somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার পরিচয়

বাঁধনহারা পথিক ঠিকই পথ চেনে...

আমার পরিসংখ্যান

ওডিসিয়াস
quote icon
আমি একজন আমজনতা। তবে খাসজনতার কার্যকলাপের প্রতি আমি বিশেষ আগ্রহ প্রদর্শন করে থাকি। আইন নিয়ে আমার কারবার। ভাষার প্রতি রয়েছে আমার বিশেষ দূর্বলতা। টেকনোলজির প্রতি আগ্রহি। আর Social Networking এবং Blogging তো আছেই।
আমার সকল পোস্ট (ক্রমানুসারে)

রাজনীতির জটিলতা দূর করতে হবে: এরশাদ

লিখেছেন ওডিসিয়াস, ১৫ ই জুলাই, ২০১৩ বিকাল ৫:৩২

জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ বলেছেন, এ দেশের রাজনীতি অত্যন্ত জটিল। এ জটিলতা দূর করতে হবে। অবশ্য রায়ে রাজনৈতিক জটিলতার কোনো প্রভাব পড়েছে কি না, এর ব্যাখ্যা তিনি দেননি। আজ সোমবার সকালে স্থানীয় পুলিশ হলে রংপুর জেলা জাতীয় পার্টির আয়োজনে বিভাগীয় প্রতিনিধি সম্মেলনের প্রধান অতিথির বক্তৃতার একেবারে শেষে তিনি... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ৭২ বার পঠিত     like!

আন্তর্জাতিক অপরাধ আইনের সংশোধনী বৈধ: কিউসি

লিখেছেন ওডিসিয়াস, ১৫ ই জুলাই, ২০১৩ রাত ৩:৩৭

মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য ১৯৭৩ সালের আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনালস) আইনে আনা সংশোধনী বৈধ বলে মত দিয়েছেন জ্যেষ্ঠ আইনজীবী আজমালুল হোসেন কিউসি। তিনি বলেছেন, ১৯৭৩ সালের আইনটি সুরক্ষিত আইন। সংবিধানের ৪৭(৩) অনুচ্ছেদে আইনটিকে সুরক্ষাও দেওয়া হয়েছে। তাই ওই সংশোধনী বৈধ ও বর্তমান আপিলে প্রযোজ্য।

গতকাল রোববার অ্যামিকাস কিউরি (আদালতের আইনি সহায়তাকারী)... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ৯৫ বার পঠিত     like!

ভিয়াকে বিক্রি করে দিচ্ছে বার্সা

লিখেছেন ওডিসিয়াস, ০৯ ই জুলাই, ২০১৩ রাত ১:৫৫

স্ট্রাইকার ডেভিড ভিয়াকে বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বার্সেলোনা। স্পেনের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা ভিয়ার নতুন ঠিকানা হতে চলেছে অ্যাটলেটিকো মাদ্রিদ।

আজ সোমবার বার্সার অফিশিয়াল ওয়েবসাইটে বলা হয়েছে, ভিয়াকে ছাড়ার ব্যাপারে অ্যাটলেটিকোর সঙ্গে চুক্তির দ্বারপ্রান্তে পৌঁছে গেছে বার্সা। এখন বাকি কেবল আনুষ্ঠানিক ঘোষণা।

ওয়েবসাইটে বলা হয়, ভিয়াকে বিক্রি বাবদ সর্বোচ্চ ৫১ লাখ ইউরো... বাকিটুকু পড়ুন

২ টি মন্তব্য      ১৮৮ বার পঠিত     like!

প্রথাগত আন্তর্জাতিক আইন প্রয়োগ প্রশ্নঃ রফিক-উল হক ও আমীরুলের ভিন্ন মত

লিখেছেন ওডিসিয়াস, ০৮ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:১৯

বাংলাদেশ এবং আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনালস) আইন ১৯৭৩-এর ক্ষেত্রে প্রথাগত আন্তর্জাতিক আইন প্রযোজ্য হবে কি না, সে বিষয়ে ভিন্ন মত দিয়েছেন অ্যামিকাস কিউরি রফিক-উল হক ও আমীর-উল ইসলাম।

মানবতাবিরোধী অপরাধী কাদের মোল্লার দণ্ডাদেশের বিরুদ্ধে করা আপিল শুনানিকালে ওঠা দুটি গুরুত্বপূর্ণ আইনগত প্রশ্নের বিষয়ে প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চে... বাকিটুকু পড়ুন

১ টি মন্তব্য      ২১২ বার পঠিত     like!

স্নোডেনকে আশ্রয় দিতে চায় ভেনেজুয়েলা বলিভিয়া ও নিকারাগুয়া

লিখেছেন ওডিসিয়াস, ০৭ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:০৭

মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) সাবেক কর্মী এডওয়ার্ড স্নোডেনকে রাজনৈতিক আশ্রয় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে লাতিন আমেরিকার দেশ ভেনেজুয়েলা। গত শুক্রবার ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলা মাদুরো জানান, সে দেশে আশ্রয় নিতে স্নোডেনকে প্রস্তাব দেওয়া হবে।

এদিকে লাতিন আমেরিকার অপর দেশ বলিভিয়াও স্নোডেনকে আশ্রয় দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছে। এ ছাড়া মধ্য আমেরিকার দেশ নিকারাগুয়া... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ১৪৭ বার পঠিত     like!

