somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Windows Phone ও বাংলাদেশ ।

২৫ শে মে, ২০১৬ দুপুর ২:৩৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

২০১৫ ।

জীবনের প্রথম স্মার্ট ফোন কিনব। খুব উত্তেজিত ও চিন্তিত, কারন আমি জানি এইবার ফোন কিনলে পরেরটা কিনতে আরো ৪-৫ বছর লাগবে । কি নিব বুঝতে পারছিলাম না, নেট ঘাঁটাঘাঁটি করলাম, অনেক তথ্য বের হয়ে আসল । কিন্তু সবচেয়ে মজার ছিল 'Windows Phone" নামক সার্চ রেজাল্টটি । লুমিয়া ও প্রাক্তন নোকিয়া সব কিছু নিয়ে কয়েকদিন রিসার্চ করলাম, হাল্কা পাতলা তবে খুঁটিনাটি যা আছে সব । এরপরে যা হল সব ইতিহাস..

পহেলা বৈশাখ এর দিন Microsoft Lumia 535 কিনে আনলাম বসুন্ধরা থেকে । বন্ধুমহল প্রথমবার ফোনটি দেখতেই নেগেটিভ ছাড়া আর পজিটীভ কিছু বলল না ।

প্রথম কথা "এই ছাতা কিনলি কেন? "
"ফাউল"
"কাজের না, বোরিং"
"লস খাইলি"

ইত্যাদি ।

কিন্তু বিশ্বাস করুন, আজ পর্যন্ত ফোন এর কোন ত্রুটি খুঁজে পেলাম না । মাঝখানে মোবাইল ছিন্তাই হয়ে যাওয়ায় সিম্ফনি এম১ কিনেছিলাম । অনেক ফিচার! মারাত্তক, এমন কি টিভি সহ কন্ট্রোল করা যায় । কিন্তু আসল ব্যাপার কি জানেন? পিছন দিক থেকে সিম্ফনি লোগো সহ উঠে গিয়েছিল ২ মাস ব্যাবহার করায় , মাত্র ! এই হল ব্রান্ডিং এর অবস্থা । কিন্তু ফিচার কিন্তু কম না, এই ফিচার সেই ফিচার, ৫ মেগাপিক্সেল এর নামে ভিজিএ ক্যামেরা ইত্যাদি ।

Windows Phone সম্পর্কে বাংলাদেশ এর আম জনতার প্রথম ধারনা "Boring" । আসলেই কি?

নির্ভর করে আপনার উপর । আমার মতে এর চেয়ে সহজ কোন অপারেটিং সিস্টেম নেই মোবাইল এর জন্য । যারা বলে কঠিন, ফালতু, বোরিং তাদের হাতে ফোনটা দিন, ৭ দিন ব্যাবহার করুক । দেখুন কি বলে । কারন এদের অধিকাংশই Windows Phone জীবনে ব্যাবহার করে নি , কিংবা "নোকিয়ার দিন শেষ" শুনেই এই ফোন সম্পর্কে বাজে ধারনা পোষণ করে এবং ছড়াতে থাকে।

যদি তুলনা করি এন্ড্রয়েড এর সাথে?

এটা অবশ্যই সত্য যে এন্ড্রয়েড অত্যন্ত ভাল এবং এই মুহূর্তে সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম স্মার্ট ফোন এর জন্য । কিন্তু এটাকি আদৌ মোবাইল এর জন্য একটি ভাল অপারেটিং সিস্টেম? এটাকি সত্যই " মোবাইল " এর জন্য?

এজন্য প্রথমে দেখতে হবে সেল ফোন বা মোবাইল ফোন কি রিপ্রেজেন্ট করে ।

একটা সেল ফোনকে অবশ্যই হতে হবে ব্যাবহারকারীর জন্য "বন্ধুত্বপূর্ণ" এবং সবচেয়ে বড় কথা এটাকে অবশ্যই প্রয়োজন এর মুহূর্তে কাজে আসতে হবে । সত্য করে বলুনতো চার্জ না থাকায় আপনার এন্ড্রয়েড ফোনটি দিনে কয়বার ঢিল মারতে ইচ্ছা করে?

গেম খেলবেন? ১০ মিনিট গেম খেলার পর চার্জ এবং টেম্পারেচার কোথায় গিয়ে দাঁড়ায়?

ছবি তুলবেন? অমুক তমুক সেন্সর? স্ট্যাবলাইজার, ব্রাইটনেস সেন্সর ব্লা ব্লা ব্লা , ১৩ মেগাপিক্সেল ক্যামেরা? ক্লিক ক্লিক, অতঃপর খাঁটি ভিজিএ ক্যামেরার কোয়ালিটি এর ছবি ( সব ফোন এর কথা বলছি না ) ।

গান শুনবেন? একটা ৩০ হাজার টাকার এন্ড্রয়েড ফোন আর একটা ১২ হাজার টাকার উইন্ডোজ ফোন পাশাপাশি রেখে লাউডস্পিকার টা অন করুণ । যদি কানে সমস্যা না থাকে তাহলে বুঝতে দেরী হবে না কোনটা ক্লিয়ার এবং Natural বেশী ।

সিকিউরিটি? গুগল এ সার্চ দিলেই এন্ড্রয়েড ফোন হ্যাকিং কতটা সোজা তা নিজেই দেখে নিতে পারেন । কিন্তু রেগুলার এন্ড্রয়েড ব্যাবহারকারী দের সাথে যা যা হয় তার সিকিভাগ উইন্ডোজ ব্যাবহারকারী দের সাথে হয় না ।

কেন উইন্ডোজ ফোন?

