তবে উনার একই নিক এত ধরে থাকার রেকর্ড নেই। সেই হিসাবে উনাকে আমি নতুন ধরছি। উনি চমৎকার একজন ব্লগার, অসামান্য রসবোধ। নেতিবাচক হচ্ছে, মাঝে মাঝে অতি কট্টর সমালোচনা।
৬। সত্যপথিক শাইয়্যান, ফয়সাল রকি, জেন রসি, তামান্না তাবাসসুম, ফেরদৌস রুহি



৭.মলাসইলমুইনাভাইয়ার মতে

১। ওমেরা- ব্যক্তিগত কুৎসার মুখোমুখি হয়েও যে ও ব্লগে লিখছে তার জন্যই ও আমার ২০১৭-এর নতুনদের মধ্যে সেরা | ওর লেখার যে ব্যাপারটা আমার সব সময় ভালো লাগে সেটা হলো খুব সহজ ভাষায় ও লেখে | ভাষার অতিরিক্ত অলংকার দিয়ে ওর মনোভাবটাকে ভারী করে তোলে না | ওর খুবই সাম্প্রতিক লেখা “অভ্যাসই অভ্যস্ততা”, “পথে চলতে চলতে” পড়লেই যে কেউ সেটা বুঝতে পারবে বলেই আমার বিশ্বাস | আমি শিওর ওর লেখার এই সহজ স্টাইলটা সবারই পছন্দ হবে |

২। কঙ্কাবতী রাজকন্যা - আমার এবছরের দ্বিতীয় সেরা হলো আমাদের ব্লগের রাজকন্যা কঙ্কাবতী | শান্তিনিকেতনের এই মেয়ের হাতে যেন জন্মগত লেখার কংকন পড়ানো |ভিনি ভিডি ভিচি (veni vidi vici ) জুলিয়াস সিজারের এলাম দেখলাম জয় করলাম কথাটার মতোই প্রথম লেখাতেই আমাদের পাঠক মন জয় করলেন আমাদের রাজকন্যা | অসম্ভন সুন্দর লেখার হাত আমাদের রাজকন্যার |একই খেলা আপন সনে-র ১-১৩ পর্বে আমাদের মন্ত্র মুগ্ধ করে রাখছে রাজকন্যা | মন্ত্রমুগ্ধ করে রেখেছে রাজকন্যা তার লেখায় আমাদের | রাজকন্যা, কুর্নিশ রইলো আবারো রাজসিক লেখার জন্য |


৩.নতুন নকিব - তার মক্কা আর হ্বজ নিয়ে বায়তুল্লাহর মুসাফির ১-৬ পর্ব ব্লগে আমার পড়া অন্যতম সেরা সিরিজ | খুবই তথ্য সমৃদ্ধ, অসাধারণ ফটোতে ভরা প্রত্যেকটা পর্ব পড়তেও অসাধারণ | ইসলাম নিয়ে তার অন্য লেখাগুলোও আমি খব আগ্রহের সাথে পড়েছি | সেগুলোও খুব ভালো লেগেছে |

৪. একটি আটলান্টিক - খুবই নতুন এই লেখকের একটা মাত্র লেখা ব্লগে অক্টবর মাসে |সেটা পড়ে এতো ভালো লাগলো ! নতুন হিসেবে অসাধারণ লেখা | একটি আটলান্টিক, এবারের হ্যারিকেন সিজনে আটলান্টিক উত্তাল হয়ে উঠলো একের পর এক হ্যারিকেনে ইরমা, মারিয়া আরো কত কি নাম | পুয়ের্টোরিকো, ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ, ইউএস ভার্জিন আইল্যান্ড কেপে গেলো কতবার ! একটি আটলান্টিক আপনিও আসুন ব্লগে আবার আপনার সুন্দর লেখায় পাঠকের মন হ্যারিকেনের ভালোলাগা দিয়ে কাঁপিয়ে দিন |


পুরোনোদের মাঝে


৩. মিথি_মারজান - মিথি _মারজান ব্লগে পুরোনো | কিন্তু দীর্ঘ চার বছরের অজ্ঞাত ব্লগবাস ছেড়ে মাত্র কিছুদিন আগেই আবার ব্লগে ফিরে এসে লেখা শুরু করেছে । শীতলক্ষ্যার পারে কাটানো আমার ছোট বেলার সোনালী দিনগুলোর মতো সোনালী ভালোবাসা, মায়া আর উদাস সুর খুঁজে পাই আমি ওর লেখায় |সেটাই আমাকে ওর লেখা পড়তে টানে সব সময় |

লেডিজ উইথ ল্যাম্পস - ব্লগে আমার প্রিয় তিন লেডিজ উইথ ল্যাম্পস হলো অপ্সরা (শায়মা), উম্মে সায়মা আর মনিরা সুলতানা
মোমবাতি মন নিয়ে এদের কারবার বোধ হয় | খুবই ভার্সেটাইল লেখার হাত এদের সবারই |এদের লেখায় তাই এখনো বোরড হইনি কখনো | এটাই আমার কাছে এদের লেখা প্রিয় হবার অন্যতম কারণ |

জুন, ফেরদৌস রুহী, মাহবুবুল আজাদ, সাদামনের মানুষ এদের আমি ভ্রমণের ক্যাটাগরিতে আমার পছন্দের জায়গায় রাখলাম |
এখন দেশি বিদেশী ভ্রমণ কাহিনী পড়তে পারছি এদের লেখায় কারণে |হ্যাটস অফ প্রিয় জুন, ফেরদৌসা রুহী, মাহবুবুল আজাদ, সাদামনের মানুষ |

কবিতা ব্লগের মনে হয় সবচেয়ে শক্তিশালী জায়গা | অনেক ভালো কবি এখানে লিখছেন |
সেলিম আনোয়ার, কথাকথিকেথিকথন, ভ্রমরের ডানা, নয়ন ভাই, শাহরিয়ার কবির, সম্রাট ইজ বেস্ট, এরা সবাই ব্লগের সবার প্রিয় কবিদের মধ্যে পড়েন এরা আমারও প্রিয় তালিকায় আছেন | অজানিতা আর একটু বেশি লিখুন ব্লগে প্লীজ !

আরেকজনের সহজ সরল কবিতা আমি একা,হৈ হট্টোগলের মধ্যে, খুব ভোরে, সন্ধ্যায় বা রাতে সব সময়ই আরাম করে পড়ি -সে হলো শাবিবা ইয়াসমিন নূর-ই হাফসা (আমার কাছে ব্লগবুড়ি) | ব্লগবুড়ি, এরকম কবিতা কিন্তু লিখে যেতে হবে |থামলে চলবে না |

এক্স ক্যাটাগরি - খায়রুল আহসান ভাই, ড: এম আলী, আহমেদ জী এস ভাই
এই তিনজন আমাদের মাথার উপর ছাতার মতো আছেন ব্লগে | এরা স্বপরিচয়েই ব্লগে মশহুর, আর পরিচয়ের দরকার নেই | কিন্তু আমি তবুও কয়েকটা কথা বলি এদের নিয়ে আমার নিজের থেকে | কবি লেখক পরিচয়ের বাইরেও খায়রুল আহসান ভাইয়ের যে গুনটা আমার খুবই পছন্দের সেটা হলো উনি কিন্তু ব্লগের মন্তব্য খুবই মনোযোগ দিয়ে পড়েন | খুবই খুঁটিনাটি দিকগুলোও মন্তব্যের তার দৃষ্টি এড়ায় না | আমার নিজের ব্যক্তিগত অভিজ্ঞতার থেকেই আমি সেটা জানি | তার মতামত তাই সবসময়ই সুচিন্তিত |

