somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ইলিয়াসের সন্ধান মিলেছে

২২ শে এপ্রিল, ২০১২ সকাল ৮:১০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সন্ধান মিলেছে 'নিখোঁজ' বিএনপির সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলীর। গতকাল শনিবার রাতে র‌্যাব ও পুলিশ গাজীপুরের পূবাইলে 'অভিযান' চালিয়ে 'উদ্ধার' করতে ব্যর্থ হলেও ইলিয়াসের 'সন্ধান' পাওয়া গেছে বলে জানিয়েছে একাধিক সূত্র। মূলত এখন কঠিন 'শর্তের' বেড়াজালে 'নিখোঁজ' রয়েছেন ইলিয়াস আলী! গতকাল রাতে শর্তগুলো নিয়ে দেন-দরবার চলছিল ইলিয়াসের স্ত্রী তাহসিনা রুশদীর লুনার সঙ্গে সরকারের একটি বিশেষ সংস্থার। 'সমঝোতা' হলে যে কোনো মুহূর্তে প্রকাশ্যে দেখা যেতে পারে ইলিয়াস আলীকে। সংশ্লিষ্ট একাধিক অসমর্থিত সূত্র সমকালকে এ তথ্যটি জানালেও কোনো নিরপেক্ষ সূত্র তা নিশ্চিত করতে পারেনি।
সূত্র জানায়, শর্তগুলোর একটি সুরঞ্জিতের এপিএসের ঘুষের টাকার ঘটনার সঙ্গে ইলিয়াসের সম্পৃক্ততা ও অন্যটি তার নিখোঁজের সঙ্গে কোনো বিশেষ সংস্থার সংশ্লিষ্ট থাকার প্রসঙ্গ। তবে ইলিয়াস আলী এবং
তার স্ত্রী এ শর্তের কোনোটি মেনে নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত দিতে পারেননি। এ পরিস্থিতিতে পরামর্শ নিতে ইলিয়াসের স্ত্রী লুনা গতকাল রাত পৌনে ১০টায় গাজীপুরের 'কথিত' উদ্ধার অভিযান থেকে সরাসরি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করতে গুলশান কার্যালয়ে যান।
সূত্র জানায়, ইলিয়াস আলীর স্ত্রী খালেদা জিয়াকে পূবাইলে উদ্ধার অভিযান এবং শর্ত সম্পর্কে বিস্তারিত অবহিত করেন। অবশ্য খালেদা জিয়ার সঙ্গে ইলিয়াসের স্ত্রীর একান্ত সাক্ষাতের বিষয়ে প্রকাশ্যে কেউ মুখ খোলেননি। বৈঠক শেষে রাত পৌনে ১১টায় ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদীর লুনা সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ইলিয়াস আলীকে উদ্ধারে র‌্যাব-পুলিশের সঙ্গে অভিযানে যাননি তিনি। একই সঙ্গে তিনি বলেন, 'আমি খুব ক্লান্ত।' এ সময় তাকে খুব বিধ্বস্ত দেখাচ্ছিল। এর কিছুক্ষণ পর খালেদা জিয়া কার্যালয় ছেড়ে তার গুলশানের বাসায় চলে যান।
এর আগে গুলশান কার্যালয় থেকে বেরিয়ে যাওয়ার সময় ইলিয়াস আলীকে উদ্ধারের ব্যাপারে ভালো সংবাদ পেলেই হরতাল প্রত্যাহার করা হবে বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। তিনি বলেন, এটি কোনো আনন্দের হরতাল নয়, রাজনৈতিক কোনো ইস্যুভিত্তিক কর্মসূচিও নয়, নিতান্তই আমাদের এক নেতা নিখোঁজ হয়েছেন, তার প্রতিবাদে হরতাল।
নজরুল ইসলাম বলেন, তারা আশা করছেন ইলিয়াস আলী ফিরে আসবেন। শুধু আশাই নয়, তার জন্য সারাক্ষণ দোয়াও করছেন। তিনি বলেন, হরতাল করার সার্বিক প্রস্তুতি রয়েছে। তবে ইলিয়াস আলী ফিরে এলে হরতাল অবশ্যই প্রত্যাহার করা হবে। ইলিয়াস আলীর রাতে ফিরে আসার সম্ভাবনা আছে কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কোনো সম্ভাবনাই উড়িয়ে দেওয়া যায় না।
