প্রতিকার ও অপ্রতিকারের প্রভেদও এইরূপ। একজন কোন অন্যায়ের প্রতিকার করেনা, কারণ সে দূর্ব্বল, অলস এবং প্রতিকারের অক্ষম। প্রতিকারের ইচ্ছা নাই বলিয়া প্রতিবাদ করেনা, তাহা নহে। আর একজন জানে, ইচ্ছা করিলে সে দুর্ণিবার আঘাত হানিতে পারে, তথাপি সে শুধূ যে আঘাত নাকরিয়া বসিয়া থাকে- তাহা নহে, বরং শত্রুকে আশীর্ব্বাদ করে।
... এজন্য ভগবান কপট বলিতেছেন - ‘পন্ডিতের মতো কথা কথা বলিতেছ, অথচ কাপুরুষের মতো কাজ করিতেছ; ওঠ দাঁড়াও যুদ্ধ কর !’
[গীতা ২/১১, ৩৭ অবলম্বনে রচিত]
সর্বশেষ এডিট : ০৯ ই ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৫:০৬