somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অন্তরঙ্গ আলাপনঃ- কফি উইথ ব্লগার আহমেদ জী এস

১৪ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:৪৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
ট্রুথ নেভার ডাই্জ



“পুরোপুরি একজন অতি সাধারন মানুষ । আমি যা আমি তাই ই । শয়তানও নই কিম্বা ফেরেশতা । একজন মানুষ আপনারই মতো দু'টো হাত, চোখ আর নিটোল একটা হৃদয় নিয়ে আপনারই মতো একজন মানুষ ।
প্রচন্ড রকমের রোমান্টিক আবার একই সাথে জঘন্য রকমের বাস্তববাদী...


প্রিয় ব্লগার আপনারা ইতিমধ্যে অনেকেই জানেন “ অন্তরঙ্গ আলাপন” সাক্ষাতকার ভিত্তিক একটি নিয়মিত লাইভ আয়োজন। দীর্ঘদিন ব্যাস্ততার জন্য আয়োজনটি বন্ধ হয়ে থাকার জন্য প্রথমেই সকল পাঠক ও ব্লগার এর কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি। বেশ কিছুদিন ধরেই আয়োজনটা করবো ভাবতে ভাবতে আজকের দিনটিকে বেছে একটা বিশেষ কারন। কারণটা সামু ব্লগার মাত্রই জানেন। আজ রাত ১২টা পর ১৫ তারিখ “সামহোয়্যার ইন …” এর১১ তম জন্মদিন। প্রথম বাংলা ব্লগ “সামহোয়্যার ইন …” জন্ম না হলে হয়ত আজকে হয়ত আমাদের ব্লগার হয়ে উঠা হয়ে উঠত না। বলা যেতে পারে সামু ব্লগের জন্মের সাথে আমাদের ব্লগার হয়ে জন্মানোর মধ্যে একটা নিবিড় সম্পর্ক বিদ্যমান। সামুর জন্মদিন মানে একটা বিশাল গোষ্ঠির সৃষ্টির দিন।সামু’র প্রতিটি ব্লগারের কাছে তাই আজকের এই দিনটি অনেক গুরুত্বপূর্ণ ও আনন্দের দিন।
“শুভ জন্মদিন সামহোয়্যার ইন … ব্লগ”
তাই এইদিনকেই উপলক্ষ করে ব্লগে “ অন্তরঙ্গ আলাপন” নিয়ে আমার ফিরে আসা। এখন থেকে “ অন্তরঙ্গ আলাপন” এর মাধ্যমে আবারো প্রত্যেক মাসে নিয়মিত ভাবে প্রিয় ব্লগারদেরকে আপনাদের সামনে হাজির করার চেষ্টা করবো। আর কথা বাড়াবো না , আশাকরি সকলেই পাশে থাকবেন এই আয়োজনের এবং পূর্ণ সহযোগিতা করবেন।

প্রিয় ব্লগার শিরোনাম এবং উপরের ছবি ও কথা গুলো পড়ে অনেকেই জেনে গেছেন আজকে আমাদের সাথে কে আছেন। হ্যাঁ! প্রিয় ব্লগার আজকে আমাদের অতিথি হিসেবে আছেন আমাদের সকলের প্রিয় ব্লগার আহমেদ জী এস ভাই। তার সাথে আমাদের খোলামেলা আলোচনা হবে যার মাধ্যমে আমরা অন্বেষণ করবো তার একান্ত ব্যক্তিগত কিছু অনুভতি – ব্লগিং নিয়ে, দেশ নিয়ে, মানুষ নিয়ে, তার ব্যাক্তিগত জীবন নিয়ে এবং এ পর্যন্ত তার বিভিন্ন লেখালেখি সম্বন্ধে। আর হ্যাঁ! আলোচনার ভাষা হতে হবে সংযত এবং অপ্রাসাংগিক বিষয়কে এড়িয়ে যেতে হবে সযত্নে। তবে কোন অনধিকার চর্চা বিষয়ক প্রশ্ন এখানে গ্রহণযোগ্য হবে না।





প্রথমে প্রিয় ব্লগারের আহমেদ জী এস ভাই এর সাথে আমার কিছু আলাপন তুলে ধরছি। আপনাদের আরো কিছু জানার থাকলে কমেন্টের ঘরে প্রশ্ন করবেন প্রিয় ব্লগার সেই প্রশ্নের উত্তর দিবেন।

১) আহমেদ জী এস ভাই কেমন আছেন? অন্তরঙ্গ আলাপনে আপনাকে অভিনন্দন।
উত্তরঃ অভিনন্দন আপনাকেও । অভিনন্দন সকল সহব্লগারদের ।
কেমন আছি ? চলে যাচ্ছে দিন , দিনের মতোই ।
সবাইকে সামুর বর্ষপূর্তির শুভেচ্ছা । ভালো থাকুক সামু , ভালো থাকুক সবাই .......