গাজীপুরে কাউকে সমর্থন দেয়নি জাপা

লিখেছেন ওডিসিয়াস, ০৩ রা জুলাই, ২০১৩ রাত ১১:৪৯

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে কোনো মেয়র পদপ্রার্থীকে সমর্থন দেয়নি জাতীয় পার্টি। আজ বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে দলটি এ কথা জানিয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী দুজন মেয়র প্রার্থী জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের সঙ্গে সাক্ষাত্ করে তাঁর দোয়া চেয়েছেন। পার্টির চেয়ারম্যান তাঁদের শুভকামনা ও দোয়া করেছেন।... বাকিটুকু পড়ুন

১ টি মন্তব্য      ১০৩ বার পঠিত     like!

সংসদের ৫০ আসনের সীমানা পরিবর্তন চূড়ান্ত

লিখেছেন ওডিসিয়াস, ০৩ রা জুলাই, ২০১৩ বিকাল ৩:২৩

দশম সংসদ নির্বাচনের জন্য সংসদীয় এলাকার সীমানা পরিবর্তন চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন। আজ বুধবার প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিন আহমদ এক বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান।

জানা যায়, সীমানা পরিবর্তনের খসড়ায় ৮৯টি সংসদীয় আসনের সীমানা পরির্বতনের প্রস্তাব করা হয়। সেখান থেকে ৫০টি আসনের সীমানা পরিবর্তন চূড়ান্ত করা হয়েছে।... বাকিটুকু পড়ুন

১ টি মন্তব্য      ১১২ বার পঠিত     like!

পবিত্র রমজান উপলক্ষে আজান প্রচার করবে ব্রিটিশ টিভি চ্যানেল

লিখেছেন ওডিসিয়াস, ০২ রা জুলাই, ২০১৩ রাত ১১:০৯

ব্রিটেনে এই প্রথমবারের মতো একটি মূলধারার টেলিভিশন চ্যানেল পবিত্র রমজান মাস উপলক্ষে আজান প্রচারের সিদ্ধান্ত নিয়েছে। ‘চ্যানেল ফোর’ জানিয়েছে, ফজরের নামাজের আজান প্রচার করা ছাড়াও চ্যানেলটি প্রতিদিনের নিয়মিত সম্প্রচারের মধ্যে আরও চারবার ২০ সেকেন্ডের একটি ভিডিওচিত্র প্রচার করে নামাজের সময় হওয়ার কথা স্মরণ করিয়ে দেবে। ইউরোপের কোনো মূলধারার টেলিভিশন চ্যানেলে... বাকিটুকু পড়ুন

১ টি মন্তব্য      ১৫২ বার পঠিত     like!

ভারত-মার্কিন উদ্বেগ উপেক্ষা করে গোয়াদর বন্দর পরিচালনা চুক্তি সই হচ্ছে

লিখেছেন ওডিসিয়াস, ০২ রা জুলাই, ২০১৩ বিকাল ৩:৪৫

পাকিস্তানের কৌশলগত গুরুত্বপূর্ণ গোয়াদার সমুদ্রবন্দর পরিচালনার দায়িত্ব হস্তান্তর সংক্রান্ত চুক্তি সই করবে ইসলামাবাদ ও বেইজিং। এ চুক্তি অনুযায়ী এক মাসের মধ্যে এ বন্দরের পরিচালনা চীনের কাছে হস্তান্তর করা হবে।





আমেরিকা ও ভারত এর আগে এ অঞ্চলে চীনের উপস্থিতির কঠোর বিরোধিতা করেছে এবং এ চুক্তি সইকে ওয়াশিংটন ও নয়াদিল্লির জন্য... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ২২৩ বার পঠিত     like!

স্নোডেনের ফাঁস করা তথ্য: বিভিন্ন দূতাবাসে গোপনে নজরদারি করছে যুক্তরাষ্ট্রে যুক্তরাষ্ট্র

লিখেছেন ওডিসিয়াস, ০১ লা জুলাই, ২০১৩ বিকাল ৫:৫২

ওয়াশিংটনে অবস্থিত বিভিন্ন বিদেশি দূতাবাসে আড়িপাতার গোপন যন্ত্র বসিয়ে নজরদারি করছে যুক্তরাষ্ট্র। এ ব্যাপারে তাদের ৪৮টি লক্ষ্যবস্তুর মধ্যে ফ্রান্স, ইতালি ও গ্রিসের দূতাবাস রয়েছে। যুক্তরাজ্যভিত্তিক পত্রিকা গার্ডিয়ানের অনলাইন সংস্করণে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। খবর ‘টাইমস অব ইন্ডিয়া’র।

মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) পলাতক সাবেক কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেনের ফাঁস করা... বাকিটুকু পড়ুন

২ টি মন্তব্য      ১৭৭ বার পঠিত     like!