গল্প গ্রূপ -আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম ভাই, ফাহমিদা বারী, আমার বন্ধু নীলু (নীলদর্পণ)
হেনা ভাইয়ের লেখা ব্লগের ফাইন্যান্স নিয়ে লেখাটা তার ব্লগ নিয়ে অনেক চিন্তা ভাবনা করার প্রমান দেয় | হ্যাটস অফ হেনা ভাই এই লেখাটার জন্য | তার সামপ্রতিক গল্প "ফুলের বাগানে সাপ" অসাধারণ একটা গল্প বলেই আমার মনে হয়েছে | মন খারাপ করেছি, রাগ এসেছে, হতাশ হয়েছি, তবুও অসাধারণ লেখার মুন্সিয়ানায় অসাধারণ ভালো লেগেছে তার এই গল্প | আমার ধারণা ছিল ইঞ্জিনিয়ারিং পড়া মানুষ বেশি ভালো সাহিত্যিক হয় না (এই ব্লগে ব্যতিক্রম আছে আমি জানি) | আমার এই ধারণা চুরমার করে দেবার এক গল্পকার হলো ফাহমিদা বারী | তার "জিজ্ঞাসা" গল্পটা পড়ে আমি ভালো মন্দ ভাবার আগে ভাবলাম ইঞ্জিনিয়ারিং পড়া কেউ এতো ভালো লেখে কিভাবে | গ্রামের একজন মহিলা, যার স্বামী ট্রাক ড্রাইভার তাদের ভাষায় লেখা পুরো গল্পটা অনবদ্য | আল্লাহই জানে ইংল্যান্ডে থাকা একজন শহুরে মেয়ে কেমন করে এমন জীবনঘনিষ্ঠ গল্প লিখে ! ফাহমিদার লেখা এতোই পরিপূর্ণ যে তাকে আমি নতুনদের মধ্যে না রেখে পুরোনোদের মধ্যে রাখলাম (আপনাকে বুড়ি বলছিনা আমি কখনোই !) | নীলু নামের মেয়েরা হুমায়ুন আহমেদের গল্পের নায়িকা হয় | তার নাটকে থাকে | এই ব্লগে নীলু নামে আমার বন্ধু হলো প্রিয় ব্লগার নীলদর্পণ | এক বন্ধু দিবসের উপর তার এক লেখায় কমেন্টস করতে গিয়ে নীলদর্পণ আমার বন্ধু | ওর লেখাগুলো খুবই ভালো লাগার সবসময়ের জন্য | শায়মা অনেক আগের এক বর্ষ পূরণের লেখায় বন্ধু নীলদর্পনের লেখাকে প্রিয়তে রেখেছে | আমি জানি ওর সব লেখাকে প্রিয় বললেও সেটাকে কেউ মিথ্যে বলবে না | কিন্তু এইতো কিছুদিন আগে বন্ধু নীলদর্পনের লেখা " অসংজ্ঞায়িত সম্পর্ক, বাক্সবন্দী স্মৃতি!" গল্পটা ভাষায়, কাহিনীতে, বর্ণনায় সব কিছুকে ছাড়িয়ে গেছে | খুব সেন্টিমেন্টাল আর কঠিন একটা সম্পর্কের গল্প এতো মার্জিত ভাষায় নীলদর্পণ বলেছে যে ওটা পড়ে লেখককে কেউ আইজাক অসিমভের গল্পের রোবট ভাবতে পারে | অভিনন্দন বন্ধু ওই লেখাটার জন্য |

ফিচার - নূর মোহাম্মদ নূরু, কালীদাস
ফিচার বিভাগে আমি প্রিয়তে রাখলাম নূর মোহাম্মদ নূরু ভাইকে তার মহৎ মানুষদের জন্ম আর মৃত্যু বার্ষিকীর ওপর লেখাগুলোর জন্য | বাংলাদেশে রখ্যাতিমান ফটোগ্রাফার রশিদ তালুকদারের জন্ম বার্ষিকীতে নূর ভাইয়ের লেখা আমি অনেক মনখারাপ লাগা নিয়ে পড়েছি | উনাকে আমি ব্যক্তিগত ভাবেই চিনতাম | এখানেই আমি মহাকবি কালীদাসের পর আমাদের ব্লগেরও মহা খ্যাতিমান কালিদাসের একটা লেখার কথা বলি |সেটা হলো ঢাকা কলেজ নিয়ে তার সিরিজ লেখাটা | আমি ঢাকা কলেজিয়ান দেখেই না কি জানিনা অসম্ভব ভালো লেগেছে কালিদাসের লেখাটা | হ্যাটস অফ ম্যান| রিয়েলি এপ্রিশিয়েট ম্যান ইওর রাইটিংস |

রম্য - গিয়াস উদ্দিন লিটন, বিলিয়ার ভাই
গিয়াস উদ্দিন লিটন ভাইতো পুরোনো ব্লগার | তার সব লেখাতো পড়িনি | তবুও তাকে একটা ক্যাটাগরিতে চিন্তা করা ঝামেলা | সব্যসাচী লেখক গিয়াস ভাই আমাদের | কিন্তু আমি তাকে রম্যের জন্য প্রিয়তে রাখলাম |

বিলিয়ার ভাইও সব্যসাচী লেখক/কবি কিন্তু তাকেও আমি এই রম্যের জায়গায় রাখলাম | সিরিয়াস বিষয় নিয়ে তার লেখাও আমাদের হাসির খোরাক যোগালো এইতো কিছুদিন আগেও -"চুরির কবলে সামুর ১০১ জন ব্লগার: মহাচুরি পর্ব ০১ " | এই লেখার মন্তব্য, বিলিয়ার ভাইয়ের প্রতিমন্তব্যগুলোও ছিল অট্ট হাসির এক একটা এটম বোম | সেই বোমায় সামুর এডমিনিস্ট্রেটর এতো দ্রুত একশনে গেলো যে কি আর বলবো !

৮.আখেনাটেন ভাইয়ার মতে

১। চাঁদগাজীভাইয়া
২।বাপুরাম সাপুড়ে১
৩।০০০০৭ টারজান
৪। কলাবাগান১
৫। খাইরুল আহসান
৬। ডঃ এম এ আলী
৭। শায়মা
৮। আহমেদ জী এস
৯। আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম
১০। বিদ্রোহী ভৃগু
১১। গিয়াস উদ্দিন লিটন
১২। জাহিদ অনিক
১৩। মনিরা সুলতানা
১৪। জুন
১৫। সাদা মনের মানুষ
১৬। কথাকথিকথাথিকেথিনেথকনথিন
১৭। নতুন

নতুনেরা-
১। কঙ্কাবতী রাজকন্যা

২। মলাসইলমুইনা

৩। মো: মাইদুল সরকার

৪। ফাহমিদা বারী

৫। এক নিরুদ্দেশ পথিক

৬। পুরোনোদের তালিকা থেকে জাহিদ অনিক ভাইয়াকে রাখা হলো।



আরও আছেন

১। Zeon Amanza
২। সরাফত রাজ
৩। নিয়াজ সুমন
৪। ফয়সাল রকি
৫।জেন রসি
৬। ইতি সামিয়া
৭।নান্দনিক নন্দিনী
৮।সত্যপথিক শাইয়্যান

১. চাঁদগাজীর রাজনৈতিক পোস্টের চাঁচাছোলা বক্তব্য (কিছু ক্ষেত্রে দ্বিমত থাকলেও) ও মন্তব্যে সেন্স অব হিউমার উপভোগ্য। :D স্মৃতিকথামূলক গল্পেও মুন্সিয়ানা দেখিয়েছেন তিনি।

এর বাইরে
২.বাপুরাম সাপুড়ে১ ও

৩. ০০০০৭ টারজান দুই বিপরীত মেরুর চাপান-উতোরে বেশ মজা পাই। :P বিষয় বৈচিত্রে সাপুড়ের লেখা বেশ লাগে। তবে ধর্মীয় দিক থেকে অতি সরলীকরণের প্রচেষ্ঠা লেখার কাঠামোকে দুর্বল করে ফেলে। আর মন্তব্যেও একই কথা প্রযোজ্য। এছাড়া লেখাকে উপভোগ্যই মনে হয়েছে আমার। আর ০০০০৭ টারজানের পাঁঠা বিষয়ক মন্তব্যগুলোতে আমি হেসে মাটিতে গড়াগড়ি খেতাম। মন্তব্যের দোষ-গুণ বিচার করছি না। তবে এই ইউনিক মন্তব্যগুলো যা এখন আর বেশি দেখা যায় না ব্লগে হাস্যরসে ভরপুর ছিল। মনে হয় ব্যান খাইছে। ফিরে এসে দুজনের চাপান-উতোর চলুক এই কামনা করি। ;)

