somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ছোট গল্প - " আলীর স্টূডেন্ট " ( ২য় পর্ব )

২২ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৬:৩৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

( পূর্ব সূত্র বা সামারি :) )
- কেউ কেউ হয় তো বলবেন সামারির কেন দরকার ? সবাই পড়ছে আগের অংশটা । শুরু করে দেন ২য় পর্ব । :) এখানে একটা কিন্তু আছে যে :)
সব কিছুরই একটা সানেনুজুল থাকে । মাত্র ৪-৫ লাইনে সামারি বানিয়েছি । :) । "পূর্ব সূত্র " না পড়লে ২য় পর্ব পড়ে মজা নেই । :) তাহলে আসুন সানেনুজুল টা দেখি এক পলকে ..।

তাই ১ম অংশের সামারি - " ২০০৬ ডিসেম্বর থেকে ২০০৭ সালের ১ম দিকে্র কথা । আলী ঢাকা শহরে একটা জব খুজার জন্যে আসে । মামা-চাচা নেই তাই সে জব পায় না । এক টা জায়গায় জব পেয়ে যায় কিন্তু সেই জবটা হয় অফিসের মালিকের বাড়িতে । মালিক টা হচ্ছেন একজন মহিলা । মহিলা খুব একটা সুবিধার না । তাই আলী খুব বিব্রত অবস্থার মাঝে পড়ে গেল । মহিলা তার বাবার দেখাশূনা করার জন্যে আলীকে রাখতে চায় । তাদের একটা সিগনেচার লাগবে ঐ বৃদ্ধ বাবার কাছ থেকে । তাহলেই সে ঢাকাতে পারমানেন্ট একটা জব পাবে । এখন দেখার বিষয় আলি কি সিগনেচার নিতে পারবে ? কি হয় আলীর সাথে ?" )

-২য় পর্ব -

আলী ম্যাডামকে জবের জন্যে "হ্যা" সম্মতি দিয়ে বাড়ি রওনা দিল । এখন সন্ধ্যা ৭ টা বাজে । আলি মতিঝিল শাপলা চত্বরে দাঁড়িয়ে ।
ইচ্ছে করেই সে 'বি আর টিসি' বাসে উঠেছে । এই বাস রাস্তায় রাস্তায় থামবে । কেউ হাত উঠালেই ''স্টপ' ।একদম হাইড্রোলিক ব্রেক যাকে বলে । সকাল সকাল অফিস আওয়ারে এই বাসে উঠা মানে অফিসের বসের ঝাড়ি খাওয়া । এই ঝাড়ি খাওয়ার বিষয়ে 'বি আর টি সি' করতিপক্ষের ১০০% গ্যারান্টি আছে । যতই ঝাড়ি খাও এই বাসের কোন উন্নতি হবে না ।

এখন সন্ধ্যা ৭ টা । মতিঝিল থেকে মিরপুর যেতে ১ ঘণ্টার যায়গায় এখন ৩ ঘণ্টা লাগবে । বাসের কচ্ছপ গতি দেখে মনে হচ্ছে হুইল চেয়ারে বসে কোন রোগী এই বাসের সাথে রেস করতে সক্ষম ।

এতে আলীর কোন সুবিধা নেই । সে বাসের উপরের তলায় বসে চিন্তায় মগ্ন । গালে হাত দিয়ে সামনের সীটের উপর মাথা দিয়ে ভাবছে , কি হইল আমার সাথে । আমি একটা মহিলার আন্ডারে কাজ করব ? মহিলা আবার এক বুড়ুর আন্ডারে কাজ করতে বলছে । আর ঐ কালো নিগ্রো নীল চোখের মানুষটাকে দেখে মনে হয় , আমি কাজে ব্যারথ হলে সে আমাকে অনেক মাইর দিবে ।

আলী ভাবছে , মাইর ছোট বেলায় অনেক খেয়েছি । স্যারের ফেভারিট স্টুডেন্ট ছিলাম । পড়াশুনায় কেউ কখনো আমাকে ২য় করতে পারে নি । সব সময় লাস্ট হয়েছি । স্কুলে স্টুডেন্ট ছিল মাত্র ৩ জন !! গ্রামের ছোট স্কুল ।পড়াশূনা কম আর চাষাবাদ বেশি হত । সেই জন্যে লাস্ট হতাম । স্যার খুব মারতেন । কিছু কিছু দিন কারন ছাড়াই বেতের কোপ বসাতেন । বাসায় বউ স্যার কে জ্বালায় আর স্যার ক্লাসে আমাকে জ্বালায় ।

স্য্যারের মাইর একদম স্বাভাবিক লাগত । যে দিন না মারত , সে দিন বুঝেনিতাম স্যারের বউ স্যারকে মারছে । তাই মন খারাপ বা শরীর খারাপ !!
স্যারের বউ মারে এই টা শুনলে সবারই অবাক হওয়ার কথা । আমি নিজে চোখে না দেখলেও বিশ্বাস করতাম না । পড়ে শূনলাম স্যারের বউ এই গ্রামের মোড়লের বোন । তাই স্যার তার উপরে কথা বলতে পারেন না । বউএর মাইর হজম করে চলছে । সবই ভাগ্য !!!

