somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

রম্য : বাঙ্গালীর হিন্দি বলার বিপদ !!!

০৫ ই অক্টোবর, ২০২০ রাত ১:০১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বাইরে বেরিয়ে দেখি ভজহরিদা দাঁড়িয়ে দাঁড়িয়ে সিগারেট টানছে। মাস্ক নামানো। কেমন অস্থির হয়ে ঘন ঘন সিগারেটে টান দিচ্ছে। আমি বললাম, "কিছু হয়েছে নাকি ভজহরিদা? কোনও সমস্যা?"
ভজহরিদা সিগারেটে লম্বা টান দিয়ে ওটার আয়ু ঝটাকসে শেষ করে ছুঁড়ে ফেলল রাস্তায়। তারপর আমার দিকে তাকিয়ে বলল, "খুব বড় সমস্যা!"
আমি বললাম, "খুব বড় সমস্যা! কী হল আবার?"
.
বগলাকাকু কোথায় যাচ্ছিলেন। আমাদের কাছে এসে থমকে দাঁড়ালেন তারপর আমার দিকে তাকিয়ে বললেন, "তোমার কাছে এটা আশা করিনি!"
আমি অবাক হয়ে বললাম, "কোনটা আশা করেননি বগলাকাকু?"
বগলাকাকু বললেন, "তুমি জানো না কোনটা? আর কী কী দেখতে হবে, হে ঈশ্বর!"
বলে আর উত্তরের অপেক্ষা না করে হন হন করে চলে গেলেন।
আমি ভজহরিদাকে চেপে ধরলাম, "এসব কী বলে গেল বগলাকাকু? আমার কাছে কী আশা করেনি?"
ভজহরিদা বলল, "তুই মিসেস শর্মার সঙ্গে কী করেছিস? মিসেস শর্মা নাকি থানায় যাবেন তোর নামে কমপ্লেন করতে। তুই নাকি ওঁর সঙ্গে খুব খারাপ ব্যবহার করেছিস! প্রচণ্ড অপমান করেছিস! নোংরামি করেছিস!"
এসব কী বলছে ভজহরিদা! আমার বুকের ভেতরটা কেমন গুড় গুড় করে উঠল। আমি খারাপ ব্যবহার করেছি মিসেস শর্মার সঙ্গে! নোংরামি করেছি!
.
হ্যাঁ কাল মিসেস শর্মার সঙ্গে অফিস থেকে ফেরার সময় দেখা হয়েছিল। উনি ওঁর সদর দরজার বাইরে দাঁড়িয়ে ছিলেন। আমার দিকে হেসে বললেন, "অফিস থেকে ফিরছেন?"
তার উত্তরে আমি হেসে বলেছিলাম, "হ্যাঁ।"
ভ্যাপসা গুমোট গরমে গায়ের জামা-টামা ভিজে গেছিল। কিছু বলতে হয় তাই বলেছিলাম, আজ খুব গরম।
ডেন্টুকাকাও তখন বাইরে ছিল। আমার কথা শুনছিল। আমি হেসে ঘরে ঢুকে গেলাম।
ব্যাস এই পর্যন্তই ওঁর সঙ্গে কথা। এর মধ্যে নোংরামি করার কথা আসছে কোথা থেকে?
.
সব শুনে ভজহরিদা বলল, "সেটাই তো আমি ভাবছি, তুই কী করে এমন কাজ করতে পারিস? নিশ্চই ডেন্টুবাবুই আছে এই সবের পেছনে।"
আমার ভীষণ ভয় লাগছে। মহিলার সঙ্গে নোংরামি মানে কী বলতে চাইছে কে জানে! ছি ছি ছি! এখন তো কারুর কাছে মুখও দেখাতে পারব না। কী হবে আমার? জেল-ফেল হয়ে যাবে নাকি!
ভজহরিদা বলল, "আচ্ছা দাঁড়া দেখি কী করা যায়। তুই এখানে থাক। আমি শর্মাদের সঙ্গে একটু কথা বলে আসছি।"