৪.কলাবাগান১ঃ উনার মতাদর্শকে তেরপল দিয়ে ঢেকে দিন। যদিও কিছু কিছু ক্ষেত্রে সত্যকথন ভালো লাগে। তবে মতাদর্শিক অতিকথন মাঝে মাঝে দৃষ্টিকটূ বলে প্রতীয়মান হয়ে উঠে। এরপরও উনার লেখাগুলোকে পড়লে বুঝা যায় বিজ্ঞানের নানাদিক উন্মোচনে উনার প্রয়াশ প্রশংসাযোগ্য।

৫.খাইরুল আহসানঃ উনার বেশিরভাব কবিতাগুলোর মধ্যে একধরণের সরলতা আমাকে মুগ্ধ করে। যা অনেকের ভাবগাম্ভীর্য ও চটকদার কাঠিন্যতর কবিতার মাঝেই অনুপস্থিত। ফলে পাঠকেরা কবিতা পড়ে সহজিয়া সুখানুভূতি লাভ করে। এর বাইরে উনার ব্যক্তিজীবনের লেখাগুলোর পরিজনের বিদায়জনিত বিষাদের সুরগুলো পিয়ানোর করুণ সুরের মতো টুনটুন করে বেজে উঠে।

৬.ডঃ এম এ আলীঃ লেখায় তথ্যের সমাবেশ ডঃ এম এ আলীকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে এ বছরেও। তবে উনার শেষের দুটো লেখা নামের প্রতি সুবিচার করতে পারে নি। এ জন্য হয়তবা উনার অসুস্থতা কারণ ছিল। বিশেষ করে আলী ভাইয়ের মন্তব্যগুলো নিজেই এক একটি পোস্টের মর্যাদা পেতে পারে। মন্তব্যেও তথ্য ও তত্ত্বের সমাবেশ পোস্টকারীকে নতুন করে ভাবনার যোগান দিতে বাধ্য।

৭.শায়মাঃ কম লিখলেও লেখার বিষয় বৈচিত্র ও উপস্থাপনের নান্দনিকতার জন্য অনেকের প্রিয় তালিকা থাকবে নিশ্চিত। মন্তব্যের সরলতা ও উচ্ছলতা উপভোগ্য। তবে পোস্টের মন্তব্যে কিছু ব্লগারের আদিখ্যেতাও বেশ দৃষ্টিকটু লাগে।

৮.আহমেদ জী এসঃ লেখার সফিস্টিকেটেড একটা ব্যাপার লেখার মানকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে। ভাবনার গভীরতাও বিশেষভাবে লক্ষণীয়। তবে উনার মন্তব্যের পরিশীলিত রূপ ও বক্তব্যের চৌকশ ব্যবহার মন্তব্যগুলোকে ইউনিকনেস করেছে।

৯.আবুহেনা মোঃ আশরাফুল ইসলামঃ স্মৃতিকথামূলক লেখায় ব্লগে স্বতন্ত্র ও প্রভাবশালী। ভালো না লেগে যাবেন কই!!

১০. বিদ্রোহী ভৃগুঃ লেখার আধ্যত্মিক ব্যাপারটা ভালো লাগে। সাথে মন্তব্যের স্বতঃস্ফুর্ততার প্রকাশ মন ভালো করে দেয়।

১১. গিয়াস উদ্দিন লিটনঃ ফিচার টাইপের লেখাগুলো পাঠককে নতুন কিছু জানার সুযোগ করে দেয় বেশ ভালোভাবেই। এছাড়া রম্য টাইপের লেখাগুলোও উপভোগ্য।

১২.জাহিদ অনিকঃ নিজের সহজ-সরল জীবনবোধ মনোরোমভাবে কবিতা-স্মৃতিকথা-প্রবন্ধে তুলে ধরে চলেছেন। অধিক রচনা করতে গিয়ে কিছু কিছু লেখায় ভাবের উলটপালট হলেও লেখার প্রশংসা না করে পারা যায় না।


১৩.মনিরা সুলতানাঃ উনার রিপোস্টের স্মৃতিকথাগুলো উপভোগ্য। কবিতাগুলোও তাই। পঠনে মনে অতৃপ্তি থাকে না।

১৪.জুনঃ ভ্রমণের কাহানিমূলক লেখাতে উনি ইউনিক। উপস্থাপনার ধরণকেও আমার বেশ লাগে।

১৫.সাদা মনের মানুষঃ ছবিব্লগ অবশ্যই প্রশংসাযোগ্য।

১৬. কথাকথিকথাথিকেথিনেথকনথিনঃ নামের মতই :P লেখাতেও কাঠিন্য থাকলেও ভাবের গাম্ভীর্যতায় ইউনিক।

১৭. নতুনঃ কম লিখলেও লেখার মধ্যে সমাজ-অর্থনীতির পরিবর্তনের সুরগুলো ভালোলাগে। মন্তব্যেও বেশ চৌকশ ব্লগার।



১. কঙ্কাবতী রাজকন্যাঃ একটিই লেখা লিখছেন। লেখার মধ্যে একটি ছন্দ খুঁজে পাওয়া যায়। না পাওয়ার হাহাকারকে উনি নিপুণ হাতে কারুকার্যময় করে তুলেছেন। যা পাঠককে গ্লুর মতোই আটকে রাখার জন্য যথেষ্ট।

২.মলাসইলমুইনাঃ লেখায় তথ্যের সমাবেশ ও বিষয় বৈচিত্রের চমৎকার উপস্থাপনের জন্য পাঠকেরা মনে রাখবে। এর বাইরে উনার মন্তব্যের বিনয় (যদিও সেটা মাঝে মাঝে অতিরিক্ত হয়ে যায়) বেশ লক্ষ করা যায়। এবং চৌকশ মন্তব্যের জন্যেও উনি অনেকের কাছে ভালো ব্লগার হিসেবে দাঁড় করিয়েছেন।

৩.মো: মাইদুল সরকার: লেখাতে বেশ ঝরঝরে ভাব রয়েছে।


৪. ফাহমিদা বারী: গল্পের টুইস্টগুলো ভালো লাগে।


৫. এক নিরুদ্দেশ পথিক: নির্দিষ্ট বিশ্লেষণমূলক লেখায় ইউনিক। কোয়ালিটি লেখা লিখে থাকেন।


Zeon Amanzaঃ গান ও আমি নামে একটি লেখা বেশ লেগেছে।

সরাফত রাজঃ ভ্রমন বিষয়ে লেখায় মঈনুস সুলতান। কম লিখলেও পাঠকের অভাব নেই।
নিয়াজ সুমনঃ ছবি ও লেখাও বেশ ভালো লাগে।

ফয়সাল রকিঃ গল্পে পাঠককে আটকে রাখার সব মশলাই রয়েছে।

জেন রসিঃ রুপক অর্থে লেখাগুলোর পাঠোদ্ধার করতে কষ্ট হলেও লেখার বিশেষত্ব রয়েছে। পড়ে মানসিক তৃপ্তি পাওয়া যায়।

ইতি সামিয়াঃ চলতে ফিরতে লেখাগুলো উপভোগ্য।

নান্দনিক নন্দিনীঃ লেখায় মুনশিয়ানা রয়েছে। পড়া শেষে চিন্তার উদ্রেক হতে বাধ্য।

সত্যপথিক শাইয়্যানঃ বেশ লিখছেন ইদানিং। গানভক্ত এই ব্লগারের কিছু লেখাও পাঠকের মনে নাড়া দিতে বাধ্য।


আপাতত ৫০ নং কমেন্ট পর্যন্ত আপডেট আজ রাতের জন্য তবে কালকে আরও ৫০ করা হবে। আর বৈশিষ্ঠগুলি নিয়ে পূর্নাঙ্গ আলোচনা তো অবশ্যই আসিবেক! :) :) :)


আজকের আপডেটঃ ২৭।১১।২০১৭
৯। কালীদাস বলেছেন

নতুন (১ বছরের মধ্যে) যাকে পটেনশিয়াল মনে হয়েছে:

