somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কোকাকোলা'র(CocaCola) কিছু প্রাচীন প্রিন্ট এড কালেকশন - ০২ (18+)

১০ ই সেপ্টেম্বর, ২০১১ রাত ১:০৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



গত পরশু রাতে কোকাকোলার কিছু পুরনো এড ও তাদের মার্কেটিং পলিসি নিয়ে একটি পোস্ট দিয়েছিলাম। আজ আপনাদের কোকাকোলার কিছু মার্কেটিং পলিসি নিয়ে আলোচনা করব সেই সাথে নতুন আরও কিছু প্রিন্ট এড ও শেয়ার করব।

৮ই মে, ১৮৮৬। যুক্তরাষ্ট্রের আটলান্টা অঙ্গরাজ্যর একজন স্থানীয় ফার্মাসিস্ট জন পেমবার্টন সর্বপ্রথম কোকাকোলার রাসায়নিক ফর্মুলা আবিস্কার করেন। প্রথমে এর সাথে এলকোহল মিশিয়ে বিক্রি করা হত। কিন্তু পরবর্তীতে রাজ্যে এলকোহল বিরোধী আইন পাশ হলে এলকোহল মুক্ত কোক বিক্রি শুরু হয়। ব্যাবসায়ি আসা ক্যাদলার ফর্মুলাটি কিনে নিয়ে কোকাকোলা বিক্রি করা শুরু করেন। বিক্রির প্রথম বছর মাত্র ৯গ্লাস কোকাকোলা বিক্রি হয়েছিল। কিন্তু আসা ক্যাদলার এর অসাধারন মার্কেটিং স্ট্রাটেজির ও সুদক্ষ সেলস পলিসির কারনে অল্প কিছু দিনের মধ্যই তিনি কোকাকোলাকে ‘All American Beverage’ এই ইমেজে আনতে সক্ষম হন। তিনি প্রথমে মাথাব্যথা, ক্লান্তি থেকে মুক্তি ও মানসিক অবসাদ দূর করার পানীয় রূপে সবার সামনে কোকাকোলাকে উপস্থাপন করেন। একারনে আমেরিকায় খুব দ্রুত কোকাকোলা'র নাম ছড়িয়ে পড়ে। বর্তমানে পৃথিবীতে গড়ে প্রতিদিন ১৬০কোটি গ্লাস কোকাকোলা বিক্রি হয়।
সারা আমেরিকায় জনপ্রিয় হবার পর কোকাকোলা কর্তৃপক্ষ অনুধাবন করে তাদের এখন ইউরোপের বাজারে প্রবেশ করা উচিৎ। একারনের তারা দ্বিতীয় বিশ্বযুদ্ধকে কাজে লাগায়। আমেরিকান সৈন্যদের হাত ধরে কোকাকোলা পৌঁছে যায় ইউরোপ এবং এশিয়ায়। সারাবিশ্বের মার্কেট ধরার জন্য তারা তাদের লোগোতে পরিবর্তন আনে। একারনে লাল সাদা রং ও প্যাঁচানো ইংলিশে কোকাকোলা লোগোটি ব্যাবহার শুরু করে। তারা বিভিন্ন দেশের লোকাল এড এজেন্সি গুলোকে ব্যাবহার শুরু করে। যার ফলে বিভিন্ন দেশের মানুষের কাছে একেবারে লোকাল ব্র্যান্ড রূপে নিজেদেরকে উপস্থাপন করতে সক্ষম হয়। বিশ্বে সম্ভবত মায়ানমার ও সিরিয়া বাদে বাকি সব দেশেই কোকাকোলা পাওয়া যায়। বিভিন্ন সংকটপূর্ণ বাজারেও (যেমনঃ পাকিস্তান, কম্বোডিয়া, জিম্বাবুয়ে ইত্যাদি) তারা সফল ভাবে তাদের ব্যাবসা পরিচালনা করতে সক্ষম হয়। তাদের রয়েছে পৃথিবীর শ্রেষ্ঠ ডিস্ট্রিবিউসন চ্যানেল। যার ফলে যেখানে আপনি থাকুন না কেন হাটা দূরত্বের মধ্যই কোকাকোলা পেয়ে যাবেন। তাদের ব্র্যান্ডভ্যালু এত শক্ত যে ইংরেজি শব্দ ‘Kola’ পরিবর্তন হয়ে ‘Cola’ হয়ে গিয়েছে। এমনকি ৯/১১ এর পরবর্তী ‘anti American sentiment’ কোকাকোলার প্রবৃদ্ধি হতে পারে নি।
আজকেও আপনাদের জন্য কিছু অতি প্রাচীন কোকাকোলা’র এড শেয়ার করলাম। আপনাদের ভালো লাগলে সামনে কোকাকোলার বিভিন্ন ক্রিয়েটিভ ডিজাইনের বোতল নিয়ে আরেকটি পোস্ট দিব। সেই সাথে কোকাকোলা অসাধারন মার্কেটিং স্ট্রাটেজি নিয়ে আরও আলোচনা করব। :)


