somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

উপরের নির্দেশ এই নির্দেশদাতারা কারা এরা সরকারের চেয়েও শক্তিশালী নাকি সরকারই এদের ইন্ধনদাতা ।

২৭ শে জুন, ২০১১ রাত ১০:২২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমরা প্রায়ই পুলিশের নিকট হতে যা শুনি তা হলো 'উপরের নির্দেশ আছে'।উপরের নির্দেশ বড় বালাই। কে কখন তার শিকার হন বলা মুশকিল। এ নির্দেশ মনেনা কোন আইন কানুন মানেনা মানবত। একজন অপরাধী তার অপরাধ প্রমাণ হওয়া পর্যন্ত সুবিচার পাবার অধিকার রাখে। অপরাধ প্রমাণিত হবার পর শাস্তি যা হবার সেটাও তার প্রাপ্য। কিন্তু তা প্রমাণ করার পথ আমাদের দেশে অনেক লম্বা। এখানে আইন তার নিজস্ব গতিতে নয়; অনেকটা 'উপরের নির্দেশে' চলে।
ঘটনা ০১: ইসলামী ঐক্যজোটের আমীর মুফতী ফজলুল হক আমিনী ।সরকারের বিভিন্ন অনৈতিক কার্যাকলাপের বিরুদ্ধে যাওয়ার জন্য সরকার তার উপর নজরদারি বৃদ্ধি করে ।ফলসরুপ তাকে গৃহবন্দী করে রাখা হয় ।কিছুদিন আগের ঘটনা আমিনী অসুস্থ্য হলে হাসপাতালে জেতে চাইলে সাদা পোশাকধারী কিছু লোক তাকে বাহিরে যেতে বাধা দেয় এবং বলে আপনাকে বাসায়ই থাকতে হবে ।আমিনী বললেন কেন আমার উপর এই নিষেধাজ্ঞা তখন তারা বলল উপরের নির্দেশ ।
ঘটনা ০২:ছোট একটি অজপাড়া গাঁয়ে বাংলাদেশ আহলে হাদীস আন্দোলনের পুর্বঘোষিত সমাবেশ হওয়ার কথা ছিল ।কিন্তু এখানেই হঠাৎ করে পুলিশ এসে তাদের মন্চ ভেঙ্গে দেয় এবং বলে [sb]উপরের নির্দেশ[/sb] এখানে কোন সমাবেশ হবে না ।
ঘটনা ০৩:গাইবান্ধার সাঘাটা থানার বাজিতনগর গ্রামে জামায়াতের পুর্বঘোষিত সমাবেশ ছিল ।সমাবেশের জন্য তারা প্রস্তুতিও নিল ।কিন্তু যেদিন সমাবেশ সেদিন পুলিশ সেই স্থানে ১৪৪ ধারা জারি করল ।ফলশ্রুতিতে সমাবেশ পন্ড ।পুলিশকে বলা হল কেন ১৪৪ ।তারা বলল উপরের নির্দেশ
ঘটনা ০৪:পুলিশি বাধায় পণ্ড হয়ে গেছে সাইমুম শিল্পীগোষ্ঠীর আয়োজিত শিশু-কিশোর সঙ্গীত সন্ধ্যা ও পাণ্ডুলিপি নাটকের প্রিমিয়ার শো। রাজধানীর মহানগর নাট্যমঞ্চে সাইমুম এ অনুষ্ঠানের আয়োজন করেছিল। সাইমুম সূত্রে জানা যায়, ওইদিন দুপুরের পর সাইমুমের কর্মীরা যখন মঞ্চসজ্জার কাছে ব্যস্ত ছিল তখনই পুলিশ মহানগর নাট্যমঞ্চে হানা দেয় এবং সব গুটিয়ে ফেলতে বলে। কারণ জানতে চাইলে পুলিশ বলেছিল, ‘উপরের নির্দেশ’
ঘটনা ০৫: ঢাকা, মে ০৮ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- জাতীয়তাবাদী যুবদল সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালকে বিমানবন্দর থেকে ফিরিয়ে দেওয়া হয়েছে। বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে লন্ডন যেতে শনিবার সকাল ৮টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে গিয়েছিলেন তিনি। সেখানে অভিবাসন বিভাগ তাকে বসিয়ে রেখে জানায় বিদেশে যেতে না দেওয়ার বিষয়ে 'উপরের নির্দেশ আছে'।
ঘটনা ০৬:বিমানবন্দরে বেগম খালেদা জিয়াকে বিদায় জানাতে যাওয়া বিএনপির শীর্ষস্থানীয় নেতাদের ভিআইপি লাউঞ্জে ঢুকতে দেয়নি পুলিশ। নেতাদের মধ্যে কয়েকজন সাবেক মন্ত্রীও ছিলেন। বিএনপি মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেনকে পুলিশি ব্যারিকেডের মুখে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকতে হয়েছে। এ নিয়ে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের ধ্বস্তাধস্তি হয়। কর্তব্যরত সাংবাদিকদেরও বাধা দেয় পুলিশ ও বিমানবন্দরের নিরাপত্তাকর্মীরা। পুলিশের বাড়াবাড়ি নিয়ে সেখানে কিছু সময়ের জন্য বিশৃঙ্খলা ও উত্তেজনার সৃষ্টি হয়। একপর্যায়ে বেগম খালেদা জিয়া ভিআইপি লাউঞ্জের বাইরে এসে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। সেখানেও পুলিশ বাধা দিতে থাকে। এ সময় খালেদা জিয়া ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। পুলিশের নজিরবিহীন বাধা সম্পর্কে বিমানবন্দর কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন একাধিক বিএনপি নেতা। তারা জানান, উপরের নির্দেশেই বিএনপি নেতাদের ভিআইপি লাউঞ্জে ঢুকতে দেয়া হয়নি।