১.কঙ্কাবতী রাজকন্যা
একটা সিরিজই লিখে যাচ্ছেন এখনও। তবে সিরিজটায় ভাবনার গভীরতা আছে কোন কোন পর্বে, কিন্তু ভাবনাগুলোকে লেখায় এভাবে প্রকাশ সবাই পারবে না। আমার আন্তরিক শুভকামনা রইল ওনার জন্য।

আপনি চাননি যদিও তবু আমি নিজে যেহেতু পড়ার জন্য ব্লগে আসি; সেদিকে খানিকটা নজর দেই। আমার চোখে সেরা কমেন্টাররা হচ্ছেন:

১. টারজান ০০০০৭ : জিরোর সংখ্যা কম/বেশি হতে পারে, স্যরি। ভদ্রলোকের পাঁঠা রিলেটেড কমেন্টগুলোর জন্যই সম্ভবত এখনও সেফ হতে পারেননি, ব্লগ সেফ করবে বলেও মনে হয়না। তবে স্পষ্টবাদিতা ভাল লেগেছে ঐ নিকটার, কমেন্ট পোস্ট ভালভাবে পড়ে তারপর করেন।

২.আখেনাটেন: সব লেখায় কমেন্ট করেন না ভদ্রলোক। কিন্তু করলে বুঝতে হবে লেখাটায় পড়ার মত কিছু আছে, অন্তত পটেনশিয়াল কোন সম্ভবনা আছে। ওনার কিছু কমেন্টে আমার নিজের পুরান আমলের কমেন্টগুলোর কথা মনে পড়ে মাঝে মাঝে।

৩.গেমচেন্জার এবং জেন রসি: দুজনেই মাঝে মাঝে শর্টটার্মে ডুব দেন, তবে কমেন্টগুলোতে স্পষ্টবাদিতা চোখে পড়ে, চিন্তাভাবনা কাছাকাছি দুজনেরই।

৪.নতুন: সমসাময়িক ইস্যুতে ভদ্রলোকের কমেন্টগুলো বেশ লাগে। সোশ্যাল বা কিছু কিছু সায়েন্স রিলেটেড ইস্যুতে ভদ্রলোক উদাসী স্বপ্নের অভাব বুঝতে দিচ্ছেন না ব্লগকে।



১০। করুণাধারা বলেছেন:

প্রশ্ন ১। কারা কারা এ বছর পদার্পণ করে সকলের মন জয় করে নিয়েছে?

উত্তর ১। সকলের মনের খবর তো আমি বলতে পারছি না, তবে এ বছর পদার্পণ করে অনেকেই আমার মন জয় করেছে। তাদের থেকে মাত্র পাঁচজনের নাম বলা তো মুশকিল! বরং দুজনের নাম এখন বলি, বাকিদের নাম পরে ভেবে বলি।
১।ফাহমিদা বারী
২। কংকাবতী রাজকন্যা

ক। তাদের অন্তত একটি করে সেরা লেখার নাম ও ব্লগ লিংক।

Click This Link

Click This Link

খ।সেরা মনে হবার কারণ
এদের দুজনের গল্পের মধ্যে নিজস্ব স্টাইল আছে, যা অনন্যসাধারণ। এছাড়াও নীচে উল্লিখিত সেরা লেখার আমার মানদন্ডে এদের লেখা উত্তীর্ণ

গ) সেরা লেখার মানদণ্ড :
১। যে লেখা কারো প্রতি বিশেষ অনুরাগ বা বিরাগের বশবর্তী হয়ে লেখা হয় নি
২। যা পড়ে ভাল লাগে বা নতুন কোন জ্ঞান অর্জন করা যায়।
৩।যে লেখার লিখনশৈলী ভাল এবং বানান মোটের উপর ঠিকঠাক থাকে।

২নং প্রশ্নের উত্তর আরেকটু কঠিন। তাই একটু ভাবার সময় দাও।


১১।জেন রসি বলেছেন:

১. জাহিদ অনিক

নাগরিক জীবনের কথা খুব সহজ সরল ভাবে বলে যান তিনি। যা পড়ে ক্ষেত্রবিশেষে গভীর জীবন বোধের স্বাদও পাওয়া যায়।ঠিক যে কারনে অঞ্জন দত্তের গান ভালো লাগে, সে কারনে জাহিদ অনিকের কবিতাও ভালো লাগে। যদিও এটা একমাত্র কারন নয়।

২. নাগরিক কবি

সমাজের এবং মনের অলিতে গলিতে ছড়িয়ে ছিটিয়ে থাকা অন্ধকার দিকগুলোকে তিনি আক্রমণ করেন। তীব্র ভাবে। কবিতার আড়ালে গল্প লুকিয়ে থাকে। সেটা তিনি স্পষ্টভাবে পাঠককে বলেন না।

৩. হাতুড়ে লেখক

বেশ কিছু অনুগল্প লিখেছেন তিনি। চাইলে ডার্ক কমেডি বা ডার্ক কৌতুকও বলা যেতে পারে। প্রতীক, আয়রনি, মেটাফোর এসবের কাজ আছে লেখায়।

৪. বিলিয়ার রহমান

লেখাচোরদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষনা করে তিনি বেশ জনপ্রিয় ব্লগে। কবিতা, রম্য, অনুগল্প লিখে যাচ্ছেন ব্লগে।

৫. কঙ্কাবতী রাজকন্যা

সহজ সরল ভাষায় এবং ভঙ্গিতে গল্প বলে যেতে পারেন। তার একি খেলা আপন সনে সিরিজটা বেশ ভালো হচ্ছে।

৬. যূথচ্যুত বেশ উইটি। তার কয়েকটা পোস্ট পড়ে আমি তৃপ্তি পেয়েছি।


১২। মৌমুমু বলেছেন:


১.খায়রুল আহসান ভাইয়া
২.চাঁদগাজী ভাইয়া
৩.শায়মা আপু(অপ্সরা আপু)[ভেবোনা তোমাকে পাম দিচ্ছি]
৪.মলাসইলমুনা ভাইয়া
৫.জাহিদ অনিক ভাইয়া
৬.শাহরিয়ার কবির ভাইয়া
৭.সাদা মনের মানুষ ভাইয়া( ছবি ব্লগ)
৮.মো: মাইদুল সরকার ভাইয়া
৯.বিদ্রোহী ভৃগু ভাইয়া
১০.বিলিয়ার রহমান ভাইয়া
১১.ছবি আপু
১২.কি করি আজ ভেবে না পাই(সুন্দর ছন্দ মিলিয়ে মন্তব্য করতে পারেন)




১৩। কি করি আজ ভেবে না পাই বলেছেন:

১.নতুন নকীবের লিখাও উল্লেখ্য................ছন্দেও সিদ্ধহস্ত (আমি হিংসিত এবং কিঞ্চিত ভীতও বটে)

২. পুচকে অনিকটার জেল্লায় চোখ ঝলসে যায় মাইরি..............

৩. যুক্তি,বিশ্লেষন এবং পর্যবেক্ষনে জেন রসি সেরাদের বসের উস্তাদের বাপ




১৪।উম্মে সায়মা বলেছেন: ...

নতুনদের মধ্যে-
মলাসইলমুইনা
সত্যপথিক শাইয়্যান
স্নিগ্ধ মুগ্ধতা


আর পুরোনোদের মধ্যে অনেক প্রিয় ব্লগার আছেন। নাম বলে শেষ করা যাবেনা। তবু কয়েকজনের নাম বলি

আহমেদ জী এস
খায়রুল আহসান
জুন
ডঃ এম এ আলী
শায়মা
আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম
গিয়াস উদ্দিন লিটন
জাহিদ অনিক
মনিরা সুলতানা
পুলহ( যদিও উনি এখন ব্লগে অনিয়মিত)




১৫। প্রামানিক বলেছেন:
নতুনদের নাম অনেকেই দিয়েছে আমি পুরানদের মাঝ থেকে কয়টি নাম দিলাম।

ছবি ব্লগের জন্য
১। সাদা মনের মানুষ (কামাল উদ্দিন)
২। কামরুন্নাহার বীথি

ভ্রমণের জন্য
১। জুন আপা
২। বোকা মানুষ কিছু বলতে চায়

রম্য টাইপের গল্পের জন্য
১। আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম
২। গিয়াস উদ্দিন লিটন

