somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

মোহাম্মদ আলী আকন্দ
আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

গ্রীষ্মকালে কি কভিড -১৯ এর অবসান ঘটতে পারে?

২৪ শে মার্চ, ২০২০ রাত ৯:১১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
গ্রীষ্মকালে কি কভিড -১৯ এর অবসান ঘটতে পারে?



উষ্ণ তাপমাত্রা এবং উচ্চ আর্দ্রতা ভাইরাসের বিস্তার কমিয়ে দিতে সহায়তা করতে পারে।

ফ্লু এবং অন্যান্য শ্বাস প্রশ্বাসের সমস্যা সৃষ্টি করে এমন ভাইরাসের মতো, তাপমাত্রা বাড়ার সাথে সাথে করোনা ভাইরাস সংক্রমণ কমে যাওয়ার কি কোনও সম্ভাবনা আছে?

একটি নতুন গবেষণায় দেখা গেছে যে SARS-CoV-2 নামের নতুন করোনাভাইরাসটি শীত প্রধান অঞ্চলে যেভাবে ছড়িয়েছে গরম ও বেশি আর্দ্র অঞ্চলে তেমন কার্যকর ভাবে ছড়াতে পারে নি।

যদিও সোস্যাল সায়েন্স রিসার্চ নেটওয়ার্ক জার্নালে প্রকাশিত এই গবেষণাটি এখনও পর্যলাচনাধীন এবং ফলাফলগুলি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। উষ্ণ তাপমাত্রা এবং উচ্চ আর্দ্রতার মাসগুলিতে এই ভাইরাস কি ধরণের আচরণ করে তার অপেক্ষায় থাকতে হবে।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির কাশিম বুখারী এবং ইউসুফ জামিল COVID-19 ভাইরাস দ্বারা সংক্রামিত এই রোগের বিশ্বব্যাপী কেসগুলি বিশ্লেষণ করেছেন এবং দেখেছেন যে ৯০% সংক্রমণ এমন অঞ্চলে ঘটেছিল যেগুলি ৩৭.৪ থেকে ৬২.৬ ডিগ্রি ফারেনহাইট (৩থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াস) এবং পরম আর্দ্রতা (Absolute humidity) প্রতি ঘনমিটারে ৪ থেকে ৯ গ্রামের মধ্যে। (তাপমাত্রা নির্বিশেষে বাতাসে কত আর্দ্রতা আছে তার দ্বারা পরম আর্দ্রতা সংজ্ঞায়িত করা হয়)

যে দেশগুলিতে গড় তাপমাত্রা ৬৪.৪ ডিগ্রি ফারেনহাইট (১৮ ডিগ্রি সেন্টিগ্রেড) এর চেয়ে বেশি এবং পরম আর্দ্রতা ৯ গ্রাম / ঘন মিটারের চেয়ে বেশি রয়েছে, সেই দেশগুলিতে COVID-19 ভাইরাস সংক্রমণের সংখ্যা বিশ্বব্যাপী সংক্রমণ সংখ্যার চেয়ে শতকরা ৬ ভাগ কম।

কাশিম বুখারী এবং ইউসুফ জামিল তাদের গবেষণা পত্রে উল্লেখ করেছেন, এটা ইঙ্গিত দিচ্ছে যে উষ্ণ আর্দ্র আবহাওয়ায় এই ভাইরাসটি কম সংক্রমিত হতে পেরেছে। তারা আরো লিখেছেন, তাপমাত্রার সাথে সাথে আর্দ্রতা বিশেষত একটি ভূমিকা পালন করতে পারে, যেহেতু বেশিরভাগ COVID-19 সংক্রমণ অপেক্ষাকৃত কম আর্দ্র অঞ্চলে ঘটেছে।

তবে গবেষক দ্বয় এই সতর্কবাণী উচ্চারণ করেছেন যে, এর অর্থ এই নয় যে গ্রীষ্মকাল আসার সাথে সাথে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে না এবং মানুষ জন বড় বড় জন সমাবেশ করতে পারবে।

গবেষক দ্বয় বলেছেন, উত্তর আমেরিকা এবং ইউরোপের বেশিরভাগ দেশে করোনাভাইরাস ছড়িয়ে যাওয়ার প্রভাব জুন পর্যন্ত কমবে না, যখন পরম আর্দ্রতা ৯ গ্রাম / ঘন মিটারে উঠবে তখন সংক্রমণ কমতে থাকবে। ৭৭ ডিগ্রি ফারেনহাইট (২৫ ডিগ্রি সেন্টিগ্রেড) এর মতো উচ্চতর তাপমাত্রায় সংক্রমণ কিছুটা হ্রাস পায় বলে লক্ষ্য করা যায়।

