somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

যোগ্যতার মাপকাঠি

১০ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:৫৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



বর্তমান বাংলাদেশের ফ্যাসিবাদী সরকারের মাননীয় অনির্বাচিত প্রধানমন্ত্রী হাসিনা ওয়াজেদ সহ তার অনেক অনির্বাচিত মন্ত্রী বলেছেন যে সংলাপে বসতে হলে যোগ্যতা লাগবে। বেগম খালেদা জিয়া কে আগে যোগ্যতা অর্জন করতে হবে। তাই আমার পোস্ট যোগ্যতার মাপকাঠি। আমাদের দেশে নেতাদের একটি বিশেষ গুন আছে তারা বক্তব্য দেবার সমায় বলে জনগণ কে নিয়ে আমরা এগিয়ে যাবো জনগন আমাদের সাথে আছে। একদল বলে জনগণ আমাদের সমর্থন করেছে আবার একদল বলে জনগন প্রত্যাখ্যান করেছে। যাই হোক আমি সেই জনগন কাকে বেশি যোগ্য মনে করেছেন আর কাকে যোগ্যতা অর্জন করতে হবে সেই বিষয়টি তুলে ধরবো।১৯৯১ থেকে ২০০৮ সাল পর্যন্ত সকল দল ও জনগনের অংশগ্রহণে ৪ টি নির্বাচন হয়েছে সেই নির্বাচনের কিছু তথ্য আমি তুলে ধরছি।

দেশনেত্রী বেগম খালেদা জিয়াঃ

বেগম খালেদা জিয়া গত চারটি নির্বাচনে দেশের বিভিন্ন আসন থেকে ১৮ বার নির্বাচিত হয়েছেন।এই চারটি নির্বাচনে তিনি একবারের জন্য কোন আসন থেকে পরজিত হয় নাই।
১৯৯১ সালের নির্বাচনে পাঁচটি আসন থেকে তিনি নির্বাচিত হয়েছেন।পাঁচটি আসন থেকে তিনি মোট ভোট পেয়েছেন ৩১৬৮৬১ টি।
১৯৯৬ সালের নির্বাচনে পাঁচটি আসন থেকে তিনি নির্বাচিত হয়েছেন।পাঁচটি আসন থেকে তিনি মোট ভোট পেয়েছেন ৪৩৪৫৬২ টি।
২০০১ সালের নির্বাচনে পাঁচটি আসন থেকে তিনি নির্বাচিত হয়েছেন।পাঁচটি আসন থেকে তিনি মোট ভোট পেয়েছেন ৬৯৩৩৭১ টি।
২০০৮ সালের প্রহসনের নির্বাচনে তিনটি আসন থেকে তিনি নির্বাচিত হয়েছেন।তিনটি আসন থেকে তিনি মোট ভোট পেয়েছেন ৫৪১০৩৩ টি।
তিনি এই চারটি নির্বাচনে মোট ১৮ টি আসন থেকে নির্বাচিত হয়েছেন এবং মোট ভোট পেয়েছেন পান ১৯৮৫৮২৭ টি।

হাসিনা ওয়াজেদঃ

হাসিনা ওয়াজেদ গত চারটি নির্বাচনে দেশের বিভিন্ন আসন থেকে ১১ বার নির্বাচিত হয়েছেন।এই চারটি নির্বাচনের একটি ১৯৯১ সালে তিনি দুটি আসনে নির্বাচন করে ও ঢাকা- ৭ আসনে তিনি বিপুল ভোটে পরাজিত হন। এবং ২০০১ সালে রংপুর ৬ আসনে বিপুল ভোটে পরাজিত হন।
১৯৯১ সালের নির্বাচনে দুটি আসন থেকে নির্বাচনে অংশ নেন একটি আসন থেকে তিনি নির্বাচিত হয়েছেন।দুইটি আসন থেকে তিনি মোট ভোট পেয়েছেন ১১৭৩০৭টি।
১৯৯৬ সালের নির্বাচনে তিনটি আসন থেকে তিনি নির্বাচিত হয়েছেন।তিনটি আসন থেকে তিনি মোট ভোট পেয়েছেন ২৪২২৭৮ টি।
২০০১ সালের নির্বাচনে পাঁচটি আসন থেকে নির্বাচন করেন এবং রংপুর ৬ আসন থেকে তিনি পরাজিত হন। ৪ টি আসন তিনি নির্বাচিত হয়েছেন।পাঁচটি আসন থেকে তিনি মোট ভোট পেয়েছেন ৫০৩৮২৬ টি।
২০০৮ সালের মইন – ফখরুদ্দীন এর সাজানো নির্বাচনে তিনটি আসন থেকে তিনি নির্বাচিত হয়েছেন।তিনটি আসন থেকে তিনি মোট ভোট পেয়েছেন ৪৭২৪৭৯টি।
তিনি এই চারটি নির্বাচনে মোট ১৩ টি আসন থেকে নির্বাচন করেছেন এবং ১১ টি আসন থেকে নির্বাচিত হয়েছেন এবং মোট ভোট পেয়েছেন ১৩৩৫৮৯০ টি।

দেশনেত্রী বেগম খালেদা জিয়া দেশের ১৮ টি আসন থেকে একবার ও কোন আসন থেকে পরাজিত না হয়ে প্রতিটি আসন থেকে জয় পেয়েছেন। তিনি ১৮ টি আসনে মোট ভোট পেয়েছেন ১৯৮৫৮২৭ টি।

