somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

তৈদুছড়ার পথে পথে+ আলুটিলার সুড়ঙ্গ ও রিসাং ঝরণা (একটি খাগড়াছড়ি ট্যুর পরিবেশনা)

০১ লা নভেম্বর, ২০১১ রাত ৮:৪৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
অনেকদিন ট্রাভেল ব্লগ লেখার মত কোন ট্যূর দিতে পারছিলাম না। ছোট-খাটো কিছু ট্যুর দিলেও লেখার মত উপাদান আসলে সেই ট্যুর গুলোত কম ছিল। তাই যখন বন্ধু ফাহিম খাগড়াছড়ি-রাঙ্গামাটি ট্যুরের কথা বলল তখনই মনে মনে ঠিক করে ফেললাম ট্রাভেল ব্লগ লেখার মত একটা ট্যুর দিতেই হবে। কিন্তু বর্তমান দিন-দুনিয়া এখন বড়ই ব্যস্ত, ভেবেছিলাম বড়সড় একটা ট্যুর দিব কিন্তু বন্ধু-বান্ধব কাউকেই রাজি করাতে পারলাম না। কারো এই কাজ, সেই কাজ, থিসিস, প্রেজেন্টেশন, পরীক্ষা, পোগ্রাম, টাকা নাই, সবাই না গেলে আমি যাব না আরো নানাবিধ সমস্যা। মনে মনে পুরোপুরি হতাশ হয়ে পড়লাম। কেউ কেউ আবার আমাদের দুইজনকে না যাবার জন্য উৎসাহ দিতে লাগল। ধূর! এত সব ভেবে হয় নাকি, যা দুইজনই যাব।

ট্যুর প্লানিং এ একটু পরিবর্তন আনতে হল। সবাই যখন ব্যস্ত তখনতো আমাদেরও একটু ব্যস্ততা দেখানো দরকার। আসলে পরে ভেবে দেখলাম আমরাও ব্যস্ত তাই রাঙ্গামাটি বাদ দেয়া হলো। আসলে বাদটা আমিই দিয়েছি, দুইদিনের ট্যুরে দুই জেলা ঘোরা শৌখিন পর্যটকদের মানায় আমাকে না। আমি আগেও এই দুই জেলায় গিয়েছি এবং আমার কাছে খাগড়াছড়ি জেলাটাকেই বেশি ভালো লেগেছিল। তাই বন্ধু ফাহিমকে জানিয়ে দিলাম আমার ইচ্ছার কথা। আমি নিয়মিত অনেক জায়গায় ঘুরি বলে এবং এই জেলায় আমার যাবার পূর্ব অভিজ্ঞতা আছে বলে ফাহিমও আমার কথায় না করল না। তবে বেচারা ফটোগ্রাফার তার আরেক ফটোগ্রাফার বন্ধু প্রণয়কে বলে রেখেছিল এই ট্যুরের কথা, তাদের ইচ্ছা ছিল ভোরে পাহাড়ি জনপদের ফটোগ্রাফি করা। কিন্তু সময় আর লোকবলের অভাবে তাদের ইচ্ছাটাকে মাটি চাপা দিতেই হলো।

আমার সমস্যা হলো আমি ট্রাভেল ব্লগ লিখতে গেলেই আমার ট্রাভেলের ইতিহাস-পাতিহাস সামনে নিয়ে আসি। জানি এতে পাঠকেরা বিরক্ত হন। তারা চান ওই যায়গায় যাবার ভালো তথ্য যাতে তারা সহজেই একটা গাইড লাইন পেয়ে যান। তাই চেষ্টা করব যত কম বকবক করে খাগড়াছড়িতে আমি যে জায়গা গুলোতে গিয়েছি সেগুলোতে যাবার জন্য গুরুত্বপুর্ণ তথ্য দেয়ার।

