somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

নামাজের বড় জামাতে মাইক ব্যবহার প্রসঙ্গে

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৮:৩৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মাননীয় মুফতিয়ানে কেরাম দা.বা.
দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী, চট্টগ্রাম।
বিষয়ঃ- নামাজের বড় জামাতে মাইক ব্যবহার প্রসঙ্গে।
প্রশ্নঃ- আমাদের মসজিদ বড় ও দু’তলা বিশিষ্ট হওয়ার কারণে ইমাম সাহেব ও মুকাব্বিরের আওয়াজ পিছনে এবং দু’তলায় ভালভাবে পৌছেনা। ফলে নামাজে বিশৃঙ্খলাসহ নামাজ ফাসেদ হওয়ার সমূহ সম্ভাবনা দেখা দেয়। যেমন, অনেক সময় দেখা যায় ইমাম সাহেব সেজদায় আর মুক্তাদিগণ রুকুতে। আবার ফজরের নামাজে কেরাত দীর্ঘ হওয়ায় এবং আওয়াজ না শুনার দরুণ মুক্তাদিগণ বিশেষত পিছন ও দু’তলার মুক্তাদিরা অমনযোগী ও তন্দ্রাচ্ছন্ন হয়ে পড়ে। এমতাবস্থায় বড় মসজিদ ও বড় জামাতে ইমাম সাহেবের জন্য মাইক ব্যবহার সম্পর্কে শরীয়তের ফয়সালা কী?
উক্ত সকল কারণ পর্যালোচনা করত: কোরআন-হাদিসের আলোকে সঠিক সমাধান প্রদান করে বাধিত করবেন।
সমাধান প্রত্যাশী
মাওঃ ক্বারী মুহাম্মদ জহিরুল হক
পেশ ইমাম মাদ্রাসার পুরাতন মসজিদ
ও প্রধান ক্বারী দারুল উলূম মুঈনুল ইসলাম, হাটহাজারী।

