somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমি যদি ডুইবা মরি, কলঙ্ক রবে জলে!

১০ ই এপ্রিল, ২০১২ সকাল ৮:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বৃষ্টিবিলাস!!

একদিন বৃষ্টিতে বিকেলে, হঠাৎ করেই আমাকে অবাক করে দিয়ে আমার রাখাল আমার জন্যে মুঠো ভরে বৃষ্টির নির্যাস নিয়ে আসবে। আমি মুগ্ধতা নিয়ে তার চোখের গভীরে চোখ রাখার সাথে সাথেই গভীরে হারিয়ে যাবো। সে আমাকে আমার ধূসর জগৎ থেকে বের করে আনবে। আমি তার হাত ধরে ঘরের বাহিরে আসবো। সে পরম মমতায়, আমার পায়ে বৃষ্টির নুপুর পড়িয়ে দিবে। স্নিগ্ধ বৃষ্টি আমার মনোজমিন ভিজিয়ে যাবে। আমি বুঝে যাবো বৃষ্টিতে ভিজার আনন্দ। আমি তার হাত ধরে বৃষ্টিস্নাত হবো। আমি বৃষ্টি কন্যা হতে চাই, আমি তার বুকে বৃষ্টি হয়ে ঝরবো। সে কি আমার আকাশ হবে? বৃষ্টিভেজা একটা বিকেল কি সে আমাকে উপহার দিবে?
একদিন বৃষ্টিতে বিকেলে, আমি প্রতীক্ষায় থাকবো।

আমার প্রানের মাঝে সুধা আছে, চাও কি?

রাখালকে খুব খুঁজছি। রাখাল কোথায় থাকে?! কর্নফুলী নদীর তীরে আমাকে কি সে নিয়ে যাবে?
কথা দিচ্ছি, আমি ঝাঁপ দিবো না, যদি সে শক্ত করে আমার চুড়ি পড়া হাতটা ধরে ফেলে। নদীর জলে জোছনার আলোর ঝিলিক আমি দেখতে চাই মুগ্ধ চোখে। সে কি আমার জন্য দুটো জোনাক নিয়ে আসবে, আমি চোখে বুলাবো............পৃথিবীর সব সৌন্দর্য্য আমার চোখে ধরা দিবে। আমার মুক্তোর মত চোখের জল আমি কর্নফুলীকে দিয়ে আসবো!

ছন্দপতন!
১.
আমি আমার চোখের পাতার ভাজে কাউকে আটকে রাখতে পারি নি। লোকে বলতো, হয়ত আমার চোখের পালক ছিলো না বলেই....

কেউ জানতো না, আমি অন্ধ ছিলাম।
অন্ধ আমি পথ চলতে হোচট খেয়ে কারোর বুকের বাম পাশে আছড়ে পড়তাম। আমি কারোর চোখের মনি খুবলে নিতাম, নখের তীক্ষ্ণ আঁচড়ে গাল রক্তাক্ত করতাম। আমি এসবের কিছুই জানতাম না। আমার চোখের সমানে মখমলের এক পর্দা ছিলো। সব রকম নিষ্ঠুরতা আমার চোখের আড়ালেই ছিলো, অথচ এর বীজ ছিলো আমার চোখের মনিতেই!

And I told you to be patient

And I told you to be fine

And I told you to be balanced

And I told you to be kind

And in the morning, I'll be with you

But it will be a different kind

'Cause I'll be holding all the tickets

And you'll be owning all the fines


২.
বহুকাল আগে এক চৈত্র্যের দুপুরে সে আমার ঘরে এসেছিলো। আমি বিষন্নতাকে গায়ে মেখে দুপা ঝুলিয়ে বিছানার শেষ কোনায় বসেছিলাম। সে আমার স্তব্ধতা দেখে হাঁটু গেড়ে আমার পায়ের কাছে এসে বসে, আমার দুহাত তার মুঠোর মাঝে জড়িয়ে ধরে। এরপর আমার মুঠোর ভাজে সে একরাশ জ্যোৎস্নার আলো সযত্নে রেখে দেয়। ক্ষানিক বাদে জানালার গ্রীল গলে আমি মুঠো খুলে দিলাম।
...
..
.
সে তীক্ষ্ণ চোখে আমার চোখে চোখ রেখেই অভিশাপ দিলো! পৃথিবীর সব রূপ, আলো আমার চোখের আড়াল হলো! আমি অন্ধ হলাম!

