somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কগচডড এবং তথাকথিত "নিরপেক্ষ"দের জন্য

১৪ ই মার্চ, ২০১০ রাত ১:৪৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আগের পোষ্টটাও ম্যাডামকে দিয়ে শুরু করেছিলাম, এটাও করি । যতই কম কথা বলুন, ম্যাডাম কিন্তু একবার একটা মোক্ষম কথা বলে ফেলেছিলেন, বুঝে বলেছিলেন কি না বুঝে বলেছিলেন তা জানিনা । তিনি বলেছিলেন, পাগল আর শিশু ছাড়া কেউ নিরপেক্ষ নয় । খুবই সত্যি একটা কথা । সজ্ঞানে কারো পক্ষে নিরপেক্ষ হওয়া খুব কঠিন । আর একজন শিক্ষিত, বিচার-বুদ্ধি সম্পন্ন মানুষ নিরপেক্ষ কেনই বা হবেন? এটা চাওয়াও মনে হয় ঠিক না । সেই বিচারে আমার মনে হয় নিরপেক্ষ সেই লোক, যিনি পক্ষপাতশুন্যভাবে নিজের বিবেক ও বুদ্ধি দিয়ে কোন ঘটনাকে বিশ্লেষন করতে পারেন, যিনি তার কাজকে তার নিজের বিশ্বাস বা মতবাদ দিয়ে প্রভাবিত হতে দেন না । তত্ত্বাবধায়ক সরকার প্রধান বা প্রধান নির্বাচন কমিশনারও তো ভোটার তাই না? কত স্যারের ছেলেদের সাথে এক ক্লাসে বসে ক্লাস করেছি, পরীক্ষা দিয়েছি । কই, কেউ তো তত্ত্বাবধায়ক শিক্ষক চাইনি ।

আমি কিন্তু আমার পোস্টে আপনাকে বিএনপি না, জামাতের সমর্থক হিসেবে এনেছি, কারণ আপনার আগের পোষ্ট পড়ে আমার তাই মনে হয়েছে । ধর্মভিত্তিক রাজনীতি বন্ধ করায় জামাতের যে পরিমান কষ্ট হচ্ছে আপনার কষ্ট তার চেয়ে কম না । আপনার আগের পোষ্টগুলো দেখুন, প্রায় সবই শেয়ার বাজার আর "মালাউন" আওয়ামী লীগের বিষেদাগার । এদেশে অমুসলিম সম্প্রদায়কে কারা মালাউন নামে ডাকে তাতো সবাই জানে, তাইনা? "নারায়ে তাকবীর" ইসলামী স্লোগান ঠিক, কিন্তু বাংলাদেশে সেই স্লোগান কারা দেয় সেটা তো সবাই জানে । এখন আপনি যদি বলেন, আমি নারায়ে তাকবীর স্লোগান দেই, হিন্দুদের মালাউন বলে ডাকি, কিন্তু আমি জামাত না - তাহলে আপনাকে বিশ্বাস করা ছাড়া উপায় কি বলুন? আমি নিরপেক্ষ মানুষের মত ভাবিনি তাই আপনার দুঃখ । কিভাবে ভাববো বলুন? আমি তো স্বীকারই করলাম, আমার কাজে আমি নিরপেক্ষ হতে পারি, আমার ভাবনা নিরপেক্ষ নয় কখনোই । আল্লাহ বিচার বুদ্ধি দিয়েছেন, সেই বিচার বুদ্ধি দিয়ে ভালো কাজের প্রসংসা যেমন করতে জানি, আবার খারাপ কাজের নিন্দাও করতে জানি । আপনাদের মতন নিরপেক্ষতার মুখোস পরার দরকার আমার কোনদিন হয়নি, হবেও না আশা করি । যা বলার সরাসরি মাথা উচু করেই বলি ।

