somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কাটাকাটি-আড়াআড়ি। সেই পোস্টের ধাক্কা এইখানে

১২ ই ডিসেম্বর, ২০০৯ সন্ধ্যা ৭:০৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

রেফারেন্স : Click This Link
(কে কে মনে করেন অবাংলাদেশিরা স্বাগত নয় এই ব্লগে)

এই পোস্টের ধাক্কা এইখানে :

অবাংলাদেশিরা এই ব্লগে স্বাগত কিনা, এই প্রকার একটা পোস্টের অবতারনা করেছিলাম, কারন ছিল শুধু এই দেখানো যে আমাদের ভেতর
দেশপ্রেম(!) পাম্প করা বাষ্প সাধারন অবস্থায় থাকে না। দেশপ্রেম দিয়ে যে জুজু তৈরী করা হয়, যা প্রকৃত সমস্যা থেকে চোখ ঘুরিয়ে রাখে এবং যা দিয়ে কেবল কায়েম স্বার্থবাদীদের সুযোগ, মুনাফা আমরা প্রলম্বিত করার ঘুঁটিতে পরিনত হতে থাকি।



দেশপ্রেম(!) পাম্প করা বাষ্প সাধারন অবস্থায় থাকে না--কথাটা একটু ব্যাখ্যা করি।
যদি আমার কেউ বন্ধু হয়, ধরে নিলাম শত্রুদেশেরও ( শত্রু হিসাবে যাদের আমাদের চেনানো হয় এবং তাদের দেশের সাধারন মানুষকেও একই চরিত্রের শুধু বিপরীত রঙের চশমা পড়িয়ে, আমাদেরও শত্রু বানানো হয়),তাকে কি আমরা শত্রু মনে করি।

আরও সহজ করে দেই, কোনও দেশের দল ক্রিকেট খেলছে
( কর্পোরেট কালচার, খেলাটাকেও যুদ্ধ হিসাবে চেনাচ্ছে, সাধু! সাবধান। শ্রীলঙ্কা হয়ে যায় রাবনের দেশের দল আর আমরা জয় শ্রীরাম ! পাকিস্তান হয়ে যায় মুসলিম দল, আজাহার উদ্দিন হয়ে যান সন্দেহের চরিত্র। মুক্তিযুদ্ধের পরবর্তীতে যদিও বদলে যায়নি শোষিতের দিন, তবু প্রয়োজনে দিল্লী আক্রমনের জোস উথলে উঠে টুথপেস্ট বিক্রিতে কিংবা উলফা হয়ে যায় স্বাধীনতা কামী মুক্তিযোদ্ধাদের তুল্য--কী অবিমৃস্যকারীতা!)
নিজের দেশের বিরুদ্ধে, তখন কি এমন একবারও কারো মনে হয়নি,ওমুক প্লেয়ার( প্রিয় যে) সেন্চুরি মারুক ( মনের কথাটা চাপা দায়) কিন্তু আমার দেশ জিতুক ( অজান্তের সংঘর্ষ হয় মননে, যে দল ভাল খেলবে সে জিতবে কিন্তু 'আমার দেশ' আবেগ যা সুরসুরিতে বোঝানো হয়েছে, সেটা বাধা দেয়।) -এরকমটা কি হয়নি কখনো?

