somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আগামি দিনের লিডার! কিভাবে ?

১২ ই মার্চ, ২০১৬ রাত ১:২৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বাংলাদেশ সেনাবাহিনীর একটি শ্লোগান আমাকে প্রবলভাবে আকর্ষিত করেছে - "কঠিন প্রশিক্ষন-সহজ যুদ্ধ" আমি আমার জীবনের সকল ক্ষেত্রে যা কিছু নজরে এসেছে তা খুব ভাল ভাবে পর্যবেক্ষন করেছি। সকল ক্ষেত্রেই আমি নতুন নতুন কিছু শিখতে চেষ্টা করেছি। ২০০৫ সালে আমি যখন মাত্র ২৫০০ টাকা বেতনের চাকুরীতে ঢুকি তখন আমার সাথেরই কেউ কেউ নিজের লেক্সাস গাড়ী হাকিয়ে শীতাতপ নিয়ন্ত্রিত অফিসে এসে আরামে কাজ করে। শুরুর অল্প কয়েক দিনের মধ্যেই আমি যখন প্রতিষ্ঠানের গুরুত্ব পূর্ণ বিষয়ে মতামত দেয়ার সুযোগ পেতাম তখন অনেকেই ঈর্ষান্নিত চোখে তাকিয়ে কপালের চামড়া কুচকিয়ে বলত চামচা আমি তখন তাদের জন্য আপসোস করেই ক্ষান্ত দিতাম।
অনেক চড়াই উৎরাই পেরিয়ে আজ আমি ম্যানেজার, গত ৯ বছর ধরেই আমি ম্যানেজার। অনেকেই ভাবতে পারেন নিশ্চিতভাবেই আমার যোগ্যতার অভাবে উপরে উঠা হচ্ছেনা, হয়ত তাই তবে আমার এই লেখা তাদের জন্য যারা ভবিষ্যতের নেতৃত্ব নেয়ার জন্য আগ্রহী।
শুধু মাত্র পরিশ্রমের মাধ্যমেই সব হয় না, প্রানীদের মধ্যে সব থেকে পরিশ্রমী গাধা, কিন্তু বনের রাজা সে নয়। Only yours results are rewarded, Not your efforts। অতিরিক্ত কাজ অবশ্যই আপনাকে এগিয়ে নেবে, কোন কাজ আগামীর জন্য ফেলে রেখেছেন তো আপনি নির্ঘাত পিছনে পড়ে গেছেন।
I have always looked to the future, believed in myself, and believed in the future. My whole life has been driven by my dream of creating Service that are models of not only excellence and success, but also of innovation and social responsibility.
However, I cannot rest on my past successes. Even now I still think of change; only change is constant. As the country has matured and modernized, so has opportunity. And only by keeping ahead of the times can we grow to new heights. It is that simple.
I could have never known all those years ago where is my country would stand today, but I know it would have never come this far if we had not had the courage to face the future.
Envision your future, and become a leader with your environment.
নাহ , লিডার আর ম্যানেজার এক কথা নয়। একজন ভিষনারী আর একজন মিশনারি, একজনের আছে ফলোয়ার অন্যজনের সাব-অর্ডিনেট। লীডারশীপের সঠিক সঙ্ঘা দেয়া কঠিন। তবে এটাকে বিশ্লেষণ করলে যা দাড়ায় তা হলঃ
Listen, learn, communicate and earn the right to lead
Energize and Influence performance to achieve goals
Align vision, add value and act for the benefit of everyone
Develop system, structure, strategies, peoples and themselves.
Empower, through delegation and coaching.
Recognize achievement, reward frequently and restore ethical standards.
উপরের বিশ্লেষণ থেকে একটি ধারনা পাওয়া যায় যে লীডার কে, সে কি করে তবে এখন পর্যন্ত লিডারশীপ সম্পর্কে যে সব সংজ্ঞা পাওয়া যায় তাতে দেখা যায়- Peter Drucker " The only definition of a leader is someone who has followers" " লিডারের একমাত্র সংজ্ঞা হলো যার অনুসারী রয়েছে"। আমার কাছে এই সংজ্ঞাটি খুবই সাধারন মানের মনে হয়েছে। থানার একজন ওসির অধিনে যে সব পুলিশ থাকে তারা তাকে অনুসরণ করে তাঁর পদবীর কারনে, তাকে আমার লিডার মনে হয় না। আবার Warren Bennis বলেন " Leadership is the capacity to translate vision into reality" - " লিডারশীপ হচ্ছে স্বপ্নকে বাস্তবে রূপদান করার একটি ক্ষমতা"। নাহ আমার কাছে ঠিক মনে হচ্ছে না, আমার অনেক দিনের স্বপ্ন একটি নিজের গাড়ী, ব্যাংক থেকে লোন নিয়ে একটি গাড়ী কিনে আমার স্বপ্ন পুরন করা হলো এই কারনে কি আমি একজন লিডার? Bill Gates বলেন "As we look ahead into the next century, leaders will be those who empower others." - " আমরা যদি সামনের শতাব্দীর দিকে তাকাই তবে লিডার হবেন তারাই, যারা অন্যদেরকে ক্ষমতায়ন করতে পারেন"। এখানে একটি গুরুত্বপূর্ন শব্দ "অন্যান্যরা" ব্যবহৃত হয়েছে তবে সংজ্ঞাটি অসম্পূর্নই রয়ে গেছে। Jhon Maxwell লিডারশীপের সংজ্ঞা দিতে গিয়ে বলেন " Leadership is influence nothing more, nothing less." " লিডারশীপ মানেই প্রভাব বিস্তার করা এর বেশীও না, কমও না"। এখানে ধারনাটাকে খুবই সংক্ষিপ্ত করা হয়েছে। ডাকাত যখন বন্দুক উচিয়ে ডাকাতি করে তখন সে অবশ্যই প্রভাব বিস্তার করে কিংবা কোন প্রতিষ্ঠানের মালিকের ভাই বা অন্য কোন আত্মীয় সাময়িক প্রভাব বিস্তার করলেও এটা কোনভাবেই লিডারশীপ হতে পারেনা। Jhon Maxwell এর সংজ্ঞায় প্রভাব বিস্তারের ভিত্তি বা সোর্স এর উল্লেখ নেই।
লিডারশীপ কোন একটি নির্দিষ্ট বৈশিষ্ট্য নয়, এটা অনেক কিছুর সমন্বয়ে গঠিত। এটা নিজের মধ্যে একটি প্রেরনা যা "দায়িত্ব নাও, চ্যালেঞ্জ গ্রহণ কর, অন্যকে সাহায্য কর কিম্বা পথ প্রদর্শন কর" এই রূপ কাজে উদ্ভুদ্ধ করে।
" Leadership is a process of social influence, which maximizes the efforts of others, towards the achievement of goal" " লিডারশীপ একটি সামাজিক প্রভাব বিস্তারের প্রক্রিয়া যার মাধ্যমে অন্যদের প্রচেষ্টা বা কর্ম দক্ষতা বৃদ্ধি করে লক্ষ্য অর্জন করা যায়"। এই সংজ্ঞাটি অনেক বাস্তব ও গ্রহণযোগ্য মনে হয়। ১৯৮৯ সালে Warren Bennis এর লেখা "On Becoming a Leader," এর মাধ্যমে লিডার এবং ম্যানেজার এর মধ্যে পার্থকের একটি তালিকা প্রদান করেন। তালিকাটি হচ্ছেঃ

