somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশের আরেকজন মুক্তিযোদ্ধা, বিখ্যাত গীতিকার, সুরকার এবং সংগীত পরিচালক আহমেদ ইমতিয়াজ এখন না ফেরার দেশে

২২ শে জানুয়ারি, ২০১৯ সকাল ১১:১৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


মুক্তিযোদ্ধা, বিখ্যাত গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল আর নেই।মঙ্গলবার ভোরে রাজধানীর আফতাব নগরে নিজ বাসায় হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। সংগীতশিল্পী দিনাত জাহান মুন্নী তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।ভোর ৪টার দিকে হৃদরোগে আক্রান্ত হন আহমেদ ইমতিয়াজ বুলবুল। এরপর মহাখালীর আয়েশা মেমোরিয়াল হাসপাতালে তাকে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকরা জানান, হাসপাতালে পৌঁছানের আগেই তিনি মারা গেছেন।আহমেদ ইমতিয়াজ বুলবুলের পরিবারের পক্ষ থেকে জানানো হয়, হাসপাতাল থেকে তার লাশ নিজ বাসায় নেওয়া হয়েছে। তবে কবে, কখন, কোথায় তার দাফন করা হবে সে বিষয়ে পরে জানানো হবে।

১৯৫৭ সালে ১ জানুয়ারি জন্মগ্রহণ করেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। ১৯৭৮ সালে মেঘ বিজলি বাদল ছবিতে সঙ্গীত পরিচালনার মাধ্যমে চলচ্চিত্রে কাজ শুরু করেন তিনি। এ ছাড়া স্বাধীনভাবে গানের অ্যালবাম তৈরি করেছেন এবং অসংখ্য চলচ্চিত্রের সঙ্গীত পরিচালনা করেছেন।সাবিনা ইয়াসমিন, রুনা লায়লা, সৈয়দ আব্দুল হাদি, এন্ড্রু কিশোর, সামিনা চৌধুরী, খালিদ হাসান মিলু, আগুন, কনক চাঁপাসহ দেশের প্রায় সকল জনপ্রিয় সঙ্গীতশিল্পীদের নিয়ে কাজ করেছেন তিনি। ১৯৯৬ সাল থেকে নিয়মিত গান করেন তিনি।১৯৭১ সালে মাত্র ১৫ বছর বয়সে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন তিনি। আহমেদ ইমতিয়াজ বুলবুল দেশের সংগীতে বিশেষ অবদানের জন্য রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মান একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও রাষ্ট্রপতির পুরস্কারসহ অসংখ্য সম্মাননা পেয়েছেন।

আহমেদ ইমতিয়াজ বুলবুল তিন শতাধিক চলচ্চিত্রের সঙ্গীত পরিচালনা করেন। চলচ্চিত্রের সঙ্গীত পরিচালনা করে দুই বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, এগারো বার বাচসাস পুরস্কার সহ বিভিন্ন পুরস্কার পান। নিচে বুলবুলের সঙ্গীত পরিচালনায় উল্লেখযোগ্য কিছু চলচ্চিত্রের নাম দেওয়া হলোঃ

