somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশের ক্রিকেট নিয়ে এটা কী আইসিসির তামাশা না ষড়যন্ত্র

২১ শে মার্চ, ২০১৬ সকাল ১০:৩১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মাহবুবুল আলম //

মাত্র দু’দিন আগে “বাংলাদেশের অগ্রযাত্রা থামিয়ে দিতে নানামুখি ষড়যন্ত্র” এই শিরোনামে একটি নিবন্ধ বিভিন্ন মিডিয়ায় লিখেছিলাম। বাংলাদেশকে আর্থ-সামাজিক অগ্রগতি ও উন্নয়নে কীভাবে বিশ্ব মোড়লরা বার বার থামিয়ে দেয়ার চেষ্টা করে যাচ্ছে এসব বিষয়ে বিশদ আলোচনা করেছিলাম সে নিবন্ধে। কিন্তু দু’দিন যেতে না যেতেই দেখলাম বিশ্ব ক্রিকেটের মোড়ল আইসিসি বাংলাদেশের ক্রিকেটকে নিয়ে কেমন তামাশার “টম এন্ড জেরি” খেলা খেলছে। ক্রিকেটে বাংলাদেশের অভূতপূর্ব উত্থান যেন কিছুতেই মানতে পারছে না আইসিসি ও আইসিসি নিয়ন্ত্রণকারী বিগব্রাদাররা। যখনই বাংলাদেশ ক্রিকেটে এগিয়ে যেতে চাইছে তখনই আইসিসি ও তাদের নিয়ন্ত্রণকারী বিগব্রাদারা বাংলাদেশের লাল-সবুজের জার্সিকে পিছন থেকে টেনে ধরছে। তবু বাংলাদেশের তরুণ ক্রিকেটযোদ্ধার তাদের সর্বোচ্চ সামর্থ দিয়ে বাংলাদেশের ক্রিকেটকে অন্য উচ্চতায় তুলে ধরেছে।
ক্রিকেটে অভিজাত অঙ্গনে প্রবেশের পর থেকেই বাংলাদেশকে নিয়ে অনেক ষড়যন্ত্র হয়েছে। একসময় এমনও কথা তুলেছিল যে, বাংলাদেশ এখনো স্টেস্ট খেলার সামর্থ অর্জন করেনি; তাই বাংলাদেশের স্টেস্ট স্ট্যাটাস কেড়ে নেয়ার মতো কথা ইনিয়ে বিনিয়ে বলার চেষ্টা করা হয়েছে। কিন্তু বাংলদেশ শত্রদের মুখে চুনকালি মাখিয়ে আইসিসির উন্নয়নের রোল মডেলে পরিনত হয়েছে। সম্প্রতি ক্রিকফ্রেঞ্চির প্রতিবেদনে বলা হয়েছে উন্নয়নের রোল মডেল ধরে বাংলাদেশের ক্রিকেটকে নিয়ে গবেষণা শুরু করতে চাচ্ছে আইসিসি। আর সেই গবেষণার নেতৃত্বে আছেন আইসিসির ডেভলপমেন্ট অফিসার হিসেবে নিয়োজিত বাংলাদেশের সাবেক ক্রিকেটার ও অধিনায়ক আমিনুল ইসলাম বুলবুল।
তাসকিন আহমেদ ও স্পিনার আরাফাত সানির নিষিদ্ধের খবরে মুহূর্তেই যেন ছিন্নবিচ্ছিন্ন হয়ে গেল যেন বাংলাদেশ দলের অনেক স্বপ্ন, আশা! পরীক্ষা দিয়ে শেষপর্যন্ত বোলিং এ্যাকশনে যে ত্রুটি আছে, সেটাই ধরা পড়ল বাংলাদেশ দলের পেসার তাসকিন আহমেদ ও স্পিনার আরাফাত সানির। তাতে আইসিসি দুইজনকেই সাময়িক বোলিং থেকে নিষিদ্ধ করেছে। দুইজনেরই তাই বিশ্বকাপ মাঝখানেই শেষ হয়ে গেল। এ নিষিদ্ধের খবর মুহূর্তেই চতুর্দিকে ছড়িয়ে পড়ল। আইসিসি সংবাদ বিজ্ঞপ্তি দিয়েই তাসকিন ও সানির নিষিদ্ধের ঘোষণা দিল।
আইসিসির নিয়ম অনুযায়ী এমনিতে বোলিং এ্যাকশনে ত্রুটি ধরা পড়ার পর ১৪ দিনের মধ্যে পরীক্ষা দিতে হয়। বৈশ্বিক কোন টুর্নামেন্টে সেটি ৭ দিনের মধ্যে পরীক্ষা দিতে হয়। ৯ মার্চ হল্যান্ডের বিপক্ষে ম্যাচের পর তাসকিন ও সানির বোলিং এ্যাকশনে যে ত্রুটি আছে তা বাংলাদেশ দলের ম্যানেজারকে আম্পায়াররা জানান। তখন থেকেই সবার ভেতর আতঙ্ক তৈরি হয়ে যায়। যদি দুইজনই নিষিদ্ধ হয়ে যান! শেষপর্যন্ত তাই ঘটল।
নিয়ম হচ্ছে, বোলিং করার সময় যদি ১৫ ডিগ্রীর বেশি কনুই বাঁকে, তাহলে সেই বোলার বল করতে পারবেন না। নিষিদ্ধ হয়ে যাবেন। পরে আবার এ্যাকশন শুদ্ধ করে পরীক্ষা দিয়ে সঠিক প্রমাণিত হলে বোলিং করতে পারবেন। তাসকিন ও সানি, দুইজনেরই বোলিং করার সময় কয়েকটি ডেলিভারি ১৫ ডিগ্রীর বেশি কনুই বেঁকেছে। তাই সাময়িকভাবে তাদের নিষিদ্ধ করা হয়েছে। এখন বোলিং এ্যাকশন শুধরে আবার পরীক্ষা দিতে হবে দুই বোলারকেই। পরীক্ষা দেয়ার পর যদি শুদ্ধ হন, তাহলেই কেবল এরপর জাতীয় দলের হয়ে বোলিং করতে পারবেন তাসকিন ও সানি।
