somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সান ফ্রান্সিসকো ভ্রমণের সেরা জায়গাগুলো এবং ভ্রমণ গাইড

০৬ ই জুন, ২০২১ রাত ১১:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


সান ফ্রান্সিসকো একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র। এখানে পর্যটকেদের উপভোগ করার জন্য অনেক কিছু রয়েছে । খাড়া ঘূর্ণায়মান পাহাড়, শীতকালীন গ্রীষ্ম, কুয়াশা, আর্কিটেকচারের সারগ্রাহী মিশ্রণ এবং আইকনিক গোল্ডেন গেট ব্রিজ সবই উপভোগ করতে পারবেন ।

সান ফ্রান্সিসকোর সর্বাধিক বিখ্যাত আকর্ষণগুলির কয়েকটি হ'ল ফিশারম্যান ওয়ার্ফ, আলকাট্রাজ দ্বীপ এবং আলকাত্রাজ ফেডারেল পেনিটেনটিরি । এছাড়া ক্যাবল কারে শহরটি ঘুরে দেখতে পারবেন যা আপনার ভ্রমণের অভিজ্ঞতাকে আরও আকর্ষণীয় করে তুলবে। তবে এখানে পর্যটকদের দর্শনীয় স্থানগুলির সম্ভাবনাগুলি আরও বিস্তৃত।

দুর্দান্ত মহল্লাগুলি, পার্ক, সৈকত, শহরটির ইতিহাস, যাদুঘর এবং বিনোদনমূলক বিকল্প সবকিছুই পর্যটকদের আকর্ষণ করে। এছাড়া বৈচিত্রময় সংস্কৃতি, সংগীত, হিপ্পিজ, অভিবাসী ছিটমহল, প্রযুক্তি জায়ান্টসহ মনোরম সব দৃশ্যের জন্য সান ফ্রান্সিসকো পর্যটকদের কাছে পরিচিত শহর। যদিও সান ফ্রান্সিসকো মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম সুন্দর এবং ব্যয়বহুল শহর। তবে এখনও বাজেটে ঘুরে দেখার প্রচুর উপায় রয়েছে ।

এই সান ফ্রান্সিসকো খাবারগুলি মধ্যে অনেক বৈচিত্রতা রয়েছে। আপনি এখানে বিভিন্ন রকমের এশিয়ান ক্যাফে , মেক্সিকান, আর সাথে ইউরোপ ও আমেরিকান খাবার তো রয়েছেই। এই শহরে বিভিন্ন ধরনের খাবার সমৃদ্ধ ৬২ টি মিলেচেন-তারকাযুক্ত রেস্তোঁরা রয়েছে । এছাড়া তিনটি মাইকেলিন স্টার সহ সাতটি রেস্তোঁরা রয়েছে। শহরটির বৈচিত্র্যে পর্যটকদের সর্বদা অবাক করে।

সংস্কৃতি, সংগীত, বৈচিত্র্য, প্রযুক্তি এবং মনোরম দৃশ্যের জন্য পরিচিত, সান ফ্রান্সিসকো দেখার জন্য একটি সারগ্রাহী শহর। এখানে আপনি হিপ্পিজ, কলেজ ছাত্র, প্রযুক্তি জায়ান্ট, শিল্পী, অভিবাসী ছিটমহল এবং এর মধ্যবর্তী সবকিছু পাবেন। আমি শহরটির বৈচিত্র্যে সর্বদা অবাক হই।
আপনাকে এখানে উপভোগ্য ভ্রমণের জন্য পরিকল্পনাগুলো সময় এবং অর্থ উভয় সাশ্রয় করতে সহায়তা করতে পারে।