যেমন ফুটবলে আমাদের দেশ, ভারত কিংবা বাংলাদেশ বা পাকিস্তান.......বিশ্বকাপে যায় না কিন্তু রাতজেগে বাজি ধরা, পাড়ায় পোস্টার টাঙানো থাকে তো ? তখন তো 'আমার দেশ' সেন্টিমেন্ট থাকে না,
যে দেশকে সাপোর্ট করি ভেবে দেখি কি তারা আমাদের পরম বন্ধু এই হিসাবে, তা করি না, কারন সেখানে খেলাটা মুখ্য হয়ে ওঠে, নিজের দেশের অনুপস্থিতিতে।
কিন্তু আবার আমরা কিন্তু নিজের দেশকে খেলাতে সশব্দ উচ্চারনেও মেতে ওঠি না ( কারন আমাদেরকে শেখানো 'দেশপ্রেম' ভৌগলিক(!) রাজনৈতিক(!), বস্তুত গোছগাছ করা সীমা নিয়ে আবর্তিত কেবল, মানুষকে নিয়ে নয়, মূল সমস্যা নিরসনে কোথাও পাঠ্য বইয়ে লেসন থাকে না । মুক্তিযুদ্ধ সেরে একটি সোনার বাংলা , সকলের বাংলা হওয়ার কথা ছিল, সেই উদ্দ্যেশ্য প্রনয়নে কয়টা কথা বইয়ে লেখা থাকে । থাকবে না কারন সাধারন মানুষের কাছে যা ছিল অস্তিত্ব সংকট, চাপিয়ে দেয়া যুদ্ধ সেটা আদতে কি ধনবাদীগোষ্ঠীর কায়েম স্বার্থ সংঘাতও ছিল না, অন্যদৃষ্টিকোন থেকে , যেখানে সাধারন মানুষ হয়েছেন খেলার ফুটবলটি, প্লেয়ার না ? একই বিষয় আমি কিন্তু বলছি ভারতের শাষন-ত্রাসন নিয়েও, কোনও চরিত্রগত পার্থক্য নেই ) ।

উল্লেখযোগ্য একটা কথা বলি, কার্গিল যুদ্ধের পরের কথা। পাকিস্তান-সন্ত্রাস-গদি বাঁচানো --এই খেলা চলছে, তখন ইন্টারনেট সবে এসেছে মানে আমি মাত্রই পরিচিত হচ্ছি।
চ্যাটিং নতুন নেশা।

একদিন একজনের সাথে অনকে কথা হল, বেশ ভাল মন্দ, কবিতা-গান-প্রেম-সমাজ, ইত্যাদি।
আমি মজা করে অনেক সময় ধরে বলে যাচ্ছি আমি চাঁদের দেশের মানুষ, জোৎস্নামগ্ন পথে একা যাকে পাবো তাকেই নিয়ে যাবো ছায়া ছায়া চড়কা বুড়ির কাছে, তাকে বলবো, নিয়ে এলাম রাজকন্যে , এই বার ঘুম পাড়িয়ে রাখো হাজার বছর---এই সব হাবি-জাবি।

এক সময় বলতে হবে আমাকে আমি আসলেই কোথাকার, আমি বল্লাম 'ভারত'--------------------জবাব এল আমি পাকিস্তানি তুমি খেয়াল করেছ ? করেছি। আমি তোমার শত্রু জানো? না ! জানি না । শত্রুর সাথে যদি এতসময় এমন মধুর কথা বলা যায়, তবে বন্ধু হলে ...........

২ মিনিট পর, লেখা এল, আমার বাবা সেনাবাহিনীর বড় অফিসার।
শত্রু-মিত্র করেই তো শুনছি, এখন মনে হচ্ছে সব অর্থহীন----আই এ্যাম উপিং....আমি আর তোমার সাথে কথা বলব না .......আমার ভীত নড়ে যাবে......আই উলবি ইন আইডেনটিটি ক্রাইসিস.......মাই ন্যাশনালিটি !!!!!!!!!!!!!!


পরে তার সাথে আরও ২/৩ দিন কথা হয়েছে এবং সে বলেছিল,

ধন্যবাদ বন্ধু, আমাকে প্রশ্নবিদ্ধ করার জন্য কিন্তু তুমি দেশপ্রমিক নও --------
আমি : শত্রুতার দেশপ্রেম কী দরকার ?
জবাব: টু সার্ভ দ্য আইডেনটিটি

যা হোক সে আমার মনে হয়েছিল, তার নড়ে যাওয়া পা, আরও নাড়িয়ে দিয়েছিল, আমি মেইল পেয়েছিলাম যে সে চ্যাটিং আর করবে না কারন তার নিজের ফোরাম তার কাছে এখন অপরিচিত, অযৌক্তিক মনে হচ্ছে।

এই ভার্চুয়াল জগতের লেনদেনও আমার লাভ কম হয়নি, আমি আরও শক্ত করছি অবস্থান শ্রেনীহীন, সীমান্তহীন বিশ্বের স্বপ্নে।