নয়নের আলো
মরনের পরে
সহযাত্রী
মায়ের অধিকার
চাওয়া থেকে পাওয়া
বিয়ের ফুল
তেজি
চন্দন দ্বীপের রাজকন্যা
সৎ ভাই
দায়ী কে
দাঙ্গা
আম্মাজান
আব্বাজান
মুক্তি চাই
প্রেমের তাজমহল
প্রেমের জ্বালা
অন্ধ প্রেম
বর্তমান
মিনিস্টার
ইতিহাস
জ্যোতি
মায়ের সম্মান
অন্যায়ের প্রতিবাদ
অশান্ত আগুন
কষ্ট
রাঙ্গা বউ
প্রাণের চেয়ে প্রিয়
পরেনা চোখের পলক
তোমাকে চাই
লুটতরাজ
অবুঝ হৃদয়
মহৎ
তুমি বড় ভাগ্যবতী
হিংসা
যন্ত্রণা
লাভ স্টোরি
ভয়
ভুলনা আমায়
জ্বলন্ত বিস্ফোরণ
তাণ্ডব লীলা
সমাজ কে বদলে দাও
জবর দখল
ধর
ফায়ার
আজ গায়ে হলুদ
লাভ ইন থাইল্যান্ড
লোভ লালসা
অন্ধকার
কাল নাগিনীর প্রেম
দেশ প্রেমিক (বিখ্যাত সুরকার আজাদ রহমানের সাথে যৌথ)
জখম
আন্দোলন
ছেলে কার
বাঘিনী কন্যা
ক্রিমিনাল
বন্ধন
মন মানে না
মন
ক্রোধ
লুটপাট
নারীর মন
সিপাহি
পাগলি
দুনিয়া
জীবন ধারা
ক্ষত বিক্ষত
বলনা ভালবাসি
সাথি তুমি কার
সতিপুত্র আবদুল্লাহ
আমার জান
হুলিয়া
প্রেম কেন কাঁদায়
অনেক দিনের আশা
নিষিদ্ধ নারী
ফুল নেব না অশ্রু নেব
আনন্দ অশ্রু
অন্ধ ভালবাসা
অবুঝ দুটি মন
শাসন
মহড়া
সাক্ষী-প্রমাণ
লক্ষ্মীর সংসার
মা যখন বিচারক
তুমি আমারি
আত্ম-অহংকার
আমার অন্তরে তুমি
বিক্ষোভ
পানজা
সুখের ঘরে দুঃখের আগুন
কিলার
কাটা রাইফেল
সাবধান
মহা মিলন
কাজের মেয়ে
ধাওয়া
দুই নয়নের আলো
বিদ্রোহ চারিদিকে
বিদ্রোহী সন্তান
আমার স্বপ্ন তুমি
ভালোবাসি তোমাকে
মাতৃভূমি
নরক
বাঁধা
না বলোনা
জন্মশত্রু
জন্ম
ভালবাসার শত্রু
কপাল
ভালোবাসা ভালোবাসা
কাবিননামা
কঠিন প্রেম
এরই নাম ভালোবাসা
ছোট বোন
মা আমার স্বর্গ
মা আমার বেহেশত
অবুঝ শিশু
সন্তান আমার অহংকার
মিয়া বাড়ির চাকর
অঙ্ক
গুরুভাই
মাটির ঠিকানা
আমার পৃথিবী তুমি (যৌথ)
রাজা সূর্য খাঁ (যৌথ)

অসংখ্য গানে সুর করেছেন বুলবুল যার অধিকাংশ গানই তার নিজের রচিত। তারমধ্যে উল্লেখযোগ্য কয়েকটি গান হলোঃ

গান শিল্পী গানের ধরন/genre এ্যালবাম/ছবির নাম
সব কটা জানালা খুলে দাও না সাবিনা ইয়াসমিন দেশাত্মবোধক ও মাঝি নাও ছাইড়া দে
ও মাঝি নাও ছাইড়া দে ও মাঝি পাল উড়াইয়া দে সাবিনা ইয়াসমিন দেশাত্মবোধক ও মাঝি নাও ছাইড়া দে
সেই রেল লাইনের ধারে সাবিনা ইয়াসমিন দেশাত্মবোধক ও মাঝি নাও ছাইড়া দে
সুন্দর সুবর্ণ তারুণ্য লাবণ্য সাবিনা ইয়াসমিন দেশাত্মবোধক ও মাঝি নাও ছাইড়া দে
ও আমার আট কোটি ফুল দেখ গো মালি সাবিনা ইয়াসমিন দেশাত্মবোধক ও মাঝি নাও ছাইড়া দে