আলুটিলার রহস্যময় গুহা ও রিসাং ঝরনা

খাগড়াছড়িতে ঘোরার জায়গা কতগুলো সে সম্পর্কে আমার ধারণা গুগলে “খাগড়াছড়ি” লিখে সার্চ দিয়ে যতগুলো পাওয়া যায় ততগুলোই। তার মধ্যে “আলুটিলার রহস্যময় গুহা”, “রিসাং ঝরনা” এই দুটোই বেশি সমাদৃত। বাংলাদেশ সরকারও এই দুটি স্থানকে পর্যটন কেন্দ্র হিসেবে ভালই সমাদর করেছে। রাস্তা বানিয়ে দিয়েছে, ঝরনাতে নামার জন্য পাকা সিড়ি করে দিয়েছে। কাজেই এই দুটো জায়গা নিয়ে আমার বেশি কিছু বলার নেই। তারপরও যারা কখনো খাগড়াছড়ি যাননি তাদের জন্য বলছিঃ-
ঢাকা থেকে খাগড়াছড়ি গামী যেকোন বাসে উঠলে সেই বাস আপনাকে খাগড়াছড়ি শহরে নামিয়ে দেবে। সময় লাগবে সাত থেকে আট ঘন্টা, বর্তমান ভাড়া ৪০০ টাকা। আমাদের যাত্রা ছিল ঢাকার কলাবাগান থেকে স্টার লাইন পরিবহনের বাসে রাত ১০.৩০ এর। একটু লেট করে ছাড়া, রাস্তায় চাকা পাঙ্কচার হওয়া এই নিয়ে ঘন্টা দেড়েক সময় নষ্ট হওয়াতে আমরা সকাল ৮ টায় খাগড়াছড়ি শহরে পৌছাই। সেখানে স্থানীয় হোটেলে সকালের নাস্তা করে করে রওয়ানা দিই “আলুটিলার রহস্যময় গুহা” ও “রিসাং ঝরনা” দেখার জন্য। অবশ্য রাতে থাকার জন্য “নিলয় আবাসিক হোটেলে” রুম বুকিং দিই, ডাবল বেড ৫০০ টাকা, সিঙ্গেল বেড ২৫০ টাকা। তবে শহরের আশেপাশেই আরো কয়েকটি আবাসিক হোটেল আছে তাই চাইলে আপনি আরো কম টাকায় রুম পেতে পারবেন। আমি সর্বোচ্চটাই বললাম।

খাগড়াছড়িতে উপজেলা আছে ৮ টি, তার মধ্যে মাটিরাঙ্গা উপজেলাতেই আছে এই দুটি পর্যটন স্থান। খাগড়াছড়ি শহর থেকে জনপ্রতি ৫ টাকা অটো রিক্সা ভাড়ায় চলে যাবেন খাগড়াছড়ি বাসস্ট্যান্ড, সেখান থেকে জনপ্রতি ১০ টাকা বাস ভাড়ায় চলে যাবেন “আলুটিলা পর্যটন কেন্দ্রে”। তারপর জনপ্রতি ৫ টাকার টিকিট কেটে ঢুকে যাবেন ভেতরে। সামান্য উচু-নিচু পাকা পথ ধরে হেটে নাক বরাবর সোজা গেলে পাবেন একটা দোতলা ছোট টাওয়ার। এটাতে দাড়ালে অবশ্য বিশেষ কোন কিছুই দেখা যায় না, একটু বিশ্রাম নিতে পারবেন এই যা। তাই সোজা না গিয়ে হাতের বামে চলে যান। একটু এগুলেই দেখবেন পাকা ছাউনি একটা জায়গায় টুকটাক কিছু খাবার-দাবার বিক্রি হচ্ছে। আপনি চাইলে কিছু কিনতে পারেন তবে অবশ্যই যেটা কিনতে হবে সেটা হচ্ছে মশাল। আপনি যদি সঙ্গে করে শক্তিশালী টর্চ নিয়ে আসেন তাহলে আর মশালের দরকার নেই কিন্তু পুরো অন্ধকার গুহায় মশালের আলোটাই আপনাকে বেশি শিহরিত করবে। কাজেই ৮ টাকা দিয়ে কিনে ফেলুন একটি মশাল। আর লোক বেশি হলে বেশি কিনতে হবে, তবে প্রতি দুইজনে একটা মশালই যথেষ্ট। মশাল কিনে নিচে সিড়ি বেয়ে নেমে যান তারপর সঙ্গে থাকা দিয়াশলাই বা লাইটার দিয়ে মশাল জ্বালিয়ে ঢুকে যান রহস্যময় সুড়ঙ্গে। খুব বেশি বড় সুড়ঙ্গ না হলেও পানিতে পা ডুবিয়ে, মাথা নিচু করে, পাথুরে দেয়াল হাতড়ে হাতড়ে যখন অপর প্রান্তে পৌছাবেন অখন আপনার ভাল লাগবেই।

