somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

২০১১ সাল কাপাবে যে ১০টি মোবাইল সেট B-) B-) B-) B-)

৩১ শে মার্চ, ২০১১ রাত ৩:০১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

পোস্টটা শুরু করি নিজের ব্যক্তিগত দুটা ঘটনা বলে। ১৯৯৯ সালের ২৪সেপ্টেম্বর আমাদের বাসার সবাইকে অবাক করে দিয়ে আব্বা হাজির হলেন একটি এরিক্সন এর সেট নিয়ে সাথে গ্রামিনফোন সংযোগ। বাসায় নতুন বাচ্চার জন্ম হলে যেরকম সবাই গোল হয়ে দেখতে বসে।আমরাও সবাই সেভাবে মোবাইলটি দেখছিলাম।মোবাইল নিয়ে অদ্ভুত এক অনুভুতি ছিল তখন। ২০০৪ সালের জুলাইতে সেবা টেলিকমের(পরবর্তীতে বাংলালিংক) সিমসহ একটা সেট যখন নিজের হলো তখন নিজেকে সত্যিকারের একজন বড় মানুষ মনে হচ্ছিল।মনে হচ্ছিল যেন দায়িত্ব অনেক বেড়ে গেছে :)। পাড়ার দোকানে সিগেরেট হাতে মোবাইলের রিংটোন মানুষকে শুনিয়ে যে কত অহংকারবোধ করতাম তা মনে করলেই এখন হাসি পায় :) । এখন সিগেরেট ও খাই না আর মোড়ের দোকানে দাড়িয়ে রিংটোন শোনানোর বয়সও নাই :(

ভাবছি আজ থেকে ১০ বছর আগে যদি কেউ এই পোস্ট দেখত তখন ২০১১ সালের মোবাইল সেটের ফাংশন,ডিজাইন দেখে তার চেহারার অনুভুতি কেমন হত 8-| ? ২০১১ সাল মাত্র শুরু হলেও টেলকো গুরুরা এরই মধ্য বের করে ফেলেছেন কোন কোন সেট এ বছর পৃথিবী কাপাবে।

১০. Sony Ericsson Xperia Arc



বড় করে দেখতে।

স্মার্টফোনের বাজারে কোণঠাসা হয়ে যাওয়া সনিএরিক্সন এবছর কাম ব্যাক করতে পারে তাদের Sony Ericsson Xperia Arc সেট দিয়ে। এন্ড্রোয়েদ ২.৩ জিঞ্জারব্রেড অপারেটিং সমৃদ্ধ হাজির হচ্ছে রেজর শার্প স্ক্রিন ও আরও উন্নত মানের ক্যমেরা নিয়ে। আমার মনে আছে যখন সনি এরিক্সন তাদের এক্সপেরিয়া সিরিজের প্রথম সেট এক্সপেরিয়া পি১ বাজারে ছাড়ে তার প্রায় একবছর পর নকিয়া তার সমমানের অপারেটিং সিস্টেমের সেট এন-সিরিজ বাজারে এনেছিল। ১১৭ গ্রাম ওজনের ৪.২ইঞ্চি ডিসপ্লে সমৃদ্ধ সেটটি গত জানুয়ারি মাসে বাজারে ছাড়ার ঘোষণা দেয় কর্তৃপক্ষ। ৮ মেগাপিক্সেলের সেটটি সনি এরিক্সনকে স্মার্টফোনের বাজারে কতটা শক্ত অবস্থানে নিয়ে যায় তাই এখন দেখার বিষয়।

