somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

TV- তে SUBTITLE সহ মুভি দেখুন -বিস্তারিত (SAMSUNG টিভির ক্ষেত্রে প্রযোজ্য) !!! 8-|

০৬ ই জুন, ২০১৪ ভোর ৪:০৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আপনারা অনেকেই আপনাদের বাড়িতে, অফিসে অথবা যেকোন প্রমোদ খানায় LED এবং LCD TV ব্যাবহার করছেন। এটা কি জানেন, আপনারা যখন Pen Drive অথবা পোর্টেবল HDD দিয়ে মুভি উপভোগ করছেন তখন চাইলেই Subtitle সহ সেই মুভিগুলো উপভোগ করতে পারেন আপনার টেলিভিশনে। কিভাবে? এখন সেটাই শেয়ার করব আপনাদের সাথে।

পিসি অথবা কম্পিউটারে খুব সহজেই এই Subtitle দিয়ে আপনি মুভি উপভোগ করতে পারেন। সেটা নিয়ে আপাতত আলোচনা করছি না। আজকে শুধুমাত্র Samsung টিভিতে কিভাবে দেখবেন সেটাই আলোচনা করব।

আপনাদের অনেকের মনেই প্রশ্ন থাকতে পারে-
১. Subtitle কি?
২. Subtitle দিয়ে কি হবে? এমনিতেই তো ভাল বুঝি।
৩. Subtitle এর ফরমেট কি? প্রয়োজন কোন ফরমেটের?
৪. Subtitle ডাউনলোড করব কোথা থেকে?
৫. টিভিতে Subtitle লোড করব কিভাবে?
৬. Subtitle লোডের ব্যাতিক্র্ম।


বিষদ বর্ননায় যাচ্ছিঃ

১. Subtitle কি? :
সহজ কথায় আপনি যখন মুভি দেখবেন তখন সেই মুভিটির অথবা টিভি স্ক্রিনের যে কোন অংশে (সাধারনত নীচের দিকে) সেই মুভিটির স্ক্রিপ্ট অথবা বচন উঠতে থাকে, যার মাধ্যমে আপনি সেই মুভিটির প্রতিটি ডায়লগ অথবা কথোপকথন পাঠের মাধ্যমে জেনে নিতে পারবেন।



২. Subtitle দিয়ে কি হবে? এমনিতেই তো ভাল বুঝি :
Subtitle দিয়ে যখন মুভি দেখবেন তখন আপনি টু দ্যা পয়েন্টে মুভিটি উপভোগ করবেন তবে সেজন্য আপনাকে অবশ্য অবশ্যই Subtitle এর ভাষা, ধরে নিলাম English, সেই ভাষাটা পড়তে জানতে হবে। তা না হলে Subtitle এর কোন প্রয়োজনীয়তা নেই।

যারা এমনিতেই ভাল ইংলিশ অথবা স্প্যানিশ অথবা হিন্দি অথবা ইতালীয়ান ভাষা বোঝেন তারাও ইচ্ছা করলে Subtitle সহ মুভি দেখতে পারেন কারন তাতে পরিপূর্ন মুভি দেখার মজা উপভোগ করতে পারবেন। ধরুন আপনি মনিকা বেলুচির "Malina" মুভিটি দেখছেন। সেটি ইতালিয়ান ভাষায় নির্মিত, এর ইংলিশ Subtitle নামিয়ে মুভির সাথে Sync করে যদি দেখেন, পুরো মুভিটার মর্মার্থ আপনি ধরতে পারবেন। তাছাড়া ধরুন আপনি "The Vinchi Code" অথবা "Angels and Demons" মুভিটি দেখছেন, প্রতি মুহুর্তের ঘটনা অথবা প্রেক্ষাপট আপনি ধরতে পারবেন কেননা যদিও একি মুভিগুলো ইংলিশ ভাষায় নির্মিত কিন্তু এগুলো এমন জটিল ধারার মুভি যে অনেক বোদ্ধাদের-ও এই মুভিগুলোর মূল থিম ধরতে ঘাম ছুটে যায়। অন্যান্য মুভিগুলোর কথা আপাতত নাই-ই বললাম।

৩. Subtitle এর ফরমেট কি? প্রয়োজন হবে কোন ফরমেটের? :
আপনি সাধারনত ইন্টারনেট থেকে কোন নির্দিষ্ট website অথবা torrent সাইট থেকে এই Subtitle ডাউনলোড করবেন। Subtitle মুলত দুই ধরনের Subtitle ফরমে্টে পাবেন, "*".srt অথবা "*".smi ।
এই ক্ষেত্রে "*".smi এর কোন প্রয়োজন হবে না। আপনি কেবল "*".srt ফরমেট ডাউনলোড করবেন কারন আপনার টিভি "*".smi সাপোর্ট করবে না। website অথবা torrent সাইট থেকে যখন আপনি ডাউনলোড করবেন অবশ্যই তা পিসিতে করবেন।