আলুটিলার রহস্যময় গুহা দেখা শেষ, এবার এখান থেকে বের হয়ে আবারো বাসের জন্য অপেক্ষা করুন রিসাং ঝরনায় যাবার জন্য। এবার আপনাকে আরেকটু সামনে যেতে হবে অর্থাৎ আপনি বাসে যে পথে এসেছিলেন সে পথেই আরেকটু সামনে যাবেন, ভাড়া জনপ্রতি ৫ টাকা। বাস থেকে নেমে হাতের বামে চলে যাবেন। ঝরনা যাবার রাস্তা বলে দেয়াই আছে। ইটের পাকা রাস্তায় মাইক্রো/চাদের গাড়ি দিয়ে ২.১ কিলো পথ সরাসরি চলে যেতে পারবেন ঝরনার দোরগোড়ায় কিন্তু মিস করবেন রাস্তার প্রাকৃতিক সৌন্দর্য। মাইক্রো/চাদের গাড়ি আপনাকে শহর থেকেই রিজার্ভ করে আনতে হবে, ভাড়া সম্পর্কে আমার কোন ভালো ধারণা নেই। আমরা হেটেই পথে ছবি তুলতে তুলতে গেছি। পথটা বেশ উচু-নিচু, একটু কষ্ট হবে তবে ঢালটা নিচের দিকে হওয়ায় আপনি কম কষ্ট পাবেন। আরেকটা পথ অবশ্য আছে তবে সেই পথটা ঝরনা থেকে ফেরার পথেই ব্যবহার করা যুক্তিযুক্ত। ঝরনাটা বেশি বড় নয় তবে পানির বেগ ভালোই। আর মজার বিষয় হচ্ছে ঝরনার পানি নামার পথটা প্রায় কৌণিক বলে আপনি ওয়াটার রাইডের মত বেশ মজা করে স্লিপ খেতে পারবেন। তবে সাবধান!! প্যান্ট পাথরে ঘষা খেয়ে ছিড়ে-ফেটে গিয়ে আপনার ইজ্জত পাংচার করে দিতে পারে (প্রথমবার আমার ইজ্জত প্রায় পাংচার হয়ে গিয়েছিল তাই এবার সাবধান ছিলাম)। তাই সাবধানতা হিসেবে ভারী কোন কাপড় বা প্লাস্টিকের ছালা নিয়ে নিতে পারেন। অবশ্য অনেক ছিড়া-ফাটা প্যান্ট ওখানে পড়ে থাকতে দেখবেন সেগুলো পশ্চাৎ দেশের পেছনে রেখে ইচ্ছেমত স্লিপ খেতে পারবেন। ঝরনার পানিটা যেখান থেকে পড়ছে সেই মাথায় চলে যাবার রাস্তা আছে তাই সেখানে চলে যান, জায়গাটা সমতল বিধায় গোসলের পার্টটা সেখানে সারাই ভালো। ওই জায়গা থেকেই ফেরার জন্য আরেকটা উচু পথ দেখতে পাবেন। ওই পথ ধরেই হাটতে থাকুন দেখবেন এক সময় সেই পরিচিত আসার রাস্তায় আপনি চলে এসেছেন। এবার যে পথে এসেছেন সেই পথেই ফিরে যান হোটেলে।