জিএসএম এরিনা লিংকঃ Sony Ericsson Xperia Arc
ভিডিওঃ Sony Ericsson XPERIA arc


০৯.HTC 7 Pro



বড় করে দেখতে

১ গিগাহার্জ স্করপিয়ন প্রসেসর সাথে মাইক্রোসফট উইন্ডোজ মোবাইল ৭ অপারেটিং। কি মনে হয় ? সেটের পারফর্মেন্স মোটামুটি সন্তোষজনক হলেও ডিজাইন আমার কাছে খুব একটা ভালো লাগে নাই। যদিও এভারেজ হিসেবে যথেষ্ট ভালো ডিজাইন, কিন্তু টপ টেনে থাকার মত লাগে নি। ১৮৫ গ্রাম ভারি ওজন সেটটির অন্যতম বাজে দিক।যদিও নির্মাতা বলছে তারা অনেক কম দামে এই সেটটি বাজারে ছাড়বে । সেটির সবচেয়ে আকর্ষণীয় অপশন হচ্ছে ফিচারড বিং ম্যাপস। যা আপনাকে খুব সহজে আপনার লোকেশন বলে দিবে। মাল্টি টাচ ইনপুট সমৃদ্ধ ৩.৬ ইঞ্চির ডিসপ্লে এই সেটকে আরও উচুতে নিয়ে গিয়েছে। ৫ মেগাপিক্সেল সমৃদ্ধ এই সেটটির ক্রিয়েটিভ ডিজাইনের কারনে একটি ছোট ল্যাপটপ বললে ভুল হবে না।

জিএসএম এরিনা লিংকঃ HTC 7 Pro
ভিডিওঃ HTC 7 Pro unboxing video

০৮।LG Revolution



বড় করে দেখতে

স্মার্ট ফোন জগতে নতুন পা রাখা এলজি গত জানুয়ারি মাসে এই সেটটির বাজারে ছাড়ার ঘোষণা দেয়।আমেরিকান মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান ভেরিজন ওয়্যারলেস এর সাথে চুক্তিবদ্ধ থাকায় এই সেটটির সম্পর্কে এখনই বিশেষ কিছু জানা যায় নি। ১০৮০পি এইচ ডি ভিডিও রেকর্ডিং সুবিধা এই সেটির এক অনন্য বৈশিষ্ট্য। তবে সেটটির সবচেয়ে আকর্ষণীয় দিক হচ্ছে এন্ড্রোয়েড এপ্লিকেশন গুলো ঠিকমত অর্গানাইজ করার ক্ষমতা।
যারা সেটটি কেনার প্লান করছেন তাদের জন্য একটি তথ্য চুপিচুপি দিতে চাই সেটটি কিন্তু জিএসএম নেটওয়ার্ক সাপোর্ট করে না। শুধুমাত্র সিডিএমএ গ্রাহকদের জন্য B-)

জিএসএম এরিনা লিংকঃLG Revolution
ভিডিওঃ LG Revolution on Verizon Hands on at CES 2011

০৭। Samsung Galaxy S 4G



বড় করে দেখতে

সন্দেহ করা হচ্ছিল এটা Samsung Vibrant Plus কিনা। কিন্তু ১৩ ফেব্রুয়ারি বাজারে ছাড়ার দিন থেকে জানা যায় এটা Samsung Galaxy S 4G যা কিনা নতুন সিরিজের সেট। Super AMOLED capacitive touchscreen সমৃদ্ধ ৪ইঞ্চির ডিসপ্লে যার নাম দেওয়া হয়েছে গরিলা গ্লাস ডিসপ্লে। ১১৮ গ্রাম ওজনের এন্ড্রোয়েড এই সেটটি বাজারে ছাড়ার ১মাসের মধ্যই আমেরিকান ক্রেতাদের মন জয় করে নিয়েছে।
টি-মোবাইলের সাথের চুক্তিবদ্ধ থাকায় ধারনা করা যায় এটা টি-মোবাইলের বাকি সেট গুলো মত ডুয়েল কোর হবে। ৫ মেগাপিক্সেল ক্যমেরার এই সেটটির বর্তমান দাম ৩৬০ ইউরো।

