somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

দার্শনিক দৃষ্টিতে জীবনের অর্থ কি?

০৩ রা আগস্ট, ২০১২ সন্ধ্যা ৬:০৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

What is the meaning of life?
"জীবনের অর্থ কি?" এই প্রশ্নটি পৃথিবীর সবচেয়ে বেশি করা দশটি প্রশ্নের তালিকায় শীর্ষস্থানে রয়েছে। মানুষ জন্মগতভাবে কোন না কোন সময় জীবনের অর্থ নিয়ে সংশয়ী হয়।

জীবনের সংজ্ঞা খোঁজার জন্য বিভিন্ন সময় ভিন্ন ভিন্ন দার্শনিক তত্ত্ব ও মতবাদের সৃষ্টি হয়েছে। আবার অনেক সময় সংশ্লিষ্ট অন্য তত্ত্ব ও মতবাদ থেকেও জীবনের অর্থ বের করার চেষ্টা করা হয়েছে।


Existential nihilism একটি দার্শনিক তত্ত্ব। জীবনের সংজ্ঞা সংশ্লিষ্ট মানব আচরণ বিশ্লেষণ করতে গিয়ে যে সব দার্শনিক তত্ত্বের প্রাসঙ্গিকতা আসে তার মধ্যে যুক্তিবাদীদের কাছে এটি একটি জনপ্রিয় তত্ত্ব। Existential nihilism মতে, মানুষের জীবনের কোন অর্থ বা মূল্য নেই। প্রতিটি মানুষ এমনকি সমগ্র মানবজাতি অপ্রয়োজনীয়, উদ্দেশ্যবিহীন। মানুষকে পৃথিবীতে ছুড়ে ফেলা হয়েছে প্রকৃতিগতভাবে। আর মানুষ নিজেই জানে না, সেটা কেন। আলবেয়ার কামু এই তত্ত্বের ঘোর বিরোধী ছিলেন। তিনি বুঝিয়েছিলেন যে, মানুষকে অবশ্যই অস্তিত্বের অযৌক্তিকতা (Absurdity) এবং মৃত্যুর মুখোমুখি হতে হয়। আর ধর্ম এবং অধিবিদ্যা (Metaphysics) দু'টোই মৃত্যু ভয়ের ফলাফল ছাড়া আর কিছু নয়। তার মানে এটা নয় যে মানুষের জীবনের কোন অর্থ নেই।


প্রকৃতিগতভাবে জীবনের অর্থহীনতাকে আবিষ্কার করতে গিয়ে প্রসঙ্গ টানা হয় Existentialism বা অস্তিত্ববাদ তত্ত্বের। গত শতাব্দীর সবচেয়ে জনপ্রিয় তত্ত্ব ছিল এটি, যা মানুষকে তার ব্যক্তিসত্তা সম্পর্কে সচেতন করে তোলে। এ তত্ত্বের ধারণাটি প্রথম দেন সোরন কিয়ের্কেগার্দ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জ্যঁ পল সার্ত্রে এবং আলবেয়ার কামুর হাত ধরে তা ফ্রান্স-কেন্দ্রিক বিকশিত হয়। অস্তিত্ববাদ মতে, মানুষ নিজের চারিত্রিক বৈশিষ্ট্য দিয়ে জীবনের অর্থ ও উদ্দেশ্য খুঁজে নেয় এবং তার যে কোন কার্যকলাপের জন্য সে নিজেই দায়ী থাকে। সেক্ষেত্রে বলা যায়, "What is the meaning of life? প্রশ্নের উত্তর হতে পারে, "Whatever you want it to be."

অস্তিত্ববাদ মতে, ব্যাক্তিসত্তা সার্বিক সত্তার পূর্বগামী এবং নৈতিকতা বা সামাজিক দৃষ্টিভঙ্গির ক্ষেত্রে অস্তিত্ববাদীরা অতিমাত্রায় আত্মকেন্দ্রিক। সুতরাং জীবনের অর্থ হল শুধুমাত্র একক ব্যক্তির জন্য। সেটা হতে পারে নিরীশ্বরবাদী হয়ে কিংবা পরকাল এবং নিজের কর্মফলে বিশ্বাস করার মাধ্যমে। ধর্মও এটাকে পুঁজি করে নিজস্ব ধারণা তৈরী করে নিয়েছে। পশ্চিমে Christian Existentialism একটা জনপ্রিয় ধারণা।