এবার আপনার যুক্তির খন্ডনে আসি ।
=============================================
আপনি বলেছেনঃ আমি কি বলেছি জামাত ভালো দল? সাধু সন্নাসীদের দল? আমি বলেছি আওয়ামিলীগ জামাতের চাইতেও বড় ভন্ডের দল। এই বাক্য দ্বারা আমিতো স্বীকার করে নিয়েছি জামাত ভন্ড কিন্তু আরো বলেছি আওয়ামী আরো বড় ভন্ড।এখানে তো আমি কোনো রাখ ঢাক করি নাই। তাহলে এলো মেলো কথা বলতেছেন কেন? এরশাদ, খালেদা করেছে যা করেছে বিরোধী দলকে কোনঠাসা করার জন্য, সেই জন্য আওয়ামীলীগ কেও করতে হবে তাই না? বাহ বাহ বেশ ভালো প্রতিহংসার রাজনীতি আপনার মধ্যেও আছে। খুব ভালো আওয়ামীলীগ-বিএনপি-জামাতের মধ্যে ব্যাবধান আস্তে আস্তে কমে আসছে। এটাই দিন বদলের নমুনা।
---------------------------------------------------------------------------
আপনি বিএনপি কি জামাত সেটা নিয়ে উপরেই যথেষ্ট বলা হয়েছে । আর কিছু বলার প্রয়োজন আছে বলে মনে হয় না । প্রতিপক্ষকে কোনঠাসা করার কথা বলছেন? কোথাও দেখেননি এটা? পৃথিবীর কোন দেশটা আছে যেখানে রাজনৈতিক প্রতিপক্ষকে কোনঠাসা বা ঘায়েল করা হয়না? এখানে ব্যাপারটা পুরোপুরিই প্রতিদ্বন্দিতার । একটেল যেমন চাইবে গ্রামীনকে ঘায়েল করতে, নিশান যেমন চাইবে টয়োটাকে কোনঠাসা করতে তেমনি সরকারী দলও চাইবে বিরোধী দলকে চাপে রাখতে আর বিরোধী দল চাইবে সরকারী দলকে চাপে রাখতে । জয়ের বিরুদ্ধে এখন যে ভিওআইপি'র অভিযোগ করা হচ্ছে (সত্যি মিথ্যে যাই হোক ) সেটাও কি সেই খেলারই অংশ না ?

আপনি বলেছেন, "এরশাদ, খালেদা করেছে যা করেছে বিরোধী দলকে কোনঠাসা করার জন্য, সেই জন্য আওয়ামীলীগ কেও করতে হবে তাই না?" এই রকম ডায়ালগও আমি বিএনপি-জামাতের বহু নেতার মুখে শুনেছি । আমরা করিনি তাই বলে তারা করবে না কেন? আমরা সংসদে ওদের ৫টা সিট দিয়েছি তো কি হয়েছে, আমাদেরকে গুনে গুনে ৮টাই দিতে হবে । আমরা বিরোধী দলীয় নেত্রীর নিরাপত্তা দেইনি তাই বলে তারা দেবে না কেন? দিতে হবে । আমরা সংবাদ সম্মেলন করে জবানবন্দী নিয়েছি তো কি হয়েছে? ওরা করতে পারবেনা । আমরা সব ছোটলোকি দেখিয়েছি তো কি হয়েছে, ওরা উদারতা দেখাবেনা কেন?

আপনার আর উনাদের কথার এতো মিল কেন বলুন তো? আপনি না নিরপেক্ষ?
=============================================

আপনি বলেছেনঃ ভাই আপনি বারে বারে বি এন পি-জামাতের কথা নিয়ে আসেন কেন? একটু নিরপেক্ষ ভাবে চিন্তা করতে পারেন না? আচ্ছা বেশ বেশ তার পরো নিরপেক্ষ ভাবেই আপনার কথা গুলো ভেঙ্গে দেই।আব্দুল জলিলের সাধ্য নেই হাসিনার পারমিশন ছাড়া এই চুক্তিতে স্বাক্ষর করবে।হাসিনার পারমিশনেই সব হয়েছে। কিন্তু দেশ-বিদেশে ব্যাপক প্রতিক্রিয়া শুরু হওয়ায় হাসিনা এই চুক্তিতে সই করেন নাই। আর গিনিপিগ বানানো এবং দোষ চাপানো হয় জলিলের উপর। হায় রে নেত্রী!!!! বিরোধি দল যাতে ইস্যু না পায় সেই জন্য ও এরশাদ কে রাস্ট্রপতি বানানো হয় নি। আওয়ামিলীগের জটিল পলিটিক্স, হে হে হে
ও হ্যা আরেকটা কথা মনে করিয়ে দেই। এরশাদ যখন নির্বাচনের আগে বিএনপি তে যোগদানের কথা বলেছিলেন তখন আপনার নেত্রী কি বলেছিলো জানেন? চোর আর স্বৈরাচার এক সাথে জোট বেধেছে। হে হে হে। আবার এই স্বৈরাচারি যখন আওয়ামীলিগের সাথে জোট বাধে তখন আপনার নেত্রী এই স্বৈরাচার কে সম্বোধন করেন, জেনারেল এরশাদ সাহেব বলে। হে হে হে হে হে হে। খালি হাসতেই আছি, আওয়ামী ভন্ডামি দেখে।
----------------------------------------------------------------------------------
আমি আমার আদর্শে ও বিশ্বাসে নিরপেক্ষ না সেটা তো শুরুতেই বলেছিলাম । পড়েন নি মনে হয় । আর আপনি প্রমাণ ছাড়া একদম কনফিডেন্টলী যেভাবে আওয়ামী লীগের ঘরের কথা বললেন, আমার তো সন্দেহ হচ্ছে, আপনি হাসিনার কোন একজন উপদেষ্টা নন তো? কি বলেছেন দেখেনঃ
১) আব্দুল জলিলের সাধ্য নেই হাসিনার পারমিশন ছাড়া এই চুক্তিতে স্বাক্ষর করবে।হাসিনার পারমিশনেই সব হয়েছে। (পারমিশান পেপারে সইটা কি আপনিই নিয়েছিলেন)
২) বিরোধি দল যাতে ইস্যু না পায় সেই জন্য ও এরশাদ কে রাস্ট্রপতি বানানো হয় নি। (আর এরশাদ ভালো মানুষ হয়ে ছেড়ে দিলো এমনি এমনি? আর কত বড় বড় ইস্যু নিয়ে পানি ঘোলা হচ্ছে, এই একটা ইস্যুর জন্য সরকার পড়ে যেত বোধহয়, তাইনা? )