মাগো আর তোমাকে ঘুম পাড়ানি মাসি হতে দেব না সাবিনা ইয়াসমিন দেশাত্মবোধক ও মাঝি নাও ছাইড়া দে
একতারা লাগেনা আমার দোতারাও লাগে না সাবিনা ইয়াসমিন দেশাত্মবোধক ও মাঝি নাও ছাইড়া দে
আমার সারাদেহ খেয়ো গো মাটি এন্ড্রু কিশোর চলচ্চিত্র নয়নের আলো
আমার বুকের মধ্যেখানে এন্ড্রু কিশোর ও সামিনা চৌধুরী চলচ্চিত্র নয়নের আলো
আমার বাবার মুখে প্রথম যেদিন এন্ড্রু কিশোর চলচ্চিত্র নয়নের আলো
আমি তোমারি প্রেমও ভিখারি সৈয়দ আবদুল হাদী চলচ্চিত্র চন্দন দ্বীপের রাজকন্যা
ও আমার মন কান্দে, ও আমার প্রাণ কান্দে সাবিনা ইয়াসমিন চলচ্চিত্র চন্দন দ্বীপের রাজকন্যা
আইলো দারুণ ফাগুনরে রুনা লায়লা চলচ্চিত্র চন্দন দ্বীপের রাজকন্যা
আমার একদিকে পৃথিবী একদিকে ভালোবাসা এন্ড্রু কিশোর ও রুনা লায়লা চলচ্চিত্র আত্ম-অহংকার
আমি তোমার দুটি চোখে দুটি তারা হয়ে থাকবো সামিনা চৌধুরী চলচ্চিত্র নয়নের আলো
আমার গরুর গাড়িতে বৌ সাজিয়ে এন্ড্রু কিশোর ও সামিনা চৌধুরী চলচ্চিত্র আঁখি মিলন
পৃথিবীর যত সুখ আমি তোমারই ছোঁয়াতে যেন পেয়েছি এন্ড্রু কিশোর ও সাবিনা ইয়াসমিন চলচ্চিত্র সহযাত্রী
তোমায় দেখলে মনে হয়, হাজার বছর আগেও বুঝি ছিল পরিচয় এন্ড্রু কিশোর চলচ্চিত্র বিয়ের ফুল
ঐ চাঁদ মুখে যেন লাগে না গ্রহণ এন্ড্রু কিশোর চলচ্চিত্র বিয়ের ফুল
কত মানুষ ভবের বাজারে কনক চাঁপা চলচ্চিত্র লাভস্টোরি
তুই ছাড়া কে আছে আমার জগৎ সংসারে *** চলচ্চিত্র মায়ের অধিকার
বাজারে যাচাই করে দেখিনি তো দাম কনক চাঁপা চলচ্চিত্র তোমাকে চাই
আম্মাজান আম্মাজান আইয়ুব বাচ্চু চলচ্চিত্র আম্মাজান
স্বামী আর স্ত্রী বানায় যে জন মিস্ত্রি আইয়ুব বাচ্চু চলচ্চিত্র আম্মাজান
আমার জানের জান আমার আব্বাজান বিপ্লব চলচ্চিত্র আব্বাজান
ঈশ্বর আল্লাহ বিধাতা জানে মনির খান ও কনক চাঁপা চলচ্চিত্র আব্বাজান
এই বুকে বইছে যমুনা মনির খান চলচ্চিত্র প্রেমের তাজমহল
সাগরের মতই গভীর, আকাশের মতই অসীম এন্ড্রু কিশোর ও কনক চাঁপা চলচ্চিত্র প্রেমের জ্বালা
আমি জীবন্ত একটা লাশ কুমার বিশ্বজিৎ চলচ্চিত্র ইতিহাস
প্রেম কখনো মধুর, কখনো সে বেদনা বিধুর এন্ড্রু কিশোর ও খালিদ হাসান মিলু চলচ্চিত্র মহৎ
আমার সুখেরও কলসি ভাইঙ্গা গেসে লাগবে না আর জোড়া খালিদ হাসান মিলু চলচ্চিত্র জ্যোতি
পৃথিবীর জন্ম যেদিন থেকে, তোমার আমার প্রেম সেদিন থেকে **** চলচ্চিত্র জ্যোতি