সূত্র জানায়, ইলিয়াসকে উদ্ধারে র‌্যাব তার স্ত্রীকে গাজীপুর নিয়ে যাওয়ার খবরে খালেদা জিয়া হরতাল প্রত্যাহারের ব্যাপারে সিদ্ধান্ত নিতে দলের সিনিয়র নেতাদের গুলশান কার্যালয়ে ডাকেন। উদ্ধার অভিযান ব্যর্থ হওয়ার খবর পাওয়ার পর হরতাল বহাল রাখার সিদ্ধান্ত জানিয়ে নেতাদের বিদায় করেন খালেদা জিয়া।
এ সময় গুলশান কার্যালয়ে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ড. আবদুল মঈন খান, ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা, চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহউদ্দিন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন সমকালকে বলেন, ইলিয়াসকে উদ্ধারের খবরে খালেদা জিয়া হরতাল প্রত্যাহারের জন্য তাদের ডেকেছিলেন; কিন্তু শেষ পর্যন্ত উদ্ধার না হওয়ায় হরতাল বহাল থাকবে।
'ব্যর্থ' উদ্ধার অভিযান : নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াস আলীর সন্ধানে গতকাল সন্ধ্যার পরপরই গাজীপুরের পূবাইলে অভিযান চালিয়েছে র‌্যাব-পুলিশের যৌথ দল। ইলিয়াসের স্ত্রী তাহসিনা রুশদীর লুনাকে নিয়ে শনিবার বিকেল থেকে রাত পর্যন্ত ওই অভিযান চালানো হয়। তবে রাত সাড়ে ১২টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত ইলিয়াস আলীকে খুঁজে পাওয়ার কোনো ঘোষণা দেয়নি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তবে অসমর্থিত সূত্র বলছে, সম্ভবত তাকে উদ্ধার করা হয়েছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ঘোষণা দিতে সময় নিচ্ছে। ইলিয়াস এখন তাদের হেফাজতেই রয়েছেন।
এদিকে পূবাইলের উদ্ধার অভিযানের খবর ছড়িয়ে পড়ার পর গুলশানে বিএনপি কার্যালয় ও বনানীতে ইলিয়াসের বাসায় ছুটে যান সংবাদকর্মীরা। অভিযানস্থলের দিকেও ছোটেন অনেকে। পত্রিকা অফিসে অনেকে ফোন করে ইলিয়াস আলীর সর্বশেষ অবস্থান জানতে চান।
র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার এম সোহায়েল সমকালকে জানান, তাহসিনা রুশদীর লুনা বিকেল সাড়ে ৪টার দিকে তার বনানীর বাসায় ডেকে নিয়ে আমাদের জানান_ এক ব্যক্তি তাদের জানিয়েছেন ইলিয়াসকে পূবাইলে আটকে রাখা হয়েছে। লুনা ওই ঠিকানার একটি তথ্য পুলিশ কর্মকর্তাদের দেখান। এর সূত্র ধরে র‌্যাব এবং পুলিশের একটি যৌথ দল গাজীপুরের পূবাইল এলাকায় একটি দোতলা বাড়িতে অভিযান চালায়।
র‌্যাব কর্মকর্তা সোহায়েল আরও জানান, গতকাল ইলিয়াস আলীর স্ত্রী লুনা র‌্যাবকে ফোন করে জরুরি ভিত্তিতে তার বাসায় যেতে বলেন। একই সঙ্গে তিনি গুলশান পুলিশকেও এ তথ্য দেন। পরে র‌্যাব ও গুলশান বিভাগের পুলিশ কর্মকর্তারা তার বাসায় গেলে তিনি দলীয় কর্মীদের সামনে কোনো কথা বলতে অস্বীকার করেন। র‌্যাব ও পুলিশ কর্মকর্তাদের আলাদা করে ডেকে নিয়ে তিনি বলেন, তার কাছে ইলিয়াস আলীর খোঁজ রয়েছে। এক যুবক তাকে এ তথ্য দিয়েছেন বলে তিনি জানান।