২) অন্তরঙ্গ আলাপনে এসে কেমন লাগছে? এই আলাপন আয়োজনটি আপনার ব্যাক্তিগত ভাবে কেমন লাগে?
উত্তরঃকখনও ভাবিনি, আমার মতো অভাজন কাউকে কেউ এমন করে ডাকতে পারে ! তাও আবার ভরা মজলিশের আলাপে ! তাই চকিত তো বটেই , শিহরিত ও ।
ব্যক্তিগত ভাবে খারাপ লাগার কোনও কারন নেই । কারন এটা তো একটা টুল অব কমিয়্যুনিকেশান । এই ব্লগ , এমন অন্তরঙ্গ আলাপন ।
এমন আয়োজন তো পারস্পারিক সম্পর্কগুলোকে গেঁথে তোলে ফুলমালার মতো । এতে সামাজিক বন্ধনের, বন্ধুত্বের হাতখানির, সৌহার্দ্যের ভিতখানি দৃঢ় হয় । ব্লগারদের ভেতর একটা সম্প্রীতির সেতুবন্ধন গড়ে ওঠে ।
আপনার কি মনে হয় ? কিছু বাদ দিয়ে ফেলেছি কি ? :)

৩) আপানার পরিবার ও কর্মজীবন সম্পর্কে কিছু বলুন?
উত্তরঃ আমি ছা-পোষা মানুষ । পেশাগত দিক থেকে একজন চিকিৎসক । তবে বর্তমানে একটি স্বনামখ্যাত ঔষধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানে মেডিকেল সার্ভিসেস বিভাগের প্রধান হিসেবে কর্মরত । বাকী সময়ে এই আপনাদের ব্লগপাতা মেলে দেখি , কার মুখখানি কেমন । আপনাদের সাথে সঙ্গ দিতে চেষ্টা করি । আলোরিত যেমন হই তেমনি কষ্টও পাই ।
সংসারে একজনই মাত্র স্ত্রী !!!!!!! সমাজকর্মী ।
দু’টি মেয়ে আর একটি ছেলে । দেশের বাইরে সবাই । স্ত্রীও প্রায়ই ওদের সাথে থাকেন । এই হলো আমার ঘর-গৃহস্থালী ।

৪) প্রত্যেকটা মানুষের জীবনের দর্শনবোধ আলাদা আপনার জীবনের দর্শন কি?
উত্তরঃ কঠিন একটা প্রশ্ন বটে !
“জীবন বড় সুন্দর” এমনটা আমার অনুভব । এটাকে দর্শন বলুন আর আলটপকা কিছু কথাই বলুন , এমনটাই আমার চেতনায় বয়ে যায় অনুক্ষন । জীবনের প্রাপ্তি- অপ্রাপ্তি নিয়ে হিসেব কষে কষে তুচ্ছ তুচ্ছ আনন্দগুলোকেও হারিয়ে যেতে দিইনে । আমার মনে হয়, প্রত্যেক মানুষেরই মনের গভীরে একটি আলাদা ভুবন থাকা উচিৎ । হাসি-কান্না, সুখ-দুঃখ নিয়ে দিনান্তের শেষে চাল-ডালের কড়চা ভুলে সে ভুবনে ডুব দেয়াই মোক্ষ । এতে নিজেকে যেমন চেনা যায় তেমনি পৃথিবীটাকেও ভালোবাসতে মনখানা উচাটন হয় ।

৫) ব্লগের সাথে আপনার পরিচয় কিভাবে?
উত্তরঃ নেটে একটা শের খুঁজতে আমি “বাঙলা উচ্চারন” শব্দটি ব্যবহার করে ছিলুম । দেখি সামুর নামটি এসে হাজির । দেখলুম এটা একটা বাঙলা ব্লগ । একটা লেখা পড়তে গিয়ে মনে হলো আমার একটা জবাব দেয়া উচিৎ । লিখতে গিয়ে বলা হলো , আপনাকে আগে রেজিষ্টার্ড হতে হবে । হয়েছি । সেই থেকেই সামুতে মজে আছি ।