শরয়ী সমাধান
حامدا ومصلیا ومسلما، اما بعد۔
মাইক, লাউড স্পীকার ইত্যাদি আওয়াজ উঁচু করার যন্ত্রাদি বিজ্ঞানের অবদানে নব আবিস্কৃত আধুনিক যন্ত্রাদির অন্যতম। এসব যন্ত্রাদি আবিস্কারের পর থেকে ক্রমেই আরো উন্নত থেকে উন্নততর হচ্ছে। আর এগুলো আবিস্কারের শুরু লগ্ন থেকেই যুগের ফুক্বাহা ও মুফতীয়ানে কেরাম নামায, আযান ইত্যাদি ইবাদতসমূহে এগুলোর ব্যবহারের শরয়ী দৃষ্টিকোণ আলোচনা করে আসছেন।
তবে এসব যন্ত্রাদির বিভিন্ন সময়ের বিভিন্ন অবস্থা ও ক্রমান্নয়ে উন্নত হওয়া এবং বিভিন্ন সময়ের পারিপার্শ্বিক অবস্থা ও প্রয়োজনীয়তার ক্ষেত্রেও ব্যবধানের কারণে একেক যামানার উলামা ও মুফতীয়ানে কেরাম একেক ধরণের ফাতওয়া দিয়েছেন।
মাইক ও লাউড স্পীকার আবিস্কারের প্রথম দিকে স্বয়ং আবিস্কারকগণ এব্যাপারে দ্বিধা-দ্বন্দে ছিলেন যে, মাইকের আওয়াজ কি হুবহু বক্তার আওয়াজ না কোন প্রতিধ্বনি? ঐ সময় অধিকাংশের মত এটাই ছিল যে, এটা প্রতিধ্বনি। যার উপর ভিত্তিকরে ঐ যামানার উলমায়ে কেরাম যথা হাকীমুল উম্মত আশরাফ আলী থানভী রহ. শাইখুল ইসলাম হুসাইন আহমদ মাদানী রহ. ও মুফতী আযম পাকিস্তান মাওঃ মুফতী শফী সাহেব রহ. এবং মাওঃ খলীল আহমদ সাহারানপুরী রহ. প্রমূখ মাইকের মাধ্যমে আদায়কৃত নামায ফাসিদ ও দ্বিতীয়বার পড়া ওয়াজিব বলে ফাতওয়া দিয়েছিলেন। (জাওয়াহিরুল ফিক্বহ ৫/৪৮)
পরবর্তীতে যখন আবিস্কারকদের আরো উন্নত গবেষণা ও তাহকীকের মাধ্যমে একথা সকলের নিকট স্পষ্ট হয়ে গেল যে, মাইকের আওয়াজ হুবহু বক্তার আওয়াজ, এটা কোন প্রতিধ্বনি নয়, তখন ঐ যামানার সকল উলামায়ে কেরাম মাইকে আদায়কৃত নামায ছহীহ ও শুদ্ধ বলে ফাতওয়া দিয়েছেন। এবং মিসরের মুফতী আযম আল্লামা যাহেদ কাওছারী রহ. যিনি আল্লামা ইউসুফ বান্নুরী রহ. ও আল্লামা আ: ফাত্তাহ আবূ গুদ্দাহ্ রহ. এর উস্তাদ তাঁর নিকট মুফতী শফি রহ., এ বিষয়ে মতামত চেয়ে চিঠি লিখলে তিনিও এমত প্রকাশ করেন। তখন মুফতী শফী রহ. এবং আরো যারা ফাতওয়া দিয়েছিলেন তারা সকলেই পূর্বের ফাতওয়া থেকে রুজু করেছেন। (আলাতে জাদীদা)
তারপরও আলোচনা থেকে যায় এ বিষয় নিয়ে যে, মাইকে নামায আদায় করলে নামায ছহীহ ও শুদ্ধ হলেও নামাযে এর ব্যবহার কতটুকু ঠিক হবে? যেহেতু ঐ যামানায় মাইকের কোন উন্নত ব্যবস্থা ছিলনা বরং মাইক অল্প সময়ের মধ্যে বারবার নষ্ট হয়ে যেত এবং মাউথপিছের কোন উন্নত ব্যবস্থা না থাকায় ইমামের নামাযে খলল সৃষ্টি হত এবং নামাযের খুশু-খুযূতে ব্যাঘাত ঘটত এবং অধিক প্রয়োজনও ছিলনা তাই মুফতী আযম বাংলাদেশ মুসলিহে উম্মত হযরত মাওঃ মুফতী ফয়জুল্লাহ রহ. ও মুফতী আযম পাকিস্তান মাওঃ মুফতী শফী রহ. এবং বাংলাদেশের দ্বিতীয় মুফতী আযম হযরত মাও: মুফতী আহমদুল হক্ব রহ. প্রমূখ নামাযে মাইকের ব্যবহার অনুচিত বলে ফাতওয়া দিয়েছিলেন।
(حکم آستعمال الہ مکبرالصوت، آلات جدیدہ)
কিন্তু বর্তমানে বিজ্ঞানের অবদানে মাইকের এতই উন্নতি সাধিত হয়েছে যে, বিদ্যুতের লোডসেডিং এর কারণেও মাইকের কোন অসুবিধা হয়না। বরং তা আপন হালতেই চলতে থাকে এবং নামাযের মধ্যে এর নষ্ট বা বন্ধ হয়ে যাওয়ার আশংকা একদম ক্ষীণ। মাইক্রোফোনের ব্যবহারের কারণে ইমামের নামাযের যে খলল ও খুশু-খুযূতে ব্যাঘাত ঘটার আশংকা ছিল তাও দূর হয়ে যায়। তা ছাড়া অনেক জায়গায় জামাত অধিক বড় হওয়া ধরুন ও সর্বত্র বাস,ট্রাক বা বিভিন্ন আওয়াযের কারণে ইমাম বা মুকাব্বিরের আওয়াজ শুনতে ও ব্যাঘাত ঘটে। এছাড়া বড় জামাতে ইমামের পর থেকে মুকাব্বিরগণের আওয়াজ ক্রমান্বয়ে পিছনের দিকে যেতে যেতে অনেক সময় লেগে যায়, যার ফলে ইমাম সংশয়ে পড়ে যান যে, প্রতিটি রুকনে যেমন