ঘটনা ০৭:চট্টগ্রামে পুলিশি বাধায় মানববন্ধন পণ্ড Saturday, 05 March 2011
নির্ভীক সাংবাদিকতার প্রতীক আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানের মুক্তি দাবিতে চট্টগ্রামে আয়োজিত মানববন্ধন পণ্ড করে দিয়েছে পুলিশ। গতকাল সকালে অ্যাসোসিয়েশন অব ইঞ্জিনিয়ার (এ্যাব) চট্টগ্রাম শাখার উদ্যোগে প্রেস ক্লাব চত্বরে এ মানববন্ধন হওয়ার কথা ছিল। এতে অংশ নিতে আসা বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠনে কর্মরত প্রকৌশলীদের সঙ্গে চরম অসৌজন্যমূলক আচরণ করে পুলিশ সদস্যরা। শত শত লোকের সামনে মাহমুদুর রহমানের মুক্তির দাবিসংবলিত স্লোগান লেখা ব্যানার ফেস্টুন ছিনিয়ে নিয়ে প্রকৌশলীদের ধাক্কা দিয়ে প্রেস ক্লাব থেকে জামালখান মোড় পর্যন্ত সরিয়ে দেয়া হয়।মানববন্ধনে বাধা দেয়ার খবর পেয়ে ঘটনাস্থলে যান সাবেক সচিব আনহ আক্তার হোসেন ও দৈনিক আমার দেশ ব্যুরো প্রধান জাহিদুল করিম কচি। তারা মানববন্ধনে বাধা দেয়ার কারণ জানতে চাইলে উপস্থিত পুলিশ কর্মকর্তারা জানান, উপরের নির্দেশ আছে, আমাদের কিছু করার নেই।
ঘটনা ০৮:সিলেটের জৈন্তাপুর সীমান্ত কিছুদিন শান্ত থাকার পর বিএসএফের অপতত্পরতায় আবারও উত্তপ্ত হয়ে উঠেছে। গত ২ দিন ধরে ভারতীয় নাগরিকরা বিএসএফের সহায়তায় বাংলাদেশের ভেতরে ঢুকে আবারও চাষাবাদ শুরু করেছে। ধরে নিয়ে যাওয়া বাংলাদেশী কৃষকের ৩১টি গরু এখনও ফেরত দেয়নি বিএসএফ। কৃষকের কান্নায় ভারি হয়ে উঠছে সীমান্তের বাতাস। উপরের নির্দেশ না থাকায় জোরালো কোনো পদক্ষেপ নিতে পারছে না বিডিআর।
ঘটনা০৯:র্যাবের গোয়েন্দা সদস্যরা নজর রাখছেন কারা লিমনের সঙ্গে দেখা করতে আসছেন, লিমনের স্বজনরা কাদের সঙ্গে কি কথা বলছে। এত কড়াকড়ির কারণে গতকাল লিমনের সঙ্গে দেখা করতে পারেননি বিভিন্ন গণমাধ্যমের কর্মীরা, দূরদূরান্ত থেকে আসা লিমনের স্বজন ও শুভাকাঙ্ক্ষীরাও। লিমনের পিতা ছাড়া আর কাউকে লিমনের কাছে যেতে দেয়া হচ্ছে না। বিভিন্ন গণমাধ্যমের কর্মীরা লিমনের সঙ্গে দেখা করতে গেলে কর্তব্যরত পুলিশ সদস্যরা কাউকে ঢুকতে না দিয়ে জানিয়ে দেয়- উপরের নির্দেশ আছে ভেতরে কেউ যেন না ঢোকে।
ঘটনা ১০: সদস্য সম্মেলন করার অনুমতি দেয়া হয়নি। ‘উপরের নির্দেশ’ বলে শিবিরের সম্মেলনের অনুমতির দরখাস্ত বাতিল করা হয়েছে .
ঘটনা ১১:রাত ৩টার দিকে কিছু নিরপরাধ ছাত্রকে ঘুম থেকে উঠিয়ে পুলিশ থানায় নিয়ে গেছে,সকালে তাদের নামে মামলা হয়েছে তাদের কাছে নাকি অস্ত্র পাওয়া গেছে।ঘটনাক্রমে এক ছাত্রের পিতা ছিলেন,যিনি আওয়ামীলীগ করেন।তিনি নিজে বলেছেন আমার সামনে :
"আমার সামনে আমার ছেলের অস্ত্র সহ ছবি উঠানো হলো।জিজ্ঞেস করলাম অস্ত্র পেল কোথায়,তখন তিনি বললেন,আমি খবর শুনে থানায় ছেলেকে দেখতে গেলাম।এমন সময় দারোগা ওসির সাথে ফোনে কথা বলছেন।ওসি জিজ্ঞেস করলেন কী কী পাওয়া গেছে ?দারোগা বলেছেন কিছু বই আর কিছু সিডি ক্যাসেট।ওসি বললেন শুধু এগুলো হলে মামলা করা যাবে না,তো থানায় অন্য কোন উদ্ধারকৃত অস্ত্র আছে কি না ? ওসির নির্দেশে পরবর্তীতে আমার সামনেই আমার ছেলেকে কয়েকটি রামদা,সাটার গান,কার্তুজ,বোমা সহ ছবি তোলে সাংবাদিকদের হাতে দিয়ে দেয়।"
কয়েকজন পুলিশের সাথে কথা বললাম,জিজ্ঞেস করলাম এসব কী করলেন ?উত্তর দিলেন "উপরের নির্দেশ আমাদের করার কিছু নেই।

