somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

নিজের Gmail দিয়ে blogspot.com এ blogger সাইট তৈরীর প্রাথমিক টিউটোরিয়াল।

২৯ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১২:৫৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


ব্লগার খায়রুল আহসান ভাই এর আমি কেন লিখি পোস্টের মন্তব্য-প্রত্যুত্তর এর আলোচনায় উনি জানতে চাইলে ব্লগস্পট ব্লগ সম্পর্কে। আজ সকালে হুট করে মনে হলো লিখে ফেলি একটি ফটোব্লগ ভিত্তিক গাইড লাইন; অর্থাৎ স্ক্রিনশট নিয়ে একটা গাইড লাইন, কিভাবে Google এর blogger সাইট blogspot.com এ একটি ব্লগ সাইট খুলবেন তার একটা প্রাথমিক পোস্ট। যদিও এই বিষয় নিয়ে হাজারো লেখা আছে অনলাইনে, হাজারো ভিডিও ইউটিউবে। তারপরেও লিখলাম খায়রুল আহসান ভাই এর জন্য। যাদের এই বিষয়ে একেবারেই জানা নেই, তারা পোস্টে ঢুঁ মারুন, অন্যথায় এড়িয়ে যান। এই পোস্ট আপনার জন্য না। :)

আসুন শুরু করা যাক।


যদি মোবাইল থেকে শুরু করেন তাহলে Google Chrome Browser ওপেন করে বামপাশের উপরে তিনটা ডট (...) দেখতে পাবেন লম্বালম্বিভাবে এড্রেসবারের লাইনে। সেখানে হতে ক্লিক করে Desktop Site এর চেকবক্সে ক্লিক করে নিন।



এখন আসুন কাজ শুরু করা যাক।



Google এর হোম পেইজে উপরে বামপাশে তিনটি করে তিন সারিতে নয়টি ডট দেয়া অপশন (Gmail এবং Images এর পাশে) এ ক্লিক করি।



এখানে দেখা যাবে নানান বাটন এবং এর পাশেই আরকটি ছোট স্ক্রলবার। স্ক্রল করে নীচে নেমে Blogger অপশন এ ক্লিক করুন।



এবার Create Your Blog বাটনে ক্লিক করুন





এখানে আপনার ব্লগের জন্য একটি নাম লিখুন





বিবরণের ঘরে আপনার ব্লগ সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ লিখুন।



আমি এখানে খায়রুল আহসান ভাইকে উৎসর্গ করে টেস্ট ব্লগের নাম "খায়রুল আহসান এর লেখালেখির খেরোখাতা" শিরোনাম দিয়েছি।



এবার বাম পাশের মেনু হতে Settings এ ক্লিক করুন এবং আপনার ব্লগের নাম এবং বিবরণ লিখুন Title এবং Description এর ঘরে। আর Privacy অংশের Visible to search engines এর অপশনটি অন করে দিন।





আরেকটু নীচে নেমে এসে Meta Tags এর অপশনটি অন করে দিন।



আরেকটু নীচে আসুন, এখানে থেকে Crawlers and indexing এ আসুন এবং এখানে Enable custom robots header tags এর অপশনটি অন করে দিন। এখন এখানে তিনটি অংশ দেখতে পাবেনঃ Home page tags, Archive and search page tags, Post and page tags নামে।



প্রথমে Home page tags এ ক্লিক করুন এবং একটি লিস্ট দেখতে পাবেন। সেখান থেকে দ্বিতীয় অপশন noindex এবং সপ্তম অপশন noodp অপশন অন করে দিন।



এবার Archive and search page tags এ ক্লিক করুন এবং একটি লিস্ট দেখতে পাবেন। সেখান থেকেও দ্বিতীয় অপশন noindex এবং সপ্তম অপশন noodp অপশন অন করে দিন।



সবশেষে Post and page tags এ ক্লিক করুন এবং একটি লিস্ট দেখতে পাবেন। সেখান থেকেও প্রথম অপশন all এবং সপ্তম অপশন noodp অপশন অন করে দিন।



আমাদের সেটিংস এর কাজ শেষ। আসুন এখন একটা পোস্ট তৈরী করি।



+ New Post এ ক্লিক করে নতুন পোস্ট পেইজ আসবে। এটি মোটামুটি Microsoft word এর মতই কম্পোজ প্যানেল, সামুর সাথেও অনেক মিল আছে। টেক্সট ফরম্যাটিং এর নানান অপশন, হাইপার লিংক, ছবি এবং ভিডিও ইনসার্ট এর নানান অপশন রয়েছে।



আমরা এখানে "উইকি - ব্লগার" লেখাটিতে হাইপারলিংক ইনসার্ট করছি।



এখানে ছবি ইনসার্ট করা হচ্ছে।



এখানে ভিডিও আপলোড এর অপশন।



এখানে নানান ইমোজি ইনসার্ট এর অপশন



আসুন আমরা একটি ছবি ইনসার্ট করি।



এখানে ছবি ইনসার্ট হওয়ার পর ছবিতে ক্লিক করলে ছবি ফরম্যাট এর নানান অপশন পাওয়া যাবে।



