somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

প্রাগৈতিহাসিক বাংলা: সঙ্গীতের উন্মেষ।

২২ শে অক্টোবর, ২০০৮ সন্ধ্যা ৭:৫৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


মানবজাতির লিখিত ইতিহাসের পূর্বেই সঙ্গীতের উন্মেষ হয়েছিল বিধায় সঙ্গীতের উদ্ভবের প্রকৃত কারণ আজও ধোঁয়াচ্ছান্ন। তবে কারও কারও মতে প্রাকৃতিক শব্দ ও ছন্দই এর উদ্ভবের মূল কারণ। এই প্রাকৃতিক শব্দ ও ছন্দের আঙ্গিক, পুনরাবৃত্তি ও স্বর-এসবই সঙ্গীতে প্রতিফলিত হয়ে থাকবে। আজও কোনও কোনও সংস্কৃতিতে সঙ্গীতের ক্ষেত্রে প্রাকৃতিক শব্দ ও ছন্দকে অনুসরণ করতে দেখা যায়। কখনও ওঝাদের নৃত্যগীতে ...সঙ্গীত খেলাধুলার অনুসঙ্গ হিসেবেও সঙ্গীতের বিকাশ হয়ে থাকবে। শিকারের সময় শিকার বস্তর অনুকরণে ডাকা হত। আদিম মানুষ এসবও নিশ্চয়ই লক্ষ্য করেছে।
তা ছাড়া, পাখির গান তো আছেই; বাঁদরও ফাঁপা কাঠে ঢোল বাজায়। এই কাজে সৃজনশীলতা মোটেও নেই -তা বলা যাবে না। প্রকৃতিকে সব সময়ই এক রকম call and response-এর ব্যাপার চলেছে।
তবে মনে হয় সর্বপ্রথম সঙ্গীতযন্ত্রটি ছিল মানুষ্যকন্ঠ। গলা দিয়ে কী না করা যায়-গান গাওয়া, গুনগুন করা, শিস দেওয়া এমন কী হাই তোলা, কাশা ...
সবচে পুরনো নিয়ানডারথাল ফসিল ৬০ হাজার বছরের পুরনো। আর সবচে পুরনো হাড়ের বাঁশী ১০ হাজার বছরের পুরনো। তবে সঙ্গীতযন্ত্র আরও পুরনো হতে পারে।
হাত তালিই সবচে পুরনো ছন্দ বা তালযন্ত্র বলেই অনুমিত হয়। পাথরে পাথর ঘঁষলে বা অন্য কিছু ঘঁষলেও এক ধরনের তাল ও ছন্দের সৃষ্টি হয়। আদিম মানুষ এসবও নিশ্চয়ই লক্ষ্য করেছে।
তবে পুরোপুলীয় বা ঢ়ধষবড়ষরঃযরপ যুগের সংগীত যন্ত্রের কথাও ভাবা হয়। তবে কোনটা সঙ্গীতযন্ত্র আর কোনটা নয়- সে ব্যাপারে বির্তক এখনও চলছে। Examples of paleolithic objects which are considered unambiguously musical are bone flutes or pipes; paleolithic finds which are open to interpretation are pierced phalanges (usually interpreted as 'phalangeal whistles'), objects interpreted as bullroarers, and rasps. পুরোপুলীয় যুগের ওল্ডওয়ানা পর্যায়ের পূর্বেও সঙ্গীতের অস্তিত্ব লক্ষ করা যায়।
... the anthropological and archeological designation suggests that music first arose (amongst humans) when stone tools first began to be used by hominids. The noises produced by work such as pounding seed and roots into meal is a likely source of rhythm created by early humans...Prehistoric music varies greatly in style, function, general relation to culture, and complexity. The Timbila music of the Chopi is considered one of the most complex preliterate musics.
কিন্তু, প্রাগৈতিহাসিক বাংলায় সঙ্গীতের উন্মেষ কখন হয়েছিল?
নিঃসন্দেহে প্রাগৈতিহাসিক বাংলার সঙ্গীতের জন্ম হয়েছিল আদি-অস্ত্রালদের হাতে। (অন্যান্য পর্ব দেখুন) আদি অস্ত্রালরা প্রায় ১ লক্ষ বছর আগে এশিয়ার নানা প্রান্তে ছড়িয়ে পড়েছিল। ভারতবর্ষ থেকে প্রশান্ত মহাসাগরের ইষ্টার দ্বীপ অবধি ছিল তাদের বিস্তার। কৃষির আবিস্কার হয়েছে আজ থেকে বার হাজার বছর আগে। (লিঙ্ক)
আদি অস্ত্রালরা প্রাগৈতিহাসিক বাংলায় বসতি গেড়েছে, কৃষির পত্তন ঘটিয়েছে-এসব অনুমান করাই যায়। আগেই বলেছি, সবচে পুরনো হাড়ের বাঁশী ১০ হাজার বছরের পুরনো। নিশ্চয়ই আদি অস্ত্রালরা সাংস্কৃতিক আচরণে ব্যাতিক্রম ছিল না। তারাও প্রাথমিক সঙ্গীত চর্চার জন্য হাড়ে বাঁশী তৈরি করেছিল নিশ্চয়ই। আগের একটি পর্বে উল্লেখ করেছি- আদি-অস্ত্রাল পুরুষেরা দলবেঁধে শিকার করত। শিকারের সময় বন্য পশুপাখির অনুকরণে ডাকাডাকি করতে হয়। সেই প্রাগৈতিহাসিক বাংলার আদিম আদি-অস্ত্রাল মানুষেরা নিশ্চয়ই লক্ষ্য করেছে। অধিকন্তু, প্রাকৃতিক শব্দ ও ছন্দই সঙ্গীতের উদ্ভবের মূল কারণ বলে মেনে নিলে এই প্রাকৃতিক শব্দ ও ছন্দের আঙ্গিক, পুনরাবৃত্তি ও স্বর আদি-অস্ত্রালদের সঙ্গীতে প্রতিফলিত হয়ে থাকবে। আজও কোনও কোনও সংস্কৃতিতে সঙ্গীতের ক্ষেত্রে প্রাকৃতিক শব্দ ও ছন্দকে অনুসরণ করতে দেখা যায়। হয়তো আদি-অস্ত্রাল ওঝাদের নৃত্যগীতের মাধ্যমে, অবশ্য আরও পরে, প্রাগৈতিহাসিক বাংলায় সঙ্গীতের বিকাশ হয়েছিল। তারপরে খেলাধুলার মাধ্যমে এর বিকাশ হয়েছিল। পাখির গান তো আছেই; বাঁদরও ফাঁপা কাঠে ঢোল বাজায়। এই কাজে সৃজনশীলতা যে মোটেও নেই তা বলা যাবে না। এক রকম call and response
-এর ব্যাপার চলে। সেটাই সঙ্গীতের প্রাথমিক ধরন হতে পারে। সেই প্রাগৈতিহাসিক বাংলার আদিম আদি-অস্ত্রাল মানুষেরা সেসব নিশ্চয়ই লক্ষ্য করেছে।
প্রাগৈতিহাসিক বাংলায় সঙ্গীতের উন্মেষ ঠিক কখন হয়েছিল তা জানা না গেলেও সঙ্গীতের অভিষেকের কৃতিত্ব আদি-অস্ত্রালদেরই।