হাসিনা ওয়াজেদ যিনি দেশের ১৩ টি আসন থেকে নির্বাচন করে ১১টি আসন থেকে জয় পেয়েছে। তিনি ১৩ টি আসনে মোট ভোট পেয়েছেন ১৩৩৫৮৯০ টি।
যোগ্যতার পরিমান পেলেন এখন বলেন কার যোগ্যতা অর্জন করতে হবে। আমরা তথ্য প্রমান নিয়ে কথা বলি রক্ষীবাহিনী ও লাল বাহিনীর জনকদের মোট গলাবাজি করেতে চাই না এর এটা কোন ভদ্র মানুষের আচারন হতে পারেন না। যেমন তারেক রহমান লন্ডনে তথ্য প্রমান দিয়ে শেখ মুজিব কে পাক বন্ধু প্রমান করলেন এর জবাব এই ফ্যাসিবাদী সরকারে কাছে নাই তাই তার নামে মামলা দিয়ে দিলেন।

আরেকটি কথা আর যদি যোগ্যতার মাপকাঠি যদি কথা ব্যবহার ও মানুষের সাথে আচারন ও ব্যাক্তিত উপর করতে চান তাহলে আমি দেশনেত্রী সাথে কোন বস্তির কিংবা সোনাগাছির ভাষার সাথে তুলনা করে দেশ নেত্রীকে অসম্মান করার দুঃসাহস আমার নাই। কারন উনার মত ব্যাক্তিত এই দেশে হাতেগোনা ২ একজনের আছে।
সব শেষে এখন আপনার ঠিক করবেন কার যোগ্যতা অর্জন করতে হবে। এরপরও যদি কেউ গলাবাজি করে তাকে জুতাপিটা করবেন আগে তারপর এই তথ্য গুলো তাকে তুলে ধরবেন দেখবেন গলাবাজি বন্ধ হয়ে যাবে।
সর্বশেষ এডিট : ১০ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:৫৮
৫টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

লালনের বাংলাদেশ থেকে শফি হুজুরের বাংলাদেশ : কোথায় যাচ্ছি আমরা?

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:১৪



মেটাল গান আমার নিত্যসঙ্গী। সস্তা, ভ্যাপিড পপ মিউজিক কখনোই আমার কাপ অফ টি না। ক্রিয়েটর, ক্যানিবল কর্পস, ব্লাডবাথ, ডাইং ফিটাস, ভাইটাল রিমেইনস, ইনফ্যান্ট এনাইহিলেটর এর গানে তারা মৃত্যু, রাজনীতি,... ...বাকিটুকু পড়ুন

আমেরিকার গ্র্যান্ড কেনিয়ন পৃথিবীর বুকে এক বিস্ময়

লিখেছেন কাছের-মানুষ, ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:৪১


প্রচলিত কিংবদন্তি অনুসারে হাতে গাছের ডাল আর পরনে সাধা পোশাক পরিহিত এক মহিলার ভাটাকতে হুয়ে আতমা গ্র্যান্ড কেনিয়নের নীচে ঘুরে বেড়ায়। লোকমুখে প্রচলিত এই কেনিয়নের গভীরেই মহিলাটি তার... ...বাকিটুকু পড়ুন

চুরি! চুরি! সুপারি চুরি। স্মৃতি থেকে(১০)

লিখেছেন নূর আলম হিরণ, ০৫ ই মে, ২০২৪ দুপুর ২:৩৪


সে অনেকদিন আগের কথা, আমি তখন প্রাইমারি স্কুলে পড়ি। স্কুলে যাওয়ার সময় আব্বা ৩ টাকা দিতো। আসলে দিতো ৫ টাকা, আমরা ভাই বোন দুইজনে মিলে স্কুলে যেতাম। আপা আব্বার... ...বাকিটুকু পড়ুন

যেকোন বাংগালীর ইন্টারভিউর সময়, 'লাই-ডিটেক্টটর' যোগ করে ইন্টারভিউ নেয়ার দরকার।

লিখেছেন সোনাগাজী, ০৫ ই মে, ২০২৪ বিকাল ৫:০৭



আপনার এনলাকার এমপি, প্রাক্তন অর্থমন্ত্রী কামাল সাহেব, যেকোন সেক্রেটারী, যেকোন মেয়র, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান, বিএনপি'র রিজভী, আওয়ামী লীগের ওয়ায়দুল কাদের, আপনার থানার ওসি, সীমান্তের একজন বিজিবি সদস্য, ঢাকার... ...বাকিটুকু পড়ুন

তাবলীগ এর ভয়ে ফরজ নামাজ পড়ে দৌড় দিয়েছেন কখনো?

লিখেছেন লেখার খাতা, ০৫ ই মে, ২০২৪ রাত ৯:২৬


আমাদের দেশের অনেক মসজিদে তাবলীগ এর ভাইরা দ্বীন ইসলামের দাওয়াত দিয়ে থাকেন। তাবলীগ এর সাদামাটাভাবে জীবনযাপন খারাপ কিছু মনে হয়না। জামাত শেষ হলে তাদের একজন দাঁড়িয়ে বলেন - °নামাজের... ...বাকিটুকু পড়ুন

×