সান ফ্রান্সিসকোতে দেখার সেরা জায়গাগুলো

১. গোল্ডেন গেট ব্রিজ
আধুনিক স্থাপনার অন্যতম প্রতীক সান ফ্রান্সিসকো উপসাগরের সমুদ্র সৈকতের মাঝে দাড়িয়ে থাকা গোল্ডেন গেট ব্রিজ। বর্তমানে এটি শহরের পর্যটকদের কাছে জনপ্রিয় একটি স্থান । ব্রিজটি সাস ফ্রান্সিসকো উপসাগর এবং প্রশান্ত মহাসাগরকে সংযুক্ত এক মাইল প্রশস্ত সমুদ্র গোল্ডেন গেট বিস্তৃত একটি সাসপেনশন ব্রিজ। থিমের ট্র্যাভেল গাইড গোল্ডেন গেট ব্রিজকে "সম্ভবত সবচেয়ে সুন্দর, অবশ্যই বিশ্বের সবচেয়ে বেশি ছবিযুক্ত, সেতু হিসাবে বর্ণনা করেছে। ব্রিজটি সান ফ্রান্সিসকো এবং মেরিন কাউন্টির মধ্যে ভ্রমণকে আরও সহজ করে তোলার জন্য নির্মিত হয়েছিল।

২. ক্যালিফোর্নিয়ার একাডেমি অফ সায়েন্সেস

ক্যালিফোর্নিয়ার একাডেমি অফ সায়েন্সেস পর্যটকদের কাছে অন্যতম একটি দর্শনীয় স্থান। এখানে পর্যটকদের দেখার জন্য রয়েছে একটি প্ল্যানারিয়ারিয়াম, অ্যাকুরিয়াম, প্রাকৃতিক ইতিহাসের সংগ্রহশালা সহ একটি রেইন ফরেস্ট এর বিভিন্ন উপাদান। এছাড়া বিভিন্ন ধরণের প্রাণী যেমন একটি অ্যালবিনো এলিগেটর,আফ্রিকার একটি পেঙ্গুইন কলোনী রয়েছে। এছাড়া ক্যালিফোর্নিয়ার উপকূলের বাস্তুতন্ত্রের প্রতিচ্ছবি একটি পৃথক ১০০,০০০ গ্যালন ট্যাঙ্ক সহ ৯০০ টিরও বেশি প্রজাতির প্রতিনিধিত্বকারী প্রায় ৪০,০০০ প্রাণী রয়েছে। এছাড়া আরও বিভিন্ন ধরণের বৈচিত্রময় সংগ্রহশালা সমৃদ্ধ রয়েছে একাডেমি অফ ।

৩. ক্যাবল কার


সান ফ্রান্সিকোতে পর্যটকদের ভ্রমণকে সবচেয়ে আকর্ষণীয় করে তুলবে ক্যাবল কারের ঘুরার অভিজ্ঞতা। ক্যাবল কারের চড়ে শহর ভ্রমণ ও বিভিন্ন পাড়াগুলির দেখার অভিজ্ঞতা অর্জনের এক দুর্দান্ত উপায়। মু্ক্ত পরিবেশে শহর দেখার সবচেয়ে ভাল উপায় হচ্ছে ক্যাবল কার ভ্রমণ। সায়েন্সেস।সান ফ্রান্সিসকোতে এই একাডেমিটি বাচ্চাদের আনার জন্য এটি উপযুক্ত জায়গা।

৪. গোল্ডেন গেট পার্ক


সান ফ্রান্সিসকোতে অবস্থিত গোল্ডেন গেট পার্কটি একটি বিশাল নগর উদ্যান যা দেখতে প্রতি বছর প্রচুর পরিমাণে পর্যটকদের ভিড় থাকে। পার্কটিতে বিভিন্ন ধরনের ক্রিয়াকলাপ অফার করে থাকে পর্যটকদের জন্য। এতে উপভোগ করা যায় চিরসবুজ সীমানায় ট্রেইল, খেলার মাঠ, স্পোর্টস কোর্ট, সুরম্য পিকনিক স্পেস, বাগান, জাদুঘরসহ আরও অনেক কিছু পাওয়া যায়। আরেকটি আকর্ষণীয় জায়গা হচ্ছে জাপানি চা বাগান ।