পড়ে না চখের পলক এন্ড্রু কিশোর চলচ্চিত্র প্রাণের চেয়ে প্রিয়
যে প্রেম স্বর্গ থেকে এসে খালিদ হাসান মিলু ও কনক চাঁপা চলচ্চিত্র প্রাণের চেয়ে প্রিয়
কী আমার পরিচয়, ঠিকানা কী জানি না এন্ড্রু কিশোর চলচ্চিত্র প্রাণের চেয়ে প্রিয়
অনন্ত প্রেম তুমি দাও আমাকে আইয়ুব বাচ্চু ও কনক চাঁপা চলচ্চিত্র লুটতরাজ
তুমি আমার জীবন, আমি তোমার জীবন এন্ড্রু কিশোর ও রুনা লায়লা চলচ্চিত্র অবুঝ হৃদয়
তোমার আমার প্রেম এক জনমের নয় আইয়ুব বাচ্চু ও কনক চাঁপা চলচ্চিত্র আম্মাজান
তুমি হাজার ফুলের মাঝে একটি গোলাপ এন্ড্রু কিশোর চলচ্চিত্র মন মানে না
জীবনে বসন্ত এসেছে, ফুলে ফুলে ভরে গেছে মন খালিদ হাসান মিলু চলচ্চিত্র নারীর মন
ঘুমিয়ে থাকো গো স্বজনী এন্ড্রু কিশোর চলচ্চিত্র নারীর মন
আমার হৃদয় একটা আয়না এন্ড্রু কিশোর ও কনক চাঁপা চলচ্চিত্র ফুল নেব না অশ্রু নেব
বিধি তুমি বলে দাও আমি কার এন্ড্রু কিশোর, কনক চাঁপা, বিপ্লব চলচ্চিত্র ফুল নেব না অশ্রু নেব
এই তুমি সেই তুমি যাকে আমি চাই আসিফ ও কনক চাঁপা চলচ্চিত্র বাঁধা
তুমি মোর জীবনের ভাবনা, হৃদয়ে সুখের দোলা এন্ড্রু কিশোর ও কনক চাঁপা/সালমা জাহান চলচ্চিত্র আনন্দ অশ্রু
তুমি আমার এমনই একজন, যারে এক জনমে ভালবেসে ভরবে না এ মন কনক চাঁপা চলচ্চিত্র আনন্দ অশ্রু
উত্তরে ভয়ঙ্কর জঙ্গল দক্ষিণে না যাওয়াই মঙ্গল সালমা জাহান চলচ্চিত্র আনন্দ অশ্রু
কোন ডালে পাখিরে তুই বাঁধবি আবার বাসা সুবীর নন্দী চলচ্চিত্র আনন্দ অশ্রু
একাত্তুরের মা জননী কোথায় তোমার মুক্তিসেনার দল আগুন ও রুনা লায়লা চলচ্চিত্র বিক্ষোভ
বিদ্যালয় মোদের বিদ্যালয় এখানে সভ্যতারই ফুল ফোটানো হয় সৈয়দ আবদুল হাদী ও রুনা লায়লা চলচ্চিত্র বিক্ষোভ
আমায় অনেক বড় ডিগ্রি দিসে সুবীর নন্দী চলচ্চিত্র বিক্ষোভ
এই জগৎ সংসারে তুমি এমনই একজন আইয়ুব বাচ্চু ও কনক চাঁপা চলচ্চিত্র তেজী
জীবন ফুরিয়ে যাবে ভালবাসা ফুরাবে না জীবনে এন্ড্রু কিশোর ও কনক চাঁপা চলচ্চিত্র বিদ্রোহ চারিদিকে
পৃথিবীতো দু দিনেরই বাসা, দু দিনেই ভাঙে খেলাঘর সৈয়দ আবদুল হাদী ও সাবিনা ইয়াসমিন চলচ্চিত্র মরণের পরে
অনেক সাধনার পরে আমি পেলাম তোমার মন খালিদ হাসান মিলু ও কনক চাঁপা চলচ্চিত্র ভালবাসি তোমাকে
ওগো সাথি আমার তুমি কেন চলে যাও খালিদ হাসান মিলু চলচ্চিত্র আমার অন্তরে তুমি
তুমি সুতোয় বেঁধেছ শাপলার ফুল নাকি তোমার মন সুবীর নন্দী ও মুক্তি চলচ্চিত্র হাজার বছর ধরে
