somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

এল এইচ, জুয়েল
সুপ্রিয় সামু ব্লগার কমিউনিটি, আমি লোকমান হোসাইন"। আমি আপনাদের ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আরও মানসম্মত ব্লগ পোস্ট নিয়মিত উপহার দিতে পারব বলে আশা করি। আপনারা আমার ব্লগের পোস্ট নিয়মিত পরবেন আর শেয়ার ও কমেন্টসের মাধ্যমে আপনাদের মতামত প্রকাশ করবেন

ডিজিটাল ব্যবসায় মোবাইল নির্ভর বিজ্ঞাপন কেন গুরুত্বপূর্ণ?

০৮ ই অক্টোবর, ২০১৬ রাত ১১:১০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রথমত,মোবাইল ফোনের অধিক ব্যবহার।দিন দিন আমাদের দেশে স্মার্ট ফোনের ব্যবহার অধিক হারে বৃদ্ধি পাচ্ছে আর তাইতো মানুষের হাতে হাতে পৌঁছে যাচ্ছে মোবাইল ফোন।এর ফলে বিজ্ঞাপনদাতারা খুব সহজেই মোবাইল নির্ভর বিজ্ঞাপন করতে পারছে আর পৌঁছে দিতে পারছে তাদের পছন্দনীয় সব চটকদার বিজ্ঞাপন।তাহলে প্রশ্ন আসে মোবাইল ফোনই কেন? উত্তরে বলতে হয়-মোবাইল ফোন সবসময়ই খোলা থাকে,সব সময় আমাদের হাতের কাছাকাছি থাকে,আর আমরা সবসময়ই মোবাইল ফোনের সাথে সম্পৃক্ত(কানেকটেড)থাকি।একটি জরিপে দেখা গেছে এক সাপ্তাহে একজন স্মার্ট ফোন ব্যবহারকারী তার মোবাইলে ৮৮% ইন্টারনেট,৭৭% সার্চ ইঞ্জিনে কিছু খুজে বের করা,৪৮% নতুন নতুন ভিডিও দেখা এবং ৬৩% মানুষ তার মোবাইলে অনলাইন কেনাকাটার কাজে ব্যবহার করে থাকে। এমনকি মজার ব্যাপার হল ৩৯% লোক বাথরুম করতে করতেও মোবাইল ফোন ব্যবহার করে থাকে।এছাড়া ৩৩% লোক টিভি দেখতে দেখতে ও ২২% লোক খবরের কাগজ পরতে পরতে মোবাইল ফোন ব্যবহার করে থাকে।
অনলাইন কেনাকাটার ক্ষেত্রে মোবাইল ফোনের ব্যবহার এর জুরি নেই।৭৯% লোক স্মার্ট ফোন ব্যবহার করে শুধুমাত্র অনলাইনে শপিং করতে। ৭০% লোক মোবাইল ফোন ব্যবহার করে যখন তারা কোন সুপার সপে শপিং করতে যায় আর তার প্রধান কারন হল কোন পণ্য কোথায় আছে তা দেখার জন্য। এছারাও ৫৪% লোক খুচরা বিক্রেতা খুঁজে,৪৯% লোক দামের তুলনা করে,৪৮% লোক ডিস্কাউন্ট খুঁজে,৪৪% লোক পণ্যের রিভিউ ও তথ্য দেখে,৩৪% লোক পণ্যের মজুতকরণ দেখতে আর ৭৪% লোক স্মার্ট ফোন সার্চ করে পণ্য কিনতে মোবাইল ফোন ব্যবহার করে।
অনলাইন কেনাকাটা ২০১৬ সালে এত জমে উঠার একমাত্র কারণই কিন্তু সহজলভ্য স্মার্টফোন।মজার ব্যপার ৭৬% লোক এখনও পণ্য দোকান থেকে কিনলেও অনলাইন কেনা কাটায় আগ্রহীদের মধ্যে ৬০% এর মত লোক পণ্য অর্ডার করে তাদের নিজ কম্পিউটার এ বসে অনলাইনে আর বাকি ৪০% পণ্য কিনে মোবাইল ফোন দিয়ে।
৯৫% এর ও বেশি লোক কোন কফি হাউজে কিংবা রেস্টুরেন্টে জাবার আগে মোবাইল ফোনে সেই কফি সপের তথ্য জেনে নেয়।
এবার আসি অনলাইন শপিং এ।৭১% লোক অনলাইনে কোন পণ্য সার্চ করে যখন তারা মোবাইল বিজ্ঞাপন দেখে।৪৩% লোক সেই পণ্যটি সার্চ করে যখন তারা তার টিভি বিজ্ঞাপন দেখতে পায়,১৭% লোক কোন পণ্য সার্চ করে যখন তারা তাদের মোবাইল ডিসপ্লেতে কোন পণ্যের ছবি দেখতে পায়।তবে ডিসপ্লে এডের মধ্যে আমি এখন পর্যন্ত চালডাল,বিক্রয়,রকমারি,দারাজ,পিকাবু কেই দেখেছি।
শতকরা ১০ জন লোকের মধ্যে ৯ জোন লোকই স্মার্টফোন সার্চ করে কোন পণ্য কিনতে যায় কিংবা অর্ডার করে আর তা শুধুই সম্ভব হয়েছে মোবাইল এড নেটওয়ার্কের মাদ্ধমে।আমাদের দেশে ৮২% এর ও অধিক লোক মোবাইলের স্ক্রিনে ভেসে আসা বিজ্ঞাপনকে লক্ষ্য করে কিন্তু অত্যন্ত দুঃখয়ের হলেও সত্য আমাদের দেশে নামকরা ৭৯% এর মত সব ব্র্যান্ডের কোম্পানিরই মোবাইল রেস্পন্সিভ ওয়েবসাইট নাই। একটা মোবাইল রেস্পন্সিভ সাইট কেন জরুরি তার কিছু কারন দিয়ে দিচ্ছি।

