somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অষ্ট্রেলিয়া- প্রতি আট জনে একজন লোক দরিদ্র ।

১৮ ই অক্টোবর, ২০১২ সকাল ১১:৩৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



অষ্ট্রেলিয়ান সোসাল কাউন্সিল এর এই সপ্তাহের রিপোর্ট অনুসারে এই দেশের ২০ লক্ষাধিক লোক দরিদ্র লেভেলের নীচে বাস করিতেছে ।

এর মধ্যে ৬ লক্ষ শিশু রয়েছে যারা স্কুলে যায় নাস্তা ছাড়া এবং সমাজ থেকে বিচ্ছিন্ন অনুভব করে প্রতিদিন ।




আরেক রিপোর্ট অনুসারে প্রতি চারটির মধ্যে তিনটি পরিবার ডাইনিং টেবিলে পর্যাপ্ত খাদ্যের জন্য সংগ্রাম করতে হয় এবং প্রতি দশজনের একজন শিশু স্কুল মিস করে কারণ পরিবার পর্যাপ্ত খাদ্য সরবরাহ করতে না পারায় ।

"Despite years of unprecedented growth and wealth creation, we have made little ground in combating the scourge of poverty with 1 in 8 people overall and 1 in 6 children living below the poverty line," said ACOSS director Dr Cassandra Goldie.

"A wealthy country such as ours can, and should, do better to ensure that everyone is afforded an adequate standard of living," she said.

"It is a fundamental human right."



সংবাদ সংস্হা একজন ৬৫ বছর বয়স্ক ব্যাক্তির সঙ্গে আলাপ করে যে সিডনীতে বাস করে এবং কর্ম ক্ষেত্রে আহত হওয়ার পর গত ১৫ বছর ধরে একটি ফূলটাইম চাকুরী পেতে ব্যর্থ হয় । সে অষ্ট্রেলিয়ার মত ধনী দেশে তার গরীবি জীবনের গল্প বলল ।

CHRIS Novak could be your father.

সে পশ্চিম সিডনীতে বাস করে , বিবাহিত ছিলো, দুই সন্তানের জনক এবং এক সময় ভালো চাকুরী করত । সে বর্তমানে দারিদ্রতার নিম্ন লেভেলে বাস করছে ।

তার কথা হলো - আমি ২০০৭ সালে এখানে মুভ করেছি । এখানে আমার মা বাস করত । কিন্তু এখানে আসার পর চাকুরী তেমন ম্যানেজ করতে পারিনি । এটা মনে হয় আমার সঠিক সিদ্ধান্ত ছিলো না । আমি প্রতিনিয়ত সিটিতে যাওয়া আসা করি কাজের জন্য ।

"When my mum passed away I moved down the coast four a couple years, not a good move either because there's no work. I've been back in St Marys since 2007.
"I worked in the clothing industry, retail clothing, and I joined the Army Reserves. I was called up for national service.
"Now I do voluntary work. Fridays I drive for one of the hospitals, picking up patients and taking them home.
"I feel like I'm in a rut," he added. "I don't know what to do anymore. You just have to carry on."

সে সরকার থেকে ডিসএবিলিটি পেনসন হিসেবে ৪১০ প্রতি সপ্তাহে পায় । সেটাই তার একমাত্র ইনকাম । এর বেশিরভাগই যায় তার বাড়ী ভাড়া দিতে এবং সে গত ১০ বছর ধরে হাউসিং কমিশনের লিষ্টে আছে বাড়ীর জন্য ।

তার ডলারের একটা বড় অংশ যায় গাড়ীর পেট্রল এবং মেইনটিনেষ্স এর পিছনে ।

"Some days I have a problem putting on my socks," said Chris.

সপ্তাহে একদিন সে যেই হাসপাতালে ভলান্টিয়ার কাজ করে সেখান থেকে লান্চ পায় এবং লোকাল ক্লাব থেকে মাসে একদিন ভালো খাবার পায় । বাকী সময় তাকে পাস্তা, সস্তা সসেজ এবং কলা-রুটি খেয়ে কাটাতে হয় ।


"Sometimes I don't cook, I have breakfast in the evening, I have cereal. I cope with what I've got," he said. "Sometimes I just lose my appetite and I don't feel like eating. With everything that builds up - you don't feel like eating."

Last week he spent more on his car than he did on his grocery bill.

He tried to start over in 1997, at age 50, by completing hospitality courses at TAFE but found it tough to work his way up from the bottom. He then took a disability pension.

তার পিতা মাতা কেউ-ই বেচে নেই এবং স্ত্রী ও ছেলেরা তার সাথে কোন যোগাযোগ রাখেনা ।


সামারে তার স্হান খুব গরম হয়ে যায় এবং শীতকালে সে আগে আগে বিছানায় চলে যায় কারণ না হয় হিটার ইলেক্ট্রিসিটি বিল প্রচন্ড বাড়িয়ে দেয় ।

"There's no air conditioning. You've got to get your own fans and heaters, the money starts costing you. Heaters in the winter time cost you on power, you've got to keep yourself rugged up.