নীচের কমেন্ট গুলি দেখলেই বোঝা যায়, অনেক যারা আপাতভাবে আমার ভারতীয় হিসাবে ভালবাসেন না কিংবা নাস্তিকহিসাবে নানা গালমন্দ করেছেন তারাও কিন্তু এই চরম প্রশ্নে স্বাগতই জানিয়েছেন, আমার চেহারা না দেখেই যদি এই এক বছরের উপস্থিতিতে সহ ব্লগার হিসাবে আমার বিদায় না চান, তবে বাস্তবে তার অধিকই করে থাকবেন সুতরাং মূল সমস্যার ভিতরে না গিয়ে, শুধু শুধুই এই দেশ-ঐদেশ করে কী লাভ ?
দেখুন একজন এমনও বলেছেন সরকর আর মানুষ গুলিয়ে না দেবার জন্য, আমি জোড়া দিয়ে বলি, মানুষকে সংগঠিত করুন তাদের সরকার প্রতিষ্ঠার জন্য।

আর আমার বন্ধুদের কথা বাদই দিলাম, তারা এটাকে ইস্যু হিসাবেই দেখেন না কারন আমি ভারতীয় না বাংলাদেশি সেই মানসিকতাটা তাদের গড়েই ওঠেনি, কেউ বলেছেন সময় নষ্ট করো না কেউ বলেছেন ধুর , কেউ .............

যাইহোক, তারপরও,হয় তারা চিন্হিত হোক যারা জেনেশুনে চোখ ঘোরানোর খেলায় মাতে আর তাদের ফিরিয়ে আনা হোক যারা না জেনে এই খেলার বল।

" তোমার কথা তখুনি কেউ শুনবে, যখন তুমি তাদের সমস্যার সবচেয়ে ভাল ব্যাখ্যা দিয়ে তার রাস্তা নির্নয় করে, চিন্হিত করে দেবে কারন ও সমাধান"


যাহোক আমি এত কথা বল্লাম, এই কারনে যে আমার সেই পোস্টের কমেন্ট গুলি স্যাম্পেল হিসাবে নিলে কিন্তু কোনও




আসুন কমেন্ট পড়ি : ( ক্যালীড্যাস আইজও আমারে সমাধান দিল না )

ক-খ-গ বলেছেন: পক্ষী, রাস্তায় কুত্তা ঘেউ ঘেউ করবো আর তাতে তুমিও কান দিবা??? তোমার সময়ের এতই কম দাম??? আজিব!!


কায়েস মাহমুদ বলেছেন: সবারই এই ব্লগে ব্ল লিখার অধিকার আছে, তার মানে এই নয় যে ""রনি কলকাতা"" যে কমেন্ট করেছে সে ধরনের কমেন্ট করবে। মানে বাংলাদেশীদের তুচ্ছ তাচ্ছিল্য, এবং বাংলাদেশকে ভারতের প্রদেশ আখ্যায়িত করবে।



সাধারণমানুষ বলেছেন: যে যেখান থেকে ইচ্ছা এই ব্লগে আসুক। কিন্তু আঘাত করে মন্তব্য করা যাবে না।
জবাব দিন|


আকাশ_পাগলা বলেছেন: যারা যারা মানুষকে সম্মান করতে জানে তাদেরকে স্বাগতম।

যারা যারা বাংলা ভাষাকে সম্মান করতে জানে তাদেরকে স্বাগতম।

স্বাগতম সবাইকে।
কে কোথায় থাকে সেটা বড় ব্যাপার না।


মাতব্বর বলেছেন: আমার তো মনে হয় সবাইকেই এই ব্লগে আসা অনুমোদন করা যায়

গরু ছাগল না হলেই হয়( যদিও তারা ব্যাপক বিনোদনের উৎস)
জবাব দিন|
দস্যু বনহুর বলেছেন: ব্লগের কোথাওতো লেখা নাই এইটা বাংলাদেশীদের ব্লগ। আবুল ও বাবুল ভায়েরা বাংলা আর বাংলাদেশী দুইটা জিনিষ মিক্স কইরা ফালাইসে।

প্রচ্ছদ বলেছেন: আরে ধুর ...