৪২% এর মত লোক মোবাইলে বিজ্ঞাপন দেখে তাতে ক্লিক করে সেই ওয়েবসাইটে যেতে চায়।৩৫% এর মত লোক তাদের মোবাইলে যে কোন ওয়েবসাইট ভিজিট করতে চায়।যার মধ্যে ৪৯% লোক মোবাইলে সেই পণ্যটি কিনতে ইচ্ছুক হয় কিংবা অর্ডার করে আর ২৭% এর মত লোক সেই পণ্যের জন্য ব্যবসায়িক ফোন করে তার বিস্তারিত জানতে চায়।
তাহলে পরিশেষে আপনিই বলুন মোবাইল নির্ভর বিজ্ঞাপন কেনই বা গুরুত্বপূর্ণ আর কেনই বা আপনার সাইটটি মোবাইল রেস্পন্সিভ হবে না।তাহলে ভেবে দেখেছেন এতদিন আপনি কত অনলাইন ক্লায়েন্ট হারিয়েছেন শুধুমাত্র আপনার সাইট এর জন্য।অনেকেই বলে থাকে ফেসবুকে কিংবা গুগলএ আমি অনেক টাকা বিজ্ঞাপনে ব্যয় করি কিন্তু ভাল রেস্পন্স পাই না। আমি তাদেরকে উদ্দেশ্য করে বলছি আপনার সাইট রেস্পন্সিভ তো?যদি তা না হয় তবে শুধু শুধু ফেসবুক কিংবা গুগলের দোষ দিয়ে লাভ কি।তারা আপনার ভিজিটর ঠিকই আনছে কিন্তু আপনি নিজেই আপনার ব্যবসার রাস্তা বন্ধ করে দিয়ে রেখেছেন।তাই ভাবুন আর মোবাইল নির্ভর বিজ্ঞাপনের উপর গুরুত্ব দিন।দিনে ২৪ ঘন্টার মধ্যে আপনি নিজেই বাইরে থাকে ১৬ঘন্টা।কম্পিউটার সাথে থাকে না সাথে থাকে মোবাইল। আপনার মত এমন আরও কোটি কোটি মানুষ একই নিয়ম ফলো করে।আসা করি আর বুঝিয়ে বলতে হবে না।ভাল থাকবেন।
পোস্টটি ভাল লাগলে কমেন্টস,শেয়ার ও লাইক করবেন।DIGITAL STARTUP FORUM ফেসবুক পেজটি ঘুরে আসবেন।আর নতুন একটি ওয়েবসাইট খুলেছি www.digitalstartupforum.comসময় পেলে ভিজিট করবেন।ধন্যবাদ।

সর্বশেষ এডিট : ০৮ ই অক্টোবর, ২০১৬ রাত ১১:১১
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×