৬) ব্লগিং করতে এসে আপনার জীবনের কোন কিছুর কি পরিবর্তন ঘটেছে?
উত্তরঃ ঘটেছে তো বটেই । অনেকদিন পরে ফেলে আসা লেখালেখির মরচে পড়া উঠোনে নতুন দূর্বাঘাস তরতর করে মাথা তুলে উঠেছে । ঘর সংসারের পরে যেটুকু সময় থাকছে , আমি সামুতে ডুবে থাকছি । ক্লান্তি ঝেড়ে ফেলতে পারছি । কোয়ালিটি রিফুয়েলিং হচ্ছে , বলতে পারেন ।

৭) অবসর সময়ে কি করতে পছন্দ করেন?
উত্তরঃ আগের উত্তরে বলেছি । এর বাইরে গান শোনা, ছবি আঁকা , বই পড়া পছন্দ করি । কিছু ভালো না লাগলে কম্প্যুতে সলিটেয়ার খেলা ।

৮) একজন দায়িত্বশীল ব্লগারের কি কি গুন থাকা উচিৎ?
উত্তরঃ আমার অপ্রকাশিত লেখা থেকে তুলে দিচ্ছি কিছু লাইন সেখানে উত্তরটি পেয়ে যাবেন -----, যে লেখক আবেগময়তার সাথে মানুষের পূর্ণতাকে বুঝতে অক্ষম, নিজের সৃজনশীলতার শোভনীয়তা , অশোভনীয়তা বুঝতে অপারগ, ব্লগে তার আত্মনিবেদন নেই নয়তো প্রবেশাধিকার । তাই একজন সত্যিকারের সামুব্লগারকে সতর্ক, সংযত, রূচিশীল হতেই হয় , আজকের জন্যে এবং আগামীকালেরও ।

৯) প্রায় ৬ বছর এই ব্লগের সাথে থেকে আপনার কি কখন ব্লগিং ছেড়ে দিতে মনে হয়েছে?
উত্তরঃ না , এমনটি মাথাতেই আসেনি । ব্লগে মাঝেমাঝে ক্যাচালের ঘনঘটা থাকলেও মন বিগড়োয়নি মোটেও। জানি ও ঝড় থাকবেনা ।

১০) আপনার সময়কার অনেক ব্লগার এখন আর ব্লগিং করেন না, অনেকে ব্যাক্তিগত জীবনে ব্যাস্ততার জন্য আসেন না আর অন্যান্যরা কেন আসেননা সে ব্যাপারে আপনার অভিমত কি?
উত্তরঃ মানুষের ব্যস্ততাকে তো আর তুড়ি মেরে উড়িয়ে দেয়া যায়না । এটা হতেই পারে । তবে এটা বোঝা যায়, পাঠক সল্পতা ,ব্লগের পরিচ্ছন্নতা তাদের কে এমুখো হতে বারন করে । আমি জানি এর পরেও তারা আসবেন , আজ অতবা কাল । কেন ? আমি একটি লেখা দিচ্ছি কাল ওখানে এই “কেন”র একটা উত্তর দিতে চেষ্টা করেছি ।

১১) বাংলা ব্লগের অর্জন এবং কিছুটা থমকে দাঁড়ানো সম্পর্কে কিছু বলুন?
উত্তরঃ বাংলা ব্লগের অর্জন অনেক । সে ইতিহাস সৃষ্টি করেছে , সৃষ্টি করেছে ইতিহাসের পাত্রপাত্রী ।এই কিছুটা থমকে দাঁড়ানো , এটা তো সাময়িক । এটা কেটে যাবে ।

১২) “ব্লগ আর আগেরমত নাই” এই টপিকস আপনার কেমন লাগে?
উত্তরঃ হ্যা , এটা ভাবিয়ে তোলার মতো ।

১৩) ব্লগে কিধরণের পোস্ট পেলে আপনি খুশি হন?
উত্তরঃ সব ধরনের । সমাজ,রাষ্ট্র নিয়ে সচেতন লেখা । সাহিত্য । মোট কথা সব ... সব । সব বিষয় নিয়ে লেখা আসবে এমনটা চাই । কারন এটা তো একজন ব্লগারের দিনমানের পঞ্জী ।

১৪) আপনার কাছে কি মনে হয় ব্লগ এখনকার চেয়ে আগে বেশি জমজমাট ছিল? থেকে থাকলে এখন কেন নেই?
উত্তরঃ আমার ব্লগীয় বয়েস তেমন বেশী নয় । তবে শুরুতে অনেক ঋদ্ধ , ঋজু, সব্যসাচী ব্লগারদের দেখেছি । এখন তাদের হঠাৎ হঠাৎ দেখা যায় বটে, আশা করবো তাঁরাও আসবেন অচিরেই । এবং ব্লগটাকে আবার চনমনে করে তুলবেন ।
সুতরাং এখন কেন নেই, তা খুব প্রয়োজনীয় ব্যাপার নয় । নতুনদেরকে তো জায়গা ছেড়ে দিতে হয়, তাইনা ?

