somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

If Poets Had Wrath

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:১৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



It's a good thing that I can write,
Even better -
I am blind to seeing the ugly and hateful stuff.
Somebody loved me, loved my soul, and left me like she did not care more.
It's a good thing that I am partially blind,
I did not see her way out where she left me, where she abandoned me.
I only saw when and how she loved me.


After reading a lot of stories and poems and tons of words that I used to think are Love and Life --
And those words that I used to think are all about me, about us!;
Are not..
What I learned about seeing and un-seeing is -
The story we think is about us, the poetry we think we belong in it -
The life we are living --- The story we think about us; is actually not about us at all.


You talk about time- I think about time too
I see what you are trying to do with time.
You are tweaking the time, you think time is a unit of awaiting-
Some think Time is like sea waves that will bring pearls from the core of the sea-
I see time as it just doesn't mean anything-
I don't want to go past or future, I won't even go through the present-
I don't believe me, I don't believe time - I know the watch on your hand is making you fool.

I know what I want is larger than the universe,
I know what I want will never come true.
Because time will only fulfill my needs, not my desire.
I imagine time as my wife. I'm married with time as forever in good health and sickness.
I can't fight against her, I can declare war against her-
It's a good thing I'm a poet, and I don't have any wrath.


If poets had wrath --
My Wrath would have destroyed my poetry, it would have cursed your eyes to make you blind.
If I had wrath, it would have already collapsed the earth.
It's a good thing that poets don't have any wrath.
When poets get hurt, they create a universe, they don't seek to punish the evils.
It's a good thing that I am a poet and I don't have wrath-
If I had Wrath, my curse would have already vacuumed and sucked all the air of your city.
You might have to force yourself to come to me just to breathe...
It's a good thing that I'm a poet and I don't have any wrath. ..


ফুটনোটঃ বাংলা ব্লগে ইংরেজি কবিতা দেয়া ঠিক হবে কি হবে না সে ভাবনা তে একদম যাইনি - গেলে হয়ত দিতাম না। আগেও আমি সামু ব্লগে কিছু কিছু ইংরেজি কবিতা লিখেছিলাম। আমি ছাড়া আরও বেশ এক দু'জন কবি এই দুঃসাহস করেছেন আগেও। তারা প্রত্যেকেই বেশ উঁচু মানের কবি।

যাইহোক, ইংরেজি কবিতা কেন লিখি কিংবা এইটা ইংরেজিতে না হয়ে বাংলায় হলে ভালো হত - এটা আমিও বুঝি। কিন্তু কিছু কিছু ভাবনা বা শব্দ ভাবাই হয় অন্য ভাষায় নিজ ভাষায় হয়ত ঐ ভাবনাগুলো এখনো অতটা জমে ওঠে নি তাই দেখা যায় কবিরা অনেক সময় নিজ ভাষা ছাড়াও নানা বিদেশি ভাষায় কবিতা লিখে থাকেন অথবা একটা গোটা মাতৃভাষার কবিতার মধ্যে দু'একটা উর্দু অথবা ফারসি শব্দ ঢুকিয়ে দিচ্ছেন।

ধন্যবাদ
সর্বশেষ এডিট : ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:৪৩
১৩টি মন্তব্য ১৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কে কাকে বিশ্বাস করবে?

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৩৯


করোনার সময় এক লোক ৯৯৯ এ ফোন করে সাহায্য চেয়েছিল। খবরটা স্থানীয় চেয়ারম্যানের কানে গেলে ওনি লোকটাকে ধরে এনে পিটিয়েছিলেন। কারণ, ৯৯৯ এ ফোন দেওয়ায় তার সম্মানহানি হয়েছে।

সমাজে এমন... ...বাকিটুকু পড়ুন

বিসিএস পরীক্ষার্থীদের পরীক্ষায় বসতে না পারার কষ্টটা সমালোচনার কোন বিষয়বস্তু নয়

লিখেছেন ঢাবিয়ান, ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৩৬

গতকালের একটি ভাইরাল খবর হচ্ছে কয়েক মিনিটের জন্য বিসিএস পরীক্ষা দেয়া হলো না ২০ প্রার্থীর !! অনেক প্রার্থীর কান্নাকাটির ভিডিও ভাইরাল হয়েছে।এ বিষয়ে পিএসসি চেয়ারম্যান এর নিয়ামানুবর্তিতার জ্ঞান বিতরনের... ...বাকিটুকু পড়ুন

বারবাজারে মাটির নিচ থেকে উঠে আসা মসজিদ

লিখেছেন কামরুল ইসলাম মান্না, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৪০

ঝিনাইদহ জেলার কালীগঞ্জ উপজেলার বারবাজার ইউনিয়নে মাটির নিচ থেকে মসজিদ পাওয়া গেছে। এরকম গল্প অনেকের কাছেই শুনেছিলাম। তারপর মনে হলো একদিন যেয়ে দেখি কি ঘটনা। চলে গেলাম বারবাজার। জানলাম আসল... ...বাকিটুকু পড়ুন

সৎ মানুষ দেশে নেই,ব্লগে আছে তো?

লিখেছেন শূন্য সারমর্ম, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮








আশেপাশে সৎ মানুষ কেমন দেখা যায়? উনারা তো নাকি একা থাকে, সময় সুযোগে সৃষ্টিকর্তা নিজের কাছে তুলে নেয় যা আমাদের ডেফিনিশনে তাড়াতাড়ি চলে যাওয়া বলে। আপনি জীবনে যতগুলো বসন্ত... ...বাকিটুকু পড়ুন

পরিবর্তন অপরিহার্য গত দেড়যুগের যন্ত্রণা জাতির ঘাড়ে,ব্যবসায়ীরা কোথায় কোথায় অসহায় জানেন কি?

লিখেছেন আরেফিন৩৩৬, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৩:৫৭


রমজানে বেশিরভাগ ব্যবসায়ীকে বেপরোয়া হতে দেখা যায়। সবাই গালমন্দ ব্যবসায়ীকেই করেন। আপনি জানেন কি তাতে কোন ব্যবসায়ীই আপনার মুখের দিকেও তাকায় না? বরং মনে মনে একটা চরম গালিই দেয়! আপনি... ...বাকিটুকু পড়ুন

×