somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

হামাস----ইসরায়েল::কে কতটুকু অপরাধী???

২৫ শে জুলাই, ২০১৪ রাত ১২:৫৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ইসরায়েল রাষ্ট্র হিসেবে লেজিটিমেট না ইলিজিটিমেট ,দেটস নট দা ম্যাটার অব কনসার্ন ফর দিস রাইটিংস।
আমি অবাক হয়েছি হিউম্যানেটিরিয়ান আইন তারা কতটুকু অনুসরণ করেছে যে কারনে নিরাপত্তা পরিষদে ইউ এস এ এই মনে করে ভোট দিয়েছে যে ইসরায়েল কোন ওয়ার ক্রাইম করছে না।
এবারে সংঘাতের সূত্রপাতটা বেশ আকস্মিক -কোন এক সকালে ইসরায়েলে তিন কিশোর হারিয়ে গেল।পরদিন তাদের লাশ পাওয়া গেল।মনে করা হল হামাসের কাজ এটা।তাই প্রতিশোধ হিসেবে ফিলিস্তিনের একটা কিশোরকে পুড়িয়ে মারা হল।এই ঘটনার বৈষয়িক বিশ্লেষণগুলো হল-
১,যদি সত্যিই কাজটা হামাসের হয়ে থাকত,তবে সেটা প্রমাণ করা মোসাদের পক্ষে অসম্ভব কিছু ছিলো না,কারণ ঐ জা্যগাগুলোর সিংহভাগ নিয়ন্ত্রণ করে ইসরায়েল।আর তাদের কাছে হিউম্যান ইন্টিলিজেন্সের যে বস্তুসমূহ আছে তা দিয়ে রহস্য খুজে পাওয়া যেত না a normal people cant believe that।
২।একজন মানুষের লাশ খুজে পাওয়া আর প্রকাশ্য কাউকে পুড়িয়ে মারা দুইটার মধ্যে সেন্টিমেন্টালগত অনেক পার্থক্য আছে।যে ভুলটা করেছে ইসরায়েল।

যে ভুলটা ইসরায়েল করেছে সেটা হল ফিলিস্তিন কিশোরকে হত্যার পর তারা ডিপ্লোমেসি অনুসরন না করে এটাকে প্রতিশোধ হিসেবে ভেবে নিয়েছে।সেই একই ভুল হামাসও করেছে কোন কিছু না ভেবেই রকেট হামলা শুরু করে ওরা পাল্টা প্রতিশোধ হিসেবে।
যাইহোক ভুল থেকেই যুদ্ধের উত্থান-
ইউ এস এ থকে যখন এ বার্তা আসল-ইসরায়েলের নিজেকে রক্ষার অধিকার রয়েছে।তখন থেকেই সারাবিশ্ব দেখেছে ওদের অধিকার ফলানোর নমুনা।একটা নিউক্লিয়ার রাষ্ট্র,সর্বাধুনিক প্রযুক্তির অস্রসমৃদ্ধ রাষ্ট্র ওদেরই দ্বারা অবরোধিত ভুখা মানুষগুলোর প্রতি কেমন আচরন করতে পারে তা বিশ্ববাসী অবাক হয়ে দেখেছি।সরারই নিজেকে রক্ষার অধিকার রয়েছে I also believe that
তবে এই অধিকারটা ইসরায়েল কিভাবে প্রশ্নাতীতভাবে ফলাতে পারত???
ইসরায়েল বারবার বলছে তাদের এ মিশনের মূল উদ্দেশ্য মুসলিম সন্ত্রাসী নিধন।ধরে নিলাম হামাস সন্ত্রাসী গ্রুপ(যদিও অধিকাংশ ফিলিস্তিনি এবং মুসলিম বিশ্ব ওদের মুক্তিযোদ্ধা মনে করে)।
যদি ওদের নিধন মূল বিষয় হত তবে ইসরায়েল আগে গাজা থেকে সাধারণ নিরস্র মানুষগুলো সরিয়ে নেয়ার উদ্যোগ নিত।তাতে তাদের operational effectiveness and complexity দুইটাই কমত।
আর বোনাস হিসেবে নিরাপত্তা কাউন্সিলের সবগুলো ভোটই ওরা পেত(মুসলিম মেম্বারগুলো বাদে)।
এর ফলাফল কিন্ত চমৎকার হত আরববিশ্বই প্রথম চাপ পরয়োগ করত হামাসকে যুদ্ধবিরতির জন্য।(যদিও এখনো তারা কেবল দর্শকই)কারণ হল অন্যান্য আরব রাষ্ট্রগুলো যেভাবে রাজতন্ত্রে চলে হামাস তা কখনই সাপোর্ট করেনি।যদিও মুখে এখন আরব শেখগুলো ফিলিস্তিনেরই সাপোর্টার কিন্তু ওদের কাছ থেকে কিনে নেয়া তেলের বিনিময়েই কিন্তু লাল হচ্ছে মানতার প্রতিটা কুঠুরী।
এই লেখাটা ভূমিকাহীন।
Basic rules of IHL(international humanitarian law)
1.Persons hors de combat (outside of combat), and those not taking part in hostilities, shall be protected and treated humanely.
2.It is forbidden to kill or injure an enemy combatant who surrenders, or who is hors de combat.
3.The wounded and the sick shall be cared for and protected by the party to the conflict which has them in its power. The emblem of the "Red Cross," or of the "Red Crescent," shall be required to be respected as the sign of protection.
4.Captured combatants and civilians must be protected against acts of violence and reprisals. They shall have the right to correspond with their families and to receive relief.
5.No-one shall be subjected to torture, corporal punishment, or cruel or degrading treatment.
6.Parties to a conflict, and members of their armed forces, do not have an unlimited choice of methods and means of warfare.
7.Parties to a conflict shall at all times distinguish between the civilian population and combatants. Attacks shall be directed solely against military objectives.