সাধারনের উপর অসাধারন এড। :)


বলা হয় CocaCola এর 'All American Beverage' ইমেজ সৃষ্টির পেছনে এই এডটি বিশাল ভুমিকা রয়েছে।




'It tastes like SHIT' !!! B:-) B:-)


স্বয়ং বার্বি গার্ল নিজেই কোকাকোলার ফ্যান। তবে এটি প্রিন্ট এড নাকি কোকাকোলা ফিচারড বার্বি সেটা বুঝা যাচ্ছে না। B-)


মডেল লোকটি সম্ভবত কোন সেলিব্রেটি। সবাইকে রিফ্রেশ হতে কোক খাওয়ার পরামর্শ দিচ্ছেন।


ইয়ে পরের ছবিটিতে যাই। :|| :||




যেহেতু দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় কোক সারা বিশ্বে সবচেয়ে বেশী পরিচিতি পেয়েছে। তাই ওদের অনেক এড এর মডেল সাধারণ সৈনিক থেকে বীর সৈনিক।




অসাধারন এড :)


তাদের শক্ত ও সুদক্ষ মার্কেটিং পলিসির মূলে আছে অসাধারণ সব শ্লোগান।






খেলার সুপারস্টারদের কে ব্র্যান্ড এম্বাসেডর/মডেল করার চিন্তা কোকাকোলারাই প্রথম প্রয়োগ করে। উপরের দুটি এডে এরকম দুইজন বিখ্যাত খেলোয়াড়কে দেখা যাচ্ছে।


সুন্দরী বিমানবালা থেকে সুদর্শন বিমান চালক সবারই পছন্দ কোকাকোলা। B-)


অসাধারণ প্যাকেট/বোতলের জন্যও কোকাকোলা অপ্রতিদ্বন্দ্বী। এই ছবিতে ওদের আরেকটি মার্কেটিং স্ট্রাটেজিও প্রকাশ পাচ্ছে। যেখানে সব এডে কোকাকোলার দাম ৫সেন্ট দেখাচ্ছে, সেখানে এই এডে এক প্যাকেটের ৬টি কোক ২৫সেন্ট করে দামের ট্যাগ দেখা যাচ্ছে। অর্থাৎ ৫টি কিনলে ১টি ফ্রি।


Howdy !


১৯০৯ সালের এড। তখনকার বোতলে গঠন ও কোকাকোলার লোগোটি লক্ষ্য করুন।




এক্সারসাইজের পর কোক খেতে ভুলবেন না যেন। কঠিন এড!


এডটির লাস্টে লক্ষ্য করুন। Rx কথাটি লিখা যা আমরা ডাক্তার এর কাছে গেলে প্রেসক্রিপশন লিখার সময় লিখে। এডটি ওরা বলছে শপিং এর সময় ক্লান্ত হয়ে গেলে কোক খেয়ে ক্লান্তি দূর করে নিতে পারেন।


অতি প্রাচীন এড বলে মনে হচ্ছে। এডটি নিয়ে বিস্তারিত তথ্য আমার হাতে নেই।


১৮৯০ সালের এড। Hilda Clark নামের একজন সেলিব্রেটি সবাইকে কোক খেয়ে দেখবার পরামর্শ দিচ্ছেন।




Walthour নামের একজন বাইসাইকেল চ্যাম্পিয়ন এর বক্তব্য সম্বলিত বিজ্ঞাপন।


সামনেই আসছে কোকাকোলার বিভিন্ন সাইজের ও ডিজাইনের বোতল নিয়ে আরেকটি ছবি ব্লগ। !:#P !:#P

একটি বল্টু মিয়া প্রোডাকশন।

এই প্রোডাকশনের আরও কিছু পোস্ট যা আপনাদের ভালো লাগতে পারেঃ

১। কোকাকোলা'র(CocaCola) কিছু প্রাচীন প্রিন্ট এড কালেকশন - ০১ (17+)

২। মিল্কিওয়ে তোমার জন্য ভালোবাসা ও একটি ছবি ব্লগ। :) :) :)

ধন্যবাদ :)
সর্বশেষ এডিট : ১০ ই সেপ্টেম্বর, ২০১১ রাত ৩:১২
২৫টি মন্তব্য ২১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

×