অন্যান্য লেখার জন্য
১। খায়রুল আহসান ভাই
২। আহমেদ জী এস
৩। ডঃ এম আলী
৪। মঈনুদ্দিন মইনুল
৫। ডঃ আলপনা তালুকদার


১৬। রেজওয়ান তানিম বলেছেন:

১. মাহমুদ রহমান (ব্লগ নিক হয়ত মাহমুদ০০৭ ) প্রচুর পড়াশোনা আছে তার, যা আমার ভীষণ কাজে লাগে। পড়াশোনা তার লেখাতেও অনুবাদ হবে এই আশা করি।
২. জেন রসি
৩.গেমু মিয়া (গেম চেঞ্জার) এদের ব্লগিং দেখেছি, ভাল লেগেছে।
৪. কঙ্কাবতীর লেখা পড়েছি, তার আরও উন্নতি কামনা করি। একটা সময় নিজেকে নিজেই ভাঙতে হয়, সেই সময়টা তার বেলায় দ্রুতই আসুক এই কামনা।
৫.গিয়াসউদ্দিন লিটনের ব্লগ দেখে ভাল লেগেছে। কম পড়েছি বলে দুঃখপ্রকাশ। আরও যেমন বৃতি ও বিজন রায়। চাঁদগাজীর সম্পর্কে বলা হয় উনি নাকি বেশী সমালোচনা করেন, এর আমি কোন যুক্তি খুঁজে পাই না। আমার মনে হয় যা খুশী লেখা যে কবিতা নয় এইটা বোঝাবার জন্যে ব্লগে আরও চার পাঁচটা চাঁদগাজী দরকার।

৬.আমার বন্ধু মহান অতন্দ্র নিকে লিখত, ওর মত সাবলীল ভাষায় রোজনামচা কেই বা লিখতে পারে। এখন ব্লগ লিখছে না আর ব্যস্ত বলে।
৭.স্বপ্নবাজ অভিকে আমি মিস করি।
৮.আরও মিস করি রেজওয়ানাকে, সবাই শুধু কবিতা লিখে ব্লগের গলায় যখন কবিতার ফাঁস ঝুলিয়ে দেয় আজকাল তখন রেজওয়ানার কথা খুব মনে পড়ে।


আজকের আপডেট ২৮.১১.২০১৭



১৭কি করি আজ ভেবে না পাই ভাইয়ার মতে


ফরিদ আহমেদ

উড়োজাহাজ
উম্মে সায়মা
বিলিয়ার
শামীম সাইফুল্লাহ
মানবী
কথাকথিকথন
টুইন সিস
ভৃগু

কবি সম্রাজ্ঞি: মনিরাপু
বিরহ কুইন: রাবুবু
দিনরাত ২৪ঘন্টা সামু নিবেদিত প্রাণ কবি: কাজী ফাতেমা ছবি
একনিষ্ঠ পাঠক: সুমন কর, আহমেদ জী এস, সোহানিপু
প্রিন্স অফ রম্য: গিয়াস লিটন
ফাদার অফ রম্য: হেনা ভাই
নুর মোহাম্মদ নুরু
১। ইতি সামিয়া
২। বৃতিমনি
শুধু বোল্ড করা নামগুলো নতুন হিসাবে নেওয়া হলো।

নতুন
মলাসইলমুইনা
সত্যপথিক শাইয়্যান
শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া)
কবি নাইম(পুরো নাম মনে পড়ছেনা)
ধ্রুবক আলো
মোস্তফা সোহেল ...
ব্লফ সার্চম্যান
ঠা ঠা মফিজ
উম্মে সায়মা

১৮।
সত্যপথিক শাইয়্যান বলেছেন শুধুই পুরোনোদের কথা

১) প্রামানিক ভাইঃ উনার কথা আর কি বলবো! উনি মার গুরু শ্রেণীর। উনার ছন্দ দারুণ টানে।
২) বিদ্রোহী ভৃগু আপুঃ ছন্দকাব্যের পথিকৃতদের একজন।
৩) শায়মা আপুনিঃ উনার শিশুদের নিয়ে লেখাগুলো বিশেষ ভাবে চিত্তগ্রাহ্য। আমার ইন্সপাইরেশন।
৪) ডঃ এম, এ, আলী ভাইঃ গবেষনামূলক পোস্টগুলোর জন্যে সেরা।
৫) চাঁদগাজী ভাইঃ রাজনৈতিক বিশ্লেষণ ও মারাত্মক ধরণের হিউমারের জন্যে প্রিয়।
৬) জুন আপুঃ ভ্রমন ব্লগের মাঝে সেরাদের মাঝে একজন
৭) সাদা মনের মানুষঃ পোষ্টে এসে চা খেতে না চেয়ে উল্টো চা খাওয়ায় তৃপ্তি পাওয়া মানুষটি'র ভ্রমণমূলক পোস্টের জন্যে প্রিয়।
৮) আহমেদ জী এস ভাইঃ সুন্দর সুন্দর কমেন্টের জন্যে আমার খুব ভালো লাগে
৯) কথাকথিকেথিকথন ভাইঃ উনার কথা আর কি বলবো! কাব্যগল্পের জাদুকর।
১০) আখেনাটেন ভাই/আপুঃ আমাকে যেদিন থেকে 'কিস, কিস' গানটি শুনিয়েছেন, সেইদিনেরও অনেক আগে থেকে উনার লেখার ভক্ত।
১১) গিয়াস উদ্দিন লিটন ভাইঃ উনার রম্য লেখাগুলো খুব টানে।
১২) আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম ভাইঃ গল্পকার এই ভাইয়ের সব লেখাই আমার পছন্দ।
১৩) সৈয়দ সাইফুল আলম শোভন ভাইঃ সমাজ নিয়ে উনার লেখা ও চিন্তাধারা আমার সবচেয়ে প্রিয়।
১৪) মোহাম্মাদ আব্দুলহাক ভাইঃ একদম ডিকশনারী খুলে খোটোমটো শব্দ ব্যবহার করা দেশী এই ভাইয়ের সরলতা খুব টানে। অনেক কিছু শিখতে পারি উনার কাছ থেকে।
১৫) শাহরিয়ার কবিরঃ আমি উনাকে কবি ডাকি। এটা বলাই যথেষ্ট কেন উনাকে পছন্দ করি।
১৬) মানবী আপুঃ অবশ্যই উনার সমাজ নিয়ে লেখাগুলো কাছে টানে
১৭) পাললিক মনঃ রাজনৈতিক রম্য লেখার জন্যে সবচেয়ে প্রিয়দের একজন।
১৮) সেলিম আনোয়ার ভাইঃ উনার প্রেমময় কবিতাগুলো খুব ভালো লাগে।
১৯) নূর মোহাম্মদ নূরু ভাইঃ বিভিন্ন বিশিষ্টজনদের নিয়ে লেখার জন্যে খুব প্রিয় আমার কাছে।
২০) বর্ষন হোমসঃ উনার মাসিক জরিপটির জন্যে আমার প্রিয় ব্লগার।
২১) ফরিদ আহমদ চৌধুরী ভাইঃ সনেট কবি'র সনেটগুলোর জন্যে। আমি যখন প্রথম পাতায় ছিলাম না ৫ মাসের মত, তখন উনি আমাকে উৎসাহ জুগিয়ে গিয়েছেন সব সময়।
২২) মনিরা সুলতানা আপুঃ আমার 'শীতের সন্ধ্যায় এক কাপ চা' পোস্টে প্রথম ব্যক্তি যিনি আমাকে এরাবিয়ান চা দিয়েছেন!
২৩) হাসান মাহবুব ভাইঃ উনার কবিতাগুলো খুব পছন্দ।
২৪) কালীদাস ভাইঃ হেভি মেটাল ভক্ত এই ভাই তাঁর গানগুলো'র জন্যে খুব প্রিয়।

***কাল্পনিক_ভালোবাসা ভাইয়ের কথা লিস্টে রাখতে চাইলেও রাখতে পারলাম না সাহসের অভাবে!!! :)

১৯।
নতুন বিচারক বলেছেন

১। ঠা ঠা মফিজ
২।ব্লগ সার্চম্যান
৩। গেমু ভাইয়ের পোস্টও খুব ভালো এবং সময়সাময়ীক কাজের পোস্ট :)
৪। সাহসী সন্তান
৫। কি করি আজ ভেবে না পাই