(এখানে আমার পয়েন্টটা কিন্তু আপনি ভাঙ্গেননি । আমি বলেছিলাম, যে পারিপার্শ্বিকতায় বাস্তবায়িত হবেনা জেনেও এরশাদ চুক্তিটা করেছিলেন, সেই একইভাবে বাস্তবায়ন করা হবেনা জেনেও কওমী মাদ্রাসাগুলোর সাথের চুক্তিটা করা হচ্ছিলো । এই ব্যপারে আপনি কিছু বলেননি । )

এরশাদকে তো একসময় খালেদা হাসিনা দুইজনই স্বৈরাচারী বলে ক্ষমতা থেকে সরিয়েছিলো । পরে দুইজনই তার সাথে জোট বাধলো । কিন্তু ভন্ড হলো শুধু হাসিনা? ভন্ডামীর কথা বললে খালেদা জিয়ার জন্মদিন দিয়েই শুরু করি? আর শেষ করি সাম্প্রতিক পবনের বোমা নাটক দিয়ে? মাঝখানের ভন্ডামিগুলো লিখতে গেলে তো রাত পার হয়ে যাবে । আর জামাতের তো পুরোটাই ভন্ডামী, সেটা আপনিও স্বীকার করেছেন।
=============================================

আপনি বলেছেনঃ সেকুলারিস্ট চিন্তা ভাবনায় আপনার অনেক ঘাটতি আছে। সেকুলারিজম সম্পর্কে ভালো ভাবে পড়ে নিয়েন। অযৌক্তিক তর্ক করে লাভ নাই। আর যদি বলতে চান আওয়ামী সেকুলারিজম তাহলে আমার বলার কিছু নাই।
---------------------------------------------------------------------------------
এখানে এসে সত্যিই হতাশ হলাম । যারা যুক্তির অভাবে পালিয়ে যেতে চান তারা এমন জবাব দেন । আপনি এরকম গৎবাঁধা জবাব দিয়ে পার হয়ে যাবেন? ধর্মনিরপেক্ষতা নিয়ে আমার চিন্তায় কোথায় ঘাটতি আছে সেটা কি দুই-এক লাইনেও লেখা যেত না? আমার পেশাই হলো পড়া এবং পড়ানো, এবং তা করতে গিয়ে পড়াশোনাও কম হয়নি । তবুও আপনি কোথা থেকে "ধর্মনিরপেক্ষতার" দীক্ষা নিয়েছেন আর কোন "ধর্মনিরপেক্ষতা" বলে যে আমি আমার নিজ ধর্ম পালন করতে পারবো না, সেটা জানার খুব ইচ্ছা ছিলো ।

