somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জীবনে সুখী থাকার জন্য কি কি থাকা বাঞ্চনীয় ?

২২ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ১:৪০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



সুখ কি ? এই বিষয়ে অনেক মতবাদ কিংবা ব্যাখ্যা ছে ,সে বিষয়ে আমি যাবনা । আমি আমার নিজের দৃষ্টিভঙ্গি থেকে লিখতে যাচ্ছি ।
সুখে থাকার জন্য আমরা প্রধানত দুইটা বিষয় এর দিকে খুব বেশি নজর দেই ।

১) অর্থ ।
২) প্রতিপত্তি বা ক্ষমতা ।

অর্থ আর প্রতিপত্তি থাকলেই কি আপনি সুখী হতে পারবেন ? অবশ্যই না । অর্থ আর প্রতিপত্তি যদি একমাত্র সুখের ফ্যাক্টর হত ,তাহলে
লিনকিন পার্কের বিখ্যাত গায়ক চেষ্টার বেনিংটন আত্মহত্যা করত না । তার অর্থ কিংবা খ্যাতি কোনটিরও অভাব ছিলনা ।শুধুমাত্র চেষ্টার কেনো , সেলিব্রেটিদের আত্মহত্যার খবর মাঝে মাঝেই আমরা শুনতে পাই ।

যুক্তরাষ্ট্র বিশ্বের ধনী দেশের মধ্যে অন্যতম একটা দেশ ।তাদের জীবন যাপন পদ্ধতি অনেক উন্নত । কিন্তু তারপরেও গত সতেরো বছরে আমেরিকায় আত্মহত্যার পরিমার বেড়েছে ৩০% । ২০১৬ সালে ৪৫ হাজার আত্মহতা করেছে । প্রতি লাক্ষে প্রায় ১৬ জন আত্মহত্যার পথ বেছে নিচ্ছে আমেরিকায় ।
লিংক ; https://www.bbc.com/bengali/news-44427788

অথচ আমাদের মত তৃতীয় বিশ্বের দেশগুলোতে সবাই আমেরিকাতে গিয়ে সেটেল হওয়ার জন্য প্রতিনিয়ত স্বপ্ন দেখি ।

আমাদের জীবনের উন্নয়নের জন্য শিক্ষা নাকি শিক্ষার জন্য জীবন ? এখনকার সামাজিক অবস্থা এমন যেন , শিক্ষার জন্য আমাদের জীবন সৃষ্টি হয়েছে ।
ভারতে প্রায় প্রতি ঘণ্টায় একজন শিক্ষার্থী আত্মহত্যা করছে । ভারতে শিক্ষা এবং সামাজিক অবস্থা এতটাই খারাপ অবস্থায় দাঁড়িয়েছে যে শিক্ষার্থীরা উপায় না পেয়ে আত্মহত্যার পথ বেছে নিচ্ছে

। সরকারি তথ্য অনুযায়ী, ২০১৪ থেকে ২০১৬ - এই তিন বছরে ২৬ হাজার পড়ুয়া আত্মহত্যা করেছে ভারতে। ২০১৬ সালে ১৩০০ ছাত্রছাত্রী মহারাষ্ট্রে আর পশ্চিমবঙ্গে ১১০০ ছাত্রছাত্রী নিজেদের জীবন শেষ করে দিয়েছে।
লিংক ; https://www.bbc.com/bengali/news-43488807


আমাদেরে দেশেও পাবলিক পরীক্ষার রেজাল্ট বেরোলে ছাত্র ছাত্রীদের পরীক্ষায় ফেইল করার জন্য আত্মহত্যার খবর শোনা যায় । নিজের পরিবার , আত্মীয়স্বজন ,বন্ধুবান্ধব,পাড়াপড়শিদের অপমানের ভয়ে কিংবা অপমানিত হয়ে তারা আত্মহত্যার পথে পা বাড়ায় ।
আমাদের সামাজিক ব্যবস্থাটাই এরকম ।

তাহলে দেখা যাচ্ছে , শিক্ষা একদিকে আমাদের খুব উন্নত করছে কিন্তু কেড়েও নিচ্ছে হাজার হাজার প্রাণ আমাদের অজান্তেই ।এর জন্য শিক্ষাকে দায়ী করা যাবেনা । শিক্ষা প্রণেতা ,আমাদের সামাজিক দৃষ্টিভঙ্গি দায়ি ।

যা বলছিলাম , সুখী হওয়ার জন্য শুধুমাত্র অর্থ কিংবা প্রতিপত্তি যথেষ্ট নয় ,বরং এই দুটো আমাদের সুখ কেড়ে নিতে পারে ।

সুখী হওয়ার জন্য বেশ কয়েকটি বিষয়ের উপর সমান নজর দিতে হয় ;

১)অর্থ ।
২)স্বাস্থ্য ।
৩) পরিবার ও বন্ধু-বান্ধব ।
৪) সুশিক্ষা ও সততা ।
৫)আত্মতৃপ্তি ।
৬)প্রতিপত্তি /খ্যাতি । ( অত্যাবশকীয় নয় ) ।