১৫) দেশ নিয়ে আপনার চাওয়া পাওয়া ও ভালোবাসা?
উত্তরঃ একটি বাক্যে সারছি - ভালো থাকুক দেশ, ভালো থাকুক এর মানুষ .......

================================================================================
প্রিয় ব্লগারের কথোপকথন দেখে আপনারও কিছু জানার ইচ্ছে হচ্ছে নিশ্চয়ই। হওয়াটাই স্বাভাবিক। আপনার প্রিয় ব্লগারের না জানা কথার উত্তর জানাতে আপনাদের সাথে এখন অনলাইনে আছেন আমাদের সকলের প্রিয় ব্লগার আহমেদ জী এস । পুরো ব্যাপারটাই লাইভ।
================================================================================
আর অবশ্যই ভুলবেন না অনভিপ্রেত শব্দ বা প্রশ্নের উচ্চারণ ঘটলে সেটাকে গলা টিপে মারতে উপস্থিত আছি আমি নিজেও ;)




সর্বশেষ এডিট : ১৪ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:৪৬
১০৭টি মন্তব্য ৩৮টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গেছো ভুতের পাল্লায়

লিখেছেন রানার ব্লগ, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৪৮




সময়টা শীতকাল, বার্ষিক পরিক্ষা শেষ, প্রতিবারের মত নানু বড় মামা কে পাঠিয়ে দিলেন আমাকে বাড়িতে নিয়ে যাওয়ার জন্য, মামা আসা মানে আমার আনন্দ দ্বিগুণ, উত্তেজনায় রাতে ঘুম কম হয়,... ...বাকিটুকু পড়ুন

গাছ-গাছালি; লতা-পাতা - ০৭

লিখেছেন মরুভূমির জলদস্যু, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫০

প্রকৃতির প্রতি আলাদা একটা টান রয়েছে আমার। ভিন্ন সময় বিভিন্ন যায়গায় বেড়াতে গিয়ে নানান হাবিজাবি ছবি আমি তুলি। তাদের মধ্যে থেকে ৫টি গাছ-গাছালি লতা-পাতার ছবি রইলো এখানে।


পানের বরজ


অন্যান্য ও আঞ্চলিক... ...বাকিটুকু পড়ুন

জার্মান নির্বাচন: মার্কলের দল জয়ী হয়নি।

লিখেছেন চাঁদগাজী, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১০



গতকাল (৯/২৬/২১ ) জার্মানীর ফেডারেল সরকারের পার্লামেন্ট, 'বুন্ডেসটাগ'এর নির্বাচন হয়ে গেছে; ইহাতে বর্তমান চ্যান্সেলর মার্কেলের দল ২য় স্হান পেয়েছে। বুন্ডেসটাগ'এর সদস্য সংখ্যা ৫৯৮ জন; কিন্তু এবারের নির্বাচনের ফলাফলের... ...বাকিটুকু পড়ুন

পুরুষ মানুষ সহজে কাঁদে না.....

লিখেছেন জুল ভার্ন, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:০২

"পুরুষ মানুষ সহজে কাঁদে না"... কারণ পুরুষের চোখে জল মানায় না... জন্মের পর তাদের মাথায় ঢুকিয়ে দেয়া হয় যতো কষ্টই হোক তোমার চোখে জল আনা যাবে না!

নারীরা হুটহাট কেঁদে উঠতে... ...বাকিটুকু পড়ুন

ঢেঁড়স

লিখেছেন রাজীব নুর, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪১





মানুষের যখন বয়স বাড়ে, তখন ছোটবেলার কথা মনে পড়ে।
ছোটবেলার বহু ঘটনা একদম ভুলেই গিয়েছিলাম। কিন্তু ইদানিং হুটহাট বহু ঘটনা চোখের সামনে ভেসে আসে। আমাদের পাশের বাসায় কাদের... ...বাকিটুকু পড়ুন

×