somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

লুলদা আর আমি দুজনেই কিন্তু কবি

১৮ ই অক্টোবর, ২০০৯ বিকাল ৩:৪০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমাদের পাড়ার দাদা - আমার একজন প্রিয় কবির মধ্যে একজন।আমিও কবি।দাদার মা দাদাকে ছোট বেলা থেকেই কৃষ্ণ বলতেন আর আমার মা আমি যখন সদ্য যৌবনে পা রেখেছি তখন থেকে আমাকে ঋষি ডাকতেন। উপভোগ করতাম মা'র দেয়া নামটা,সুযোগ পেলেই বলে বসতাম সবাইকে....আমি ঋষি,আর আমার দাদাও রসিক জায়গা বিশেষে অতি তরল।আমি যখন ছোট তখন থেকেই পাড়ার অনেকেই দাদাকে লুল ডাকে,আমি অবাক হয়েছি--আরে লুল কিরে।অনেক পরে জেনেছি,আমি তো অবাক আরে... তাইলে তো আমিও লুল।কি আর করা আমি ও লুলামী করি পাড়ার দাদাও করে দাদার বয়স হয়েছে তবুও দাদা থামেনি.... একদিন পাড়ার ভেতরে সবার সামনে দাদা কেদে দিলেন,সেকি কান্না, অনেকে আসলেন ওনাকে বুঝতে আরে না,তুমি কি লুল নাকি,আরও কত কি....সবাই জানলো কে নাকি দাদাকে লুল বলছে....কিন্তু দাদার কান্না দেখে আমার মেজাজ গেল চড়ে,কেন দাদা কাদবেন... আমি তখন দাদাকে বলি............শুরুটা ছিল এভাবেঃ

জায়গাটা স্যাতস্যাতা করেদিলেন দাদা ....
আপনার অতীত কর্মকান্ডের রিপোর্ট আগেই পাইছি.... কিছু কিছু ক্ষেত্রে দেখেছিও,এগুলা বলার অপেক্ষা রাখে না।আমি তো আপনাকে দেখে দেখে লুলামী শিখছি,একদিন পাড়ার দুষ্ট ছেলে শুভ আমাকে লুল বললো,তাতে কি...লুলকে লুল বলবেনা, আসলে দাদা সত্য সব সময়ই আগুনের মত তাকে চাপা দেয়া যায় না....আমি আবাল্য লুল এটা আমি স্বীকার করি, আপনি যেমন স্বীকার না করে কাঁদলেন দেখে কষ্ট লাগলো.... বুড়া একটা ভাম.... এভাবে কাঁদে....অনেকে আপনাকে সান্তনা দেবার জন্য অনেক কথা বলবে ... সরি দাদা মিথ্যার পথে যেতে পারলাম না... সত্য সুন্দর....তাই সত্য তিতা হলেও বলতে হয় .... আপনি আসলেই লুল খাঁটি উন্নতমানের।এই বয়সেও এত এনার্জি পান দেখে ভাল লাগে.... আমি লুল ছিলাম তাই হঠাৎ কেউ যখন বলে বসে তখন একটু হাসি .... সত্যিকার ভালবাসা এসে সব লুল ধুয়ে মুছে নিয়ে গেছে ... আর শুভ'র ব্যাপারটা ছিল একটা ভুল বুঝাবুঝি .... আমি জেনেই ওখানে লুলামি করছি.... ওটা যে একটা ছাগু ছিল তা বলার অপেক্ষা রাখে না ....পরে ছাগুটা আমাকে তার এলাকায় নিষিদ্ধ করে .....
দাদা আপনি যে লুল না তা প্রকাশ করবে আপনার প্রকাশ ভঙ্গি.....
দাদা আমার জন্য বিশেষ দোয়া দিয়েন আপনার ওফাতের পর আমি জনি পাড়ার লুল সম্রাট হতে পারি।
এক সময় তো আপনি যথেষ্ট হস্ত রেখা, চাঁদ তারা ,তুকতাক নিয়ে গবেষনা করছেন তাই না..... দাদা আমিও করছি .... লুলামি করতে হস্তরেখার জ্ঞান অবশ্য প্রয়োজন... কি বলেন .....