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ইসলামের জন্য’ আ.লীগের পাল্টা প্রচার

লিখেছেন ওডিসিয়াস, ৩০ শে জুন, ২০১৩ রাত ৯:৪৮

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ‘আলেম-ওলামা ও ইসলামের জন্য’ আওয়ামী লীগ সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরছেন মেয়রপ্রার্থী আজমত উল্লা খানের কর্মী-সমর্থকেরা। এ ক্ষেত্রে তাঁরা একটি প্রচারপত্রও বিলি করছেন।

আওয়ামী লীগ সমর্থিত এই প্রার্থীর জন্য প্রচারে কাজ করছেন এমন কয়েকজন আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতার সঙ্গে কথা বলে জানা যায়,... বাকিটুকু পড়ুন

৬ টি মন্তব্য      ২৪১ বার পঠিত     like!

সংসদে খালেদা: হেফাজত-বিরোধী অভিযানে হতাহতের সংখ্যায় শিউরে উঠতে হয়

লিখেছেন ওডিসিয়াস, ৩০ শে জুন, ২০১৩ দুপুর ২:৫৬

বাংলাদেশের রাজধানী ঢাকার শাপলা চত্বরে গত ৫ মে রাতের অন্ধকারে হেফাজতে ইসলামের সমাবেশে যৌথ অভিযানের কঠোর সমালোচনা করে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, “এ ঘটনা জাতীয় জীবনে গভীর ক্ষতের সৃষ্টি করেছে। পুরো ঘটনার ক্ষয়ক্ষতি এখনো রহস্যের ঘেরা। সরকার এ পর্যন্ত যা বলেছে তাতে সন্দেহ অবিশ্বাস আরো ঘনীভূত হয়েছে।”



জাতীয়... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ১৬৩ বার পঠিত     like!

তাহরির স্কয়ারে জড়ো হচ্ছে মুরসিবিরোধীরা

লিখেছেন ওডিসিয়াস, ৩০ শে জুন, ২০১৩ সকাল ১১:৪৮

মিসরের প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির বিরোধীরা আজ রোববারের পূর্বঘোষিত গণবিক্ষোভে যোগ দিতে কায়রোর তাহরির স্কয়ারে জড়ো হতে শুরু করেছে। বিরোধীদের এই কর্মসূচিকে কেন্দ্র করে দেশটিতে আজ বড় ধরনের সংঘাতের আশঙ্কা করা হচ্ছে।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, প্রেসিডেন্ট হিসেবে ইসলামপন্থী নেতা মুরসির দায়িত্ব গ্রহণের এক বছর পূর্তি হচ্ছে আজ রোববার। এই দিনেই... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ৯৬ বার পঠিত     like!

মহাজোটে থাকতে চাই না, এককভাবে নির্বাচন করব: এরশাদ

লিখেছেন ওডিসিয়াস, ৩০ শে জুন, ২০১৩ রাত ১২:০৪

জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ বলেছেন, ‘আমরা আর মহাজোটে থাকতে চাই না। কর্মীরাও কেউ থাকতে চায় না। আমরা এককভাবে নির্বাচন করব। সময়মতো বেরিয়ে আসব।’

আজ শনিবার বিকেলে রাজধানীর বনানী মাঠে জাতীয় পার্টির বৃহত্তর ঢাকা জেলার তৃণমূল পর্যায়ের নেতা-কর্মী সমাবেশে এরশাদ এসব কথা বলেন।

সমাবেশে এরশাদ অভিযোগ করে বলেন, গত... বাকিটুকু পড়ুন

১ টি মন্তব্য      ১৩৬ বার পঠিত     like!

প্রধানমন্ত্রীসহ ২৫ জনের বিরুদ্ধে আইসিসিতে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ

লিখেছেন ওডিসিয়াস, ২৯ শে জুন, ২০১৩ বিকাল ৫:০৮

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ২৫ জনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসিতে) মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ করেছে দুটি সংগঠন। এগুলো হলো হিউম্যান রাইটস অ্যান্ড ডেভেলপমেন্ট অব বাংলাদেশ ও গ্রেটার ওয়াশিংটন ডিসি বাংলাদেশি আমেরিকান। আজ শনিবার সকালে বিবিসি রেডিওর প্রত্যুষার খবরে এ কথা জানানো হয়।

প্রত্যুষার খবরে বলা হয়, ওই দুই সংগঠনের পক্ষ থেকে... বাকিটুকু পড়ুন

১ টি মন্তব্য      ১৪২ বার পঠিত     like!
আরো পোস্ট লোড করুন
ব্লগটি ৮৬৪০ বার দেখা হয়েছে

আমার পোস্টে সাম্প্রতিক মন্তব্য

আমার করা সাম্প্রতিক মন্তব্য

আমার প্রিয় পোস্ট

আমার পোস্ট আর্কাইভ