এই বাগানটির মধ্যে রয়েছে বাঁশ-রেখাযুক্ত পথ, কোয়ে পুকুর, চেরি গাছ, পাঁচতলা প্যাগোডা, জেন গার্ডেন এবং আসল চা ঘর সহ পাঁচটি একর ম্যানিকিউরড বাগান । এতে একটি সংরক্ষণাগার রয়েছে যার মধ্যে ২০০০ প্রজাতির উদ্ভিদ সম্পর্কে আরও জানার সুযোগ দেয়।

গোল্ডেন গেট পার্কটি ক্রিয়াক্রলাপ অনেক বেশি, ফলে পর্যটকদের জন্য একদিনের মধ্যে সবকিছু ঘুরে দেখা সম্ভব না ।তাই সবচেয়ে ভাল হয় যে আপনি কি কি করবেন তা আগে থেকেই পরিকল্পনা করুন।

৫. আলকাট্রাজ
আলকাট্রাজ দ্বীপটি সান ফ্রান্সিসকো উপসাগরের মাঝখানে অবস্থিত ছোট্ট একটি পাথুরে দ্বীপ। দ্বীপের চারপাশে শক্তিশালী স্রোত এবং শীতল জলের তাপমাত্রা এক অন্যরকম অনুভূতি জাগ্রত করে । ফলে প্রতিবছর অনেক পর্যটক দ্বীপটিতে ভ্রমণ করতে আসে। আলকাট্রাজ দ্বীপটি সান ফ্রান্সিসকো থেকে ১.২৫ মাইল (২.০১ কিমি) দূরে অবস্থিত।

আলকাট্রাজ দ্বীপটি মূলত পরিত্যক্ত কারাগার ছিল। বর্তমানে দ্বীপের সুবিধাগুলি গোল্ডেন গেট জাতীয় বিনোদন ক্ষেত্রের অংশ হিসাবে জাতীয় উদ্যান পরিষেবা দ্বারা পরিচালিত। সান ফ্রান্সিসকো ফেরি বিল্ডিং থেকে ফেরি চড়ার মাধ্যমে ১৫ মিনিটের মধ্যে দর্শনার্থীরা দ্বীপে পৌঁছতে পারবেন।

৬. কোট টাওয়ার
সান ফ্রান্সিসকোতে টেলিগ্রাফ হিল পাড়ার অবস্থিত কোট টাওয়ার। এর শীর্ষে থেকে উপসাগর নিয়ে প্যানোরামিক ভিউ পাওয়া যায়। এখানে পর্যটকদের জন্য রয়েছে বিভিন্ন শিল্পীর ২৭ টি ফ্রেস্কো ম্যুরাল । টাওয়ারটির উচ্চতা প্রায় ২১০ ফুট। নগরীর পাইওনিয়ার পার্কের এই টাওয়ারটি সান ফ্রান্সিসকো শহরটি সুশোভিত করার জন্য লিলি হিচকক কোটের দাবী ব্যবহার করে ১৯৩২-১৯৩৩ সালের মধ্যে নির্মিত হয়েছিল।

৭.ইয়ারবা বুয়েনা গার্ডেনগুলি
ইয়ারবা বুয়েনা গার্ডেনগুলি ভ্রমণকারীদের বৈচিত্রময় সংস্কৃতি ও মনোরম আবহাওয়া উপভোগ করার অফার করে। এখানে উপভোগ করতে পারবেন ইয়ারবা বুয়েনা আর্টস অফ আর্টস, উত্তর ব্লকের একটি সমসাময়িক শিল্পকলা কেন্দ্র এবং শিশুদের ক্রিয়েটিভিটি যাদুঘর, দক্ষিণ ব্লকের একটি শিশুদের মিডিয়া এবং প্রযুক্তি যাদুঘর।