তোমার মত আমিও লুল হব
আমাকে কি মাল্য দেবে দাও
এই দেখ একমুখ লুল .. ভিজায়ে দেব সব
আমিও তোমার মত লুল হব।


অবশেষে দাদাকে কিছু সন্ত্বনা বাক্য.দিলাম...
দাদা বুঝলেনঃ সিকদার আমিনুল হকের একটা কবিতা আছে,
আমার প্রিয় .... বারবার আওড়াই..............

"সুলতা জানে সুলতা জানে ভাল
আকাশে মেঘ,দীঘিতে কেন হাস?
সুলতা জানে সুলতা জানে ভাল
কবিরা কেন নারীর কৃতদাশ....."

আমি অহংকারের সাথে বলি,আমি একজন কবি,সবার সেই সাহস নাই....

কবিদের সাথে নারীর সখ্যতা আদি কালের...... কেন না নারী মানেই রহস্য, নারী মানেই প্রকৃতি ......
তাই আমার যদি নারীর প্রতি অনূরাগ জন্মে তো আমি তাতে দোষের কিছু দেখি না........

আপনি একজন কবি উচু মানের কবি ..... আপনার এই স্বভাব থাকবে না তা আশা করাই যায় না দাদা।
কবি গুরু বিদ্রোহী কবি যদি করে তো আপনি করলে প্রবলেম কি।

গুরু করবে লিলাখেলা.... দাদা করলে পাপ..... মানি না।
লুলদাকে অবাদে লুল ফেলতে দেয়া হোক।
ওনাকে আজীবনের লুলশীপ দেয়া হল। দাদা লুলামী করে যান .... যতদিন আছেন......সাথে কেউ না থাকলেও আমি থাকবো।

আমি দাদাকে উপরের কথাগুলা বললাম আর দাদা আমাকে প্রতিদ্বন্দ্বী ভাবা শুরু করলেন.... দাদার স্বভাব মত হেসে হেসে বললেন আমাকে গোল দিতে পার নাই.... আরে আমি কি খেলছিলাম নাকি.... ওকে তাইলে আমার প্রথম কথায় যদি গোল না হয় তো ওকে আমিও পণ করলাম দাদাকে স্বীকার করিয়েই ছাড়বো গোল হয়েছে.... নতুবা মাঠ ত্যাগ করতে বললো........
শুরু করলাম দাদার সাথে খেলা দিলাম সেকেন্ড শর্ট..... দাদা মাঠ ত্যাগ করলেন.... আমি বললামঃ
দাদা......... দাদা......... দাদা.......
আর একটা কি গোল দিব.... না থাক আপনি বয়ষ্ক..... খেলাটা ঠিক জমবে না,অবশ্য এখানে আপনার উদ্দেশ্যে একটা কথাই বলতে হয়- আপনি বাঘ বন্দি।
আপনি পাড়ায় কেদে সবাইকে বলছেন আপনি লুল না। এজন্য আপনার কান্নায় আমি ঠিক জীবনান্দীয় ভাবে চলে গিয়েই আমার এই জীবনের অন্যতম দীর্ঘ মন্তব্য ..... আসল উদ্দেশ্য ছিল আপনাকে আপনার স্বকীয় মহিমায় নিয়ে আসা, আমি আনন্দের সাথে লক্ষ্য করলাম আপনি স্ব মহিমায় চলেও এসেছেন, আপনার মা আপনাকে কৃষ্ণ বলতেন শুনে ভাল লাগলো, কয়জনের মা এমন ধারনা রাখতে পারে....
আপনাকে আমার হিংসা লাগে দাদা ..... সেই ছোট বেলা থেকেই মেয়েদের কলস ভেঙ্গে আসছেন...... এখনও কলস ভাঙ্গা অব্যাহত..... মারহাবা মারহাবা....আমার দাদা।আপনি হয়তো ভুলে যাননি দাদা .... শকুন্তলার জন্ম ইতিহাস, ঋষিদের একমাত্র কাজই লুলামি.... ইতিহাস তাইতো বলে .... তাই না দাদা।

