somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কোন বিষয়ে শেয়ার অথবা পোস্ট করার আগে

২১ শে মার্চ, ২০২০ রাত ৮:০২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


১.০
এথিকসের ওপর একেটা বই পড়েছিলাম। বইটার নাম বিজনেস এথিকস অ্যান্ড করপোরেট গভর্ননেন্স (প্রিন্সিপালস অ্যান্ড প্রাকটিসেস)। লেখক হলেন ড. এস.এস. খানকা। তিনি দিল্লী টেকনোলজিক্যাল ইউনিভার্সিটির অধ্যাপক। বইটিতে তিনি নৈতিক সিদ্ধান্ত নেয়ার বিষয়ে একটা মজার গল্প তুলে ধরেছেন। আমি আজকে ওই গল্পটাই বলবো।

একদিন দার্শনিক সক্রেটিসের সাথে তার পূর্ব পরিচিত এক লোকের সাক্ষাৎ হলো। লোকটি বললো, আপনি কী জানেন, আপনার অমুক ঘনিষ্ঠ বন্ধুর নামে আজ কী শুনলাম? সক্রেটিস তার দিকে তাকিয়ে বললেন, তুমি আমার বন্ধুর সম্পর্কে কিছু বলার আগে আমি তোমাকে পরখ করতে চাই। যাকে আমি ট্রিপল ফিল্টার টেস্ট বা তিন স্তরের ছাঁকনি অভীক্ষা বলে থাকি।

প্রথম ছাঁকনি অভীক্ষা হলো- তুমি যা শুনেছো তাতে কতটুকু সত্যতা রয়েছে তা যাচাই করা। আমাকে আমার বন্ধু সম্পর্কে যা বলতে যাচ্ছো সে বিষয়ে তুমি কী নিশ্চিত? লোকটি জবাব দিলো- নাহ, আমি ঠিক আরেকজনের কাছ থেকে শুনেছি। সক্রেটিস বললেন, ঠিক আছে। এর মানে হলো-তুমি সত্যিই জানোনা যে, আমার বন্ধু সম্পর্কে যা শুনেছো তা সত্যি না কী মিথ্যা!

এবার দ্বিতীয় ছাঁকনি অভীক্ষা হোক। তুমি যা শুনেছো তার ভালোমন্দ পরীক্ষা হবে। তুমি আমার বন্ধু সম্পর্কে যা বলতে যাচ্ছো তা কী আসলেই ভালো? লোকটি বললো, না। আসলে তা ভালোর বিপরীত। যা শুনেছি তা খারাপ। সক্রেটিস বললেন, তার মানে হলো, তুমি আমার বন্ধু সম্পর্কে আমাকে এমন খারাপ কিছু কথা বলতে যাচ্ছো যে বিষয়ে তুমি নিশ্চিত নও যে তা সঠিক কী না।

এবার এটা কাজের কী না তা নিশ্চিত করতে চূড়ান্ত বা তৃতীয় ছাঁকনি অভীক্ষা হোক। তুমি কী নিশ্চিত যে তুমি আমার বন্ধু সম্পর্কে আমাকে যা বলতে যাচ্ছো তা আমার জন্য কাজের? লোকটি বললো, নাহ, মোটেও না। প্রকৃতপক্ষে আমি আপনার বন্ধু সম্পর্কে আপনাকে যা বলতে চাই তা আপনার জন্য অপ্রীতিকর হবে।

সক্রেটিস উপসংহার টানলেন। বললেন, তুমি আমাকে আমার বন্ধু সম্পর্কে এমন কিছু বলতে চাও যা সত্যি বা ভালো নয় এমনকি আমার জন্য কাজেরও না। এরপরেও ওসব আমাকে কেন বলতে চাইছো?

লোকটি আর না বলার সিদ্ধান্ত নিলো।


২.০
ফেসবুকের অ্যাকাউন্ট খোলার পর থেকেই একটা ম্যাসেজ পেতে শুরু করেছি। সেটা রমজান নিয়ে একটা জাল হাদীস। যারা দিচ্ছেন তাদের ধর্মানুরাগী মনে হয়েছে। কোন অসৎ উদ্দেশ্যে দেননি। সহজে কে বেহেশত ছাড়তে চায়। একটা ম্যাসেজ ফরওয়ার্ড করলে যদি দোজখের আগুন থেকে বাঁচা যায় তাহলে কে সেটা বাদ দেয়! বার্তাটা আপনারা জানেন। তারপরেও দিচ্ছি। এতে বলা হচ্ছে, ‘প্রথম রমজান শুরু হবে ২৭ মে, নবী পাক (সা.) বলেছেন, রমজানের খবর যে লোক আগে অন্য কোনো ব্যক্তিকে দেবে তার জন্য জাহান্নামের আগুন হারাম হয়ে যাবে; অতএব আপনিও রমজানের খবর আগে ভাগে অন্যকে দিয়ে জাহান্নামের আগুন থেকে মুক্তি লাভ করুন।’ যারা আমাকে এ ধরণের ম্যাসেজ দিয়েছেন তাদের বিনা বাক্যে আনফ্রেন্ড করেছি। তবে দুই একজন কাছের লোককে জিজ্ঞাসা করেছি, যে হাদীসটা প্রচার করলেন, সেটা কতটুকু সঠিক? আপনি নিশ্চিত কী না? এতে আমার কোন উপকার হবে কী না? তারা বললেন, আরেকজনে দিয়েছে। এজন্য আমিও দিলাম। আমি বললাম, এটা কী জানেন না চাঁদ দেখার ওপর রমজান নির্ভরশীল। এটা আগে কীভাবে জানবেন কখন চাঁদ উঠবে। একটু কমনসেন্স থাকলেই তো বুঝা যায়- এটা রাসুল দ. বলতে পারেন কী না? তো একটা মিথ্যা কথা তাও রাসুলের নামে প্রচার করছেন। পরে তারা বলছেন, ভুল হয়েছে। তবে একই ব্যক্তি আবার ম্যাসেজ দেন। বিষয় অন্য। কায়দাটা একই। ফরওয়ার্ড করুন।