২০।

মনিরা সুলতানা আপুর মতে

১।@কঙ্কাবতী রাজকন্যা
তাদের অন্তত একটি করে সেরা লেখার নাম ও ব্লগ লিংক
http://www.somewhereinblog.net/blog/Kanka/30216428
লেখা সেরা মনে হবার কারনঃ
১-সাবলীল গল্প বলার ঢং এ বলে যাওয়া
২-অসাধারন শব্দ চয়ন
৩- ইতিবাচক লেখা জীবন কে প্রায় ধবংস স্তুপ থেকে তুলে এনে চমৎকার উপচে পরা ফুলের সাজি মনে হয় ।

২। @ ফাহমিদা বারী

তাদের অন্তত একটি করে সেরা লেখার নাম ও ব্লগ লিংক
http://www.somewhereinblog.net/blog/FahmidaBari/30213811
ফাহমিদার লেখায় টুইস্ট আছে ,পাঠক ধরে রাখার উপদান আছে ,আরও আছে জীবন বোধ ।
@ ওমেরা
ক) তাদের অন্তত একটি করে সেরা লেখার নাম ও ব্লগ লিংক
http://www.somewhereinblog.net/blog/Omera/30218023
ওমেরার সাথে বেশ মন্তব্য আদান প্রদান এ বুঝেছি ওর চমৎকার একটা সংবেদনশীল মন আছে ,সেই মনের মমতা ওর লেখায় ফুটে উঠে ৪। @ সত্যপথিক শাইয়্যান
শাইয়্যান এর অনেকগুল লেখার কথা ই বলা যায় চাঁদের বুড়ির মেয়ে আমার প্রথম পড়া শাইয়্যান কে ' জিনা ‘র কথা মনে আছে । শালবনে ইটি সায়েন্স ফিকশন আর সাম্প্রতিক ইস্যু তো আছেই । তবে সবচাইতে প্রিয় লেখাঃ
http://www.somewhereinblog.net/blog/shaiyan/30219151
৫। মলাসইল্মুইনা
উনি আসলেন দেখলেন জয় করে নিলেন ধরনের ব্লগার
অসাধারন মার্জিত বোধ ডাউন টু দ্যা আর্থ পিপল অথচ কি ভীষণ মায়া ছড়ায় সব খানে সবার মাঝে ।
৬। আলপনা তালুকদার

২১।
নূর মোহাম্মদ নূরুভাইয়া

পুরোনোরা
প্রিয় ছড়াকারঃ শহিদুল ইসলাম প্রমানিক, বিজন রয়
প্রিয় গল্পকারঃ আবুহেনা ভাই, আব্দুল হাক ভাই, আলিম আল রাজী
কবিতাঃ লক্ষণ ভাণ্ডারী, টোকন ঠাকুর
ভ্রমন কাহিনীঃ সাদা মানের মানুষ কামাল ভাই, কামরুন্নাহার আপা
ছবিব্লগঃ কাজী ফাতেমা ছবি আপু, জুনজুন আপু
সিরিয়াস লেখকঃ ড. ড. আলী, কালীদাস বাবু
রম্য লেখকঃ দুর্যোধন, আলীম আল রাজী

আজকের আপডেট- ১.১২.২০১৭

২২। মাইনুল ইসলাম আলিফ বলেছেন:

১) প্রামানিক ভাইঃ উনার কথা আর কি বলবো! উনি মার গুরু শ্রেণীর। উনার ছন্দ দারুণ টানে।
২) বিদ্রোহী ভৃগু আপুঃ ছন্দকাব্যের পথিকৃতদের একজন।
৩) শায়মা আপুনিঃ উনার শিশুদের নিয়ে লেখাগুলো বিশেষ ভাবে চিত্তগ্রাহ্য। আমার ইন্সপাইরেশন।
৪) ডঃ এম, এ, আলী ভাইঃ গবেষনামূলক পোস্টগুলোর জন্যে সেরা।
৫) চাঁদগাজী ভাইঃ রাজনৈতিক বিশ্লেষণ ও মারাত্মক ধরণের হিউমারের জন্যে প্রিয়।
৬) জুন আপুঃ ভ্রমন ব্লগের মাঝে সেরাদের মাঝে একজন
৭) সাদা মনের মানুষঃ পোষ্টে এসে চা খেতে না চেয়ে উল্টো চা খাওয়ায় তৃপ্তি পাওয়া মানুষটি'র ভ্রমণমূলক পোস্টের জন্যে প্রিয়।
৮) আহমেদ জী এস ভাইঃ সুন্দর সুন্দর কমেন্টের জন্যে আমার খুব ভালো লাগে
৯) কথাকথিকেথিকথন ভাইঃ উনার কথা আর কি বলবো! কাব্যগল্পের জাদুকর।
১০) আখেনাটেন ভাই/আপুঃ আমাকে যেদিন থেকে 'কিস, কিস' গানটি শুনিয়েছেন, সেইদিনেরও অনেক আগে থেকে উনার লেখার ভক্ত।
১১) গিয়াস উদ্দিন লিটন ভাইঃ উনার রম্য লেখাগুলো খুব টানে।
১২) আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম ভাইঃ গল্পকার এই ভাইয়ের সব লেখাই আমার পছন্দ।
১৩) সৈয়দ সাইফুল আলম শোভন ভাইঃ সমাজ নিয়ে উনার লেখা ও চিন্তাধারা আমার সবচেয়ে প্রিয়।
১৪) মোহাম্মাদ আব্দুলহাক ভাইঃ একদম ডিকশনারী খুলে খোটোমটো শব্দ ব্যবহার করা দেশী এই ভাইয়ের সরলতা খুব টানে। অনেক কিছু শিখতে পারি উনার কাছ থেকে।
১৫) শাহরিয়ার কবিরঃ আমি উনাকে কবি ডাকি। এটা বলাই যথেষ্ট কেন উনাকে পছন্দ করি।
১৬) মানবী আপুঃ অবশ্যই উনার সমাজ নিয়ে লেখাগুলো কাছে টানে
১৭) পাললিক মনঃ রাজনৈতিক রম্য লেখার জন্যে সবচেয়ে প্রিয়দের একজন।
১৮) সেলিম আনোয়ার ভাইঃ উনার প্রেমময় কবিতাগুলো খুব ভালো লাগে।
১৯) নূর মোহাম্মদ নূরু ভাইঃ বিভিন্ন বিশিষ্টজনদের নিয়ে লেখার জন্যে খুব প্রিয় আমার কাছে।
২০) বর্ষন হোমসঃ উনার মাসিক জরিপটির জন্যে আমার প্রিয় ব্লগার।
২১) ফরিদ আহমদ চৌধুরী ভাইঃ সনেট কবি'র সনেটগুলোর জন্যে। আমি যখন প্রথম পাতায় ছিলাম না ৫ মাসের মত, তখন উনি আমাকে উৎসাহ জুগিয়ে গিয়েছেন সব সময়।
২২) মনিরা সুলতানা আপুঃ আমার 'শীতের সন্ধ্যায় এক কাপ চা' পোস্টে প্রথম ব্যক্তি যিনি আমাকে এরাবিয়ান চা দিয়েছেন!
২৩) হাসান মাহবুব ভাইঃ উনার কবিতাগুলো খুব পছন্দ।
২৪) কালীদাস ভাইঃ হেভি মেটাল ভক্ত এই ভাই তাঁর গানগুলো'র জন্যে খুব প্রিয়।
***কাল্পনিক_ভালোবাসা ভাইয়ের কথা লিস্টে রাখতে চাইলেও রাখতে পারলাম না সাহসের অভাবে!!!