আইসিসি তাদের ওয়েবসাইটে জানিয়েছে পরীক্ষায় তাসকিন ও সানির বোলিং এ্যাকশনে ত্রুটি খুঁজে পাওয়া গেছে। ফলে পরীক্ষা নিয়ে নিজেদের এ্যাকশন বৈধ প্রমাণিত না করা পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট থেকে তাদের নিষিদ্ধ ঘোষণা করেছে আইসিসি। সংস্থাটির ওয়েবসাইটে আরও বলা হয়, আরাফাত সানির বেশকিছু ডেলিভারির সময় তার কনুই ১৫ ডিগ্রীর বেশি বাঁকা হয়ে যাচ্ছিল। আর তাসকিনের বিষয়ে বলা হয়েছে, তারও বেশ কিছু ডেলিভারি বৈধতার সীমা অতিক্রম করে।
এ দুই ক্রিকেটারের বোলিং এ্যাকশন নিয়ে যে সন্দেহ প্রকাশ করে ফেলল ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। আইসিসির এমন সন্দেহ সবাইকেই অবাক করেছে! বিস্মিত হয়েছেন বাংলাদেশ কোচ চন্দিকা হাতুরাসিংহেও। কিন্তু এও জানেন, এখন কিছুই করার নেই। আইসিসি যেহেতু এ নিয়ে সন্দেহ প্রকাশ করেছে, তাসকিন ও আরাফাতকে এখন তা মানতে হবে। বাংলাদেশ দলকেও তা মানতে হবে। এবং যা যা করার দরকার করতে হবে।
গত বছর থেকেই মাশরাফি বাহিনী যেন ক্রিকেট বিশ্বকে শাসন করে চলেছে। বিশেষ করে নিউজ্যিলান্ড-অস্ট্রেলিয়া বিশ্বকাপ থেকেই যেন অপ্রতিরোধ্য হয়ে উঠেছে বাংলার টাইগাররা। তাছাড়া ঘরের মাঠে ভারত, দক্ষিণ আফ্রিকা এবং পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয়ও করেছে বাংলাদেশ। সেই বাংলাদেশ যে ঘরের মাঠে এশিয়া কাপের ফাইনালে খেলার যোগ্যতা রাখে তা যেন ভুলেই গিয়েছিল আইসিসি।
তাসকিন ও আরাফাত ছানির নিষিদ্ধের খবরে বাংলাদেশের ১৬ কোটি ক্রিকেটপাগল মানুষ হতাশায় লীন হয়ে গেছে। দেশের মানুষ মনে করছে বাংলাদেশের ক্রিকেট যখনই এগিয়ে যেতে থাকে বিশ্বক্রিকেটের তিন মোড়লের চাপে আইসিসি বাংলাদেশকে পিছন থেকে টেনে ধরে যাতে বাংলাদেশ কিছুতেই এগিয়ে যেতে না পারে। বাংলাদেশ এগিয়ে যতে থাকলেই আইসিসি বাংলাদেশের বোলারদের বোলিং এ্যাকশনের ত্রুটি খোঁজার জন্য মাঠে নেমে পড়ে। শুধু এবারই নয় এর আগে আল আমিন, সোহাগ গাজিসহ অনেক ক্রিকেটারকেই বোলিং এ্যাকশনে ত্রুটির কথা বলে বাংলাদেশের গুরুত্বপূর্ণ ম্যাচের আগে নিষিদ্ধ করা হয়েছে। এবারও ঠিক বাছাই পর্বে পাকিস্তান ও শ্রীলঙ্কার মতো ক্রিকেটের পরাশক্তিকে দাপটের সাথে হারিয়ে টি ২০ বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করার পর পরই বাংলাদেশের দুই বোলিং জিনিয়াস তাসকিন ও আরাফাত সানির বোলিং এ্যাকশনে ত্রুটির অজুহাত দেখিয়ে বিশ্বকাপের বাকি ম্যাচগুলোতে খেলার ব্যপারে নিষিদ্ধ ঘোষণা করে বাংলাদেশের স্বপ্নকে ধূলোয় মিশিয়ে দিয়েছে।
কাজেই আমার শেষ কথা হলো বিসিবিকে এখনই আইসিসির এমন হঠকারী সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ করতে হবে। প্রয়োজনে আইসিসির এ সিদ্ধান্তের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেট আদালতে যেতে হবে। তা না হলে আইসিসি সব সময়ই তিন মোড়লের চাপে বিশ্ব আসরে গুরুত্বপূর্ণ ম্যাচের সময় এ ধরনের হঠকারী ব্যবস্থা সবসময় গ্রহণ করবে। বাংলাদেশের লক্ষ লক্ষ ক্রিকেট ভক্ত মনে করে আইসিসির সব ষড়যন্ত্রের জাল ছিন্ন করে বাংলাদেশ ক্রিকেট নিজেদের যোগ্যাতায় মাথা উঁচু করে দাড়াবেই।
সর্বশেষ এডিট : ২১ শে মার্চ, ২০১৬ সকাল ১০:৩১
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