আমি অবশ্য অশোককেই আদর্শ বলে মানি .... প্রথম জীবন আর শেষ জীবন .... তবুও আপনার মত মহান পুরুষরা আমাকে বারে বারে হাতছানি দেয়..... ঋষির বৈশিষ্টে যে পরিমাণ লুলামী আছে তাও মাঝে মাঝে মাথা চাড়াদেয়.... কিন্তু আর একটা সত্ত্বা বাঁধা হয়ে দ্বারায়।
আপনি যে স্বীকার করেছেন আপনি কৃষ্ণরূপি লুল .... আপনাকে সশ্রদ্ধা সালাম।আগের দীর্ঘ মন্তব্যের কারন ..... ঐ যে বললাম আপনার কথা শুনে জীবন বাবু আর কিটস সাহেবের কবিতার কথা মনে পড়ে গেছে ... আর যেহেতু নিজেকে কবি বলেই পরিচয়ে সাচ্ছন্দ বোধ করি,তাই আপনার মত এক কবির কান্নাতে কিছু না লিখে পারলাম না, আরে কবি রা তো লুল হবেই... লুলামী না করলে কবি হওয়া যায় না,বিদ্রোহী কবি গাণ শিখাতে যেয়ে পাড়ার পোলাপাইনদের কাছে কি ধাওয়া খায় নাই... রবি বাবুর বিয়ের পর ওনার ভাবী কি আত্ম হত্যা করে নাই.... আরে কবি আপনি লুল এটা গর্বের সাথেই প্রকাশ করবেন ..... আপনি নিজেকে কবি বলবেন আবার সাথে সাথে বলবেন আমি সাধু তা হবে না দাদা..... এটা হচ্ছে ডু অর ডাই।লুল অথবা অকবি, আপনাকে আমি আজীবন কবি হিসেবেই দেখে আসছি.... আপনি হয়তো ভুলে গেছেন আপনার একটা কবিতা আমি আপনার অনুমতি নিয়ে প্রিয়তমাকে পাঠিয়েছি....
এখন যখন আপনি স্বীকার করলেন আপনি কৃষ্ণ ..... শেষ নিঃশ্বাস ত্যাগের আগ পর্যন্ত কৃষ্ণ স্বভাবেই থেকে যাবেন,তাই ভাল লাগলো.... একেই না বলে কবি.... কবি হয়ে প্রেমে পড়বে না...লুলামী করবেনা তা হবে না তা হবে না.....
"ধরা যাবে না ছোয়া যাবে না বলা যাবে না কথা
যুদ্ধ করে পেলাম শালার এ কোন স্বাধীনতা....."
কি বলেন দাদা.....
তাই জীবন বাবুর মত ........
"হায় চিল সোনালি ডানার চিল...তুমি আর কেদো নাকে উড়ে উড়ে .... তোমার কান্নার শব্দে বেতের ফলের মত তার ম্লান মুখ ভেসে উঠে........."
বা ইয়েটস সাহেবের মতই বলা যায় ......
" "o curley cry no more in the air
or to the west of the water....."

দাদা সব কথার শেষ কথা আপনাকে আমি ব্যক্তিগত ভাবে খুব পছন্দ করি ... আপনি কবি বলে লুল বলে.... অনেকে বলে কাক কাকের মাংশ খায় না.... কবি লুলদের বেলায় এটা খাটে না ..... লুলে লুলে মহালুল ... কি বলেন দাদা..... একদিন আসবো ..... আপনার বাসায় ... আপনার কাছ থেকে অনেক কিছু শেখার আছে।

দাদা ..... আপনার জন্যই কিটসের নিচের কবিতাটা.....