নতুনদের মাঝে-
১।জাহিদ অনিক
২।ফাহমিদা বারী
৩।কংকাবতী রাজকন্যা
৪।ওমেরা
৫।সত্যপথিক শাইয়ান
৬।মলাসইলমুইনা
৭।এফ কে আশিক
৮।নুর ই হাফসা। ইত্যাদি ইত্যাদি্‌।



২৩। কথাকথিকেথিকথন বলেছেন:

পুরনোদের মধ্যেঃ

নস্টালজিকঃ স্বল্প কথায়, শব্দের মাধুর্যে গভীরভাবে ছুঁয়ে যায় লিরিক কিংবা কবিতাগুলো ।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাইঃ উনি শুধু ভাল কবিতা লেখেন না, কবিতার আষ্টেপিষ্ঠে কী আছে কী নেই, কবিতায় কী কী থাকা উচিন, কী কী থাকা উচিত নয় এসব নিয়ে গবেষণা করেন । কিছু ব্যাতিক্রমী লেখা লিখেন, যা বেশ ভাল লাগে ।

জুনঃ ভ্রমণ গল্পের যাদুকর । যেমন থাকে তথ্য তেমন থাকে মনকাড়া ছবি ।

হাসান মাহবুবঃ গল্প নিয়ে তার এক্সপেরিমেন্ট বেশ প্রসংশনীয় ।তিনি সোজা আঙ্গুলে কাহিণী তুলে আনতে পছন্দ করেন না, আঙ্গুল বাঁকা কিংবা তেছরা করে তুলে আনেন । এ ব্যাপারটির জন্য তিনি স্বকীয় ।

অপ্‌সরাঃ খানাপিনা, সাজসজ্জা, সাজগোজ, রিভিও, কবিতা সব নিয়ে সুন্দর খেয়ালে লিহে চলেছেন । এ যেন বাড়ি সবসময় যেন বিয়ে বাড়ী !

প্রামানিকঃ ছড়ার যাদুকর । সমসাময়িক বিষয় নিয়ে গভীর অর্থবহ ছড়া লিখেন তেমনি মজার ছড়া লিখেন । মাঝে মাঝে কিছু বাস্তব জিবনের লেখা লিখেন যা মন ছোঁয়ে যায় ।

কালীদাসঃ গান নিয়ে উনি বেশ ভাল লেখেন । এক্সপেরিমেন্ট করেন মজা করে । ব্লগবাড়ি বেশ গান গান ভাব !

আহমেদ জী এসঃ উনার কাব্যিক হাত বেশ গভীর । সহজ সরল ব্যাপারগুলোকেও লেখায় এমনভাবে উপস্থাপন করেন মন ভরে যায়। মাঝে মাঝে গবেষণা লব্দ জ্ঞানও দিয়ে থাকেন । মজারচ্ছলে অনেক কিছু শিখিয়ে দেন ।

শায়মাঃ বেশ বড় এবং জ্ঞানগর্ব লেখায় বেশ ছান্দনিক । শিশু থেকে বৃদ্ধ, আনাড়ি থেকে মেধাবী সবাইকে উদ্দেশ্য করে পোস্ট লিখে থাকেন তিনি । বেশ তথ্য সমৃদ্ধ এবং হাতে কলমে শিখতে চাইলে এই ব্লগ চমৎকার ।

গিয়াস উদ্দিন লিটনঃ চমৎকার রম্য লেখক । উনার রম্যগুলো আমাদের এই চিরাচরিত বাঙ্গলাকে রিপ্রেজেন্ট করে । আর গুণীজ্ঞানীদের নিয়ে উনি বেশ আগ্রহী এবং আমাদের দেশের বিশ্ব বিজয় করা জ্ঞানীদের আমাদের সামনে তুলে ধরে অনেকের অণুপ্রেরণার রশদ যুগিয়ে যাচ্ছেন ।

বোকা মানুষ বলতে চায়/ তুষার কাব্যঃ ঘোরাঘুরির দুই স্তম্ব এই ব্লগের আমার চোখে । চমৎকারভাবে দিক নির্দেশনা দিয়ে প্রকৃতি এবং পৃথিবীর আনাচ কানাচ নিয়ে লেখেন ।

সাদা মনের মানুষঃ খুব চমৎকারভাবে ছবি তুলেন এবং চিরাচরিত বাংলার সৌন্দর্য্য ছবি এবং গল্প দিয়ে পুরে দেন পোস্ট । উনার ব্লগ প্রকৃতির এর সৌন্দর্য্য খেলা ।



২৪। আরইউ বলেছেন: আচ্ছা তারপরেও অংশগ্রহন করি।

আমার প্রিয় (সর্বকালের সেরা) ব্লগারদের সংক্ষিপ্ত তালিকাঃ

১. নোটিশবোর্ড
২. নোটিশবোর্ড
৩. নোটিশবোর্ড

কারণঃ এই ব্লগার সেরা না হলে তাঁর সব পোস্ট কী করে স্টিকি হয়!


২৫। মাইনুল ইসলাম আলিফ বলেছেন:
১।খাইরুল আহসান ভাই(ভ্রমণ)
প্রামানিক ভাই(ছড়া)
আহমেদ জি এস ভাই(কাব্য)
সাদা মনের মানুষ (গল্প)
২।ড এম আলী(গবেষণা)
অপ্সরা আপু (হরেক আইটেম)
চাঁদগাজী ভাই(রাজনীতি)
ফরিদ আহমদ চৌধুরী ভাই (সনেট)
৩। শায়মা আপু (শিশু)
কথাকথিকেথিকথন ভাই(কবিতা ও গল্প)
আখেনাটেন ভাই (সব লেখাই)
গিয়াস উদ্দিন লিটন ভাই(রম্য)

কবিতায় সেরা দুই

১।শাহরিয়ার কবির ভাই
২। জাহিদ অনিক ভাই

নতুনদের মধ্যে ১। ফাহমিদা বারী আপু
২।সত্যপথিক শাইয়ান ভাই
৩।কংকাবতী রাজকন্যা আপু
৪।মলাসইলমুইনা ভাই
৫।এফ কে আশিক ভাই
৬।নুর ই হাফসা আপু


২৬। সত্যপথিক শাইয়ান
১। মাঈনউদ্দিন মইনুলভাইয়া
২। জেন রসিভাইয়া


২৭। নতুন নকিব বলেছেন:


মলাসইলমুইনা
কি করি আজ ভেবে না পাই


২৮। কথাকথিকেথিকথন বলেছেন:


পুরনোদের গল্প...

আরজুপনিঃ বইমেলা ঘনিয়ে আসলেই উনি ব্লগকে আমেজে ভরিয়ে দেন। নতুন পুরাতন লেখকদের বইয়ের বিজ্ঞাপন বিনামূল্যে করে দেয়! আর সহজ সরল গল্প বেশ গুছিয়ে লিখতে পারেন । উনি সাধারণত গল্পের নায়ককে বেশি ভালোবাসেন ! ইদানীং উনি অনিয়মিত । ফিরে আসার আহবান রইলো ।

জুলিয়ান সিদ্দিকীঃ চমৎকার সব গল্প লিখেন । মুগ্ধ হয়ে পড়তে আপনি বাধ্য । মাঝে মাঝে বেশ গভীর ভাবনার কবিতা লিখেন ।

প্রোফেসর শঙ্কুঃ উনার গল্প মানে প্রতিটি মিনিট আপনাকে রমাঞ্চিত করবে। গল্পগুলো বেশ বড় হয় কিন্তু আপনি শেষ না করে প্রস্থান করতে পারবেন না । তিনিও অনেকদিন অনিয়মিত। ফিরে আসার আহবান রইলো ।

লেখোয়াড়ঃ উনি মূলত কাঠিন্যকে ভালবাসেন । নিজস্ব শব্দে বিন্যাসে কবিতায় অদ্ভুত ঝঙ্কার তুলেন । যদিও দীর্ঘদিন অনুপস্থিত । ফিরে আসার আহবান রইলো ।

সায়েদা সোয়েলীঃ চমৎকার সব শব্দের ব্যবহারে অনুভবকে ভিন্নমাত্রায় নিয়ে যান আর অবশেষে লিখেন কাজ নাই তো খই ভাজ ! তবে এই খই কোন সাধারণ খই নয় ! উনিও বেশ কিছুদিন অনিয়মিত। ফিরে আসার আহবান রইলো ।

মনিরা সুলতানাঃ বিবিধ রকম দৈনন্দিন অভিজ্ঞতা, অনুভব খুব সুন্দরভাবে ফুটে তোলেন গল্পেরচ্ছলে কাব্যিকভাব মেখে । লেখা পড়লেই মজে যাবেন নিশ্চিত ।