আলবেয়ার কামুর Absurdism তত্ত্বের ধারণাটি সবচেয়ে গ্রহণযোগ্য মনে হতে পারে। তিনি মানুষের জীবনের অর্থ জানার আগ্রহ এবং অক্ষমতা দুইটার মধ্যে যে দ্বন্দ সেটাকে Absurd বলে অভিহিত করেছেন। Absurdity বলতে এখানে 'লজিক্যালি ইম্পসিবল' বুঝানো হচ্ছে না, বরং 'হিউম্যানলি ইম্পসিবল' বুঝানো হয়েছে। তার মানে মানব জীবনের সার্বজনীন অর্থ যে নেই তা কিন্তু নয়। অর্থ হয়ত থাকতে পারে, কিন্তু সেটা মানুষ এবং মহাজগত দু'টোরই অস্তিত্বগত বৈশিষ্ট্যের মিশ্রণের কারণে হয়ত বুঝা সম্ভব হচ্ছে না। তাই মানুষ Absurdity এর মুখোমুখি হয়েও জীবনের কোন অর্থ বের করতে পারে না।


কিয়ের্কেগার্দ এবং কামু এই Absurdity কাটিয়ে ওঠার ৩টি সমাধানও দিয়েছেন।


(১) আত্মহত্যা করা, নিজেকে শেষ করে দেয়া। জীবনের অর্থ থাকা না থাকার দ্বন্দে আত্মহত্যা করা বা না করার মধ্যে কোন বিবেচ্য পার্থক্য থাকে না।

(২) ধর্মে বা অলৌকিকতায় বিশ্বাস করা। ধর্মের শাস্ত্র বা নীতি দিয়ে জীবনের অর্থ রচনা করা তথা পরকাল ও কর্মফলে বিশ্বাস করা এবং সে মতে জীবন যাপন করা।

(৩) Absurdity এর মধ্যেই জীবন কাটিয়ে দেয়া। যুক্তিবাদীদের কাছে এটাই সবচেয়ে বেশি গ্রহণযোগ্য হিসেবে বিবেচিত। কামুর মত অনেক Absurdists মনে করেন, মানুষের জীবনের Absurdity কে মেনে নিয়েই পাশাপাশি জীবনের অর্থ খোঁজার কাজটা চালিয়ে যাওয়া উচিত।



জীবনের অর্থ নিয়ে সবচেয়ে ভাল উক্তিটি হয়ত Colorado State University এর দর্শনের প্রখ্যাত প্রফেসর Donald A. Corsby এর দেয়া এই উক্তিটি,

"There is no justification for life, but also no reason not to live. Those who claim to find meaning in their lives are either dishonest or deluded. In either case, they fail to face up to the harsh reality of the human situation".

"জীবনের কোন অর্থ বা যৌক্তিকতা নেই। তাই বলে জীবন উপভোগ না করারও কোন কারণ নেই। যারা জীবনের অর্থ খুঁজে পেয়েছে বলে দাবী করে তারা হয় মিথ্যা বলছে অথবা কোন মিথ্যা বিষয়ে বিশ্বাস করছে। দু'টো ক্ষেত্রেই তারা মানব জীবনের কঠিন বাস্তবতাকে মোকাবেলা করতে বিফল হয়।"




তথ্যসূত্রঃ

১. The 10 Most Asked Questions in the World, URL: http://shadesbreath.hubpages.com/hub/The-Top-10-Questions-of-Life-Answers-from-Science-and-Other-Disciplines

২. http://en.wikipedia.org/wiki/Existential_nihilism

৩. Introduction to Modern Literary Theory, Kristi Siegel, URL: http://www.kristisiegel.com/theory.htm#exist
৪. http://en.wikipedia.org/wiki/Meaning_(existential)

৫. http://bn.wikipedia.org/wiki/Absurdism

৬. Donald A. Crosby. "The Specter of the Absurd: Sources and Criticisms of Modern Nihilism". State University of New York Press.
সর্বশেষ এডিট : ০৩ রা আগস্ট, ২০১২ সন্ধ্যা ৭:৪২
১০টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সৎ মানুষ দেশে নেই,ব্লগে আছে তো?

লিখেছেন শূন্য সারমর্ম, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮








আশেপাশে সৎ মানুষ কেমন দেখা যায়? উনারা তো নাকি একা থাকে, সময় সুযোগে সৃষ্টিকর্তা নিজের কাছে তুলে নেয় যা আমাদের ডেফিনিশনে তাড়াতাড়ি চলে যাওয়া বলে। আপনি জীবনে যতগুলো বসন্ত... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×