GIVE me women, wine, and snuff
Untill I cry out "hold, enough!"
You may do so sans objection
Till the day of resurrection:
For, bless my beard, they aye shall be
My beloved Trinity.

এই বলে ঐ দিন আমি আমাদের পাড়ায় লুল দাদাকে দুষ্ট ছেলেদের লুল বলার বিচারের মিমাংসা করি.... এতে মনে হয় আমার দাদা আমাকে ভুল বুঝছে..... যদিও বলতে হয় আমি আর আমার পাড়ার লুলদা দুজনেই কিন্তু কবি....তাই টু বি কন্টিনিউয়ের মত বলতে হয় পাড়ার লুলদা'র পর আমি সেই লুল....... সো সাধু সাবধান।
সর্বশেষ এডিট : ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ২:১২
১৯টি মন্তব্য ২০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অধুনা পাল্টে যাওয়া গ্রাম বা মফঃস্বল আর ভ্যাবাচ্যাকা খাওয়া শহুরে মানুষ!!

লিখেছেন শেরজা তপন, ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০০


দেশের দ্রব্যমুল্যের বাজারে আগুন। মধ্যবিত্তরা তো বটেই উচ্চবিত্তরা পর্যন্ত বাজারে গিয়ে আয়ের সাথে ব্যায়ের তাল মেলাতে হিমসিম খাচ্ছে- - একদিকে বাইরে সুর্য আগুনে উত্তাপ ছড়াচ্ছে অন্যদিকে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমুল্য... ...বাকিটুকু পড়ুন

সাম্প্রতিক দুইটা বিষয় ভাইরাল হতে দেখলাম।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৪১

সাম্প্রতিক দুইটা বিষয় ভাইরাল হতে দেখলাম।
১. এফডিসিতে মারামারি
২. ঘরোয়া ক্রিকেটে নারী আম্পায়ারের আম্পায়ারিং নিয়ে বিতর্ক

১. বাংলা সিনেমাকে আমরা সাধারণ দর্শকরা এখন কার্টুনের মতন ট্রিট করি। মাহিয়া মাহির... ...বাকিটুকু পড়ুন

আল্লাহ ও তাঁর রাসূলের (সা.) পক্ষ নিলে আল্লাহ হেদায়াত প্রদান করেন

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ৩০ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:৪২



সূরা: ৩৯ যুমার, ২৩ নং আয়াতের অনুবাদ-
২৩। আল্লাহ নাযিল করেছেন উত্তম হাদিস, যা সুসমঞ্জস্য, পুন: পুন: আবৃত। এতে যারা তাদের রবকে ভয় করে তাদের শরির রোমাঞ্চিত হয়।অত:পর তাদের... ...বাকিটুকু পড়ুন

লুঙ্গিসুট

লিখেছেন মায়াস্পর্শ, ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:২৪



ছোটবেলায় হরেক রঙের খেলা খেলেছি। লাটিম,চেঙ্গু পান্টি, ঘুড়ি,মার্বেল,আরো কত কি। আমার মতো আপনারাও খেলেছেন এগুলো।রোদ ঝড় বৃষ্টি কোনো বাধাই মানতাম না। আগে খেলা তারপর সব কিছু।
ছোটবেলায়... ...বাকিটুকু পড়ুন

স্বর্ণাক্ষরে লিখে রাখার মত মুফতি তাকি উসমানী সাহেবের কিছু কথা

লিখেছেন নতুন নকিব, ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:২৫

স্বর্ণাক্ষরে লিখে রাখার মত মুফতি তাকি উসমানী সাহেবের কিছু কথা

ছবি কৃতজ্ঞতা: অন্তর্জাল।

একবার শাইখুল হাদিস মুফতি তাকি উসমানী দামাত বারাকাতুহুম সাহেবকে জিজ্ঞেস করা হল, জীবনের সারকথা কী? উত্তরে তিনি এমন... ...বাকিটুকু পড়ুন

×