somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

একটি ভালো রেজাল্ট, ছোট্ট কিছু স্বপ্ন পূরণের সাথে বৃহত্তর স্বপ্ন হরণ!

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:২৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

পরীক্ষায় ভালো ফলাফল প্রত্যেকটা ছাত্র-ছাত্রীর চরম কাঙ্খিত একটি বিষয়। ভালো ফলাফল ছাত্র-ছাত্রীদের ব্যক্তিগত জীবনের সম্পত্তি হলেও খুব কম সময়েই তারা নিজেদের ইচ্ছায় ভালো ফলাফল অর্জন করে। কারন পড়ালেখাটা এমন কোন সুখকর বিষয় না যে, কেউ মনের সুখে এটা অর্জন করে। ব্যতিক্রম যে নেই তা বলছি না তবে ব্যতিক্রমগুলো আজকের আলোচনার বিষয় না।

ছেলে মেয়েদের পড়াশোনায় মনযোগি করার জন্য বাবা মায়েরা সন্তানের সামনে কিছু লোভনীয় অফার উপস্থাপন করেন। এই অফারগুলো অনেকটা যুগের সাথে তাল মিলিয়ে দেওয়া হয়। যেমন পিএসসি পরীক্ষায় ভালো ফলাফলের জন্য লোভনীয় অফার হলো একটি সাইকেল কিনে দেওয়া। এটার তেমন কোন ক্ষতিকর দিক নেই, শুধু সন্তান এর ফলে বাড়ির বায়রে একটু বেশি সময় কাটায়। তবে আসল সমস্যা হলো জেএসসি পরীক্ষা নিয়ে।

ছেলে মেয়েরা যখন জেএসসি পরীক্ষা দেয় তখন তারা মোটামুটি ভাবে বড় হওয়ার প্রথম সিড়িতে অবস্থান করে। তথ্য-প্রযুক্তি এবং মোবাইল ফোনের প্রতি তাদের আকর্ষন বেশি থাকে। ফলে ভালো মানের একটি স্মার্টফোন কিনে চাওয়া হলো তাদের ভালো রেজাল্ট এর পূর্বশর্ত। অভিভাবকরাও সন্তানের এরকম শর্তে মন খারাপ করেন না। বরং নিজেরাই মহা উৎসাহে সন্তানদের শর্ত পূরণে তৎপর হয়ে উঠে। কিন্তু ভালো রেজাল্ট করার পর যখন সন্তানের ছোট্ট এই স্বপ্নটি পূরণ করে দেওয়া হয় তখন মূলত তাদের বৃহত্তর স্বপ্ন পূরণের সিড়িটাকে ছিনিয়ে নেওয়া হয়। কারন তথ্য প্রযুক্তির এই যুগে স্মার্টফোন দিয়ে সব কিছু করা যায়। ফেসবুক, ভাইবার, লাইনে তখন তারা বেশি অভ্যস্ত হয়ে পড়ে। এর ফলশ্রুতিতে পড়াশোনার প্রতি তাদের আগ্রহ কমে যায়। এবং একটা সময়ে এসএসসিতে তারা খারাপ রেজাল্ট করে বসে।

এইচএসসি লেভেলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে কম্পিউটার রিলেটেড কিছু টপিক্স থাকাতে একটি কম্পিউটার কেনার স্বপ্ন এসএসসি পরীক্ষার্থীকে সব সময় হাতছানি দেয়। বাবা মায়েরাও সন্তানের ভালো রেজাল্টের পর তাদের এই স্বপ্ন পূরণ করে দিতে দ্বিধা করেন না। কম্পিউটারের সাথে যুক্ত হয় হাই স্পিড ইন্টারনেট। কিন্তু অধিকাংশ ছেলে মেয়েরা এই সুন্দর সুযোগের অপব্যবহার করে বসে। কম্পিউটার এবং ইন্টারনেট নেশার মতো দাড়ায়। জীবনের এই গুরুত্বপূর্ণ সময়ে এরকম আসক্তি তাদের ভবিষ্যতের জন্য অন্ধকার ভিন্ন আলোর পথ দেখায় না।

এখন প্রশ্ন হলো, সব ছেলে মেয়েরা কি এমন করে? উত্তর হলো, না। সব ছেলে মেয়েরা এমনটা করে না। কিন্তু অধিকাংশদের ক্ষেত্রে এমনটা হতে আমি দেখেছি। আপনার নিজের বাড়ি কিংবা আশেপাশে নজর দিলে আপনিও হয়তো এমনটাই দেখবেন। যদি এরকম না হয়ে শতকরা একজনও ছোট্ট স্বপ্ন পূরণ করতে গিয়ে বৃহত্তর স্বপ্নের বলয় থেকে বেরিয়ে আসে এবং সেটা যদি আপনারই সন্তান হয় তাহলে কিন্তু দুঃখের সীমা থাকবে না। সে ক্ষেত্রে আপনারা সন্তানদের বইমুখি করতে পারেন। বিনোদনের জন্য কমিক্স, জ্ঞানের জন্য সাধারন জ্ঞানের বই, ভ্রমন কাহিনী, জোকস রিলেটেড বইগুলো দিতে পারেন। আমার বাবা এই কাজটি করতেন। অন্তত ইলেকট্রনিক ডিভাইস কিনে দিয়ে ছেলে মেয়েদের ছোট্ট একটি স্বপ্ন পূরণ করতে গিয়ে তাদের বড় স্বপ্নগুলোকে হরণ করবেন না।
সর্বশেষ এডিট : ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৩০
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

বন্ধুর বউ কে শাড়ি উপহার দিলেন ব্যারিস্টার সুমন। বাটার প্লাই এফেক্ট এর সুন্দর উদাহারন।

লিখেছেন নাহল তরকারি, ২৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



এক দেশে ছিলো এক ছেলে। তিনি ছিলেন ব্যারিস্টার। তার নাম ব্যারিস্টার সুমন। তিনি একজন সম্মানিত আইনসভার সদস্য। তিনি সরকার কতৃক কিছু শাড়ি পায়, তার জনগণের মাঝে বিলি করার জন্য।... ...বাকিটুকু পড়ুন

×