ভজহরিদা শর্মাদের ঘরে গেল। আমার বুকের মধ্যে ড্রাম বাজছে। আমি এ কী বিপদে পড়লাম। ডেন্টুকাকা আমার চিরকালের শত্রু। ওই বা কী কলকাঠি নাড়ল! থানায় আমার নামে কমপ্লেন হবে! নাহ্ কেলেঙ্কারির একশেষ!
.
ভজহরিদা একটু পরে শর্মাদের বাড়ি থেকে বেরিয়ে আমাকে ডাকল। বলল, "তুই আয় আমার সঙ্গে।"
মিস্টার শর্মার মুখ রাগে লাল হয়ে আছে। মিসেস শর্মার মতো হাসিখুশি মহিলাও গম্ভীর মুখে দাঁড়িয়ে আছেন।
ভজহরিদা বলল, "এই যে একে ধরে নিয়ে এসেছি। এবার বলুন তো কী করেছে?"
মিস্টার শর্মা গলা ঝেড়ে বললেন, "উনি বলেছেন আমার ওয়াইফ নাকি হট আছে। এবার বলুন ভজেহরিবাবু আপনার মিসেসকে কেউ এমন বললে আপনি কি চুপচাপ মেনে নিতেন?"
ভজহরিদা আমার দিকে তাকিয়ে বলল, "তুই এমন বলতে পারলি?"
আমি মিসেস শর্মাকে হট বলেছি? বলে কী?
ভয়ে আমার গলা শুকিয়ে কাঠ হয়ে গেছে। আমি পুরো ঘটনাটা মনে করার চেষ্টা করলাম।
তারপর গলায় জোর এনে বললাম, "দেখুন কাল যখন অফিস থেকে বাড়ি ফিরলাম তখন মিসেস শর্মার সঙ্গে কথা হয়েছিল। ভ্যাপসা গরমে জামা ভিজে গিয়েছিল, তাই আমি বলেছিলাম, 'অব বহুত হট হ্যায়!' অব মানে 'এখন' মানে 'now'। আর আপনারা বোধহয় ভেবেছেন আমি বলেছি, আপ বহুত হট হ্যায়। ছি ছি ছি আমি কখনোই কোনও মহিলাকে এমন বলতে পারি না, বিশ্বাস করুন!"
.
ভজহরিদা বলল, "ওহ এই ব্যাপার! এইবার সব পরিষ্কার হয়ে গেল। ও এক বলেছে আর আপনারা এক বুঝেছেন। নইলে এইসব বলবে এমন ছেলেই ও নয়। তা তোর হঠাৎ হিন্দিতে বলার দরকার কী ছিল?"
আমি বললাম, "আরে হিন্দি স্পিকিং লোক দেখলে অটোমেটিক হিন্দি বেরিয়ে আসে আমার! কিন্তু সত্যিই তো কাল কেমন গরম ছিল, বলো? মিসেস শর্মা বিলিভ মি, আমি আপনাকে হট বলিনি! আমি বলেছি, 'এখন খুব গরম'।"
.
মিসেস শর্মার গম্ভীর মুখ একটু যেন নরম হল। বললেন, "পহেলে আমিও আপনার কথায় ইতনা ইম্পর্টেন্স দিইনি। লেকিন ডেন্টুবাবুই বললেন, ও আপনাকে হট বলল অর আপনি কিছু বললেন না যে? ডিসঅনার করল তাও চুপ করে আছেন? তখনই আমিও ভাবলাম আপনি আমাকেই হট বলেছেন। আমার হাসব্যান্ড ফিরতে ওকে ভি বললাম। ও তো খুব গুসসা হল।"
তারপর মিসেস শর্মা তাঁর স্বামীর দিকে তাকিয়ে বললেন, "ফির এ তো ক্লিয়ার হল কী উনি আমাকে হট বলেননি!"
মিস্টার শর্মা বললেন, "ওহ্ দেন আমার আর কোনো কমপ্লেন থাকছে না। বুঝতেই পারছি একটা মিসআন্ডারস্ট্যান্ডিং হয়েছে। তবে গেছোবাবু, আপনি আর হিন্দি বলবেন না প্লিজ!"
পাশে কোথায় টিভিতে এই মুহূর্তে ঠিক আমারই মনের কথা গান হয়ে বাজছে, "প্রাণে খুশির তুফান উঠেছে..."
সর্বশেষ এডিট : ০৫ ই অক্টোবর, ২০২০ রাত ১:০২
৫টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

×