লিঙ্ক:

http://en.wikipedia.org/wiki/Prehistoric_music
Click This Link
সর্বশেষ এডিট : ২৬ শে সেপ্টেম্বর, ২০০৯ সকাল ১১:৪৯
৫টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

নারী একা কেন হবে চরিত্রহীন।পুরুষ তুমি কেন নিবি না এই বোজার ঋন।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১২:৫৪



আমাদের সমাজে সারাজীবন ধরে মেয়েদেরকেই কেনও ভালো মেয়ে হিসাবে প্রমান করতে হবে! মেয়ে বোলে কি ? নাকি মেয়েরা এই সমাজে অন্য কোন গ্রহ থেকে ভাড়া এসেছে । সব... ...বাকিটুকু পড়ুন

মুসলিম কি সাহাবায়ে কেরামের (রা.) অনুরূপ মতভেদে লিপ্ত হয়ে পরস্পর যুদ্ধ করবে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ৯:৪৯




সূরাঃ ৩ আলে-ইমরান, ১০৫ নং আয়াতের অনুবাদ-
১০৫। তোমরা তাদের মত হবে না যারা তাদের নিকট সুস্পষ্ট প্রমাণ আসার পর বিচ্ছিন্ন হয়েছে ও নিজেদের মাঝে মতভেদ সৃষ্টি করেছে।... ...বাকিটুকু পড়ুন

মসজিদে মসজিদে মোল্লা,ও কমিটি নতুন আইনে চালাচ্ছে সমাজ.

লিখেছেন এম ডি মুসা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১০:২৩

গত সপ্তাহে ভোলার জাহানপুর ইউনিয়নের চরফ্যাশন ওমরাবাজ গ্রামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। লোকটি নিয়মিত মসজিদে যেত না, মসজিদে গিয়ে নামাজ পড়েনি, জানা গেল সে আল্লাহর প্রতি বিশ্বাসী ছিল, স্বীকারোক্তিতে সে... ...বাকিটুকু পড়ুন

=সকল বিষাদ পিছনে রেখে হাঁটো পথ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১১:৩৮



©কাজী ফাতেমা ছবি

বিতৃষ্ণায় যদি মন ছেয়ে যায় তোমার কখনো
অথবা রোদ্দুর পুড়া সময়ের আক্রমণে তুমি নাজেহাল
বিষাদ মনে পুষো কখনো অথবা,
বাস্তবতার পেরেশানী মাথায় নিয়ে কখনো পথ চলো,
কিংবা বিরহ ব্যথায় কাতর তুমি, চুপসে... ...বাকিটুকু পড়ুন

ব্লগে বিরোধী মতের কাউকে নীতি মালায় নিলে কি সত্যি আনন্দ পাওয়া যায়।

লিখেছেন লেখার খাতা, ০৪ ঠা মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

ব্লগ এমন এক স্থান, যেখানে মতের অমিলের কারণে, চকলেটের কারণে, ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে অনেক তর্কাতর্কি বিতর্ক কাটা কাটি মারামারি মন্তব্যে প্রতিমন্তব্যে আঘাত এগুলো যেনো নিত্য নৈমিত্তিক বিষয়। ব্লগটি... ...বাকিটুকু পড়ুন

×