আপনি যদি এমন একটি ফোন চান যেটায়

১. ল্যাগ ও এপ্লিকেশন ক্রাশ করে না

২. হার্ডওয়্যার কোয়ালিটি এক্সিলেন্ট +++

৩. ডিজাইন এবং লুক Gorgeous

৪. দিনে ৩ বার চার্জ দেওয়া লাগে না

৫. ঘন্টার পর ঘণ্টা অমানবিক অত্যাচার করার আগে হাল্কা গরম হয় না

৬. কলিং এবং ভয়েস কোয়ালিটি সেরা

৭. অত্যন্ত কাস্টমাইজেবল

৮. ব্যাবহার কর সহজ

৯. ১ জিবি র‍্যাম এর নামে ১ জিবি র‍্যামই দেয়, ৭৫০ এমবি দিয়ে বাকি ২০০ এমবি সিস্টেম Purpose এর নামে খায় না

১০. এপ্লিকেশন স্মুথ রান করবে এবং এপ এর সাইজ একেকটা ২ জিবি না ।

১১. ৫ মেগাপিক্সেল এর নামে ৫ মেগাপিক্সেলই দিবে, ভিজিএ দিবে না

উধাহারন দেখবেন?








আরেকটি ব্যাপার । Cortana! এইটা মিস করবেন না আশা করি । এটা একটা 'Artificial Intelligence" সফটওয়্যার যেটা সব উইন্ডোজ ফোন এর সাথে থাকে । একে যা ইচ্ছা তা বলা যায় এবং এর বুদ্ধিমত্তা এতই ভাল যে আপনার ৯৫ ভাগ প্রশ্নের স্মার্ট এবং যুক্তিযুক্ত উত্তর দিবে । তাছাড়া কন কিছু মনে করিয়ে দেওয়া , আপনার লোকেশন, কোথায় গিয়ে কি করতে হবে সব বলে দিবে ।

Cortana কে প্রশ্ন করেছিলাম "How long it will take to reach Moscow by car ? "

সে উত্তর দিল :




বুঝতেই পারছেন এটার আর্কিটেকচার কিরকম । এছাড়া অবসর বা বোরিং লাগলে এটাকে সারাদিন প্রশ্ন করতে পারেন ।


সুতরাং উপসংহারে আসি । সত্যিকার অর্থেই ফোন ব্যাবহার করে শান্তি পেতে হলে ও একটা ফোনকে কাজে লাগাতে হলে, উইন্ডোজ এর উপর প্রোডাক্টিভ কোন ফোন আছে বলে মনে হয় না ।

কিন্তু তাও বলে রাখি । এটা আমার একান্ত ব্যাক্তিগত মতামত ও অভিজ্ঞতা। আপনার অমিল থাকতেই পারে । ধন্যবাদ ।








সর্বশেষ এডিট : ২৫ শে মে, ২০১৬ বিকাল ৩:০২
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ব্লগার'স ইন্টারভিউঃ আজকের অতিথি ব্লগার শায়মা

লিখেছেন অপু তানভীর, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:০৫



সামুতে ব্লগারদের ইন্টারভিউ নেওয়াটা নতুন না । অনেক ব্লগারই সিরিজ আকারে এই ধরণের পোস্ট করেছেন । যদিও সেগুলো বেশ আগের ঘটনা । ইন্টারভিউ মূলক পোস্ট অনেক দিন... ...বাকিটুকু পড়ুন

...এবং উচ্চতায় তুমি কখনই পর্বত প্রমাণ হতে পারবে না

লিখেছেন নতুন নকিব, ০৫ ই মে, ২০২৪ সকাল ৮:৫৬

...এবং উচ্চতায় তুমি কখনই পর্বত প্রমাণ হতে পারবে না

ছবি কৃতজ্ঞতাঃ অন্তর্জাল।

ছোটবেলায় মুরব্বিদের মুখে শোনা গুরুত্বপূর্ণ অনেক ছড়া কবিতার মত নিচের এই লাইন দুইটাকে আজও অনেক প্রাসঙ্গিক বলে মনে হয়।... ...বাকিটুকু পড়ুন

লালনের বাংলাদেশ থেকে শফি হুজুরের বাংলাদেশ : কোথায় যাচ্ছি আমরা?

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:১৪



মেটাল গান আমার নিত্যসঙ্গী। সস্তা, ভ্যাপিড পপ মিউজিক কখনোই আমার কাপ অফ টি না। ক্রিয়েটর, ক্যানিবল কর্পস, ব্লাডবাথ, ডাইং ফিটাস, ভাইটাল রিমেইনস, ইনফ্যান্ট এনাইহিলেটর এর গানে তারা মৃত্যু, রাজনীতি,... ...বাকিটুকু পড়ুন

আমেরিকার গ্র্যান্ড কেনিয়ন পৃথিবীর বুকে এক বিস্ময়

লিখেছেন কাছের-মানুষ, ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:৪১


প্রচলিত কিংবদন্তি অনুসারে হাতে গাছের ডাল আর পরনে সাধা পোশাক পরিহিত এক মহিলার ভাটাকতে হুয়ে আতমা গ্র্যান্ড কেনিয়নের নীচে ঘুরে বেড়ায়। লোকমুখে প্রচলিত এই কেনিয়নের গভীরেই মহিলাটি তার... ...বাকিটুকু পড়ুন

চুরি! চুরি! সুপারি চুরি। স্মৃতি থেকে(১০)

লিখেছেন নূর আলম হিরণ, ০৫ ই মে, ২০২৪ দুপুর ২:৩৪


সে অনেকদিন আগের কথা, আমি তখন প্রাইমারি স্কুলে পড়ি। স্কুলে যাওয়ার সময় আব্বা ৩ টাকা দিতো। আসলে দিতো ৫ টাকা, আমরা ভাই বোন দুইজনে মিলে স্কুলে যেতাম। আপা আব্বার... ...বাকিটুকু পড়ুন

×