একদিন দুইদিন তিনদিন পর, তোমারি ঘর হবে আমারি ঘর এন্ড্রু কিশোর ও সাবিনা ইয়াসমিন চলচ্চিত্র মহামিলন
গানে গানে চেনা হল এন্ড্রু কিশোর ও সামিনা চৌধুরী চলচ্চিত্র না বোলোনা
কী কথা যে লিখি, কি নামে যে ডাকি এন্ড্রু কিশোর ও শাকিলা জাফর চলচ্চিত্র না বোলোনা
নদী চায় চলতে, তারা যায় জ্বলতে সামিনা চৌধুরী চলচ্চিত্র না বোলোনা
চতুর্দোলায় ঘুমিয়ে আমি ঘুমন্ত এক শিশু জেমস চলচ্চিত্র মাটির ঠিকানা
চোখের ভেতর কল বসাইছে সালমা চলচ্চিত্র মাটির ঠিকানা
আমার জীবন নায়ে বন্ধু তুমি প্রাণের মাঝি এস আই টুটুল ও কনক চাঁপা চলচ্চিত্র তুমি স্বপ্ন তুমি সাধনা
নদী চায় চলতে, তারা যায় জ্বলতে সামিনা চৌধুরী চলচ্চিত্র না বোলোনা
খেলা হলো শুরু ভাই, খেলছেন গুরুভাই আইয়ুব বাচ্চু চলচ্চিত্র গুরুভাই
আকাশটা নীল মেঘগুলো সাদা সাদা আহমেদ ইমতিয়াজ বুলবুল ও সামিনা চৌধুরী চলচ্চিত্র গুরুভাই
ও ডাক্তার,ও ডাক্তার কুমার বিশ্বজিৎ আধুনিক শিকারি
আমার তুমি ছাড়া কেউ নেই আর কুমার বিশ্বজিৎ আধুনিক মা জননী
তুমি কত লিটার দুধ করেছ পান কুমার বিশ্বজিৎ আধুনিক মা জননী
আপামর জনতার ধারণা কুমার বিশ্বজিৎ আধুনিক মা জননী
যোজন যোজন দূর কুমার বিশ্বজিৎ আধুনিক দৃষ্টি ভরা বৃষ্টি
শেষ ঠিকানায় পৌঁছে দিয়ে আবার কেন পিছু ডাকো মনির খান আধুনিক আবার কেন পিছু ডাকো
চিঠি লিখেছে বউ আমার মনির খান আধুনিক আবার কেন পিছু ডাকো
আট আনার জীবন মনির খান আধুনিক আবার কেন পিছু ডাকো
বুকটা আমার ভাঙ্গা বাড়ি মনির খান আধুনিক বুকটা আমার ভাঙ্গা বাড়ি
আম্মা ভিক্ষা দেন নইলে ভিক্ষা নেন মনির খান/আহমেদ ইমতিয়াজ বুলবুল আধুনিক আম্মা
মাগো আর নয় চুপি চুপি আসা সাবিনা ইয়াসমিন,সাব্বির,কিশোর দেশাত্মবোধক বিজয়ের প্রাপ্তি
সালাম বাংলাদেশ আহমেদ ইমতিয়াজ বুলবুল ও জুনায়েদ দেশাত্মবোধক বিজয়ের প্রাপ্তি
জাগো বাংলাদেশ জাগো কোরাস দেশাত্মবোধক বিজয়ের প্রাপ্তি
জীর্ণ দেহের এক বৃদ্ধা নারী কুমার বিশ্বজিৎ দেশাত্মবোধক বিজয়ের প্রাপ্তি
I am a war child আইয়ুব বাচ্চু দেশাত্মবোধক বিজয়ের প্রাপ্তি
পঙ্গু মুক্তিযোদ্ধা বাপ্পা মজুমদার দেশাত্মবোধক বিজয়ের প্রাপ্তি
আমার দুই চোখে দুই নদী সামিনা চৌধুরী আধুনিক দুই চোখে দুই নদী
আমি জায়গা কিনবো সামিনা চৌধুরী আধুনিক দুই চোখে দুই নদী
সর্বশেষ এডিট : ২২ শে জানুয়ারি, ২০১৯ সকাল ১১:১৪
৭টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×