টেনেসির ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডাঃ উইলিয়াম শ্যাফনার ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির কাশিম বুখারী এবং ইউসুফ জামিলের সাথে দ্বিমত করে বলেছেন, "এটি অযৌক্তিক, এই মুহূর্তে আমি মনে করি না গ্রীষ্মের মাসগুলিতে ভাইরাসটি অদৃশ্য হয়ে যাবে। তবুও, আমি মনে করি এটি আমাদের কিছুটা আশা জাগাতে পারে।"

কিছু কিছু শ্বাস প্রশ্বাসের ভাইরাস যেমন ফ্লু ভাইরাসগুলির বিস্তার উচ্চ আর্দ্রতা এবং উচ্চ তাপমাত্রায় হ্রাস পায়। তাপমাত্রা এবং আর্দ্রতা ফ্লু ভাইরাস বা অন্যান্য মৌসুমি ভাইরাসগুলিকে কেন প্রভাবিত করে এটি এখনো ঠিক পরিষ্কার নয়। তবে একটি আংশিক কারণ হচ্ছে আপনি যখন শ্বাস ছাড়েন তখন আপনার গলার পিছনের অংশে কিছু ভাইরাস আটকে যায়, যা বাতাসে আসতে পারে না। ডাঃ উইলিয়াম শ্যাফনার বলেছেন, যদি আমরা মাইক্রোস্কোপ দিয়ে ভাইরাসটিকে দেখি তাহলে দেখা যায় সে একটা আর্দ্র বলয়ের মধ্যে আছে অর্থ একটা ক্ষুদ্র পানির কণার মধ্যে আছে যাকে droplet বলে।

শ্যাফনার বলেছেন, শীতের সময় যখন বাতাসে আর্দ্রতা কম থাকে, তখন করোনা ভাইরাস বাহি সেই পানির ক্ষুদ্ৰ ফুটাটি বাষ্পীভূত হয়ে যায়, যার অর্থ ভাইরাসটি দীর্ঘ সময়ের জন্য বাতাসে ঘুরে বেড়াতে পারে, কারণ মাধ্যাকর্ষণ শক্তি এটাকে মাটিতে টেনে নামিয়ে আনতে পারে না। তবে গ্রীষ্মকালে, আপনি যখন কোনও ভাইরাল কণা ছাড়েন তখন ভাইরাস-বাহী পানির ফোঁটাটি বাষ্পীভবন হয় না, যার অর্থ এটি ভারী থাকে এবং মহাকর্ষণ শক্তি এটিকে আরও সহজেই বায়ু থেকে টেনে মাটিতে নামিয়ে আনে। গ্রীষ্মের সময় ফ্লু সংক্রমণ খুব কমে যায়, তাই গরমের মাসগুলিতে ফ্লু নিয়ে তেমন চিন্তা থাকে না। তবে অন্যান্য ভাইরাস যেমন করোনাভাইরাস যেগুলি ফ্লু ভাইরাসের মত অসুখের সৃষ্টি করে, সেগুলি ফ্লু ভাইরাসের মত নাটকীয় ভাবে গ্রীষ্মকালে কমে যায় না।

শ্যাফনারের মতে, উষ্ণ এবং আর্দ্র মাসগুলিতে করোনা ভাইরাসের আক্রমণ কমে যাবে এই কথা এখনও আমরা বিশ্বাস করতে পারি না।

আমার শেষ কথা সাবধান, সতর্ক থাকুন এবং স্বাস্থ্য বিধি মেনে চলুন। সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞ থাকুন।

তথ্য সূত্র:
সোস্যাল সায়েন্স রিসার্চ নেটওয়ার্ক
https://papers.ssrn.com/sol3/papers.cfm?abstract_id=3556998
সর্বশেষ এডিট : ২৪ শে মার্চ, ২০২০ রাত ৯:১২
৮টি মন্তব্য ৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

মেঘ ভাসে - বৃষ্টি নামে

লিখেছেন লাইলী আরজুমান খানম লায়লা, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩১

সেই ছোট বেলার কথা। চৈত্রের দাবানলে আমাদের বিরাট পুকুর প্রায় শুকিয়ে যায় যায় অবস্থা। আশেপাশের জমিজমা শুকিয়ে ফেটে চৌচির। গরমে আমাদের শীতল কুয়া হঠাৎই অশীতল হয়ে উঠলো। আম, জাম, কাঁঠাল,... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×