জিএসএম এরিনা লিংকঃ Samsung Galaxy S 4G
ভিডিওঃ Samsung Galaxy S 4G Review


০৬ Samsung Infuse 4G



বড় করে দেখতে

পরপর দুটি সেট টপ১০ এ থাকায় বোঝা যাচ্ছে স্মার্টফোনের বাজার দখল করতে স্যামসাং আধা জল খেয়ে নেমেছে।Samsung Infuse ২০১১ এর প্রথম কোয়ার্টারে ছাড়ার ঘোষণা দিয়েছে স্যামসাং।সুপার থিন , সুপার হিউজ এবং সুপার এমলেড প্লাস স্ক্রিন এটিকে আর ৮-১০টা সেট থেকে আলাদা করে দিয়েছে। ৪.৫ ইঞ্চি ডিসপ্লে সমৃদ্ধ সেটটি আপনাকে দিবে সত্যিকারের সিনেমাটিক এন্ড্রোয়েডের অভিজ্ঞতা। এটিএন্ডটি এর সাথে চুক্তিবদ্ধ হওয়ায় Samsung Infuse 4G হবে AT&T সর্বাধুনিক নেটওয়ার্ক HSPA তে চলা প্রথম সেট।

জিএসএম এরিনা লিংকঃSamsung Infuse 4G
ভিডিওঃ Hands-on the AT&T Samsung Infuse 4G Android phone from CES 2011

০৫। HTC Thunderbolt



বড় করে দেখতে

স্মার্ট ফোনের হারানো সাম্রাজ্য ফিরে পেতে মরিয়া HTC কর্পোরেশন তাদের ফোনে ফিচারের সাথে সাথে ফ্যাশন দুরস্ত সেট বাজারে আনার পরিকল্পনা করেছে। তারই ধারাবাহিকতায় তারা HTC Thunderbolt তে তাদের নতুন ফিচার Sense UI overlay যোগ করছে। Sense UI overlay হলো TouchFlo 3D এর নামান্তর।কিছুদিন আগে HTC তাদের এই ফিচারের জন্য পুরস্কৃত হয়েছেন। মোবাইল ডিসপ্লেতে 3D ইফেক্ট যোগ করে গ্রাহকদের নতুনত্বের স্বাদ দিতে তারা এই প্রুযক্তি বাজারে ছাড়ছেন। ৪.৩ ইঞ্চি ডিসপ্লে সহ ১৬৪ গ্রাম ওজনের সেটটিতে আপনি উপভোগ করতে পারবেন ৮ মেগাপিক্সেলের ক্যামেরা। মূলত ইউরোপের বাজার ধরতে HTC এর একটি ক্ষুদ্র প্রচেষ্টা এটি।

জিএসএম এরিনা লিংকঃHTC Thunderbolt


০৪।T-Mobile Sidekick 4G



বড় করে দেখতে

গেল সপ্তাহে ঘোষণা দেওয়া হয়েছে এই সেট বাজারে ছাড়ার। কোড নেম T-Mobile T839 Sidekick 4G। সেটটি তৈরি করতে মাথায় রাখা হয়েছে আমেরিকার নতুন জেনারেশন নেটওয়ার্ক HSDPA 2100।মূলত কর্পোরেট লিডার দের কথা মাথায় রেখে সেটটি ডিজাইন করা হ্যেচে। তাই সেটটির অন্যতম বৈশিষ্ট্য হল এর QWERTY কিবোর্ড। ১গিগাহার্জ ARM Cortex-A8 প্রসেসর দিয়ে আপনি আপনার অফিস ব্যবস্থাপনার কাজ বেশ দ্রুততার সাথে করতে পারবেন। আর সাথে তো ৪জি নেটওয়ার্ক রয়েছেই। মোবাইলে বসে সহজেই যাতে ওয়ার্ড,এক্সেল,পাওয়ার পয়েন্ট, পিডিএফ এর কাজ করতে পারেন সেজন্য এতে ফিচারড ডকুমেন্ট ভিউয়ার অপশন যোগ করা হয়েছে। টিমোবাইলের অন্যান্য সেটের মত এতে ক্যমেরার অপশনটার প্রতি নজর কম দেওয়া হয়েছে। ৩.১৫ মেগাপিক্সেলের ক্যামেরা এই সেটের বাতুলতা ছাড়া কিছুই না। এই বছরের ২য় কোয়ার্টারে আমেরিকার গ্রাহকদের হাতে পৌঁছুবে এই সেট।