এছাড়া সান ফ্রান্সিসকো মিউজিয়াম অফ মডার্ন আর্ট, আফ্রিকান ডায়াস্পোরার জাদুঘর, শিশুদের সৃজনশীলতা যাদুঘর ও পূর্বে কার্টুন আর্ট যাদুঘর। উদ্যানটির মধ্যে রয়েছে বেশ কিছু রেস্তোঁরা । সবকিছু মিলে পর্যটকদের জন্য দারুণ কিছু অফার করে।

৮. ল্যান্ড ইন্ড
সান ফ্রান্সিসকো এর উত্তর-পশ্চিম কোণে অবস্থিত। এই পার্কটি গোল্ডেন গেট জাতীয় বিনোদন স্থানের অভ্যন্তরে বসে আছে। এখানে পর্যটকরা উপকূলীয় সতেজ বাতাস, গেট ব্রিজের দুর্দান্ত দর্শন, স্মৃতিসৌধ, একটি গল্ফ কোর্স, একাধিক ট্রেইল উপভোগ করতে পারবেন। এছাড়া আরও বন্যফুলের পাহাড়, সুতোর স্নানের ধ্বংসাবশেষের অ্যাক্সেস, একটি সান ফ্রান্সিসকো বিশেষ স্মৃতি ভ্রমণকে করবে আরও আকর্ষণীয়। দর্শনার্থীদের জন্য প্রতিদিন সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত উম্মুক্ত থাকে।

৯. মিশন জেলা


আপনার পর্যটকদের ভ্রমণের পরে রাত কাটানোর একটি মনোরম জায়গা হচ্ছে মিশন জেলা। সান ফ্রান্সিসকোতে অবস্থিত একটি পাড়া, যা মূলত "মিশন ল্যান্ডস" নামে পরিচিত। এখানে শীতল বারগুলি , দুর্দান্ত মেক্সিকান খাবারগুলোরসহ আরে বিভিন্ন ধরনের খাবারের দেখা পাওয়া যায় । তাছাড়া এই শহরের বেশিরভাগ হাঁটা ভ্রমণে একটি জনপ্রিয় স্থান। তবে সতর্ক থাকা ভাল রাতে কখনও হাটতে বের হবে না।

১০. টুইন পিক
আপনার ভ্রমণকে আরও আকর্ষণীয় হবে যদি টুইন পিক্সে যান। টুইন পিক দুটি ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকো এর ভৌগলিক কেন্দ্রের নিকটে প্রায় ৯২২ ফুট উচ্চতার সমান দুটি পাহাড়। এখান থেকে পর্যটকরা মূলত শহরের ল্যান্ডমার্ক ভিউ দেখতে পাবেন।এছাড়া উপর থেকে শহরের বৈচিত্রময় দৃশ্য পর্যটকদের আকৃষ্ট করে। এসব দৃশ্য দেখতেই অসংখ্য দর্শনার্থী এখানে ছুড়ে আসেন।

ভ্রমণের সেরা সময়
পর্যটকদের জন্য সান ফ্রান্সিসকো অন্যতম একটি উপভোগের জায়গা।এটি এমন একটি গ্যন্তব্য যেখানে পর্যটকরা বছরের যে-কোন সময় যেতে পারে। সান ফ্রান্সিসকো জুন থেকে অক্টোবর পর্যন্ত তার উষ্ণতম তাপমাত্রা ধরে রাখে। তাই ভ্রমনের জন্য মে থেকে অক্টোবরে সময়টা বেশ ভাল হয়ে থাকে ।

সান ফ্রান্সিসকো ভ্রমণ গাইড
সান ফ্রান্সিসকো মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম সুন্দর এবং ব্যয়বহুল নগরী। এখানে ক্রিয়াক্রলাপে প্রচুর অর্থ ব্যয় হয়ে থাকে । এটা নির্ভর করে আপনার নিজের উপর। কারণ আপনি কি করবেন কিভাবে কতটা ব্যয় করবেন তার উপর। তবে যেকোন শহরের মত এখানেও অর্থ সাশ্রয় করার মত যথেষ্ট উপায় রয়েছে। ভ্রমণের আগে পর্যটকদের অবশ্যই এসব পরিকল্পনাগুলো সাজিয়ে নেওয়া গুরুত্বপূর্ণ। এবার দেখে নিই চলুন-