র‌্যাবের কর্মকর্তারা জানান, পূবাইলের মূল সড়ক থেকে এক কিলোমিটার ভেতরের একটি দোতলা বাড়িতে তারা হানা দেন। ওই সময় সেখানে বিদ্যুৎ ছিল না। বাড়িটির মালিক এক ব্যবসায়ী। দোতলা বাড়ির সব কক্ষ তল্লাশি করে সেখানে কাউকে পাওয়া যায়নি। এরপর ওই বাড়ির আশপাশে আরও কয়েকটি বাড়িতে তল্লাশি চালানো হয়। কিন্তু সেখানেও কাউকে পাওয়া যায়নি। রাত পৌনে ৯টা পর্যন্ত এ অভিযান চলে। পরে কর্মকর্তারা ফিরে যান। র‌্যাবের কর্মকর্তারা বলেন, এরপর আর কোনো ঠিকানা আছে কি-না তারা লুনার কাছে জানতে চান। আর কোনো ঠিকানা না জানার কথা বলেন ইলিয়াসের স্ত্রী। এরপর তারা ফিরে আসেন। অভিযানে সবার সামনে লুনার গাড়ি ছিল। গাজীপুর পুলিশের একটি দলও ব্যর্থ অভিযানে অংশ নেয়।
বিএনপির সাংগঠনিক সম্পাদক ও সাবেক সাংসদ ইলিয়াসের ব্যক্তিগত গাড়ি মঙ্গলবার রাত দেড়টার দিকে তার বনানীর বাসার কাছে আমতলীতে পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করে পুলিশ। গাড়িতে পাওয়া একটি মোবাইল ফোনের মাধ্যমে পুলিশ নিশ্চিত হয় গাড়িটি ইলিয়াস আলীর। ওই সময় গাড়িচালক আনসারকেও পাওয়া যায়নি। পরদিন (বুধবার) ইলিয়াস 'নিখোঁজ' হয়েছেন দাবি করে তার স্ত্রী লুনা স্বামীকে ফেরত চেয়ে হাইকোর্টে রিট করেন।
ডিএমপি কমিশনার বেনজীর আহমেদ বলেন, ইলিয়াস আলীকে খুঁজে বের করার চেষ্টা করছে পুলিশ। তাকে খুঁজে না পাওয়া পর্যন্ত চেষ্টা অব্যাহত থাকবে। র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার এম সোহায়েল সমকালকে বলেন, র‌্যাবের একাধিক টিম নিখোঁজ রহস্য উদ্ঘাটনে কাজ করছে। তবে আমরা এখনও বলার মতো অগ্রগতি পাইনি।
যেভাবে নিখোঁজ হন ইলিয়াস : মঙ্গলবার রাত পৌনে ১০টার দিকে বনানীর বাসা থেকে বের হন ইলিয়াস। এরপর দলীয় নেতাকর্মীদের নিয়ে পৌনে ১২টা পর্যন্ত তিনি রূপসী বাংলা হোটেলে ছিলেন। হোটেল থেকে বের হয়ে বাসায় ফেরার পথে সোয়া ১২টার দিকে বনানী ২ নম্বর সড়কের আমতলী ক্রসিং এলাকা থেকে ব্যক্তিগত গাড়িচালক মোঃ আনসারসহ 'নিখোঁজ' হন ইলিয়াস। রাত দেড়টার দিকে বনানী ২ নম্বর সড়কে একটি প্রাইভেট কার (ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্টিকারযুক্ত) পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকতে দেখেন টহল পুলিশের সদস্যরা। গাড়িটির দরজা খোলা অবস্থায় ছিল। গাড়ির ভেতর একটি মোবাইল ফোন পাওয়া যায়। টহল পুলিশ ওয়াকিটকিতে বিষয়টি বনানী থানা পুলিশকে জানায়। পরে উদ্ধার করা মোবাইল ফোনের কললিস্ট ধরে পুলিশ প্রথমে ছাত্রদলের সহসভাপতি বজলুল করিম চৌধুরী আবেদকে ফোন করে। তার কাছেই পুলিশ নিশ্চিত হয় মোবাইল ফোনটি ইলিয়াস আলীর গাড়িচালক আনসারের। গাড়ির মালিক ইলিয়াসের স্ত্রী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার লুনা। পরে ইলিয়াসের পরিবারের সদস্যরা গিয়ে গাড়িটি শনাক্ত করেন। বনানীর ২ নম্বর সড়কে পাওয়া গাড়িটি ছিল বাসামুখী। এ থেকে পরিবারের সদস্য ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ধারণা, কাজ শেষে বাসায় ফেরার পথে ইলিয়াস আলী ও তার গাড়িচালক 'নিখোঁজ' হয়েছেন।