=============================================

আপনি বলেছেনঃ জমি জমা সংক্রান্ত বিরোধের কারন কেও আওয়ামী ভন্ডলীগ সংখ্যা লঘু নির্যাতনের কল্পিত রুপ চড়িয়েছে। আমি যদি বলি সংখ্যা গুরু নির্যাতনও হয়েছে বিভিন্ন কারনে। তাহলে?? হিন্দুরা আক্রান্ত হলেই নির্যাতন? আর মুসলমানরা আক্রান্ত হলে ন্যায় বিচার? বাহ বাহ ভালইতো জানেন।
সংখ্যা লঘু নির্যাতন হয়েছে তা আমি জানি। কিন্তু আওয়ামী ভন্ডের দল এটাকে অতিরঞ্জিত রুপ দিয়েছে।
----------------------------------------------------------------------------------
আপনি হয়তো অনেক কিছু জানেন, কিন্তু একটা মৌলিক ব্যপার জানেন না । আপনি কি মনে করেন, সংখ্যালঘুদের পিটিয়ে আরাম বেশি তাই তারা নির্যাতিত হয়? বাংলাদেশে সংখ্যালঘুদের উপর যত নির্যাতন হয়েছে, তার সবগুলোর মূলেই কিন্তু জমিজমা । অত্যাচার-নির্যাতনের মাধ্যমে সরিয়ে দিয়ে তাদের সম্পত্তি দখল করাটাই উদ্দেশ্য । মহামতি সাকা চৌধুরীর এত ধনসম্পদ কিভাবে হলো একটু জেনে নেবেন, ৭১এ তার মহান কীর্তি গুগলে খুজলেই পেয়ে যাবেন । আজকেই আরটিভিতে একটা রিপোর্টে দেখলাম, দেলোয়ার হোসেন সরকার (এখন যিনি দেলোয়ার হোসেন সাইদি নাম নিয়েছেন) ও পিরোজপুরে বিশাল জায়গা সম্পত্তির মালিক যা তিনি ৭১এ ঠিক একইভাবে দখল করেছেন । ২০০১ সালেও একই ঘটনা ঘটেছে, আপনি অতিরঞ্জিত বলে যতই অস্বীকার করুন ।

আর আমি কি কোথাও লিখেছি যে মুসলমান আক্রান্ত হলে সেটা ন্যায় বিচার? আপনার মনে একরকমের চিন্তাই আটকে আছে এবং সেটার উপর ভিত্তি করেই আপনি লিখে যাচ্ছেন। মানুষ চোখে কম দেখলে চশমা পড়ে, আপনার মত বেশি দেখলে কি উপদেশ দিতে হয় সেটা আমার জানা নেই । খালি একটা কথা বলতে পারি । "এই লোকটার ধর্ম ইসলাম", শুধুমাত্র এটার উপর ভিত্তি করে এদেশে কারো ওপর নির্যাতন হয়নি, হবেও না । কিন্তু "এই লোকটার ধর্ম ইসলাম নয়", শুধুমাত্র এটার উপর ভিত্তি করে এদেশে এক শ্রেনীর লোক প্রতিদিন তাদেরকে লাঞ্ছিত-বঞ্ছিত করার জন্য ওৎ পেতে থাকে । এদেশের একজন মুসলমান নাগরিক হিসেবে এজন্য আমি লজ্জিত ও বিব্রত (একথার জন্য এখন আবার আমার হাতে ইন্ডিয়ার টিকেট ধরিয়ে দেবেন না দয়া করে ) ।
=============================================

আপনি বলেছেনঃ পরিশেষে আপনাকে ধন্যবাদ দিব কারন আপনি স্বীকার করেছেন আওয়ামীলীগ ধোয়া তুলসি পাতা নয়। কিছু দোষ ত্রুটি স্বীকার করে নিয়েছেন। আরো স্বীকার করে নিয়েছেন ক্ষমতায় যাওয়া আওয়ামীলীগের জান বাচানোর মত ফরজ ছিলো। অনেক অনেক ধন্যবাদ আপনার স্বীকারোক্তির জন্য। আমি আশা করবো আপনার দল ভন্ডামি বাদ দিয়ে দেশের মানুষের জন্য ভালো কিছু করবে।
----------------------------------------------------------------------------------
আওয়ামী লীগের তুলসী পাতা অবশ্যই চকচকে পরিষ্কার না । কিন্তু তুলনামুলক বিচারে এই মুহুর্তের অন্যান্য বিকল্পগুলোর মধ্যে অবশ্যই পরিষ্কারতম । আর জান বাচানোর মত ফরজ তো ছিলোই । ধর্ম ব্যবসায়ীগুলোতো ক্ষমতায় আসলেই রীতিমত মিটিং করে ঠিক করেঃ বাংলাদেশে আওয়ামী লীগ বলে আর কোন দল থাকবেনা । কে আর শখ করে গ্রেনেড খেয়ে মরতে চায় বলুন?