সিটিপাস পান - এই পাসটি তিন দিনের জন্য সবচেয়ে ভাল । এর আকর্ষণগুলো হচ্ছে ক্যাবল কার, অ্যাকোয়ারিয়াম, সোনার ফ্লিট বে ক্রুজ। এতে পর্যটকদের খরচ করতে হবে $৯৪।

সস্তা খাবার- সস্তা খাবারের জন্য চিনাটাউন দারুন একটা জায়গা। এখানে স্যুভেনির স্টল, চাটহাউস, বারসহ খাওয়ার জন্য কয়েকটি সেরা জায়গা রয়েছে।

বিনামূল্যে বিনোদন সন্ধান- বিনামূল্যে বিনোদনের জন্য একটি আকর্ষণীয় জায়গা হচ্ছে ইউনিয়ন স্কোয়ার। স্থানীয় শিল্পীদের কাজ দেখা ছাড়াও বিভিন্ন বিনোদনের সন্ধান পাবেন ইউনিয়ন স্কোয়ারে।

একটি নিখরচায় ভ্রমণে বেড়াতে যান - সান ফ্রান্সিকোতে ফ্রি ওয়াকিং ট্যুরগুলির কয়েকটি আকর্ষণীয় হাঁটার ট্যুর রয়েছে । এটা একদিকে আপনার অর্থ সাশ্রয় করবে তেমনি প্রতিবেশি শহরগুলোর লাইফ স্টাইল সম্পর্কে আপনার ধারণা অর্জন হবে।

রাইডশেয়ারে চলাচল করুন- আপনার ভ্রমণ খরচ কমানের জন্য রাইডশেয়ার গুলো কার্যকরি ভূমিকা পালক করবে। কারণ রাইডশেয়ার গুলো চলাচল খরচ তুলনামূলক কম লাগে। সময় সাশ্রয়ী এবং আপনাকে শহরে বিভিন্ন স্থানে সহজে চলাচল করতে সাহায্য করবে।

ট্রেনগুলি: সান ফ্রান্সিসকোতে যোগাযোগ ব্যবস্থা অত্যন্ত ভাল মানের। সহজে এক স্থান হতে অন্য স্থানে পরিবর্তন করা যায়। রেলের BART system সহজে আপনাকে পুরো শহরের বিভিন্ন স্থানে নিয়ে যাবে। এটি শহরের শীর্ষস্থানীয় আকর্ষণগুলিকে সংযুক্ত করেছে,পাশাপাশি বিমানবন্দর এবং পূর্ব দিকে ওকল্যান্ড এবং বার্কলির মতো জায়গাগুলিতে সহ শহরের চারপাশে পর্যটক এবং স্থানীয়দের পরিবহণ করে। এই ট্রেনের ভাড়া স্বয়ংক্রিয়ভাবে কেটে নেয়।

বাস: সান ফ্রান্সিসকো পৌর পরিবহন সংস্থা এবং অন্যান্য আন্তঃনগর পরিবহন ব্যবস্থা রয়েছে। সবচেয়ে ভাল হবে মুনি বাস সিস্টেমে চলাচল করা । একটি মোবাইল অ্যাপের মাধ্যমে আপনি বুকিং দিয়ে চলাচল করতে পারবেন। এদের পরিবহন ব্যবস্থা অনেক দক্ষ এবং বিস্তৃত ।

ট্যাক্সি: দর্শনার্থীদের চলাচলের সুবিধা আরও আরামদায়ক হবে ট্যাক্সিতে। যদিও এত ব্যয় কিছুটা বেশি। তবে রাইড শেয়ার পরিষেবা নিলে খরচ কমে যায়।

