somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

এক মিনিটের মোরাল গল্প- বিষফল

০৩ রা জুলাই, ২০১৩ সকাল ৯:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আপনার কথা শুনে তো স্যার আমার পুরো মাথা খারাপ হয়ে যাচ্ছে।আপনার কথাতো আমি কিছুই বুঝতে পারছিনা।

এখনো বুঝতে পারবেনা। তবে সপ্তাহ দুয়েক পরে ঠিক বুঝতে পারবে।
ও, এককাজ করো তুমি। তোমার সাথে এটা কীসের ব্যাগ।
স্যার,এটা আমার বই পড়ার ব্যাগ। বিভিন্ন রকমের ইন্সপাইরেশানাল, থট প্রোভোকিং বই সংগ্রহ করি। আজকেই লাইব্রেরী থেকে নিলাম।

অ। আচ্ছা।
তোমার ব্যাগটা খুলে বইগুলো টেবিলের উপর রাখো। আর এই ফলগুলো তোমাকে দিলাম।তবে ফলগুলো খাওয়ার জন্য নয়। তোমার কাছে রাখার জন্য। শুধু মনে রেখো , যেখানেই যাবে, যে অবস্থায় থাকবে, দিনে, রাতে, আহারে, নিদ্রায় সবসময় তোমার সাথী থাকবে এই এক ব্যাগ ফল। এ গুলো হলো মনে করো তোমার জন্য আমার উপহার । এর নাম হলো শান্তিফল।

আমিতো স্যার এখনো আপনার কথা কিছুই বুঝতে পারছিনা।

বললাম না, কিছুদিন পরে বুঝতে পারবে। আর ঠিক ১৫ দিন পরে তুমি আমার সাথে দেখা করো।ঠিক আছে। এবার তুমি আসো।

আরিফ, ঠিক পনের দিন পর আমার অফিসে দেখা করতে এলো। হাতে সেই ফলের ব্যাগ।

এই পনের দিনে ফলগুলো থেকে বিকট পচা দুর্গন্ধ বের হচছে। আরিফকে দেখেই বুঝা যাচ্ছে। বেচারার অবস্থা ভালো না। আগের চেয়েও খারাপ।

আমি জিগ্গাসা করলাম। তো আরিফ বলো। তোমার কি অবস্হা। মনে কি শান্তি আসলো। তুমি যে শান্তির জন্য এসেছিলে? এখন কি একটু শান্তি পাচ্ছ?

না স্যার। এটা কোনো কথা হলো। এই ফলের ব্যাগ বহন করতে করতে আমার কাহিল অবস্থা।প্রথম দুয়েকদিন মোটামুটি ভালোই ছিলো। এরপর যতদিন বাড়তে লাগলো মনে হলো এগুলোর ওজন শুধু বাড়ছে। তারপর ধীরে ধীরে শুরু হলো পঁচা গন্ধ। আর এসব নিয়ে আপনি বলছেন-আমার মনে শান্তি আসলো কিনা? আমি স্যার বড় আশাকরে আপনার কাছে এসেছিলাম। একবার ইচ্ছেহলো স্যার ফলগুলো ছুঁড়ে ফেলে দিই। আবার মনে হলো ফলগুলো খেয়েই ফেলি।কিন্তু চিনিনাতো কি ফল? খাবো কেমন করে?

হুমম। আরিফ। এগুলো হলো বিষফল। এফল খেলে তুমি হজম করতে পারতে না। কিন্তু তারপরও নিজের অজান্তেই এরকম বিষফল তুমি খেয়ে বসে আছো। আচ্ছা এবার ব্যাগ খুলে ফলগুলো টেবিলের ওপর রাখো।

আরিফ ব্যাগ খুলে ফলগুলো আমার টেবিলের উপর রাখে।

আমি বলি- দেখো শুধু ফলগুলোই পঁচেছে তাই নয়। ব্যাগের ভিতর দেখো কেমন যেন কোঁড়ক আর ফাঙগাস পড়েছে।

আমি তোমার সাথে গত তিন সপ্তাহ একান্তে আলাপ করে বুঝেছি-
তোমার মনের ভিতর রয়েছে অহঙকারের ফল, হিংসার ফল, পরনিন্দার ফল, মাৎসর্যের ফল,ঘৃণার ফল। একদিকে তুমি বই পড়ছো স্টিমিউলেটিং এর জন্য আর অন্যদিকে নানা রকম বিষফল বহন করছো।যা কখনো একসাথে চলতে পারেনা। এগুলো তোমার মনকে ভারি করে তুলেছে প্রতিমুহর্তে। অনেকদিন থাকার পর-এগুলো পঁচে তোমার মাঝে শুধু ভয়ানক দুর্গন্ধ ছড়াচ্ছে যে তাই নয় তোমার মনের ভিতর ছত্রাক,কোঁড়ক আর ফাঙগাসেও ভরে গেছে।

শোনো যতই তোমার বিদ্যা থাকুক, ধন থাকুক, প্রতিপত্তি থাকুক, বংশমর্যাদা
থাকুক,এমনকি যদি তুমি ধার্মিকও হয়ে থাকো,কিন্তু এই বিষফলগুলো থেকে যদি না মুক্তি পাও তবে মনে রেখো কোনোদিন তুমি শান্তি পাবেনা । কোনোদিনও না।



ফেসবুকেও পড়তে পারেন ভালো লাগলে শেয়ার করতে পারেন।

এর আগে লিখা মোরাল গল্প ফাউ

( গল্পটির আইডিয়ায় বিদেশী একটা আর্টিকেলের কিন্চিত ছায়া রয়েছে)
সর্বশেষ এডিট : ০৩ রা জুলাই, ২০১৩ রাত ১১:১১
৫১টি মন্তব্য ৫১টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×