জিএসএম এরিনা লিংকঃ T-Mobile Sidekick 4G
ভিডিওঃ T-Mobile Sidekick 4G


০৩ Motorola Droid Bionic



বড় করে দেখতে

গেমস প্রেমীদের জন্য দারুন এক সেট হতে যাচ্ছে Motorola Droid Bionic। ডুয়েল কোর এবং NVIDIA Tegra 2 প্রসেসর আপনাকে দিবে দ্বিগুণ গতি অন্যান্য স্মার্টফোনের চেয়ে।মসৃণ ব্যাকগ্রাউন্ড এবং বেটার স্যাডো যেন ৪.৩ইঞ্ছি ডিসপ্লেকে আরও জীবন্ত করে তুলবে। ১৫৮গ্রাম ওজনের সেটটি পাবেন ৮মেগাপিক্সেলের ক্যামেরার সুবিধা। ৩২ গিগা পর্যন্ত এক্সপেন্ডেবল মেমরি ভরিয়ে ফেলতে পারেন গেমস দিয়ে।তবে একটা তথ্য জানিয়ে দেওয়া জরুরী LG Revolution এর মত এই সেটটিও সিডিএমএ।

জিএসএম এরিনা লিংকঃMotorola Droid Bionic
ভিডিওঃ Motorola Droid Bionic


০২ Motorola Atrix



বড় করে দেখতে

Motorola Atrix একটি Android ফোন যেটি একটি লিনাক্স পাওয়ারড। এই পোস্টটা তৈরি করতে আমি যতজন টেলকো গুরুর রিভিউ পড়েছি তার মধ্য মোটামুটি সবারই প্রিয় সেট এটি। AT&T এর সাথে চুক্তিবদ্ধ থাকায় গত ফেব্রুয়ারিতে রিলিজ হওয়া এই সেটটি অত্যান্ত সুকৌশলে বাজার দখল করে নিয়েছে। ১৩৮ গ্রাম ওজনের ৫মেগাপিক্সেল ক্যামেরা সমৃদ্ধ সেটটি ভদ্র গোছের সেট বলে পরিচিত। ট্যাবলেট বুক , নোটবুক যেকোনো কিছু বিকল্প হতে পারে এটি। আকর্ষণীয় ডিজাইনের হওয়ায় যেকোনো মোবাইলপ্রেমীর নজর কাড়তে সক্ষম এই সেটটি।

জিএসএম এরিনা লিংকঃ Motorola Atrix
ভিডিওঃ Motorola Atrix 4G Hands-On


০১ Apple iPhone 5




অ্যাপেল আই ফোন নিয়ে আমার বেক্তিগত মত হচ্ছে দুনিয়ার তাবত সেট একদিকে, অ্যাপেল আইফোন আরেক দিকে। বাংলালিংক সেটের(!) মত এককথায় রূপে গুনে অনন্যা। কি এমন কাজ নেই যে এই সেট দিয়ে করা যায় না। গাড়ি চালাবেন?হেলিকাপ্টার চালাবেন? স্যাটেলাইট কন্ট্রোল করবেন !!! এসব আইফোন থাকলে কোন ব্যপারইনা। তবে আপনাদের কাছে ক্ষমা প্রার্থনা করছি এই কারনে Apple iPhone 5 এ কি কি ফিচার থাকছে তার বিশ্বস্ত কোন তথ্য দিতে পারছি না। শুধু আমি না আজ পর্যন্ত কেউই Apple iPhone এর পরিপূর্ণ সঠিক পূর্বাভাস দিতে পারে নি। তবে ৪ টা জিনিস অবশ্যই থাকবে তাহলো বেটার ক্যামেরা,বেটার রেজুলেশন,বেটার ব্যাটারি ও এ৫ প্রসেসর। ধারনা করা হচ্ছে সেটটি মাথায় রেখে অ্যাপেল তাদের iOS 5 বাজারে ছাড়বে। itune cloud নামে একটি নতুন ফিচারের কথা এবার খুব জোরে শোনা যাচ্ছে। আমেরিকার বাজারে 3D ডিসপ্লে সাথে ফিসিক্যাল কিবোর্ড থাকবে বলে ধারনা করছি। হোম বাটন না থাকার ব্যাপারেও জোড় গুঞ্জন শোনা যাচ্ছে। রুমর বলছে চলতি বছরের শেষ কোয়ার্টারে বাজারে আসবে Apple iPhone 5. আর আপনারা তো জানেনই ওস্তাদের মাইর শেষ রাতে B-))