আহেন বিড়ি ধরাই

Monir hassan আরেক পক্ষী' মানে দুরের পক্ষীর একখান কথা মনে ধরছিল ... ছাগলের সব ম্যাৎকারের জবাব দিতে নাই ।


অন ইস্যু, এইটা আমার ফার্স্ট & লাস্ট কমেন্ট ... খালি তোমার কারণে মুখ খুলতে হইলো ... দুইন্যায় অনেক কাম পইড়া রইছে ...


কালীদাস বলেছেন: বাংলাদেশি এবং পশ্চিমবঙ্গের মানুষ একসাথে দীর্ঘদিন ধরে মিলেমিশে আছে। ব্লগে আসতে দোষ কোথায়?


এবং আমাদের ও উচিত নয় , ভারতের সাধারন মানুষদের (সরকার নয়) তুচ্ছ তাচ্ছিল্য করা।
মানে , ভারতিয়দের মুরগী আত্বা বলে সম্বোধন করা। একজন বাংলাদেশী হিসেবে যেমন কেউ এই দেশের মানুষ নিয়ে তুচ্ছ তাচ্ছিল্য করলে তা সহ্য করিনা, তেমনি কেউ অন্য দেশের মানুষদের তুচ্ছ তাচ্ছিল্য করলে তাও অন্যায় বলে মনে করি।

ডাবল স্ট্যান্ডার্ড কাম্য নয়।


পশ্চিবঙ্গ সরকার অনেক ধরনের অত্যাচার করে যাচ্ছে আমাদের উপর বিভিন্ন ভাবে, তার মানে এই নয় যে আমরা পশ্চিমবঙ্গের লোকদের (সরকার নয়) গালাগালি করবো।


কালীদাস বলেছেন: আর কয়েন না ভাই, আসল চেহারা আরো খারাপ, ঠেকায় পইরা একটু ভালা একটা ফটু দিছি (সাংহাই নাইট থিকা মারছি, ভালা হইছে না?), নিক যেগুলা দেয়, একটাও ভালা লাগেনা, শুধু কালীদাস ফাকা পাইছিলাম ।

আপনার দেশ নিয়া তো ভালা সমস্যায় পড়লাম, দেহি রাইতে এনালাইসিস কইরা কিছু পাই কিনা।


মনির হাসান বলেছেন: লেখক বলেছেন: দস্যু আমিতো বাংলা, বাংলাদেশি, ভারত, গোটা বিশ্বটারেই মিক্স কইরা ফালাইতে চাই, সেই ক্ষমতা চাই দস্যু, তার জন্য যা যা লাগে সবে আছি।


আমার কাছে লাগে আর পঞ্চাশ বছর যাইতে দাও ... খুব বড় জোর একশ বছর ... দুইন্নার বর্ডার সব উইঠা যাইতে পারে ...
স্বপ্ন দেখি দাদা ... পয়সা ছাড়া এর থ্যে দামি বস্তু দুইন্নায় আর দ্বিতীয়টা নাই ...
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন



আবদুর রাজ্জাক শিপন বলেছেন:

যে কারো ব্লগিং এর অধিকার আছে ।

চায়লে ফাতরামীর অধিকারও আছে, খালি ফাতরামীর জবাব নেবার যৌগ্যতাটাও থাকা চাই ।

কুকুর আর মুগুরের প্রবাদটা এইখানে স্মরণীয় ।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


নীল ভোমরা বলেছেন: এইরকম একটা বিষয় উপস্থাপন করার জন্য.... মাইনাস!

সকল বাংলাভাষী স্বাগতম!
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


৩১. ০৬ ই ডিসেম্বর, ২০০৯ রাত ১১:৫৪
পূর্ণিমা নিত্য বলেছেন: পৃথিবীর যে কোন প্রান্তের যে কেউ ব্লগে আসতে পারে বলে আমি মনে করি। তবে তোমার মতো কিছু ফাউল লোক আছে যারা ব্লগে শুধু ইসলামের বিরুদ্ধে কথা বলার জন্য আসে। এমন লোককে এই ব্লগের প্রয়োজন নাই বলে আমি মনে করি।
লেখক বলেছেন:
এতবিল বাদে পাইলাম ।


'শুধু ইসলামে' র বিরুদ্ধে কথা বলার জন্য আসে। --এইডা কী প্রমান করা যায় ----------হাল্কা একটা চেষ্টা নিবেন কি ?