আমি যদি ডুইবা মরি......

১.
এক বিকেলে আমি আদুরে গলায় বায়না ধরলাম:
- জলের রঙ কিগো? আমাকে জলের রঙ বলো না!
সে আমার পলকহীন শীতল চাহনী উপেক্ষা করে রুক্ষ গলায় বললো:
-জলের কোন রঙ হয়না।
আমার বড্ড অভিমান হলো। সবচেয়ে ক্ষুদ্রতর আবদার তুচ্ছভাবে দেখায় আমার বুকে একটা গভীর দাগ কাটলো।
রাতভোর হবার ঘন্টাখানেক আগে আমি মায়া দীঘিরপাড়ে গেলাম মৃদু পায়ে। জলের রঙ জানবো বলে আমি ডুব সাঁতার দিলাম। আমাকে আর কোথাও কখনো খুঁজে পাওয়া যায়নি!
If we shall live, we live

If we shall die, we die

If we live, we shall meet again

but tonight, goodbye!


২.
আমি বহুকাল নিজেকে আয়নায় দেখি না। আমি যতবার আয়নার সামনে দাঁড়াই, কুৎসিত একটা অবয়ব দেখতে পাই।
সে আমাকে একদিন বলেছিলো কুয়োর জলে মুখে দেখতে--তাতে মনে হবে যেনো প্রতীমা!
আমি সেবার চন্দন মেখে গোলাপের পাঁপড়ি জলে স্নান করলাম। চোখের কোণ ঘেসে কাজল টানলাম, টিপ আঁকলাম, আলতা পড়লাম। সে আমার হাত ধরে কুয়োর পাড় নিয়ে গেলো। আমি গভীর কালো জলে নিজের প্রতিচ্ছবি দেখে নিজেই মুগ্ধ হলাম!
সে আমাকে মুগ্ধতা থেকে বণ্চিত করতে চায় নি...গভীর ভালোবাসা আর পরম মমতায় সে আমাকে কুয়োর জলে ফেলে দিলো। আমি সব রূপ নিয়ে গভীর কালো জলে মিশে গেলাম!!
"জলে কার ছায়া পরে? জলেতে কে? জলের উপরে আমি নাই! আমি কোথাও নাই।"

৩.
অতঃপর অসীম শুন্যতা তোমার মাঝে। আমি রয়ে যাবো, অবশ্যই রবে যাবো...তোমার সব দীর্ঘশ্বাসের মাঝে, তোমার না ঘুমানো সব রাত্রি জুড়ে, তোমার এলোমেলো রুক্ষ চুলের সিথিতে, আমি মিশে থাকবো তুমিময়, তোমার ধূসর এবড়ো-থেবড়ো জীবন জুড়ে!
তুমি পড়ন্ত শেষ বিকেলে ভেজা কন্ঠে বিড়বিড় করবে...
"বহুকাল আগে তুমি হারিয়ে গেলে শাদা বৃষ্টির ভিতর আমাকে ছাড়াই!আমার স্মৃতিতে ছিলো ঝড়ের স্পর্শ। বুকের একপাশে ঝড়-বিজলি আর বৃষ্টি ছিলো। আরেক পাশে যে তুমি ছিলে তা বলতে পারি না। তবে শূন্যতার অন্য নাম যদি "তুমি" হও, তবে ছিলে।"
অথচ চোখ মেলে চেয়ে দেখো-আমি কোথাও নেই! কোত্থাও না!
সর্বশেষ এডিট : ১০ ই এপ্রিল, ২০১২ সকাল ৮:৪৭
৫৮টি মন্তব্য ৫৬টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×