৪. Subtitle ডাউনলোড করব কোথা থেকে? :
আপনারা সাধারনত সবাই ইংলিশ সাবটাইটেল খুজবেন। ৯৬% ক্ষেত্রে তাই-ই হবে। কেউ কেউ হয়ত বাংলা সাবটাইটেল খুজতে পারেন। কিন্তু আমি আপাতত ইংলিশ ভাল একটা সাবটাইটেলের সাইট দিচ্ছি। চাইলে আরো ডজন খানেক দিতে পারব। কিন্তু এই সাইট জানা থাকলে বাকি গুলোর প্রয়োজন হবে না। তাছাড়া ভুড়ি ভুড়ি এড্রেস দিয়ে বেশি জটিলতাও বাড়াতে চাই না।
সাইটটির জন্য গুতা মারুন - engsub.net

৫. পিসিতে এডিট করে টিভিতে Subtitle লোড করব কিভাবে? :
ধরুন , আপনি যে মুভিটি দেখতে চাচ্ছেন সেই মুভিটির নাম Anchorman 2 কিন্তু ডাউনলোড করার পর অথবা ইনিশিয়াল স্টেজে অথবা কেউ পেন ড্রাইভে আপনাকে দিলে টাইম, টাই্প, রিসোলুশন, সাউন্ড চ্যানেল এবং রিপারের বিস্তারিত বিবরন থাকার কারনে সাধারনত নাম গুলো হয় এইরকম-
Anchorman 2 The Legend Continues (2013) UNRATED 1080p.BRrip.5.1ch.Sujaidr
আপনি চাইলে এইরকম-ই রেখে দিতে পারেন অথবা রিনেম করে নামটা ছোট করে শুধু Anchorman 2 করতে পারেন সেটা সম্পুর্ন আপনার ইচ্ছা। বলে রাখি, এই মুভির এক্সটেনশন যাই হোক avi, mkv, mp4, mpeg তাতে কিছু আসে যায় না, সেগুলো চেঞ্জ হবে না। ধরে নেই এই মুভিটি mkv টাইপ, সেক্ষেত্রে মুভিটি

Anchorman 2 The Legend Continues (2013) UNRATED 1080p.BRrip.5.1ch.Sujaidr.mkv
অথবা
Anchorman 2.mkv

এইরকম দেখাবে আপনার পিসিতে।

Step by Step তুলে ধরছি-

১ম, Subtitle টি ডাউনলোড করুন। জিপ করা থাকলে পিসিতেই আনজিপ করে সেটাকে একজায়গায় রাখুন। এবার ধরে নেই আপনি Robocop মুভিটির সাবটাইটেল নামিয়েছেন।



২য়, Robocop মুভিটি একটা ফোল্ডারে রাখুন। যে ফোল্ডারটিতে Robocop মুভিটি রেখেছেন আপনার সাবটাইটেলের শুধুমাত্র .srt ফাইলটি কপি করে নিয়ে ওই একই ফোল্ডারে নিয়ে রাখুন।



৩য়, *.srt অথবা Subtitle এর ফাইলটিকে রিনেম করুন একই নামে, আবারো বলছি একি নামে অক্ষর বাই অক্ষর। যেমন মুভিটির নাম যদি এইভাবে থাকে RoboCop (2014) 720p অথবা RoboCop (2014) 720p.mkv , তাহলে *.srt অথবা Subtitle ফাইলটির নাম চেঞ্জ করে করবেন RoboCop (2014) 720p.srt

নীচের এই স্ক্রিন শটটি লক্ষ্য করুন-



অনেক সোজা হয়ে গেল না? মনে রাখবেন পুরো কাজটি করবেন পিসিতে অথবা আপনার স্মার্ট ফোনে, যেখানে এডিটের কাজগুলো করতে পারবেন। স্মার্ট টিভি ছাড়া এর কোন কাজই আপনি টিভিতে করতে পারবেন না।
এবার মুভি আর Subtitle সহ পুরো Robocop 720p ফোল্ডারটি আপনি আপনার Pen Drive অথবা পোর্টেবল HDD তে কপি করে নিয়ে টিভির USB পোর্টে ইনসার্ট করে উপভোগ করুন Subtitle সহ মুভি দেখার পরিপূর্ন আনন্দ।


৬. Subtitle লোডের ব্যাতিক্র্ম :
কিন্তু বলে রাখা ভাল, কোন কোন টিভিতে ৮ লেটারের অধিক নামের মুভি গুলোর Subtitle ক্যাপচারে সমস্যা করতে পারে, সেক্ষেত্রে আপনাকে রিনেম করে ৮ অক্ষরে নিয়ে আসতে হবে, সেক্ষেত্রে নাম এমন হতে হবে robocop.mkv অথবা anchor2.mkv .তাছাড়া, 4 সিরিজের আগের Samsung টিভিগুলোতে Subtitle ইন্সার্টের অপশন নিশ্চিত করা যাচ্ছে না। কিন্তু এর পরবর্তি সব গুলোতেই এই সুবিধা বিদ্যমান।