শুধু ধর্ম না। এবার শুরু হয়েছে করোনা ভাইরাস নিয়ে। এবার আনফ্রেন্ড করা শুরু করলে ফেন্ডলিস্টের বেশিরভাগ মানুষকে বাদ দিতে হবে। এটা এক ধরণের মেন্টাল টর্চারও বটে। আদার ব্যাপারি হয়ে সবাই জাহাজের খবর নেয়। সেই জাহাজের সব খবর আবার ইনবক্সে প্রচার করতে হয়।

৩.০
ফেসবুক ব্যবহার করেন ভালো কথা। কোন কিছু শেয়ার দেবেন সেটাও অন্যের জন্য ভালো। তথ্য প্রচার হোক। কিন্তু দয়া করে পরখ করে নেবেন তথ্যটা সঠিক কী না? আপনার এই শেয়ারের কারণে অনেকের অনেক ক্ষতি হয়ে যেতে পারে। কারণ এক আহাম্মক আরেক আহাম্মককে বিপদে ফেলে। এটা বিরাট একটা অন্যায়। বড় ধরণের অপরাধ। এগুলো প্রচারের পেছনে অসৎ কারণ থাকে। আপনি নিজের অজান্তে তাদের ক্রীড়ানক হয়ে গেলেন।

সাংবাদিকতা করার সময় তথ্য যাচাই করার একটা নীতি শিখেছিলাম। ইফ ইউ আর ইন ডাউট, প্লিজ চেক ইট আউট। অ্যাগেইন ইফ ইউ আর ইন ডাউট, প্লিজ চেক ইট আউট। অ্যাগেইন ইফ ইউ আর ইন ডাউট, জাস্ট কাট ইউ আউট। তথ্য যাচাই করার অনেক পন্থা আছে। যেই তথ্যটা দেখলেন, কপি করুন। তারপর গুগলে গিয়ে সার্চ দিন। বেশিরভাগ হোয়াক্স বা ধাপ্পাবাজি ধরতে পারবেন। না পারলে ফেসবুকে যারা শিক্ষিত মানুষ আছেন, সাংবাদিক আছেন তাদের কাছ থেকে জেনে নিন। অথবা আজকাল ফ্যাক্টচেক করার অনেক পেইজ আছে। সেখান থেকেও জানতে পারেন। আর টেকনিক্যাল বিষয় যেটা আপনি বুঝেন না সেটা প্রচার না করাই ভালো। যেটা প্রচার করবেন তাকে কার্টেসি দিন। বাঙালির কার্টেসি বোধ কতটা নিচু পর্যায়ে, ফেসবুকের নিচে কালেক্টেড আর সংগৃহীত লেখাই তার বড় প্রমাণ। সবার সামনে নিজেকে অভদ্র প্রমাণ করবেন না। যাই হোক, কাউকে কিছু শেয়ার করার আগে, কোন কিছু পোস্ট করার আগে আরেকবার সক্রেটিসের তিনিটি ছাঁকনিতে আপনার তথ্য ছেঁকে নিন।
এক. যে তথ্যটি শেয়ার বা পোস্ট করছেন সেটা সঠিক বলে আপনি নিশ্চিত কী না?
দুই. যে বিষয়টি শেয়ার করছেন সেটা দেশের বা মানুষের উপকারে আসছে কী না?
তিন. যে তথ্যটা শেয়ার করছেন সেটা মানুষের ক্ষতির কারণ হবে কী না, আতংক ছড়াবে কী না?


দক্ষিণ কোরিয়া
২১ মার্চ ২০২০
সর্বশেষ এডিট : ২১ শে মার্চ, ২০২০ রাত ৮:১২
৬টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। রেজওয়ানা চৌধুরী বন্যা ও পদ্মশ্রী পুরস্কার

লিখেছেন শাহ আজিজ, ২৩ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৬



এ বছরের পদ্মশ্রী (ভারতের চতুর্থ সর্বোচ্চ অসামরিক সম্মাননা) পদকে ভূষিত করা হয়েছে, বাংলাদেশের রবীন্দ্র সংগীত এর কিংবদন্তি শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে।

আমরা গর্বিত বন্যাকে নিয়ে । ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×