somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মুভি রিভিউ: In a Better World (2010)

০১ লা মে, ২০১৫ রাত ৩:১৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



“If you hit them hard enough the first time they won't dare to hit you again.”

যদি তুমি প্রথমেই তাদেরকে যথেষ্ট আঘাত দাও তাহলে, তারা আর তোমাকে আঘাত দেবার সাহস পাবে না। কথাটি কিছুটা হলেও সত্য। কারণ আমরা বাস্তব জীবনে অনেকে অন্যায়ের প্রতিবাদ না করে, শুধু নীরবে সহ্য করে যাই। দেখেও না দেখার ভান করি। ভাবি, শুধুশুধু ঝামেলায় জড়িয়ে লাভ নেই। কিন্তু কখনো ভাবিনা, এর প্রতিবাদ করার দরকার ছিল। তবে সব সময় তা করা সম্ভব নয়। তাছাড়া যে দেশে আইনের নিজস্ব ক্ষমতা নেই, সেখানে তা করাটাই বোকামী হবে। /:)

ক্রিশ্চিয়ান ১২ বছরের কিশোর ছেলে। যার মা কিছুদিন আগে ক্যান্সারে মারা যায় এবং মনে করে এ মৃত্যুর জন্য তার বাবাই দায়ী। এরপর সে কিছুটা একাকী, শান্ত অথচ জেদী, আত্নমগ্ন এবং দৃঢ় প্রত্যয়ী হয়ে উঠে। তার বাবা তাকে লন্ডন থেকে ডেনমার্কে নানীর কাছে, থাকার জন্য নিয়ে আসে। সেখানে তার পরিচয় হয় ইলিয়াস নামের এক কিশোরের সাথে। যাকে স্কুলের সবাই ইঁদুর বলে ভৎর্সনা করতো এবং তার সাইকেলের পাম্প খুলে দিতো। কিন্তু ইলিয়াস কখনো এর প্রতিবাদ করতো না। তার হয়ে ক্রিশ্চিয়ান প্রতিবাদ করে এবং তাদের মধ্যে বন্ধুত্ব তৈরি হয়। কিভাবে?

ইলিয়াসের বাবা আফ্রিকান শরণার্থী শিবিরের একজন ডাক্তার। সেখানকার দৃশ্যগুলো দেখার মতো। যা মুভিটির অন্যতম প্লাস পয়েন্ট। যিনি কর্মজীবন এবং পরিবারিক জীবনের মধ্যে তাল মেলাবার চেষ্টা করেন। কিন্তু ব্যর্থ হন। ইলিয়াসের বাবা-মা ডির্ভোস নেবার প্রস্তুতি নেয়। এরমাঝে একদিন, এক ব্যক্তি ইলিয়াসের বাবাকে শারীরিকভাবে লাঞ্ছিত করেন। তখন ক্রিশ্চিয়ান, ইলিয়াস এবং ইলিয়াসের ছোট ভাই উপস্থিত ছিল। যা ক্রিশ্চিয়ানের মোটেও পছন্দ হয়নি। কি হয়েছিল?

ইলিয়াস তার বাবাকে প্রতিশোধ নিতে বলে। যদিও এটি ছিল ক্রিশ্চিয়ানের কথা। কিন্তু উনি তা না করে, যা বলেন এবং করেন, তা আমাদের চিন্তায় ফেলে দেয়।


Mikael Persbrandt as Elias’s Father



পরবর্তীতে ক্রিশ্চিয়ান এ ঘটনার প্রতিশোধ নেবার জন্য ইলিয়াসকে রাজি করায় এবং একটি মারাত্মক ভুল হয়ে যায়। কি হয়েছিল? যার জন্য ইলিয়াসের জীবন মৃত্যর মুখোমুখি হয়। ঘটনাটি ক্রিশ্চিয়ানকে ভীষণভাবে নাড়া দেয়। সবাই এ দুর্ঘটনার জন্য ক্রিশ্চিয়ানকে দায়ী করে এবং তাকে ভুল বোঝে। সে ভেঙে পড়ে।

তাই ক্রিশ্চিয়ান আত্মহত্যা করার সিদ্ধান্ত নেয়। সে কি তা করবে? ইলিয়াস কি মারা যাবে? কি হয়েছিল? ইলিয়াসের বাবা-মার কি ডির্ভোস হবে?

না, কাহিনী বলা যাবে না। ;)

এসব প্রশ্নের উত্তর পেতে হলে আপনাদের পুরো মুভিটি দেখতে হবে। যারা ড্রামা মুভি দেখতে পছন্দ করেন তারা নিঃসন্দেহে মুভিটি দেখতে পারেন। খারাপ লাগবে না।

মুভিতে ইলিয়াসের বাবা-মার ডির্ভোস নেবার বিষয়টি পরিষ্কার ভাবে বলা হয়নি। যা মুভিটির একমাত্র দূর্বল দিক।

ক্রিশ্চিয়ানের প্রত্যয়ী, ইলিয়াসের বোকা-বোকা এবং ইলিয়াসের বাবার মানবিক ও বলিষ্ঠ অভিনয় দেখার মতো। তাঁদের অভিনয় আপনাকে পুরো মুভিটি দেখতে বাধ্য করবে।


William Jøhnk Nielsen and Markus Rygaard




আমরা কি শুধু, একে অন্যের সাথে যুদ্ধ করে যাবো ! হানাহানি আর মারামারি। এভাবে কি পৃথিবীতে বেঁচে থাকা যায়? কার লাভ? এভাবে কি শান্তি আসবে? একটি সুন্দর পৃথিবী তৈরি করা যাবে?