ম্যানেজারঃ পদ্ধতি মেনে চলেন বা পরিচালনা করেন। > লিডারঃ পদ্ধতি সংস্কার কিংবা উদ্ভাবন করেন।
ম্যানেজারঃ প্রতিচ্ছবির মত নকল করে > লিডারঃ অত্যন্ত মৌলিক এবং আসল
ম্যানেজারঃ পরিচর্যা বা নিয়ন্ত্রন করেন > লিডারঃ উন্নয়ন করেন
ম্যানেজারঃ পদ্ধতি কিম্বা কাঠামোর দিকে মনোযোগ রাখেন > লিডারঃ লোকজন এবং তাদের উন্নতির দিকে মনোযোগ রাখেন
ম্যানেজারঃ নিয়ন্ত্রনের উপর নির্ভরশীল > লিডারঃ অনুপ্রেরনা এবং বিশ্বাসের উপর নির্ভরশীল
ম্যানেজারঃ অদুরদর্শী সিদ্ধান্ত ভিত্তিক দৃষ্টিভঙ্গি > লিডারঃ দুরদর্শী সিদ্ধান্ত ভিত্তিক দৃষ্টিভঙ্গি
ম্যানেজারঃ জানতে চান কখন এবং কিভাবে > লিডারঃ জানতে চান কী এবং কেন
ম্যানেজারঃ নজর থাকে ব্যায় কমানোর দিকে > লিডারঃ নজর থাকে সুদুরপ্রসারী লাভের দিকে
ম্যানেজারঃ অনুকরণ করেন > লিডারঃ সৃষ্টি করেন
ম্যানেজারঃ সকল বিধি নিষেধ বিনা প্রশ্নে মেনে চলেন > লিডারঃ বিধিনিষেধকে চ্যালেঞ্জ করেন
ম্যানেজারঃ একজন অনুগত সৈনিক > লিডারঃ নিজস্ব সত্ত্বার অধিকারী
ম্যানেজারঃ কাজগুলো সঠিকভাবে করেন > লিডারঃ সঠিক কাজগুলো করেন