=============================================

শেষ করার আগে একটা কথা । হয়তো আপনি নিজেও জানেন, তবুও বলছি । আপনার চিন্তায়, আপনার মননে আপনি নিরপেক্ষ না । আমরা কেউই না । খেতে বসে আমরা সবাই চিন্তা করি মাংসের বড় টুকরোটা পাশের বাড়ির ছেলেটাকে না দিয়ে আমার ছেলেকে দিলে ভালো হয় । এই চিন্তা দোষের না । দেবার সময় আপনি শেষ পর্যন্ত পাশের বাড়ির ছেলেটাকে বঞ্চিত করলেন কি করলেন না সেটা দিয়েই আপনার পরিচয় । এবসোলুট নিউট্রাল বলে কিছু নেই । আপনাকে যদি মৃত্যুর জন্যও ২টা বিকল্প দেওয়া হয় তবুও আপনি আপনার বিচার বুদ্ধি দিয়ে সেটাকেই বেছে নেবেন যেটাতে কষ্ট কম । আপনার মেধা, আপনার বিবেচনা দিয়ে আপনি হয় এইপাশে নাহয় অন্যপাশে থাকবেনই ।

পোষ্টের জন্য ধন্যবাদ । ভালো থাকবেন ।

আগের পোষ্টের লিংকঃ
Click This Link

Click This Link

Click This Link
৫টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ক- এর নুডুলস

লিখেছেন করুণাধারা, ১৮ ই মে, ২০২৪ রাত ৮:৫২



অনেকেই জানেন, তবু ক এর গল্পটা দিয়ে শুরু করলাম, কারণ আমার আজকের পোস্ট পুরোটাই ক বিষয়ক।


একজন পরীক্ষক এসএসসি পরীক্ষার অংক খাতা দেখতে গিয়ে একটা মোটাসোটা খাতা পেলেন । খুলে দেখলেন,... ...বাকিটুকু পড়ুন

কারবারটা যেমন তেমন : ব্যাপারটা হইলো কি ???

লিখেছেন স্বপ্নের শঙ্খচিল, ১৮ ই মে, ২০২৪ রাত ৯:০২

কারবারটা যেমন তেমন : ব্যাপারটা হইলো কি ???



আপনারা যারা আখাউড়ার কাছাকাছি বসবাস করে থাকেন
তবে এই কথাটা শুনেও থাকতে পারেন ।
আজকে তেমন একটি বাস্তব ঘটনা বলব !
আমরা সবাই... ...বাকিটুকু পড়ুন

স্প্রিং মোল্লার কোরআন পাঠ : সূরা নং - ২ : আল-বাকারা : আয়াত নং - ১

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৮ ই মে, ২০২৪ রাত ১০:১৬

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আল্লাহর নামের সাথে যিনি একমাত্র দাতা একমাত্র দয়ালু

২-১ : আলিফ-লাম-মীম


আল-বাকারা (গাভী) সূরাটি কোরআনের দ্বিতীয় এবং বৃহত্তম সূরা। সূরাটি শুরু হয়েছে আলিফ, লাম, মীম হরফ তিনটি দিয়ে।
... ...বাকিটুকু পড়ুন

কুরসি নাশিন

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৯ শে মে, ২০২৪ সকাল ১১:১৫


সুলতানি বা মোগল আমলে এদেশে মানুষকে দুই ভাগে ভাগ করা হয়েছিল৷ আশরাফ ও আতরাফ৷ একমাত্র আশরাফরাই সুলতান বা মোগলদের সাথে উঠতে বসতে পারতেন৷ এই আশরাফ নির্ধারণ করা হতো উপাধি... ...বাকিটুকু পড়ুন

বসন্ত বিলাসিতা! ফুল বিলাসিতা! ঘ্রাণ বিলাসিতা!

লিখেছেন নাজনীন১, ১৯ শে মে, ২০২৪ বিকাল ৪:০৯


যদিও আমাদের দেশে বসন্ত এর বর্ণ হলুদ! হলুদ গাঁদা দেখেই পহেলা ফাল্গুন পালন করা হয়।

কিন্তু প্রকৃতিতে বসন্ত আসে আরো পরে! রাধাচূড়া, কৃষ্ণচূড়া এদের হাত ধরে রক্তিম বসন্ত এই বাংলার!

ঠান্ডার দেশগুলো... ...বাকিটুকু পড়ুন

×