ঘটনা ১২:বাধা দিয়েও ওপরের নির্দেশে পিছু হটলো বিডিআর : সীমান্তের ৫০ গজের মধ্যে বেড়া তৈরির অনুমতি পেল ভারত।বিএসএফ আন্তর্জাতিক সীমান্ত আইন অমান্য করে আখাউড়া সীমান্তের ২০১৯ মেইন পিলারের সাব পিলার ৯ এস ও ১০ এস পিলারের মাঝামাঝি আজমপুর সীমান্তে দীর্ঘদিন ধরেই কাঁটাতারের বেড়া নির্মাণের চেষ্টা করছিল। গত শুক্রবার দুপুরে বিএসএফ বেড়া নির্মাণ করতে এলে বিডিআর যথারীতি বাধা দেয়। এতে এলাকায় উত্তেজনা দেখা দেয়। আখাউড়া সীমান্তের ওপারে আগরতলা বিমানবন্দর। ওই বিমানবন্দরের নিরাপত্তার নামে বিএসএফ সীমান্ত আইন লঙ্ঘন করে ৫০ গজের মধ্যে বেড়া নির্মাণের জন্য অনেক দিন থেকেই চেষ্টা করে আসছিল; কিন্তু বিডিআরের তীব্র বাধার মুখে তা বার বার ব্যর্থ হয়। শেষ পর্যন্ত গতকাল বিডিআরকে হার মানতে হয় সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশে

ঘটনা ১৩:কেরানীগঞ্জের শাক্তা ইউনিয়ন বিএনপির সম্মেলন চলাকালে বিনা উস্কানিতে শান্তিপূর্ণ সমাবেশে পুলিশ ও সরকারি দলের সন্ত্রাসীরা হামলা করে দুই শতাধিক নেতাকর্মীকে আহত করেছে।শুক্রবার সন্ধ্যায় কেরানীগঞ্জের শাক্তা ইউনিয়নের বিএনপির সম্মেলন চলছিলো। সেখানে বিএনপির যুগ্মমহাসচিব আমান উল্লাহ আমান প্রধান অতিথির বক্তৃতা শেষ করার পূর্ব মুহূর্তে সরকারি দলের সন্ত্রাসী ও পুলিশ হামলা চালায়। এসময় পুলিশ গুলী চালাতে থাকে। আমান উল্লাহ আমান অবরুদ্ধ হয়ে পড়েন। এসপিসহ প্রশাসনের লোকদের সঙ্গে যোগাযোগ করলেও তারা বলেন, উপরের নির্দেশ আছে সম্মেলন করতে দেয়া যাবে না।
ঘটনা ১৪:সাবেক জ্বালানী উপদেষ্টা ও আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমান কে নিয়ে। উপরের নির্দেশে তাকে গ্রেফতার থেকে শুরু করে একাধারে রিমান্ডের সহ নানা নির্যাতন করার কথা বেরিয়ে এসেছে। সর্বশেষ কাশিমপুর থেকে কক্সবাচা কারাগারে নেয়ার ময় দীর্ঘ ১৫ ঘন্টা তাকে 'উপরের' নির্দেশে(!) অভুক্ত রাখা হয়েছে।
এরকম হাজারো ঘটনা প্রতিনিয়ত স্বাধীন বাংলাদেশে ঘটছে ।উপরের নির্দেশ এই নির্দেশদাতারা কারা এরা সরকারের চেয়েও শক্তিশালী নাকি সরকারই এদের ইন্ধনদাতা ।
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ন্যায় বিচার প্রতিষ্ঠা করা সকলের দায়িত্ব।

লিখেছেন নাহল তরকারি, ০৫ ই মে, ২০২৪ রাত ৮:৩৮



এগুলো আমার একান্ত মতামত। এই ব্লগ কাউকে ছোট করার জন্য লেখি নাই। শুধু আমার মনে জমে থাকা দুঃখ প্রকাশ করলাম। এতে আপনারা কষ্ট পেয়ে থাকলে আমি দায়ী না। এখনে... ...বাকিটুকু পড়ুন

তাবলীগ এর ভয়ে ফরজ নামাজ পড়ে দৌড় দিয়েছেন কখনো?

লিখেছেন লেখার খাতা, ০৫ ই মে, ২০২৪ রাত ৯:২৬


আমাদের দেশের অনেক মসজিদে তাবলীগ এর ভাইরা দ্বীন ইসলামের দাওয়াত দিয়ে থাকেন। তাবলীগ এর সাদামাটাভাবে জীবনযাপন খারাপ কিছু মনে হয়না। জামাত শেষ হলে তাদের একজন দাঁড়িয়ে বলেন - °নামাজের... ...বাকিটুকু পড়ুন

ফেতনার সময় জামায়াত বদ্ধ ইসলামী আন্দোলন ফরজ নয়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৫ ই মে, ২০২৪ রাত ১১:৫৮



সূরাঃ ৩ আলে-ইমরান, ১০৩ নং আয়াতের অনুবাদ-
১০৩। তোমরা একত্রে আল্লাহর রজ্জু দৃঢ়ভাবে ধর! আর বিচ্ছিন্ন হবে না। তোমাদের প্রতি আল্লাহর অনুগ্রহ স্মরণ কর।যখন তোমরা শত্রু ছিলে তখন তিনি... ...বাকিটুকু পড়ুন

=নীল আকাশের প্রান্ত ছুঁয়ে-৭ (আকাশ ভালোবেসে)=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৬ ই মে, ২০২৪ দুপুর ২:১৯

০১।



=আকাশের মন খারাপ আজ, অথচ ফুলেরা হাসে=
আকাশের মন খারাপ, মেঘ কাজল চোখ তার,
কেঁদে দিলেই লেপ্টে যাবে চোখের কাজল,
আকাশের বুকে বিষাদের ছাউনি,
ধ্বস নামলেই ডুবে যাবে মাটি!
================================================
অনেক দিন পর আকাশের ছবি নিয়ে... ...বাকিটুকু পড়ুন

পানি জলে ধর্ম দ্বন্দ

লিখেছেন প্রামানিক, ০৬ ই মে, ২০২৪ বিকাল ৪:৫২


শহীদুল ইসলাম প্রামানিক

জল পানিতে দ্বন্দ লেগে
ভাগ হলোরে বঙ্গ দেশ
এপার ওপার দুই পারেতে
বাঙালিদের জীবন শেষ।

পানি বললে জাত থাকে না
ঈমান থাকে না জলে
এইটা নিয়েই দুই বাংলাতে
রেষারেষি চলে।

জল বললে কয় নাউযুবিল্লাহ
পানি বললে... ...বাকিটুকু পড়ুন

×