খাবার


সান ফ্রান্সিসকো খাবারের জন্য বিখ্যাত একটি জায়গা । সান ফ্রান্সিসকো রেস্তোঁরাগুলি এবং শেফগুলি কয়েক দশক ধরে বৈশ্বিক রন্ধনসম্পর্কীয় শিল্প বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। এ অঞ্চলের সাধারণ খাবারগুলির মধ্যে রয়েছে সেগুলি হ'ল ডানজেনেস ক্র্যাব, আবালোন, বালির ডাব, বে চিংড়ি এবং ক্রাস্টি টক ফরাসি রুটি। পর্যটকদের জন্য শহরটিতে খাবার খরচ একটু বেশি লাগে। বিশেষ করে পর্যটণ মৌসুমে। কারণ প্রচুর পরিমানে পর্যটকদের সমাগম হয় এ নগরীতে। তবে এখানে প্রচুর পরিমানে রেস্তোরা রয়েছে । সস্তা খাবারের জন্য এখানে চায়নিজ খাবারগুলো দেখতে পারেন। এগুলো বেশ জনপ্রিয় খাবার হিসাবে পরিচিত।

হোটেল
সান ফ্রান্সিসকো বিভিন্ন মানের হোটেল রয়েছে। এখানে বিলাসবহুল তারকা হোটেল থেকে শুরু করে সাশ্রয়ী মূল্যের অনেক হোটেল রয়েছে। তবে কি ধরনের হোটেলে আপনি যেতে চান তার উপর ভিত্তি করে আপনার ব্যয় নির্ভর করে।
Source: https://www.webpediaonline.com/
সর্বশেষ এডিট : ০৯ ই জুন, ২০২১ রাত ১০:০১
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

নতুন বই

লিখেছেন ফাহমিদা বারী, ২৪ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:১১



আবার নতুন বইয়ের প্রচ্ছদ নিয়ে চলে এলাম।

করোনার অনিশ্চয়তা অনেক কিছুই বদলে দিয়েছে জীবন থেকে। বইমেলাকে উপলক্ষ করে বই প্রকাশ করতে হবে, এই ধারণাও গত দেড় বছরে বেমালুম গায়েব। এখন... ...বাকিটুকু পড়ুন

বাটার বন

লিখেছেন শাহ আজিজ, ২৪ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:২৮





সম্ভবত ৭৮ সালে বেকারিতে বাটার বন পেয়ে ১২ আনা দিয়ে কিনে খেয়ে দেখলাম অসাধারন । স্কুল , কলেজ , ভার্সিটি গুলোতে এই সাশ্রয়ী খাবার পেয়ে সবাই খুশী ।... ...বাকিটুকু পড়ুন

প্রিয় কন্যা আমার- ২০

লিখেছেন রাজীব নুর, ২৪ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৩৮



প্রিয় কন্যা আমার-
আজ তোমাকে তোমার জন্মের আগের কথা গুলো বলব। সে সবও তোমার জানা দরকার। হঠাত একদিন সুরভি আমাকে তোমার কথা বলল। শুনে আমি খুবই খুশি... ...বাকিটুকু পড়ুন

আমার সাইকেলরা এবং তাদের নিয়ে গল্প

লিখেছেন অপু তানভীর, ২৫ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:০৭



সাইকেল জিনিসটা আমার বরাবরই পছন্দের । ছোটবেলা থেকেই এই সাইকেল ব্যাপারটা পছন্দ । এখনও পর্যন্ত আমার এই পছন্দের ব্যাপারটা রয়েছে । যখন খুব একা লাগে কিংবা মন... ...বাকিটুকু পড়ুন

দেখা-দেখি

লিখেছেন মরুভূমির জলদস্যু, ২৫ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:১৪

একটি লেখা তৈরি করার জন্য দর্শন শব্দটির সঠিক বাবানটা জানা দরকার ছিলো।



এক দর্শন হচ্ছে ইংরেজিতে ফিলোসফি, আমার এই দর্শনের দকার ছিলো না, আমি চাইছিলাম দেখা শব্দের প্রতি শব্দ দর্শন... ...বাকিটুকু পড়ুন

×