প্রশ্ন:-
বরাবর,
উচ্চতর হাদিস গবেষণা বিভাগ,
দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী
বিষয়:- الْأَذَانُ جَزْمٌ ، وَالْإِقَامَةُ جَزْمٌ হাদিসটির তাহকিক জানার জন্যে আবেদন।
মহাত্মন,
উপরুক্ত হাদিসটি ফাতাওয়ায়ে শামীতে মরফু’ হাদিস হিসাবে উল্লেখ করা হয়েছে।আমি হাদিসটির বিস্তারিত তাহকিক হাওয়ালা সহ জানতে চাই।
অতএব হাদিসটির বিস্তারিত তথ্য জানালে কৃতজ্ঞ হব।
নিবেদক
মোঃ মুনিরুল ইসলাম
বেগমগঞ্জ,নোয়াখালী
০৬/০২/২০১২
উত্তর
উল্লেখিত হাদিসটি অনেক তথ্য তালাশের পরও মরফু’ হাদিস হিসেবে কোন হাদিসের কিতাবে পাওয়াযায়নি।তবে প্রসিদ্ধ তাবেয়ী হযরত ইবরাহিম নাখয়ী (রহ.) এর উক্তি হিসেবে বিভিন্ন হাদিসের কিতাবে শব্দের কিছু পার্থক্যের সাথে উল্লেখ আছে।
যেমন مُصنف ابن أبي شيبة গ্রন্থে উল্লেখ আছে-
২৩৯২- حَدَّثَنَا وَكِيعٌ ، عَنِ الأَعْمَشِ ، عَنْ إبْرَاهِيمَ ، قَالَ : الأَذَانُ جَزْمٌ.(مُصنف ابن أبي شيبة،المصنف : أبو بكر عبد الله بن محمد بن أبي شيبة العبسي الكوفي (১৫৯ ـ ২৩৫ هـ)
তবে এখানে الْإِقَامَةُ جَزْمٌশব্দটি নেই। كنز العمال কিতাবে বর্ণনাটি এভাবে এসেছে-
২৩২১৫- عن إبراهيم النخعي قال: "الأذان جزم، والتكبير جزم والتسليم جزم والقرآن جزم". (سعيد ابن منصور في سننه).( كنز العمال في سنن الأقوال والأفعال المؤلف : علاء الدين علي بن حسام الدين المتقي الهندي البرهان فوري (المتوفى : ৯৭৫هـ)
ইমাম সুয়ূতী (রহ.) উক্ত হাদিসটি كنز العمال থেকে جامع الأحاديث কিতাবে উল্লেখ করেছেন এভাবে-
৪৩৭০৮- عن إبراهيم قال : الأذان جزم والتكبير جزم والتسليم جزم والقراءة جزم (الضياء) [كنز العمال ২৩২১৫]
(جامع الأحاديث المؤلف : جلال الدين السيوطي)
এসব বর্ণনাতেও الْإِقَامَةُ جَزْمٌশব্দটি নেই।তবে আল্লামা শামী (রহ.) ইমাম যায়লায়ী (রহ.) থেকে উক্ত হাদিসটি মরফু হিসেবে নকল করেন এভাবে-
قَالَ الزَّيْلَعِيُّ : وَرُوِيَ ذَلِكَ عَنْ النَّخَعِيّ مَوْقُوفًا عَلَيْهِ ، وَمَرْفُوعًا إلَى النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ أَنَّهُ قَالَ ( { الْأَذَانُ جَزْمٌ ، وَالْإِقَامَةُ جَزْمٌ ، وَالتَّكْبِيرُ جَزْمٌ } ) .ا هـ . ( رد المحتار؛مَطْلَبٌ فِي الْكَلَامِ عَلَى حَدِيثِ " { الْأَذَانُ جَزْمٌ } ")
তবে ইমাম যায়লায়ী (রহ.) এর এবর্ণনা উল্লেখ করার পর আল্লামা শামী (রহ.) তাঁর নিজস্ব তাহকিকও উল্লেখ করেছেন।যা তিনি অধিকাংশ ক্ষেত্রেই করে থাকেন।এখানে তাঁর ঐ তাহকিকটি প্রণিধানযোগ্য।এ হাদিসটির ব্যাপারে আলোচনা করতে গিয়ে তিনি বলেন-
قُلْت :وَلِمَا فِي الْأَحَادِيثِ الْمُشْتَهَرَةِ لِلْجِرَاحِيِّ أَنَّهُ سُئِلَ السُّيُوطِيّ عَنْ هَذَا الْحَدِيثِ ، فَقَالَ : هُوَ غَيْرُ ثَابِتٍ كَمَا قَالَ الْحَافِظُ ابْنُ حَجَرٍ ، وَإِنَّمَا هُوَ مِنْ قَوْلِ إبْرَاهِيمَ النَّخَعِيّ ،( رد المحتار؛مَطْلَبٌ فِي الْكَلَامِ عَلَى حَدِيثِ " { الْأَذَانُ جَزْمٌ } ")
অর্থাৎ মুহাদ্দিস জিরাহী আজলোনী (রহ.) তাঁর الْأَحَادِيثِ الْمُشْتَهَرَةِ গ্রন্থে উল্লেখ করেছেন যে,কেউ হাফেয সুয়ূতী (রহ.) কে উক্ত হাদিস সম্পর্কে জিজ্ঞেস করলে তিনি বলেন,এটি হাদিস হিসেবে প্রমাণিত নয়। হাফেয ইবনে হাজার (রহ.)ও এমনটি বলেছেন।এটি ইবরাহিম নাখয়ীর উক্তি মাত্র। (ফাতাওয়ায়ে শামী,আযান অধ্যায়)
অতএব ফাতাওয়ায়ে শামীতে হাদিসটিকে মরফু’ হাদিস হিসাবে উল্লেখ করা হয়েছে একথা বলাও ঠিক নয়।বিস্তারিত তথ্যের জন্যে দেখুন-
كشف الخفاء ومزيل الالباس عما اشتهر من الاحاديث على ألسنة الناس. المؤلف : العجلوني،إسماعيل بن محمد الجراحي