সুমন করঃ বেশ শান্তশিষ্ট একজন মানুষ । খুব কম লেখেন, আর মন্তব্য করেন বেশি । তবে মাঝে মাঝে যেসব কবিতা, অনুগল্প লিখেন তা মনে গভীর চিন্তার উদ্রেগ করবে । বেশ সহজ সরল শব্দে সুন্দর ছন্দ সৃষ্টি করেন ।

বৃতিঃ বেশ ভাবের কবিতা লেখেন । অদ্ভুত অনুভব আপনাকে ঘিরে ধরবে । উনিও অনিয়মিত । ফিরে আসার আহবান রইলো ।

মাহবুবুল আজাদঃ বেশ অর্থবহ এবং গভীর উপলব্দির কবিতা লেখেন ।

তামান্না তাবাসসুমঃ গল্প কবিতায় দ'টোতেই বেশ পারদর্শী । ছোটগল্প চমৎকার লিখেন ।

সেলিম আনোয়ারঃ বেশ সহজ সরল্ভাবে সুন্দর সুন্দর কবিতা লিখেন । উনার কবিতা হাত বেশ মনোযোগী । সমসাময়িক যে কোন বিষয়ে কবিতা লিখে ফেলতে পারেন ।

বিদ্রোহী ভৃগুঃ উনি ভিন্নধারার কবিতা লিখেন এবং নিজস্ব কিছু শব্দভাণ্ডার দিয়ে কবিতাকে বেশ মাধুর্য করে তোলেন । বেশ অদ্ভুত অনুভূতি আসবে উনার কবিতা পাঠে ।

আবুহেনা মোহাম্মদ আশরাফুল ইসলামঃ চমৎকার গল্প লিখেন উনি । বেশ সজর সরল বাস্তবিক কাহিণী লেখার মাধ্যমে চমৎকার গল্পের মানচিত্র আকেন তিনি । আমাদের দেশিয় চিরাচরিত অনেক কিছু উনার গল্পে পাবেন ।

জাদিদঃ উনি লেখেন খুব কম । উনার লেখাগুলো পড়লে মনে হবে উনার মধ্যে আরো অনেক লেখা আছে যা লেখা উচিত । ভিন্ন আঙ্গিকে উনি গল্পকে অর্থবহ করে তোলেন ।

ডি মুনঃ চমৎকার গল্প লিখেন। লেখার মাধ্যমে গল্পের কারুকায করেন বেশ মনোযোগ দিয়ে । প্রতিটি গল্পে বেশকিছু অর্থ এবং অনুভবের কড়া ফ্লেভার দিয়ে থাকেন । উনিও অনেকদিন অনিয়মিত। ফিরে আসার আহবান রইলো ।

মাহমুদ০০৭ঃ বেশ পণ্ডিত লেখক । উনি শুধু লেখেন না, লেখালেখি এবং বিবিধ লেখকের ধারণা এবং গবেষণা নিয়ে বেশ সরব । উনার কাক নিয়ে লেখা একটা গল্প চিরন্তন লেখা। কীভাবে কাককুল দিয়ে এভাবে লিখতে পারলেন !

জেন রসিঃ উনি বেশ এক্সপেরিমেন্টাল লেখক । গল্প এবং কবিতা উভয় ক্ষেত্রে । তবে লেখাগুলো আপনাকে ভাললাগ দিবে। ভাবতে আরাম পাবেন ।

মাঈনউদ্দিন মইনুলঃ বেশ সাবলীল লেখা লিখে। শিক্ষনীয় লেখা বেশ মজা করে লেখেন । পরতে পড়তে অনেক কিছু শিখবেন । কীভাবে মন ভালো রাখা যায়, কিভাবে নিজেকে উজ্জিবীত রাখা যায়, কীভাবে হাসতে হয় জানতে হলে উনার ব্লগে চলে যান ।

নেক্সাসঃ চমৎকার সব কবিতা উনার বাড়িতে পাবেন । বেশ আয়েশি কবিতা লেখেন । পড়তে পারবেন অবলীলায় । উনিও অনেকদিন নেই। ফিরে আসার আহবান রইলো ।

সোহানীঃ অনেক কিছু নিয়ে লিখেন। যখন যা মনে আসে তা নিয়েই লিখেন । দিক নির্দেশনামূলক লেখায় বেশ দক্ষ তিনি। কিভাবে বিদেশ যাবেন, প্রবাসী জীবন, কীভেব মেজাজ ঠিক রাখবেন, কীভাবে প্রতিবেশি হয়ে উঠবেন ইত্যাদি ইত্যাদি । উনার বিশেষগুণ হলো বেশ রম্যভাব নিয়ে লেখেন, তাই বেশ মজা পাবেন ।


২৯। সেলিম আনোয়ার বলেছেন:
তোমার নাম সেরা তালিকায় থাকবে।
মেহজাবিন জুন তার ভ্রমন ব্লগে অনন্য।
আরজুপনি নিয়মিত নন।
আহমেদ জিএস দারুন লিখেন। তার কমেন্টগুলো চমৎকার।
গিয়াস উদ্দিন লিটন দারুন পোস্ট করছেন।
বিদ্রোহী ভৃগুর কবিতা ভালো হচ্ছে।
প্রামানিক ভাই সেরা ছড়াকারদের একজন।
মুনিরা সুলতানা আপুর কবিতা ভালো হচ্ছে।
জাহিদ অনিক ভালো লিখেন।
শাহরিয়ার কবীর ভলো লিখেন।
সোনাবীজ ভাই রুমান্টিক কবিতায় দারুন দক্ষতা দেখিয়ে চলছেন। তুমি কিন্তু জরিপ বিষয়ক পোস্ট তাঁর মতো করে লিখেতে পারো নি।
গল্প লিকা ড়..শহ সেরা মানি।
চাদগাজীর কিছু পোস্ট সত্যি ভাবিয়ে তুলে।

খায়রুল আহসান দারুন করছেন তিনি নতুন ব্লগার হলেও প্রবীণ লেখক। আর লেখনীতে পরিপক্কতার ছাপ স্পষ্ট। কবিতার পাশাপাশি ভ্রমন কাহিনীও ভালো লিখছেন।
ফরিদ আহমদ চৌধুরী ভাই তার সনেট লিখা সহজাত প্রতিভা।

কথাকথিকেথিকথন দারুন লিখেন। তার কবিতা সব উচ্চমার্গের ।
নীলপরী ভালো লিখেছেন।
উম্মে সায়মা, ওমেরা তারাও ক্রমশ ভালো লেখক হয়ে ওঠেছেন।
জেন রসি ভালো লিখছেন।

মাঈনউদ্দিন মইনুল তাকে আগের মত পাওয়া যাচ্ছে না ।দারুন সব পোস্ট করতেন ।কমেন্ট করতেন ।

মামুন রশিদ, কান্ডারী তাদের মিস করি।অনেকেই বাদ পড়ে গেলেন!!!!

সর্বশেষ এডিট : ০১ লা ডিসেম্বর, ২০১৭ রাত ১০:২৩
১৬৪টি মন্তব্য ১৫৬টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

শিব নারায়ণ দাস নামটাতেই কি আমাদের অ্যালার্জি?

লিখেছেন ...নিপুণ কথন..., ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৫৭


অভিমান কতোটা প্রকট হয় দেখেছিলাম শিবনারায়ণ দাসের কাছে গিয়ে।
.
গত বছরের জুন মাসের শুরুর দিকের কথা। এক সকালে হঠাৎ মনে হলো যদি জাতীয় পতাকার নকশাকার শিবনারায়ণ দাসের সঙ্গে দেখা করা সম্ভব... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

প্রতি মাসে সামু-ব্লগে ভিজিটর কত? মার্চ ২০২৪ Update

লিখেছেন জে.এস. সাব্বির, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০৮

মার্চ ২০২৪ সালে আমাদের প্রিয় সামু ব্লগে ভিজিটর সংখ্যা কত ছিল? জানতে হলে চোখ রাখুন-

গত ৬ মাসের মধ্যে সবচেয়ে বেশি ভিউ ছিল জানুয়ারি মাসে। ওই মাসে সর্বমোট ভিজিট ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×