এবার একটা ইউটিউব লিংক হতে ভিডিও ইনসার্ট করি।



ইউটিউব লিংক দিলে প্রিভিউ দেখাবে, সেটা ক্লিক করে সিলেক্ট করে দিতে হবে।



ডানপাশে বেশকিছু অপশন রয়েছে। প্রথমেই রয়েছে Post settings এবং এর নীচে Labels। এখানে আপনি আপনার পোস্টের ক্যাটাগরি বা ট্যাগ তৈরী করতে পারবেন। যে কোন নতুন ক্যাটাগরি বা ট্যাগ এখানে লিখলে তা পরবর্তী পোস্টগুলোর জন্য রেকর্ড হয়ে থাকবে, ক্লিক করলে অপশন আকারে দেখাবে। আমরা এখানে একটা ক্যাটাগরি লেভেল লিখলাম 'ফিচার' নামে। এই লেভেল দিয়েই আপনি মেনু তৈরী করতে পারবেন। অর্থাৎ এই লেবেলযুক্ত সকল পোস্ট এর জন্য একটি ইউআরএল তৈরী হয়ে যাবে।



এখন Published on এ ক্লিক করুন। এখানে আজকের তারিখ দেখাবে। আপনি চাইলে পেছনের যে কোন তারিখ এ গিয়ে পোস্ট করতে পারবেন। অর্থাৎ আপনার পুরাতন কোন লেখা যে তারিখে লিখেছিলেন, চাইলে সেই তারিখও দিতে পারবেন। তারিখ ক্যালেন্ডার হতে সিলেক্ট করুন অথবা যে ফরম্যাট এ তারিখ দেখা যাচ্ছে অনুরূপ ফরম্যাটে আপনার তারিখটি লিখতে পারেন।



এবার Location এর ঘরে আপনার পোস্ট এর সাথে সম্পর্কিত জায়গার নাম উপরে লিখে এন্টার চাপুন, গুগল ম্যাপে সেই জায়গা খুঁজে পোস্টের সাথে সংযুক্ত থাকবে, নীচেই দেখুন দেখা যাচ্ছে। আমরা গুলশান লিখে সার্চ দিয়েছিলাম।



সবার শেষে Search Description এর ঘরে আপনার পোস্টের বিষয় সম্পর্কিত কিছু কি ওয়ার্ড লিখুন যেটা দিয়ে সার্চ ইঞ্চিন আপনার পোস্টটি সহজে খুঁজে পাবে। যদিও এই সার্চ ইঞ্জিন এর খোঁজাখুঁজি একটু এডভান্স বিষয়, তারপরেও এটা বেসিক; তাই দিয়ে রাখুন। পরে
সার্চ ইঞ্জিন এর খোঁজাখুঁজি নিয়ে বিস্তারিত শিখতে পারলে কাজে দিবে।



এবার Publish বাটনে ক্লিক করুন।



এখানে Confirm এ ক্লিক করুন।



বামপাশের Post মেনুতে ক্লিক করলে আমাদের পোস্টটি দেখা যাচ্ছে।





এবার বামপাশের নীচের দিকে View Blog এ ক্লিক করুন। নতুন ট্যাবে ব্লগটি ওপেন হবে।



Post এ ক্লিক করুন। পোস্টটি ওপেন হবে।



এবার ব্লগারের ড্যাশবোর্ড এ ফিরে আসি। ব্লগার এর লোগো, বামপাশে উপরে B লেখা লোগো ক্লিক করলেই এখানে আসা যাবে যে কোন সময়। এখান থেকে নীচে Theme এ ক্লিক করুন। নানান Theme দেখাবে, সেখান থেকে আপনার পছন্দের Themeটি বেছে নিন।






যে থিমটি বেছে নিয়েছেন সেটিতে ক্লিক করার পর Apply অপশনটিতে ক্লিক করুন।



এখন আবার ড্যাশবোর্ড এ এসে আবার পোস্ট এ ক্লিক করুন, অথবা আগের পোস্ট ওপেন হওয়া ট্যাবটি রিফ্রেশ করুন।



এই তো, আর কি? হয়ে গেল আপনার নিজের ব্লগস্পট সাইট। এবার পোস্ট করুন, তাদের নানান লেবেল দিয়ে শ্রেণীবিন্যাস করুন আর তা দিয়ে মেনু তৈরী করুন।



ব্লগার এর উপর অনেক ইউটিউব ভিডিও বাংলা, ইংরেজি সহ নানান ভাষায় রয়েছে। পছন্দমত খুঁজে খুঁজে আরও বিস্তারিত শিখতে পারেন।

বিঃদ্রঃ পোস্টটি লেখা শেষে টেস্ট ব্লগ হিসেবে তৈরী করা "খায়রুল আহসান এর লেখালেখির খেরোখাতা" শিরোনাম এর ব্লগটি পারমানেন্টলি ডিলিট করা হয়েছে।
সর্বশেষ এডিট : ৩০ শে জানুয়ারি, ২০২২ রাত ১২:৩৪
১০টি মন্তব্য ৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×