আপনাদের আরও ভালো লাগতে পারেঃ






ফিরে দেখা : ২০১০ সালের মোবাইলফোন সেক্টর ও মার্কেট বিশ্লেষন

পুরোনো কিছু বিজ্ঞাপন - সংবাদপত্রে প্রকাশিত ( ১ম পর্ব )





একটি বল্টু মিয়া প্রোডাকশন

ধন্যবাদ :)
সর্বশেষ এডিট : ০১ লা এপ্রিল, ২০১১ রাত ৮:৫৬
৪২টি মন্তব্য ৩৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ওরা আমাদের ঐতিহ্যের পোশাককে নোংরা পোশাক হিসেবে পরিচিত করতে চায়। ওরা আমাদের নিজস্ব সংস্কৃতিকে গ্রাস করতে চায়।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৫ ই জুন, ২০২৪ বিকাল ৪:৪০


"লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা, ওয়ান নি'মাতা লাকা ওয়াল মুলক, লা শারিকা লাক।"

এক মৌলভী পোস্ট দিয়েছেন
"শাড়িকে একটি নোংরা পোশাক বানিয়ে দিয়েন না।
শরীর... ...বাকিটুকু পড়ুন

সমূদ্র-সৈকতে - ১৬

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৫ ই জুন, ২০২৪ বিকাল ৫:১৯



ছবি তোলার স্থান : মেরিনড্রাইভ, কক্সবাজার, বাংলাদেশ।
ছবি তোলার তারিখ : পহেলা অক্টোবর ২০২০ খ্রিষ্টাব্দ।

বেড়াবার সবচেয়ে আকর্ষণীয় যায়গাগুলির মধ্যে অন্যতম হচ্ছে সমূদ্র সৈকত। কখনো কখনো আমারও সুযোগ হয় বেড়াতে যাবার।... ...বাকিটুকু পড়ুন

হাঁআআআচ্চুউউউ! :) :D ;)

লিখেছেন সত্যপথিক শাইয়্যান, ১৫ ই জুন, ২০২৪ রাত ৯:৩৩



হাঁচতে নাকি জানে না কেউ,
কে বলেছে বোন
এই দেখোনা কত্ত হাঁচির
ওজন শত টন।

কিম হাঁচে বাড়া ভাতে,
বাইডেন হাঁচে তার সাথে সাথে,
লালচে চীনের জোরসে হাঁচি,
কাঁদে সবুজ ঘাস।
মাদার রুশের হাঁচি দেখে
হয় যে বনবাস!!

বনবিবি... ...বাকিটুকু পড়ুন

সেইন্ট মার্টিন ও কোক ইস্যু

লিখেছেন নিবারণ, ১৫ ই জুন, ২০২৪ রাত ১১:৩৪

বিগত কয়েকদিন ধরে সোশ্যাল মিডিয়ায় সবচেয়ে চর্চিত বিষয়, কোকের বয়কট ও গত দুই দিন ধরে সেইন্ট মার্টিন মায়ানমার দখল করে নেয়ার খবর।

সোশ্যাল মিডিয়ায় বিশ্রিভাবে ছড়িয়ে পড়েছে, মায়ানমার সেইন্ট মার্টিন দখল... ...বাকিটুকু পড়ুন

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে গান গাইলাম (সাময়িক)

লিখেছেন সত্যপথিক শাইয়্যান, ১৬ ই জুন, ২০২৪ ভোর ৪:০৮

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে আমি আদর করে 'আই' ডাকি। আইকে দিয়ে অনেক কাজই করাতে হয়। এবারে, আমাদের ৫ ভাইদের নিয়ে একটি গান বুনেছি। আমরা ৫ ভাই অনেক দিন একসাথে হই না। আমি... ...বাকিটুকু পড়ুন

×