ইসরায়েল উপরের ১ এবং ৭ নাম্বার অনুচ্ছেদগুলো ভয়াবহভাবে লংঘন করেছে।(স্কুল হাসপাতালে আক্রমণ এবং সহস্রাধিক জনকে হত্যা যেখানে ৭৩ শতাংশই নারী এবং শিশু)
হামাস উপরের একনাম্বার অনুচ্ছেদ লংঘন করেছে ৬৪ জন সামরিক(এটা কোন আইন লংঘন নয়) এবং ৩ জন বেসামরিক মানুষ হত্যার মাধ্যমে(যদিও ইসরায়েল নিজেই স্বীকার করেনা)।
এখন যদি উভয়কেই যুদ্ধাপরাধের কাঠগড়ায় দাড় করান হয় তবে অপরাধের পাল্লা কার ভারী এবং শাস্তির মাত্রা বুঝা যেত,কিন্তু এর কিছুই হবে না ইসরায়েল তার প্রয়োজনীয় ভূখন্ডের জন্য জায়গা খালি করে ফেলেছে।এখন আরব শেখগুলো শরাবের টেবিলে বসে তেল বিক্রির টাকা গুনবে আর অনেক হয়েছে ভেবে হামাসকে যুদ্ধবিরতিতে চাপ প্রয়োগ করবে।
সর্বশেষ একটা কথা এসময় ফিলিস্তিনের জন্য সবচেয়ে বেশি সাহায্য আসতে পারত মিসর থেকে।কিন্তু বিশ্বাবাসী অবাক হয়ে দেখেছে কি করে একটি নির্বাচিত সরকারকে অপসারিত করে পুতুল রাজকুমারকে ক্ষমতায় বসাতে হয়।

ref-international humanitarian law,geneva acts
newspaper and Youtube
সর্বশেষ এডিট : ১৪ ই আগস্ট, ২০১৪ রাত ৯:৩১
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কোরআন কী পোড়ানো যায়!

লিখেছেন সায়েমুজজ্জামান, ২০ শে মে, ২০২৪ সকাল ১০:৩৮

আমি বেশ কয়েকজন আরবীভাষী সহপাঠি পেয়েছি । তাদের মধ্যে দু'এক জন আবার নাস্তিক। একজনের সাথে কোরআন নিয়ে কথা হয়েছিল। সে আমাকে জানালো, কোরআনে অনেক ভুল আছে। তাকে বললাম, দেখাও কোথায় কোথায় ভুল... ...বাকিটুকু পড়ুন

সেঞ্চুরী’তম

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২০ শে মে, ২০২৪ সকাল ১১:১৪


লাকী দার ৫০তম জন্মদিনের লাল গোপালের শুভেচ্ছা

দক্ষিণা জানালাটা খুলে গেছে আজ
৫০তম বছর উকি ঝুকি, যাকে বলে
হাফ সেঞ্চুরি-হাফ সেঞ্চুরি;
রোজ বট ছায়া তলে বসে থাকতাম
আর ভিন্ন বাতাসের গন্ধ
নাকের এক স্বাদে... ...বাকিটুকু পড়ুন

ইরানের প্রেসিডেন্ট কি ইসরায়েলি হামলার শিকার? নাকি এর পিছে অতৃপ্ত আত্মা?

লিখেছেন ...নিপুণ কথন..., ২০ শে মে, ২০২৪ সকাল ১১:৩৯


ইরানের প্রেসিডেন্ট হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত!?

বাঙালি মুমিনরা যেমন সারাদিন ইহুদিদের গালি দেয়, তাও আবার ইহুদির ফেসবুকে এসেই! ইসরায়েল আর।আমেরিকাকে হুমকি দেয়া ইরানের প্রেসিডেন্টও তেমন ৪৫+ বছরের পুরাতন আমেরিকান হেলিকপ্টারে... ...বাকিটুকু পড়ুন

ভণ্ড মুসলমান

লিখেছেন এম ডি মুসা, ২০ শে মে, ২০২৪ দুপুর ১:২৬

ওরে মুসলিম ধর্ম তোমার টুপি পাঞ্জাবী মাথার মুকুট,
মনের ভেতর শয়তানি এক নিজের স্বার্থে চলে খুটখাট।
সবই যখন খোদার হুকুম শয়তানি করে কে?
খোদার উপর চাপিয়ে দিতেই খোদা কি-বলছে?

মানুষ ঠকিয়ে খোদার হুকুম শয়তানি... ...বাকিটুকু পড়ুন

আসবে তুমি কবে ?

লিখেছেন সেলিম আনোয়ার, ২০ শে মে, ২০২৪ দুপুর ১:৪২



আজি আমার আঙিনায়
তোমার দেখা নাই,
কোথায় তোমায় পাই?
বিশ্ব বিবেকের কাছে
প্রশ্ন রেখে যাই।
তুমি থাকো যে দূরে
আমার স্পর্শের বাহিরে,
আমি থাকিগো অপেক্ষায়।
আসবে যে তুমি কবে ?
কবে হবেগো ঠাঁই আমার ?
... ...বাকিটুকু পড়ুন

×