উপরের পার্থক্য বিশ্লেষণে এটা স্পষ্ট যে কর্মজীবনের ধারাবাহিকতায় যে কেউ ব্যবস্থাপক বা মহা-ব্যবস্থাপক হতে পারেন কিন্তু লিডার হতে হলে অবশ্যই পদমর্যদার বাহিরে ভিন্নতর গুণাবলী অর্জন করা জরুরী।

বিল গেটস রাতারাতি তৈরী হয় নি বা তাকে তৈরীর কোন যন্ত্রও নেই। ভার্সিটি ড্রপ করলেই স্টিভ জবস বা জুকারবার্গ হওয়া যায় না। আউট লায়ার্স বইটি পড়লে জানা যাবে বড় মানুষের জন্য বড় প্রস্তুতি দরকার। রুটির দোকানে কাজ করলেই যেমন সবাই কাজী নজরুল হয়না বা স্কুল কলেজ ফাকি দিলেই রবি ঠাকুর হওয়া যায় না। বইয়ের দোকানে বই বাধাইয়ের কাজ করে যদি মাইকেল ফ্যারেড হওয়া যেত তাহলে সংখ্যাটা ভাষায় প্রকাশ কঠিন হত। এর জন্য প্রয়োজন কঠিন পরিশ্রম এবং চিন্তার বিকেন্দ্রীকরণ। অন্য ভাবে বলতে গেলে কম্পিউটারের মত লাইনার পদ্ধতির ক্যালক্যুলেশন এর পরিবর্তে মাল্টিওর্ডিনারী জিওডিক্স পদ্ধতির ক্যালক্যুলেশন করা।

"একজন সত্যিকারের লিডারের মূল্য প্রকাশ পায় তাঁর অবদানের মাধ্যমে তাঁর ব্যাক্তিগত অর্জনের মাধ্যমে নয়" - অ্যালবার্ট আইনেস্টাইন। কোন কাজের জন্য আপনি যদি চিন্তা করেন শেষ করতে পারলেই প্রমোশন বা গাড়ীর মডেল চেঞ্জ তাহলে ধরে নিতে পারেন আপনার কাজ মান সম্মত নয় এবং এই কাজের জন্য কেউ আপনাকে স্মরণ করবে না। এখানে একটা উদাহরণ দেয়া যেতে পারে Toyota কোম্পানী সাম্প্রতিক কালে কিছু কঠিন সমস্যার মুখে পড়েছিল। ক্রুটিপূর্ন ব্রেকের কারনে তাদের প্রায় ২৩ লক্ষ গাড়ী বিনামূল্যে মেরামতের ঘোষনা দিয়ে বাজার থেকে ফেরত আনতে হয়েছিল। এই ঘোষনা তাদের ভাবমূর্তির উপর চরম আঘাত এনেছে। "Digg" এই সময়কার জনপ্রিয় অনলাইন সংবাদ মাধ্যম যারা Toyota কোম্পানীর বিরুদ্ধে প্রচারনায় অগ্রনী ভূমিকা পালন করে, কোম্পানীর CEO, Jim Lentz একটি সিদ্ধান্ত নিলেন, সংবাদ মাধ্যম এর সহায়তায় সরাসরি জনগণের সাথে কথা বলার এবং তিনি "Digg" কে বেছে নেন যারা কিনা তাঁর বিরুদ্ধে সিরিজ রিপোর্ট করে যাচ্ছে। তাঁর এই সিদ্ধান্ত সবাইকে হতবাক করে এবং হাজার হাজার মানুষ এই অনুষ্ঠান দেখেন কৌতূহল নিয়ে। Jim Lentz তাঁর ধৈর্য এবং আন্তরিকতা দিয়ে অনেক অপ্রিয় ও কঠিন প্রশ্নের সহজ উত্তর দেন, তাঁর এই উদারতা, স্বচ্ছতা ও আন্তরিকতা সবাইকে মুগ্ধ করে এবং প্রতিষ্ঠানটির ভাবমূর্তি অক্ষুন্ন রাখতে সহায়তা করে। Jim Lentz তার কাজের দ্বারা সব সময় এমন ভাবে আলোচিত হবেন যেন তিনি এই প্রতিষ্ঠানে না থাকলেও তার কাজ সকলকে তার কথা মনে করিয়ে দেবে এবং তার কাজের এই পদ্ধতির চর্চা শুরু হবে এটাই একজন লিডারের চাওয়া।