আসুন, আমরা সবাই এক হয়ে হাতে হাত মিলিয়ে সুন্দর একটি পৃথিবী তৈরি করার চেষ্টা করি। স্বর্গের মতো !

মুভিটির সিনেম্যাটগ্রাফি এক কথায় অসাধারণ। কাহিনী এবং পরিচালনা চমৎকার। পুরো ছবির কোন দৃশ্যকে আমি বিশেষভাবে উল্লেখ করতে পারছি না। আমার কাছে প্রতিটি দৃশ্যই অসাধারণ লেগেছে।

Name: In a Better World (2010)
Original Title: Hævnen
Director: Susanne Bier
Writer: Anders Thomas Jensen (Screenplay), Susanne Bier, Anders Thomas Jensen and Per Nielsen (Supervising writer)
Release Date: 26 August 2010 (Denmark)
Language: Danish, Swedish, English, Arabic
Run Time: 119 min.
Genre: Drama
IMDb Rating: 7.7
Won Oscar: Best Foreign Language Film of the Year 2011.

Stars:

William Jøhnk Nielsen as Christian
Markus Rygaard as Elias
Mikael Persbrandt as Elias’s Father
Trine Dyrholm as Elias’s Mother


William Jøhnk Nielsen and Markus Rygaard




মুভিটি করার সময়, বাস্তব জীবনে ক্রিশ্চিয়ানের বয়স ১২ বছরই ছিল।

মুভিটি ২০১১ সালে সেরা বিদেশী ভাষার চলচ্চিত্রে অস্কার সহ গোল্ডেন গ্লোব পুরস্কার জিতে নেয়। ডেনিশ ফিল্ম কোম্পানী Zentropa অনুসারে, মাত্র তিন সপ্তাহের মধ্যে মুভিটি মুনাফা তুলে নেয়।

তাহলে আর দেরী কেন, সময় করে দেখে ফেলুন !

কপিরাইটের কারণে মুভিটির ডাউনলোড লিংক পোস্টে সংযুক্ত করা গেল না। সবাই নিজ দায়িত্বে কাজটি করে নিন। ;)

শুরু করেছিলাম মুভির একটি সংলাপ দিয়ে। শেষও করছি মুভির একটি চমৎকার সংলাপ দিয়ে,

Sometimes it feels like there is a veil between you and death, but that veil disappears when you lose someone you loved or someone who was close to you, and you see death clearly, for a second, but later the veil returns, and you carry on living. Then things will be alright again.


♦♦♦
সর্বশেষ এডিট : ০১ লা মে, ২০১৫ রাত ৩:১৯
৩০টি মন্তব্য ৩০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের গ্রামে মুক্তিযুদ্ধের প্রস্তুতি

লিখেছেন প্রামানিক, ১৪ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



২৬শে মার্চের পরে গাইবান্ধা কলেজ মাঠে মুক্তিযুদ্ধের উপর ট্রেনিং শুরু হয়। আমার বড় ভাই তখন ওই কলেজের বিএসসি সেকেন্ড ইয়ারের ছাত্র ছিলেন। কলেজে থাকা অবস্থায় তিনি রোভার স্কাউটে নাম... ...বাকিটুকু পড়ুন

বিকেল বেলা লাস ভেগাস – ছবি ব্লগ ১

লিখেছেন শোভন শামস, ১৪ ই মে, ২০২৪ দুপুর ২:৪৫


তিনটার সময় হোটেল সার্কাস সার্কাসের রিসিপশনে আসলাম, ১৬ তালায় আমাদের হোটেল রুম। বিকেলে গাড়িতে করে শহর দেখতে রওয়ানা হলাম, এম জি এম হোটেলের পার্কিং এ গাড়ি রেখে হেঁটে শহরটা ঘুরে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। ভারতে পচা রুটি ভাত ও কাঠের গুঁড়ায় তৈরি হচ্ছে মসলা

লিখেছেন শাহ আজিজ, ১৪ ই মে, ২০২৪ রাত ৮:৩০

আমরা প্রচুর পরিমানে ভারতীয় রান্নার মশলা কিনি এবং নিত্য রান্নায় যোগ করে খাই । কিন্তু আমাদের জানা নেই কি অখাদ্য কুখাদ্য খাচ্ছি দিন কে দিন । এর কিছু বিবরন নিচে... ...বাকিটুকু পড়ুন

যমদূতের চিঠি তোমার চিঠি!!!!

লিখেছেন সেলিম আনোয়ার, ১৪ ই মে, ২০২৪ রাত ১১:০৮

যমদূতের চিঠি আসে ধাপে ধাপে
চোখের আলো ঝাপসাতে
দাঁতের মাড়ি আলগাতে
মানুষের কী তা বুঝে আসে?
চিরকাল থাকার জায়গা
পৃথিবী নয়,
মৃত্যুর আলামত আসতে থাকে
বয়স বাড়ার সাথে সাথে
স্বাভাবিক মৃত্যু যদি নসিব... ...বাকিটুকু পড়ুন

One lost eye will open thousands of Muslims' blind eyes

লিখেছেন জ্যাক স্মিথ, ১৫ ই মে, ২০২৪ রাত ২:২৭



শিরোনাম'টি একজনের কমেন্ট থেকে ধার করা। Mar Mari Emmanuel যিনি অস্ট্রেলীয়ার নিউ সাউথ ওয়েলসের একটি চার্চের একজন যাজক; খুবই নিরীহ এবং গোবেচারা টাইপের বয়স্ক এই লোকটি যে... ...বাকিটুকু পড়ুন

×