মেসে এসে পড়ল আলী । মেসের চারিদিকে নিরবতা । চায়ের দোকানের কালো কুকুর "আইলসা " আজকে চেচা মেচি করছে না । তা হলে কোন দুর্ঘটনা ঘটছে মনে হয় । কুকুরের কাজ হচ্ছে দুর্ঘটনা ঘটলে চেচা মিচি করে । আর এই "আইলসা" এমনিতে চেচা মেচি করে আর দুর্ঘটনায় চুপ মেরে বসে থাকে । মানুষের সাথে থেকে থেকে মানুষের মত আচরন করছে । সামান্য প্রবলেম এ চেচামেচি । এই জন্যেই ওর নাম আইলসা বা অলস । সারা দিন দোকার সামনে মরার মত ঘুমায় । মাঝে মাঝে মনে হয় সে মরেই গেছে । লাত্থি মারলেও উঠে না ।

মেসের ভিতরে ঢুকতেই একটা কটু গন্ধ । সেভলনের গন্ধ যাকে বললে । আমি বুঝলাম কারো এক্সিডেন্ট ঘটেছে । মেসের দারোয়ানকে দেখলাম ৩ তলার মেসের মালিকের বাসার সামনে পায়চারী করছে । একবার দক্ষিনের জানালার দিকে হেটে যায় আবার উত্তরের জানালার দিকে হেটে যায় । হাটায় একটা ছন্দ আছে । অনেক টা ব্রেক ডান্সের মত ।

সে ছুটে এসে বলল । আলি ভাই সর্বনাশ হইছে । মালিক সিড়ি থেকে পড়ে পা ভেঙ্গে ফেলছে । কোন হারাম জাদা জানি কলা খেয়ে সিড়িতে চোচা ফেলছিল । এখন অবস্থা খারাপ । ডক্তার দেখাইইছি । জ্বর খুব বেশী । আপনি রুমে যান । আমি এই খানে দেখতাসি ।

আলী রুমে ঢুকতে ঢুকতে চিন্তায় ব্যাস্ত । সকালে তাড়াহুড়া করে কলার ২ টা চোচা সেই সিড়িতে ফেলছে । বরাবরের মতই তার সই খুবই কম । চোচা ঢিল দিয়েছিল জানালায় আর দেয়ালে লেগে সিড়িতেই পড়েছে । একটা ভুল সারা জীবনের কান্না । সবই ভাগ্য !!

রাতে চিন্তার কারনে আলীর ঘুম হল না । তবে শেষ রাতে দিকে একটা সিন্ধান্ত নিতে পেরেছে যে , সে ঐ জব করবে না । সকালে আরেকটা জব খুজে নিবে ।
আজকে থারটি ফাস্ট নাইট । সারা রাত চিল্লা চিল্লি । আর আইলসা কুকুর টাও চিল্লাচিল্লি শুরু করছে । সেও হয় তো কোন গার্ল ফ্রেন্ড কুকুররাণি নিয়ে আজকে পার্টি করবে আর রাতের বাশি হাড্ডি গুলো শেয়ার করবে ।

যারা রাত জাগে তারা সকালের সুন্দর দৃশ্য দেখার অপেক্ষায় থাকে । আলীও চেস্টা করল কিন্তু পারল না । সে ফজরের নামজের সেজদায় একটা ঘুম দিল । ঘুম ভেঙ্গে দেখে সে জায়নামাজেই আছে । মাথায় টুপি । দেয়াল ঘড়ির দিকে তাকিয়ে মাথা নষ্ট । ১২ টা বাজে !!
তাড়াহুড়া করে উঠে কলা ও পাউরুটি খেয়ে নিল । কলার চোচা টা ঢিল দিল । আবার ও সিড়িতে পড়ল । তাড়াহুড়া করে সিড়িতে গিয়ে চোচাটা পকেটে ভড়ে রুমে চলে আসল আলি । একবার রুমের দরজা দিয়ে বাইরে উকি মেরে দেখল , কেউ দেখেনি তো ? :P

সবুজ পাঞ্জাবীটা পড়ে নিল । জামা কাপড় পড়ে রেডী । সাড়ে ১২ টায় একটা ইন্টারভিউ আছে । । হাত ঘড়ীটা এখন খুজে পাচ্ছে না । বিছানার বালিশের নিচে খুজে পেল । ঘড়ি দেখে আলীর মুড অফ । ঘড়িতে ১০ টা বাজে । কিন্তু দেয়াল ঘড়িতে ১২ টা বাজে !!!
আসল টাইম টা জানা দরকার । যদি ১২ টা বাজে তাহলে সর্বনাশ ?