এই দুটি স্পট ঘুরে দেখতে খুব বেশি সময় লাগে না তাই যদি দুপুরের পরপরই হোটেলে চলে আসতে পারেন তবে বিকালে ঘুরে আসতে পারেন পানছড়ি বৌদ্ধ আশ্রম থেকে। এটা পানছড়ি উপজেলায়। অবশ্য এবারের ট্যুরে আমরা সেখানে যেতে পারিনি কারণ আমাদের হাতে সেই পরিমাণ সময় ছিল না ওই দিনের জন্য।

তৈদুছড়া ঝরনা

লিখে কিংবা ছবি দেখিয়ে আপনাদের এই জায়গায় যাবার জন্য কতটুকু অনুপ্রাণিত করতে পারব তা আমি বলতে পারছি না। তবে যারা সত্যিকার অ্যাডভেঞ্চার পছন্দ করেন তারা তো অবশ্যই যাবেন সেখানে সেটা আমি চোখ বন্ধ করে বাজি ধরে বলতে পারি, অনেকে হয়তো গিয়েছেনও। আগেই বলে রাখি এটা নতুন আবিষ্কৃত কোন ঝরণা নয়। অ্যাডভেঞ্চার প্রিয় ঘুরুঞ্ছিরা মাঝে মাঝে সেখানে যান কিন্তু এতটা বেশি নয়। এর একটা কারণ হতে পারে এটা নিয়ে প্রচার কম হওয়া আর আরেকটা কারণ পথের দুর্গমতা। আপনি শৌখিন ভ্রমনকারী হলে তৈদুছড়া ঝরণা আপনার জন্য নয়। পাহাড়ী উচু-নিচু পথে, হাটু-কোমর পানি ভেঙ্গে, খাড়া পাহাড় বেয়ে পথ তৈরি করে আপনাকে এগুতে হবে এই পথে। বেশ কিছু সহজ পথও আছে সেখানে যাবার তবে সেগুলোও কম নয়। আপনি যদি স্বাভাবিক গতিতে হাটেন এবং এদিক-ওদিক না তাকিয়ে সময় নষ্ট না করেন তবে আপনাকে আসা-যাওয়ার জন্য কমপক্ষে ৫ ঘন্টা হাটতে হবে। তবে ভ্রমণ পিপাসুরা ছবি না তুলে শুধুই হাটবেন সেটা তো বলা অন্যায় তাই আপনাকে আরো বেশি হাটতে হবে। ওখানে ঝরণা আছে তিনটা কিন্তু আমরা দুটির বেশি দেখতে পারিনি কারণ তিন নম্বর ঝরণাটা আবার অন্য জায়গায়। তারপরও যে পথ ধরে আমরা গিয়েছি সেই পথ অনেকদিন মনে থাকবে। আমরা সকাল ৯ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত হেটেছি। যাই হোক এবার আসল কথায় আসি। কিভাবে যাবেন এবং আরো আনুষাংগিক বিষয়াদি।