অন্য ধর্মমত এমন কী যে আমি পার দিয়ে দেই ----------উপপাদ্য নির্নয় করেন


_____________________________________

ভোট : ১.৫

৩২. ০৭ ই ডিসেম্বর, ২০০৯ রাত ১২:১৪
কুঙ্গ থাঙ বলেছেন: পোস্ট থেকে কমেন্টের রিপ্লাইগুলো বেশী উপভোগ্য হয়েছে ...
জবাব দিন|

তায়েফ আহমাদ বলেছেন: বাংলা ভাষাভাষী - সে যে দেশের যে গ্রহের হোক না কেন- এখানে লেখার অধিকার থাকা উচিৎ। তবে, অসভ্যতা গ্রহনযোগ্য নয়- কোনমতেই। তাই বলে, অবশ্য ব্যান করে সমাধান করা যেতে পারে না। বিকল্প পদ্ধতির অনুসন্ধান আবশ্যক।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন

সর্বশেষ এডিট : ১২ ই ডিসেম্বর, ২০০৯ সন্ধ্যা ৭:৫১
৭টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ব্লগার'স ইন্টারভিউঃ আজকের অতিথি ব্লগার শায়মা

লিখেছেন অপু তানভীর, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:০৫



সামুতে ব্লগারদের ইন্টারভিউ নেওয়াটা নতুন না । অনেক ব্লগারই সিরিজ আকারে এই ধরণের পোস্ট করেছেন । যদিও সেগুলো বেশ আগের ঘটনা । ইন্টারভিউ মূলক পোস্ট অনেক দিন... ...বাকিটুকু পড়ুন

...এবং উচ্চতায় তুমি কখনই পর্বত প্রমাণ হতে পারবে না

লিখেছেন নতুন নকিব, ০৫ ই মে, ২০২৪ সকাল ৮:৫৬

...এবং উচ্চতায় তুমি কখনই পর্বত প্রমাণ হতে পারবে না

ছবি কৃতজ্ঞতাঃ অন্তর্জাল।

ছোটবেলায় মুরব্বিদের মুখে শোনা গুরুত্বপূর্ণ অনেক ছড়া কবিতার মত নিচের এই লাইন দুইটাকে আজও অনেক প্রাসঙ্গিক বলে মনে হয়।... ...বাকিটুকু পড়ুন

লালনের বাংলাদেশ থেকে শফি হুজুরের বাংলাদেশ : কোথায় যাচ্ছি আমরা?

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:১৪



মেটাল গান আমার নিত্যসঙ্গী। সস্তা, ভ্যাপিড পপ মিউজিক কখনোই আমার কাপ অফ টি না। ক্রিয়েটর, ক্যানিবল কর্পস, ব্লাডবাথ, ডাইং ফিটাস, ভাইটাল রিমেইনস, ইনফ্যান্ট এনাইহিলেটর এর গানে তারা মৃত্যু, রাজনীতি,... ...বাকিটুকু পড়ুন

আমেরিকার গ্র্যান্ড কেনিয়ন পৃথিবীর বুকে এক বিস্ময়

লিখেছেন কাছের-মানুষ, ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:৪১


প্রচলিত কিংবদন্তি অনুসারে হাতে গাছের ডাল আর পরনে সাধা পোশাক পরিহিত এক মহিলার ভাটাকতে হুয়ে আতমা গ্র্যান্ড কেনিয়নের নীচে ঘুরে বেড়ায়। লোকমুখে প্রচলিত এই কেনিয়নের গভীরেই মহিলাটি তার... ...বাকিটুকু পড়ুন

চুরি! চুরি! সুপারি চুরি। স্মৃতি থেকে(১০)

লিখেছেন নূর আলম হিরণ, ০৫ ই মে, ২০২৪ দুপুর ২:৩৪


সে অনেকদিন আগের কথা, আমি তখন প্রাইমারি স্কুলে পড়ি। স্কুলে যাওয়ার সময় আব্বা ৩ টাকা দিতো। আসলে দিতো ৫ টাকা, আমরা ভাই বোন দুইজনে মিলে স্কুলে যেতাম। আপা আব্বার... ...বাকিটুকু পড়ুন

×