চায়ের দোকানে টাইম জিজ্ঞেস করল আলি । দোকানদার বলল, ভাই ৯ টা বাজে !!
সব দোকানেই ৯ টা বাজে । তাহলে ২ ঘড়িতেই প্রবলেম । অনেক সময় বাকি আছে । হাতে টাইম ই টাইম । এই টাইমে আরেকটা জব খুজা যেতে পারে । একটু হাটাহাটি করতে হবে । সবুজ পাঞ্জাবী ও কালো মোটা চশমা পড়ে রাস্তায় ঘুড়ছে আলী ।

একটা গাড়ি এসে থামল আলীর সামনে । গাড়ি থেকে একটা লোক নামল । সেই কাল কোর্ট পড়া টাক্কু লোকটা । আলীকে অনেক টা জোড় করেই গাড়িতে ঢুকালো ।
গাড়িতে একটা ল্যাপটপ বের করে আলীকে একটা ভিডিও দেখাল । ভিডিও দেখে আলী শক!!!!!!!!!!!!!!!!!!!!

ভিডিওতে আলী সিড়ি থেক একটা কলার চোচা উঠাচ্ছে । তার মানে নিগ্রো শালারা আমার দরজায় একটা গোপন ক্যামেরা রেখেছিল । উপ্স ।

ভিডিওতে স্পস্ট যে আলী দরজা দিয়ে উকি দিয়ে দেখছে আশেপাশে কেউ আছে কি না ।
কলার চোচাও পকেটে ঢুকানোর দৃশ্য একদম ক্লিয়ার ।
কালো লোকটা আলীর দিকে রাগি দৃষ্টিতে তাকাল । আলী শিশু বাচ্চার মত চুপ । এখন ওকে জাহান্নামে নিলেও সে রাজী :D । ড্রাইভার টা লুকিং গ্লাস্টা আলীর দিকে ফিট করল । ড্রাইভারেরো রাগি চোখ দেখাযাচ্ছে । মানে ড্রাইভারো আমার দিকে তাকিয়ে আছে ।
এমন পরিবেশে শুধু হাজতের খুনীরাই থাকে । এসি গাড়িতেই ঘামতে লাগল আলি ।

আলীর মনে পড়ছে একটা গান । গান টা গাড়িতে বাজলে ভাল হতো ।
........................।। পড়ে গেলাম মাইঙ্কার চিপায় :P


লেখকের কথা -- "আলী আমার ফেভারিট একটা চরিত্র এইটা সবাই কম বেশী জানে । আলীর গল্প গুলো কপি পেস্ট ও হয় অনেক । এতে আমার কোন আফসুস নেই । তবে আমার নাম টা নিচে শেয়ার করলে খুশী হব :)


--- বাকি অংশ পড়ের পোষ্ট এ থাকবে :) ----

২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

মেহেদীর পরিবার সংক্রান্ত আপডেট

লিখেছেন ইফতেখার ভূইয়া, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:৪৯


মার্চ মাস থেকেই বিষয়টি নিয়ে ভাবছিলাম। ক'দিন আগেও খুলনায় যাওয়ার ইচ্ছের কথা জানিয়েও আমার বিগত লিখায় কিছু তথ্য চেয়েছিলাম। অনেক ইচ্ছে থাকা সত্ত্বেও মেহেদীর পরিবারকে দেখতে আমার খুলনা যাওয়া হয়ে... ...বাকিটুকু পড়ুন

'চুরি তো চুরি, আবার সিনাজুরি'

লিখেছেন এমজেডএফ, ০৩ রা মে, ২০২৪ রাত ১০:৪৮


নীলসাধুকে চকলেট বিতরণের দায়িত্ব দিয়ে প্রবাসী ব্লগার সোহানীর যে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তা বিলম্বে হলেও আমরা জেনেছি। যাদেরকে চকলেট দেওয়ার কথা ছিল তাদের একজনকেও তিনি চকলেট দেননি। এমতাবস্থায় প্রায়... ...বাকিটুকু পড়ুন

বরাবর ব্লগ কর্তৃপক্ষ

লিখেছেন নীলসাধু, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২২

আমি ব্লগে নিয়মিত নই।
মাঝে মাঝে আসি। নিজের লেখা পোষ্ট করি আবার চলে যাই।
মাঝেমাঝে সহ ব্লগারদের পোষ্টে মন্তব্য করি
তাদের লেখা পড়ি।
এই ব্লগের কয়েকজন ব্লগার নিজ নিক ও ফেইক... ...বাকিটুকু পড়ুন

×