দেশব্যাপী তোলপাড় : ইলিয়াস আলীর 'নিখোঁজ' হওয়ার পর দেশব্যাপী ব্যাপক তোলপাড় শুরু হয়। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া অভিযোগ করেন, র‌্যাব ইলিয়াসকে তুলে নিয়ে গেছে। ইলিয়াসকে খুঁজে বের করার দাবিতে প্রধান বিরোধী দল বিএনপি হরতালের ডাক দেয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিযোগ করেন, খালেদা জিয়ার নির্দেশেই ইলিয়াস পলাতক রয়েছেন। সিলেট বিএনপির ডাকে গোটা সিলেট বিভাগে হরতাল পালিত হয়। এ ছাড়া গত তিনদিন সিলেটজুড়ে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। বিক্ষুব্ধ বিএনপি নেতাকর্মীরা রশিদপুরে পরপর দু'দিন ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে। দেশের বিভিন্ন স্থানে বিএনপি প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ করে। এদিকে ঢাকায় গতকাল হরতালের আগে দুর্বৃত্তরা বেশ ক'টি গাড়িতে অগি্নসংযোগ করে। শাহজাহানপুরে গাড়ির ভেতর জীবন্ত দগ্ধ হয়ে মারা যান ঈগল পরিবহনের এক বাসচালক।
আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কার্যক্রম : পুলিশ-র‌্যাবের সদস্যরা গতকাল ইলিয়াস আলীর পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেছেন। তারা ইলিয়াসের স্ত্রীর কাছে জানতে চান_ কী কারণে, কোন কোন ব্যক্তির সঙ্গে ইলিয়াসের বিরোধ রয়েছে। ইলিয়াসের ছেলে আবরার ইলিয়াস সমকালকে বলেন, 'পুলিশ-র‌্যাব আমাদের কাছে কিছু তথ্য জানতে চেয়েছেন। তারা জানতে চান, আমরা কাউকে সন্দেহ করছি কি-না। পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, আমরা সুনির্দিষ্টভাবে কাউকে সন্দেহ করছি না।' এদিকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ইলিয়াসের এক আইনজীবীর সঙ্গেও কথা বলবেন।
ডিবির এক কর্মকর্তা জানান, ইলিয়াস আলী রূপসী বাংলা হোটেল থেকে বাসায় ফেরার পথে রাত ১২টা ১৫ মিনিট থেকে ১২টা ২০ মিনিটের মধ্যে 'নিখোঁজ' হন। ইলিয়াস আলীর গাড়িচালক আনসারের সঙ্গে কোন কোন ব্যক্তির যোগাযোগ ছিল, তা খতিয়ে দেখা হয়। সর্বশেষ ১২টা ২ মিনিটে ইলিয়াস আলী এক সাংবাদিকের সঙ্গে কথা বলেন।
গতকাল সকাল ১১টার দিকে কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর আবদুল কাদের সিদ্দিকী নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াস আলীর বাসায় যান। প্রায় ৩০ মিনিট সেখানে অবস্থান করে তিনি ইলিয়াস আলীর স্ত্রী ও সন্তানদের প্রতি গভীর সমবেদনা জানান।
বনানী থানার ওসি (তদন্ত) মাঈনুল ইসলাম সমকালকে বলেন, আজ দুপুর ১২টার মধ্যে তদন্ত প্রতিবেদন আদালতে জমা দেওয়া হবে।

সমকাল প্রতিবেদক
৬টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সৎ মানুষ দেশে নেই,ব্লগে আছে তো?

লিখেছেন শূন্য সারমর্ম, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮








আশেপাশে সৎ মানুষ কেমন দেখা যায়? উনারা তো নাকি একা থাকে, সময় সুযোগে সৃষ্টিকর্তা নিজের কাছে তুলে নেয় যা আমাদের ডেফিনিশনে তাড়াতাড়ি চলে যাওয়া বলে। আপনি জীবনে যতগুলো বসন্ত... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×