রুকুতে, কওমায় বা সিজদায় কতটুকু অপেক্ষা করবেন। উদাহরণত: অনেক জামাতে এমনও দেখা গেছে যে, ইমাম সিজদায় চলে গেছেন ও পিছনের দিকের মুক্তাদিগণ কিয়ামে বা রুকুতেই রয়ে গেছেন। এসব জামাতে মুকাব্বিরের পূর্ণ ব্যবস্থা থাকা সত্বেও নামাযে বিভিন্ন ধরনের বিশৃংখলা ও ফাসাদ সৃষ্টি হয়। কোন কোন সময় অনেকের নামায ফাসেদ হয়ে যায়। এছাড়া ইমামের ক্বিরাতের আওয়াজ মুক্তাদিগণ পর্যন্ত সামর্থ্য অনুযায়ী পৌছানোও ইমামের একটি কর্তব্য। তাই ফিক্বহের কিতাব সমূহে এই মাসআলা লিখা আছে যে, জামাত ছোট হলে ইমাম ক্বিরাত আস্তে পড়বে এবং জামাত বড় হলে সাধ্যনুযায়ী বড় আওয়াজে পড়বে। (শামী- ২/২৪৯ যাকারিয়া)
আর ইমামের সেই আওয়াজকে উচু করে দূর পর্যন্ত পৌছানোর জন্যেই মসজিদে গম্বুজের ব্যবস্থা যুগ যুগ ধরে চলে আসছে। এতে কারো দ্বিমত নেই। আর বর্তমান যামানার আধুনিক ও উন্নত মাইক এবং লাউড স্পীকার এর ব্যবস্থা করা গম্বুজ বানানোর চেয়ে অধিক সহজ।
সুতরাং বর্তমান সময়ে যেহেতু মাইকের সেই ক্ষতির দিক গুলো এখন আর নেই। বরং মাইক এখন অনেক উন্নত ও ঝুকিমুক্ত এবং প্রয়োজন ও দেখা দিয়েছে প্রকট আকারে। তাই এখন নামাযে মাইকের ব্যবহার দ্বীনের মধ্যে সীমালঙ্গন বা কোনরুপ নিষিদ্ধের আওতায় পড়েনা। তবে কোন জামাতে মাইক ব্যবহার করতে হলে নিম্নের বিষয়গুলো অবশ্যই খেয়াল রাখতে হবে।
(ক) জামাত এতই বড় হওয়া। যার কারণে মাইক ব্যতিত নামায পড়া মুশকিল বা অসম্ভব হয়ে দাড়ায়। অথবা সম্ভব হলেও বিভিন্ন কারণে বিশৃঙ্খলা সৃষ্টি হয়।
(খ) এমন উন্নত আধুনিক লাউড স্পীকার থাকা যাতে মাইকের জন্যে ইমাম সাহেবের কোন আলাদা পাবন্দী করতে না হয়। এবং মাইকের সৃষ্ট ক্যান ক্যান ভোঁ ভেঁ আওয়াজে মুসল্লীগণের নামাযে যেন একাগ্রতায় ব্যাঘাত ও বিরক্তিভাব সৃষ্টি না করে।
(গ) উন্নত মাইকের ব্যবস্থা থাকার পরও যেহেতু মাইক কখনো নষ্ট হয়ে যাওয়ার একটি সাধারণ আশংকা থেকেই যায় তাই মুকাব্বিরের এমন ব্যবস্থা করে রাখবে যাতে প্রয়োজনের সময় কাজে আসে।
(ঘ) মাইকের বা লাউড স্পীকারের আওয়ায পরিমিত ও সীমিত হওয়া। যাতে আওয়ায প্রয়োজনের চেয়ে বেশি না হয় এবং মুসল্লিদেরকে ছাড়িয়ে দূর দূর পর্যন্ত পৌছে না যায়।
উপরোল্লিখিত শর্তগুলো যে জামাতে বা মসজিদে পাওয়া যাবে সেখানে নামাযে মাইকের ব্যবহার কোনরুপ কারাহাত ব্যতিতই জায়েয এবং অধিক উপযোগী। (আশরাফুল ফাতাওয়া-২/৬৪, ফাতাওয়ায়ে উসমানী পৃ: ৬০৬)
তবে অনেক মসজিদে দেখা যায় কোনরুপ প্রয়োজন ছাড়াই শুধুমাত্র ফ্যাশন, লোক দেখানো ও সূর বৃদ্ধি এবং সকলের দেখাদেখি নামাযে মাইক ব্যবহার করে। নামাযের মত একটি গুরুত্বপূর্ণ ইবাদত এসব কৃত্রিমতা ও তাকাল্লুফাত মুক্ত হওয়া অবশ্যই জরুরী। তাই এসব ছুরতে মাইকের ব্যবহার কখনো উচিত হবেনা।
কিন্তু প্রশ্নের বর্ণনানুযায়ী হাটহাজারী মাদরাসার মত এত বড় জামাতে বিভিন্ন কারণে যেমন লোক বেশী হওয়া, মুকাব্বিরের দ্বারা যথেষ্ট না হওয়া ও মুক্তাদিগণের অমনোযোগিতা এবং বাহিরের বাস, ট্রাক এবং গান-বাদ্য ইত্যাদির আওয়ায বেড়ে যাওয়ার কারণে এখন মাইক ব্যবহারের জরুরত হয়েছে। যার ফলে পূণরায় আবার তাহকীকের পর মুফতী আযম হযরত মাওঃ মুফতী আহমদুল হক রহ. ও এন্তেকালের ২/৪ বছর আগে এখানে মাইক ব্যবহারের অনুমতি দিয়েছিলেন। বরং সারা বিশ্বের মুফতীয়ানে কেরাম ও জরুরতের সময় মাইক ব্যবহার জায়েয হওয়ার ফাতওয়া দিয়েছেন। যার উপর সৌদি আরব, বাংলাদেশ ও পাকিস্তান এবং ভারতসহ প্রায় সকল দেশেই আমল চলছে। সুতরাং একে নাজায়েয ও মাকরুহ মনে করা ঠিক হবে না। আল্লাহ পাক আমাদের সকলকেই দ্বীনের সহীহ বুঝ দান করুন। আমীন!!
০৭/০৮/১৪৩১ হি:

০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

প্রজাতির শেষ জীবিত প্রাণ !

লিখেছেন অপু তানভীর, ১৩ ই মে, ২০২৪ সকাল ১০:৫১



বিবিসির একটা খবর চোখে এল সেদিন । উত্তরাঞ্চলীয় সাদা গন্ডার প্রজাতির শেষ পুরুষ গন্ডারটি মারা গেছে । তার নাম ছিল সুদান । মৃত্যুর সময় তার বয়স ৪৫। বিবিসির সংবাদটা... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশে সবচেয়ে ক্রিয়েটিভ এবং পরিমার্জিত কনটেন্ট ক্রিয়েটর মধ্যে সে একজন ।।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ১৩ ই মে, ২০২৪ সকাল ১১:৩৯



আপনারা কতজন Umma Kulsum Popi চেনেন, আমি ঠিক জানি না। আমার পর্যবেক্ষণ মতে, বাংলাদেশে সবচেয়ে ক্রিয়েটিভ এবং পরিমার্জিত কনটেন্ট ক্রিয়েটরদের একজন হলেন উনি। যদি বলি দেশের সেরা পাঁচজন কনটেন্ট... ...বাকিটুকু পড়ুন

হাদিস অস্বীকার করে রাসূলের (সা.) আনুগত্য সম্ভব

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৩ ই মে, ২০২৪ দুপুর ২:৪৯



সূরাঃ ৪ নিসা, ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি তোমরা আল্লাহ ও আখিরাতে বিশ্বাস কর তবে তোমরা আনুগত্য কর আল্লাহর, আর আনুগত্য কর রাসুলের, আর যারা তোমাদের... ...বাকিটুকু পড়ুন

=কবিতাগুলো যেনো এক একটি মধুমঞ্জুরী ফুল=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ১৩ ই মে, ২০২৪ বিকাল ৪:২০



©কাজী ফাতেমা ছবি
মনের মাধুরী মিশিয়ে যে কবিতা লিখি
কবিতাগুলো যেনো আমার এক একটি মঞ্জুরী লতা ফুল,
মনের ডালে ডালে রঙবাহারী রূপ নিয়ে
ঝুলে থাকে কবিতা দিবানিশি
যে কবিতার সাথে নিত্য বাস,
তাদের আমি... ...বাকিটুকু পড়ুন

পোষ্ট যদি ক্রমাগতভাবে ০, কিংবা ২/১'টি মন্তব্য পেতে থাকে, বুঝবেন যে, সোনাগাজী সেমি-ব্যানে আছে!

লিখেছেন সোনাগাজী, ১৩ ই মে, ২০২৪ বিকাল ৫:২৭



আপনার পোষ্ট যদি ক্রমাগতভাবে ০ কিংবা ১'টি মন্তব্য পেতে থাকে, তখন খোঁজ নিলে দেখবেন যে, সোনাগাজী সেমি-ব্যানে আছে!

কোন বিষয়ের উপর অনেক মানসম্পন্ন পোষ্ট লিখলেও সামুতে আপনি... ...বাকিটুকু পড়ুন

×