নোটঃ
১. এই ফর্মুলা Sony অথবা অন্যান্য টিভির ক্ষেত্রেও প্রযোজ্য হতে পারে। নিশ্চয়তা দেয়া যাচ্ছে না, ট্রাই করে দেখতে পারেন।
২. এই লেখাটি একদম নবিশ থেকে শুরু করে সবার জন্য। যারা পুরো অংশ পড়তে ইচ্ছুক নন, তারা কেবল মাত্র ছবি সম্বলিত ইটালিক স্টাইলের লেখা্গুলো পড়তে পারেন।
৩. অতি বুদ্ধিমানেরা লেখাটি পড়া থেকে বিরত থাকুন। লেখাটি স্বল্পবুদ্ধি সম্পন্য ও বোকাদের জন্য।
৪. আমি Samsung কোম্পানি থেকে কোন অর্থ সাহায্য পাই না কিন্তু টিভি ব্র্যান্ড হিসেবে আমার কাছে এটা ফেভারিট ।
সর্বশেষ এডিট : ০৬ ই জুন, ২০১৪ ভোর ৪:১৫
১টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কবিতার মতো মেয়েটি

লিখেছেন সোনাবীজ; অথবা ধুলোবালিছাই, ০৫ ই অক্টোবর, ২০২২ সকাল ১১:২০




কবিতার মতো মেয়েটি সুচারু ছন্দে আনমনে হাঁটে
দু চোখে দূরের বাসনা, চুলের কিশলয়ে গন্ধকুসুম, প্রগাঢ় আঁধারে হাসনাহেনার ঘ্রাণ; কপোলে একফোঁটা তিল, তেমনি একফোঁটা লালটিপ কপালে

কবিতার মতো মেয়েটি নিজ্‌ঝুম বনের মতো; কখনোবা... ...বাকিটুকু পড়ুন

ফুল ফুল আর ফুল (ভালোবাসি ফুল)-২

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৫ ই অক্টোবর, ২০২২ দুপুর ১:২৬

০১।



=চন্দ্রমল্লিকার পাপড়িতে কী মুগ্ধতা=
হে মহান রব, তোমার সৃষ্টির সৌন্দর্য এই ফুল;
তোমার দয়াতেই সে পাপড়ির ডানা মেলে, ভুল নাই এক চুল;
হে মহান প্রভু, দৃষ্টিতে দিয়েছো তোমার নূরের আলো;
তোমার সৃষ্টি এই দুনিয়া,... ...বাকিটুকু পড়ুন

মেয়েরা কেমন স্বামী পছন্দ করে?

লিখেছেন রাজীব নুর, ০৫ ই অক্টোবর, ২০২২ দুপুর ১:২৬



বাঙ্গালী মেয়েরা মূলত দুঃখী। তাঁরা আজীবন দুঃখী।
ভাতে দুঃখী, কাপড়ে দুঃখী, প্রেম ভালোবাসায় দুঃখী। এজন্য অবশ্য দায়ী পুরুষেরা। যদিও পুরুষের চেয়ে নারীরা চিন্তা ভাবনায় উন্নত ও মানবিক। প্রথম... ...বাকিটুকু পড়ুন

প্রকৃতির খেয়াল - ০৭

লিখেছেন মরুভূমির জলদস্যু, ০৫ ই অক্টোবর, ২০২২ দুপুর ২:৫৬

১ : সৌভাগ্যবান


অস্ট্রেলিয়ার হেরন দ্বীপের কাছে, একটি সামুদ্রিক সবুজ কচ্ছপের (green sea turtle) ছানা সতর্কতার সাথে ক্ষুধার্ত শিকারি পাখিতে ভরা আকাশের নিচে জলের উপরে সামান্য বাতাসের জন্য মাথা তোলে। সমস্ত... ...বাকিটুকু পড়ুন

ভারতবর্ষের নবী ও রাসূলগণকে সঠিক ভাবে চিহ্নিত করা গেলো না কেন?

লিখেছেন সত্যপথিক শাইয়্যান, ০৫ ই অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:১৯



অনেক নির্বোধ ব্যক্তি মনে করে যে, প্রাচীন ভারতবর্ষে কোন নবী-রাসূল আসেননি। যদি আসতেন, তাহলে প্রাচীন ভারতীয় গ্রন্থসমূহে এই সম্পর্কে তথ্য থাকতো। প্রথমেই বলে নেওয়া উচিৎ, যেহেতু আল্লাহ পবিত্র... ...বাকিটুকু পড়ুন

×