"You either go to bed early and throw your electric blanket on and try and keep your bills down. You've got to have comfort because you're not as young as you used to be. It's harder to handle when you're old."

সে বলল যে, তার মনে হচ্ছে যেন সে দোযখে বাস করছে । সে নরমাল লাইফে ফিরতে চায় । কিন্তু জানেনা কিভাবে এবং নরমাল লাইফ-ই বা কি ?

Mr Novak told news.com.au how his weekly budget breaks down.
-Rent: $200
-Car (petrol, insurance, etc): $58
-General bills: $56
-Electricity/phone: $48
-Groceries: $50
-Clothing: $5
-Medication: $2.90
-Entertainment: $1.50



what-life-looks-like-for-22-million-australians-below-the-poverty-line

আমি এদেশে আসার পর রাস্তার উপর শুয়ে থাকা মানুষগুলোকে দেখে গা কাটা দিয়ে উঠক এ্ং এখনও করে । আল্লাহর অশেষ রহমতে আমি এখনও টিকে আছি । সত্যি এরকম একটা ধনীদেশে মানুষ এরকম গরীব হতে পারে ভাবলেই খারাপ লাগে । কিছু মানুষের এত টাকা ভাবাই যায় না । এক বাংলাদেশী ডাক্তারের নাকি ২০টা বাড়ী । আর অন্যদের কি অবস্হা চিন্তা করেন । কিছুদিন আগে আমার ছেলেকে মুসলমানী করলাম ৪৫০ ডলারে । যা করতে ডাক্তারের এক ঘন্টা মত সময় ব্যয় হয়েছে । সুতরাং চিন্তা করেন মাসে তাদের কত ইনকাম । এই দেশের বড়লোকেরা টাকা কামাই করে আর ভোগ করে কিন্তু দান - খয়রাত তেমন করেনা । আর বয়স হলে কাজ পাওয়াও খুব কষ্ট । ছেলে মেয়েরাও দেখাশুনা করেনা । যা একটু ভাতা পাওয়া যায় সরকার থেকে । এটাই দিয়ে কোনরকম জীবন বাচানো ।
সর্বশেষ এডিট : ১৮ ই অক্টোবর, ২০১২ সকাল ১১:৪৪
৮টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মামুনুলের মুক্তির খবরে কাল বৃষ্টি নেমেছিল

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ০৩ রা মে, ২০২৪ রাত ৯:৪৯


হেফাজত নেতা মামুনুল হক কারামুক্ত হওয়ায় তার অনুসারীদের মধ্যে খুশির জোয়ার বয়ে যাচ্ছে। কেউ কেউ তো বলল, তার মুক্তির খবরে কাল রাতে বৃষ্টি নেমেছিল। কিন্তু পিছিয়ে যাওয়ায় আজ গাজীপুরে... ...বাকিটুকু পড়ুন

'চুরি তো চুরি, আবার সিনাজুরি'

লিখেছেন এমজেডএফ, ০৩ রা মে, ২০২৪ রাত ১০:৪৮


নীলসাধুকে চকলেট বিতরণের দায়িত্ব দিয়ে প্রবাসী ব্লগার সোহানীর যে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তা বিলম্বে হলেও আমরা জেনেছি। যাদেরকে চকলেট দেওয়ার কথা ছিল তাদের একজনকেও তিনি চকলেট দেননি। এমতাবস্থায় প্রায়... ...বাকিটুকু পড়ুন

বরাবর ব্লগ কর্তৃপক্ষ

লিখেছেন নীলসাধু, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২২

আমি ব্লগে নিয়মিত নই।
মাঝে মাঝে আসি। নিজের লেখা পোষ্ট করি আবার চলে যাই।
মাঝেমাঝে সহ ব্লগারদের পোষ্টে মন্তব্য করি
তাদের লেখা পড়ি।
এই ব্লগের কয়েকজন ব্লগার নিজ নিক ও ফেইক... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ অপেক্ষা

লিখেছেন রানার ব্লগ, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২৩



গরমের সময় ক্লাশ গুলো বেশ লম্বা মনে হয়, তার উপর সানোয়ার স্যারের ক্লাশ এমনিতেই লম্বা হয় । তার একটা মুদ্রা দোষ আছে প্যারা প্রতি একটা শব্দ তিনি করেন, ব্যাস... ...বাকিটুকু পড়ুন

মসজিদে মসজিদে মোল্লা,ও কমিটি নতুন আইনে চালাচ্ছে সমাজ.

লিখেছেন এম ডি মুসা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১০:২৩

গত সপ্তাহে ভোলার জাহানপুর ইউনিয়নের চরফ্যাশন ওমরাবাজ গ্রামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। লোকটি নিয়মিত মসজিদে যেত না, মসজিদে গিয়ে নামাজ পড়েনি, জানা গেল সে আল্লাহর প্রতি বিশ্বাসী ছিল, স্বীকারোক্তিতে সে... ...বাকিটুকু পড়ুন

×