তবে একটা বিষয় সব সময় মনে রাখতে হবে একজন লিডারের কৌশলী এবং সৎ চরিত্রের অধিকারী হওয়াটা বাধ্যতামূলক। তবে কখনো যদি এমন পরিস্থিতি তৈরী হয় এ দুটোর যে কোন একটাকে বেছে নিয়ে অপরটা ছাড়তে হবে তখন আমি কৌশল টাকেই ছেড়ে দেব, সততা নয়।

এইবার তাহলে শুরুহোক নতুন পথ চলা, আমি আছি আপনার সাথে। পরবর্তিতে আরো বিষদ আলোচনার অঙ্গিকার রইল।

আল্লামা বোরহান ঊদ্দিন খলিফা
এম এ (দর্শন),এমবিএ (এইচ আর এম), এল এল বি (এবিইউ) ঢাকা।

সর্বশেষ এডিট : ২২ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৩৭
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ব্যারিস্টার সুমন দায়মুক্ত , চু্ন্নু সাহেব কি করবনে ?

লিখেছেন শাহাবুিদ্দন শুভ, ০৮ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:২৭


দেশে প্রথম কোন সংসদ সদস্য তার বরাদ্ধের ব্যাপারে Facebook এ পোষ্ট দিয়ে জানিয়ে থাকেন তিনি কি পেলেন এবং কোথায় সে টাকা খরচ করা হবে বা হচ্ছে মানুষ এসব বিষয়... ...বাকিটুকু পড়ুন

মায়ের নতুন বাড়ি

লিখেছেন সাদা মনের মানুষ, ০৮ ই মে, ২০২৪ রাত ৯:২২

নতুন বাড়িতে উঠেছি অল্প ক'দিন হলো। কিছু ইন্টরিয়রের কাজ করায় বাড়ির কাজ আর শেষই হচ্ছিল না। টাকার ঘাটতি থাকলে যা হয় আরকি। বউয়ের পিড়াপিড়িতে কিছু কাজ অসমাপ্ত থাকার পরও পুরান... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। শিল্পী রবীন্দ্রনাথ ঠাকুর

লিখেছেন শাহ আজিজ, ০৮ ই মে, ২০২৪ রাত ৯:৩৮










চিত্রকলার কোন প্রথাগত শিক্ষা ছিলনা রবীন্দ্রনাথ ঠাকুরের। ছোট বেলায় যেটুকু শিখেছিলেন গৃ্হশিক্ষকের কাছে আর পাঁচজন শিশু যেমন শেখে। সে ভাবে আঁকতেও চাননি কোন দিন। চাননি নিজে আর্টিস্ট... ...বাকিটুকু পড়ুন

জাহান্নামের শাস্তির তীব্রতা বনাম ইসলামের বিবিধ ক্ষেত্রে অমুসলিম উপস্থাপিত বিবিধ দোষ

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৮ ই মে, ২০২৪ রাত ১০:৫৪



জাহান্নামের শাস্তির তীব্রতার বিবেচনায় মুমিন ইসলামের বিবিধ ক্ষেত্রে অমুসলিম উপস্থাপিত দোষারোপ আমলে নেয় না। আমার ইসলাম সংক্রান্ত পোষ্ট সমূহে অমুসলিমগণ ইসলামের বিবিধ ক্ষেত্রে বিবিধ দোষের কথা উপস্থাপন করে।... ...বাকিটুকু পড়ুন

শ্রান্ত নিথর দেহে প্রশান্তির আখ্যান..... (উৎসর্গঃ বয়োজ্যেষ্ঠ ব্লগারদের)

লিখেছেন স্বপ্নবাজ সৌরভ, ০৯ ই মে, ২০২৪ রাত ১:৪২



কদিন আমিও হাঁপাতে হাঁপাতে
কুকুরের মত জিহবা বের করে বসবো
শুকনো পুকুর ধারের পাতাঝরা জামগাছের নিচে
সুশীতলতা আর পানির আশায়।

একদিন অদ্ভুত নিয়মের ফাঁদে নেতিয়ে পড়বে
আমার শ্রান্ত শরীর , ধীরে... ...বাকিটুকু পড়ুন

×