এশিয়ান র‍্যাংকিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান !!

লিখেছেন ঢাবিয়ান, ০৭ ই মে, ২০২৪ রাত ৮:২০

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন' ২০২৪ সালে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।তালিকায় ভারতের ৪০, পাকিস্তানের ১২টি, মালয়েশিয়ার ১১টি বিশ্ববিদ্যালয়... ...বাকিটুকু পড়ুন

ঢাকা শহর ইতিমধ্যে পচে গেছে।

লিখেছেন নাহল তরকারি, ০৭ ই মে, ২০২৪ রাত ৯:৫৫



স্থান: গুলিস্থান, ঢাকা।

ঢাকার মধ্যে গুলিস্থান কোন লেভেলের নোংড়া সেটার বিবরন আপনাদের দেয়া লাগবে না। সেটা আপনারা জানেন। যেখানে সেখানে প্রসাবের গন্ধ। কোথাও কোথাও গু/পায়খানার গন্ধ। ড্রেন থেকে আসছে... ...বাকিটুকু পড়ুন

রাজত্ব আল্লাহ দিলে রাষ্ট্রে দ্বীন কায়েম আমাদেরকে করতে হবে কেন?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৮ ই মে, ২০২৪ ভোর ৬:০৬



সূরাঃ ৩ আলে-ইমরান, ২৬ নং আয়াতের অনুবাদ-
২৬। বল হে সার্বভৈৗম শক্তির (রাজত্বের) মালিক আল্লাহ! তুমি যাকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব) প্রদান কর এবং যার থেকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব) কেড়ে... ...বাকিটুকু পড়ুন

মুক্তির কোরাস দল

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ০৮ ই মে, ২০২৪ সকাল ১০:২৫



ঘুমিয়ে যেও না !
দরজা বন্ধ করো না -
বিশ্বাস রাখো বিপ্লবীরা ফিরে আসবেই
বন্যা ঝড় তুফান , বজ্র কণ্ঠে কোরাস করে
একদিন তারা ঠিক ফিরবে তোমার শহরে।
-
হয়তো... ...বাকিটুকু পড়ুন

বাইডেন ইহুদী চক্তান্ত থেকে বের হয়েছে, মনে হয়!

লিখেছেন সোনাগাজী, ০৮ ই মে, ২০২৪ সকাল ১০:৪৮



নেতানিয়াহু ও তার ওয়ার-ক্যাবিনেট বাইডেনকে ইরান আক্রমণের দিকে নিয়ে যাচ্ছিলো; বাইডেন সেই চক্রান্ত থেকে বের হয়েছে; ইহুদীরা ষড়যন্ত্রকারী, কিন্তু আমেরিকানরা বুদ্ধিমান। নেতানিয়াহু রাফাতে বোমা ফেলাতে, আজকে সকাল থেকে... ...বাকিটুকু পড়ুন

×