পর্যাপ্ত পরিমান অর্থ কিংবা অর্থের সোর্স না থাকলে জীবন চালানো কঠিন হয়ে পড়বে ,অসম্ভবই বলা যায় এই যুগে । এজন্য অর্থের যোগান অবশ্যই লাগবে । অর্থের সাথে সাথে সুস্বাস্থ্য বজায় না থাকলে কিছুই ভাল লাগবেনা ,যার খারাপ প্রভাব পড়বে পরিবার ও বন্ধু-বান্ধব এবং চাকরি বা ব্যবসার সবকিছুরই উপর । ফলে অর্থের যোগানেও সমস্যা সৃষ্টি হবে । আমাদের দেশে এই সমস্যাটা প্রকট । নিজের স্বাস্থ্যের দিকে খুব কম মানুষই নজর দেই ।

পরিবার ,আত্মীয়স্বজন ও বন্ধুবান্ধবের সাথে ভাল সম্পর্ক না থাকলে আপনি কখনই সুখী হতে পারবেন না ।

সুশিক্ষা না থাকলে জীবন সঠিক উপায়ে চালানো অনেক কঠিন হয়ে পড়বে । সুশিক্ষা বলতে শুধু একাডেমিক শিক্ষা না ,জীবন ও সমাজ সম্পর্কে বাস্তবিক ও পজিটিভ জ্ঞান থাকা বলতে বোঝায় । সাথে সাথে সৎ থাকাও জরুরী । হয়ত দুনাম্বারি করে অনেক টাকা কামালেন ,কিন্তু মনে শান্তি পাবেন না । পাছে মানুষ জেনে যায় আপনার কুকর্ম ,পুলিশের কাছে ধরা খাওয়ার ভয় ,যার সাথে দুনাম্বারি করছেন তার কাছে ধরা খাওয়ার ভয় এরকম নানা দুশ্চিন্তায় জীবন নরক হয়ে যাবে ,আত্মবিশ্বাস কমে যাবে ।

উপরের সবকিছু থাকার পর যদি ,আত্মতৃপ্তি না আসে ,তাহলে বুঝতে হবে আপনি একজন সুখী মানুষ নন । আপনি অনেক উচ্চাকাঙ্ক্ষী ,কখনই যা আছে তাই নিয়ে সুখী থাকতে পারেন না । আপনার অনেক অনেক ক্ষমতা বা প্রতিপত্তি দরকার । আপনাকে বলছি , অনেক অ অনেক ক্ষমতা পাওয়ার পরও আপনি আত্মতৃপ্তি পাবেন না , আরো ক্ষমতার লোভে বুভুক্ষ হয়ে থাকবেন । সেজন্য যা আছে বর্তমানে তাই নিয়ে আত্মতৃপ্তি থাকতে হবে এবং নিজেকে প্রতিনিয়ত উন্নত করতে হবে ।

উপরের ৫ টি ধাপ পূরন হলে তখন দেখা যায় ,খ্যাতি বা প্রতিপত্তি এর অভাব বোধ হয় । যদি মনে হয় ,আপনি প্রতিপত্তি হ্যান্ডেল করতে পারবেন বাকি ৫টি বিষয়ের সাথে সমান তালে তাহলে এই অভাব পূরণ করার জন্য এগুতে পারেন । এইখানে এসে অনেকেই খেই হারিয়ে ফেলে । এইজন্য এটাকে আমি অত্যাবশকীয় বলছি না ।



উপরের ১, ২ এবং ৬ নাম্বার আমার মধ্যে অনুপস্থিত । যেহেতু আমি ছাত্র ১ নম্বর টা বাদ দিলেও চলে ,তবে এর জন্য আমি কাজ করে যাচ্ছি । ২ নম্বরটা আমাকে বেশি ভোগাচ্ছে ,এর জন্য প্রতিনিয়ত আমাকে স্ট্রাগল করতে হচ্ছে । আর ৬ নম্বর নিয়ে আমি আপাতত ভাবছিনা । তবে ,আমার ভিতর আত্মতৃপ্তি আছে , আমি নিজের উন্নয়নের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি । আমি এগুলো বিচারে সম্পূর্ন সুখী নই ,সুস্বাস্থ্য বাদ দিয়ে সুখ কল্পনা করা যায় না । তবে হ্যা আমি বলা যায় কিছুটা সুখী ।


ছবিসূত্রঃ ডেইলি সান ।

সর্বশেষ এডিট : ৩০ শে মার্চ, ২০২০ রাত ১২:৪৩
৫টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

বন্ধুর বউ কে শাড়ি উপহার দিলেন ব্যারিস্টার সুমন। বাটার প্লাই এফেক্ট এর সুন্দর উদাহারন।

লিখেছেন নাহল তরকারি, ২৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



এক দেশে ছিলো এক ছেলে। তিনি ছিলেন ব্যারিস্টার। তার নাম ব্যারিস্টার সুমন। তিনি একজন সম্মানিত আইনসভার সদস্য। তিনি সরকার কতৃক কিছু শাড়ি পায়, তার জনগণের মাঝে বিলি করার জন্য।... ...বাকিটুকু পড়ুন

×