খাগড়াছড়ি শহর থেকে ভোর বেলাতেই বাস বা চাদের গাড়ি করে চলে যাবেন দিঘীনালা উপজেলায়। শহর থেকে ১৯ কিলো দূরে এই উপজেলায় যেতে সময় লাগবে ঘন্টা খানেক। চাদের গাড়ির ছাদে করে গেলেই বেশি মজা পাবেন কারণ গাড়িতে বসে রাস্তার সৌন্দর্য উপভোগ করা সম্ভব না। ভাড়া জনপ্রতি ৩৫ টাকা, এটা চাদের গাড়ির ভাড়া, বাস ভাড়া আরো কম হবার কথা। দিঘীনালার বাসস্ট্যান্ডে নেমে জনপ্রতি ৫ টাকা অটোরিক্সা ভাড়ায় চলে যান দিঘীনালা বাজার। (তবে ভুলেও বাসস্ট্যান্ডের কাছে দাঁড়িয়ে থাকা অটোরিক্সাদের ঝরণা যাবার কথা বলবেন না, এরা ৩৫০/৪০০ টাকা ভাড়া চেয়ে আপনাকে ঠকাতে চাইবে। আপনাকে হাটতে হবেই আর গাড়ি আপনাকে যেখানে নামিয়ে দেবে সেখানকার ভাড়া সবমিলিয়ে ১০০ টাকার বেশি নয়)। যা হোক দিঘীনালা বাজার থেকে স্থানীয় দোকানদার-ব্যবসায়ীদের জিজ্ঞেস করে তৈদুছড়া ঝরণা যাবার জন্য একজন গাইড ঠিক করে নিন। গাইড ভাড়া ৩০০-৪০০ হবে, এটা ফিরে এসেই দেবেন। আমরা ৫০০ দিয়েছি। সবচেয়ে অবাক লেগেছে আমাদের গাইডকে যখন ৫০০ টাকা দিই তখন সে বলে যে এটা খুব বেশি দিচ্ছেন, এত টাকা দেয়া লাগবেনা কিন্তু আমাদের মনে হয়েছে আমরা তাকে কমই দিয়েছি। স্থানীয়দের ব্যবহার খুবই ভালো, আপনি তাদের কাছ থেকে যথেষ্ট সাহায্য পাবেন। গাইড অভিজ্ঞ হলে ভালো হয় কারণ পথের নির্দেশনা পাবার জন্য আপনি আসলে খুব বেশি জনবসতি ওই পথে পাবেন না। কাজেই গাইড না নিলে ঝরণা পর্যন্ত যাওয়া সম্ভব হবে না। আশে পাশে যেহেতু কোন লোকালয় নেই তাই চলতি পথের টুকিটাকি খাবার সঙ্গেই নিন। খাবার পানিও নেয়া প্রয়োজন কারন ঝরনা পর্যন্ত যেতে পানি পিপাসা লাগাটাই স্বাভাবিক। যদিও পানি পথেই বেশির ভাগ সময় হাটতে হবে কিন্তু সেটা খাওয়ার মত পরিষ্কার নয়। পায়ের জুতোটা প্লাস্টিক হলেই বেশি উপকার পাবেন। সঙ্গে মাথার ক্যাপ বা ছাতা নিতে পারেন। সঙ্গে রাখতে পারেন সামান্য কিছু ফাস্ট এইড কিট। তো হাটতে থাকুন আর উপভোগ করুন বাংলার অপরুপ রূপ নৈসর্গ তৈদুছড়া।


বিশেষ দ্রষ্টব্যঃ আপনার ব্যবহার্য ফেলনা জিনিস দিয়ে পরিবেশের কোন ক্ষতি করবেন না। সঙ্গে থাকা পানির বোতল, বিস্কুটের প্যাকেট ইত্যাদি যেখানে সেখানে না ফেলে ব্যাগে করে নিয়ে আসুন। কষ্ট করে যেহেতু ওইগুলো বহন করতে পেরেছেন আশা করি সেই খালি প্যাকেট গুলো আরেকটু কষ্ট করে ফিরতি পথেও বহন করতে পারবেন। প্রকৃতির রূপ দেখেই আপনার দায়িত্ব শেষ নয় এই প্রকৃতিকে হেফাজত করার দায়িত্বও আপনার।

ফাহিম হোসাইন ও রাফাত প্রণয় কে ছবি গুলোর জন্য ধন্যবাদ ।

ভ্রমণকালঃ ২৭/১০/১১, বৃহস্পতিবার রাত ১০.৩০ থেকে ৩০/১০/১১, রবিবার ভোর ৫.৩০ পর্যন্ত।
সর্বশেষ এডিট : ০১ লা নভেম্বর, ২০১১ রাত ৯:২৯
১৪টি মন্তব্য ১২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সৎ মানুষ দেশে নেই,ব্লগে আছে তো?

লিখেছেন শূন্য সারমর্ম, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮








আশেপাশে সৎ মানুষ কেমন দেখা যায়? উনারা তো নাকি একা থাকে, সময় সুযোগে সৃষ্টিকর্তা নিজের কাছে তুলে নেয় যা আমাদের ডেফিনিশনে তাড়াতাড়ি চলে যাওয়া বলে। আপনি জীবনে যতগুলো বসন্ত... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×