somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ক্লিক বেইট! ক্লিক বেইট!! ক্লিক বেইট!!!

০৩ রা এপ্রিল, ২০২১ ভোর ৬:২১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ইউটিউব, ব্লগ, অনলাইন নিউজ পোর্টাল, কিংবা ফেসবুকের পোস্টের ভিউ বাড়াতে অনেকেই এ ধরনের থাম্বনেইল ব্যবহার করে, কিন্তু অনেক সময় ভিতরে থাকে অন্য কনটেন্ট।



কনটেন্ট মার্কেটিং এর ভাষায় এ ধরনের থাম্বনেইলকে বলে ক্লিকবেইট। ক্লিকবেইট মানে হলো এমন কোন টেক্সট বা থাম্বনেইল ডিজাইন করা যেটা মানুষের Attention নিয়ে নেয়। যার ফলে ইউসার কিছুটা বাধ্য হয়ে কোন একটা লেখা পড়ার জন্য, বা ভিডিও দেখার জন্য বা অডিও শোনার জন্য লিংকে ক্লিক করে বসে, কিন্তু ভিতরে গিয়ে দেখে অন্য গল্প।
অনেক ক্রিয়েটিভ মার্কেটাররা অত্যন্ত সূক্ষতার সাথে এ টেকনিক অনুসরণ করে নিজের কনটেন্টে নজর কাড়ার চেষ্টা করে। কিংবা এ ধরনের থাম্বনেইল ব্যবহার ফেসবুকে বুস্ট দেয়, সেটা কম খরচে অনেক ভিউ পাওয়া যায়।
তবে এটি অনেকটা প্রতারণারমত। তাই আমি এ ধরনের পোস্টের পক্ষে না। তবে ক্রিয়েটিভ উপায়ে ব্যবহার করলে অনেক সময় অনেকের বিরক্তির কারন নাও হতে পারে।
মার্কেটার হতে হলে এ ধরনের অনেক ক্রিয়েটিভ মার্কেটিং আইডিয়া সম্পর্কে নলেজ নিয়ে কাজ করতে হয়, না হলে প্রতিযোগীতা বাড়লে হারিয়ে যেতে হবে। আমার অনেক স্টডেন্টদের অনুরোধে উদ্যোক্তাদের মার্কেটিং আইডিয়া বাড়াতে নতুন বই লিখেছি। বইটি ইতিমধ্যে বাজারে চলে আসছে।
বইটির নাম:
ফেসবুক মার্কেটিং: কম খরচে বেশি আয়ের উপায়।
আদর্শ প্রকাশনী।
রকমারী থেকে অনলাইনে অর্ডার করে ঘরে বসেই বইটি সংগ্রহ করতে পারবেন।
বই পড়ার অভ্যাস না থাকলেও বইটি সংগ্রহ করে ঘরে রাখা উচিত। মাঝে মাঝে হাতিয়ে দেখলেও অনেক কিছু শিখতে পারবেন।
বইটি কাদের জন্য উপকারী হবে?
- করোনা পরিস্থিতিতে অনেকে চাকুরি হারিয়ে বেকার হয়ে গেছেন, তাদের জন্য বলছি, বর্তমানে ডিজিটাল মার্কেটারদের চাকুরি বাজারে অনেক ডিমান্ড চলছে। কেন এ ডিমান্ড সেটা না বললেও বুঝতে পারার কথা। তাই চাকুরি বাজারের এ চাহিদাসম্পন্ন সেক্টরটির জন্য আপনাকে প্রস্তুত করতে আমার বইটি পড়ুন।
- কিছু প্রতিষ্ঠান ৪ জন ডিজিটাল মার্কেটার হায়ার করেছে, খরচও করছে। কিন্তু কোন লাভ হচ্ছে না। পরে নতুন ১জনকে নিলো। সেই নতুন মার্কেটারের পরামর্শে ৪জনকে বিদায় করে দিলো। এই ১জনই এখন বিজনেসের গ্রোথ অন্য উচ্চতাতে নিয়ে গেছে। কেন হলো? কারন আগে যে ৪জন মার্কেটার ছিলো, তারা যোগ্য মার্কেটার ছিলো না। বিজনেসের জন্য যোগ্য মার্কেটার হিসেবে কাকে নিয়োগ দিবেন, সেটি জানতে এ বইটি পড়া জরুরী।
- ফাইভার মার্কেটপ্লেসে সফল হতে খুবই এক্সক্লসিভ কনটেন্ট দিয়ে একটি বড় অধ্যায় সাজানো হয়েছে। আমি বলতে পারি, এখন এমন সব টিপস এবং বিস্তারিত গাইডলাইন দেওয়া হয়েছে, যা গ্রাফিক ডিজাইনার, ডিজিটাল মার্কেটার, ওয়েব ডেভেলপার সবার জন্য আউটসোর্সিংয়ে সফল ক্যারিয়ার গড়তে খুবই সাহায্য করবে।
বাজারে ফেসবুক মার্কেটিং নিয়ে আরও বই রয়েছে। কিন্তু আমি বড় বড় বিজনেস প্রতিষ্ঠানে প্রধান হিসেবে চাকুরি করার কারনে সেলস রিলেটেড যে বাস্তব অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এ বইটি লিখেছি, সেরকম অভিজ্ঞতা সম্পন্ন বাংলা বই বাজারে ঘাটতি রয়েছে। তাই আমি চেস্টা করেছি, সবার জন্য কিছু লিখতে। আশা করি আপনারা সংগ্রহ করবেন।
আমার আরেকটি বই: ১০০ গ্রেট মার্কেটিং আইডিয়া। এটিও সংগ্রহে রাখার মত বই
আমি খুব পজিটিভিটির সাথে Clickbait করেছি, খানিকটা বলতে পারেন নিজের মার্কেটিং নলেজ কে ব্যাবহার করেছি নিজের বই এর মার্কেটিং করতে। জানি না সফল হতে পেরেছি কিনা।
সর্বশেষ এডিট : ০৩ রা এপ্রিল, ২০২১ ভোর ৬:২২
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

জামায়াত শিবির রাজাকারদের ফাসির প্রতিশোধ নিতে সামু ব্লগকে ব্লগার ও পাঠক শূন্য করার ষড়যন্ত্র করতে পারে।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৪৯


সামু ব্লগের সাথে রাজাকার এর সম্পর্ক বেজি আর সাপের মধ্যে। সামু ব্লগে রাজাকার জামায়াত শিবির নিষিদ্ধ। তাদের ছাগু নামকরণ করা হয় এই ব্লগ থেকেই। শুধু তাই নয় জারজ বেজন্মা... ...বাকিটুকু পড়ুন

×