somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

শর্ট ফিল্ম মার্কেটিং - মাস্ট রীড

১০ ই নভেম্বর, ২০১২ রাত ৯:২১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অনেকেই শর্ট ফিল্ম বানাচ্ছেন; অতঃপর সেগুলো ফেসবুক/ইয়ুটিউবে শেয়ার দিয়েই খালাস হয়ে যাচ্ছেন। শর্ট ফিল্মগুলো দেখা হচ্ছে হাজারখানেক; মন্তব্য সবমিলিয়ে ৫০ খানা যার মাঝে বেশীরভাগ বন্ধুবান্ধব এর কমেন্ট - হেভী হইছে দোস্ত। আদতে হচ্ছে কি! আপনি সঠিক ফীডব্যাক পাচ্ছেন না। আপনার ফিল্ম যতো দর্শক দেখবে, ততো ফীডব্যাক বেশী পাবেন আপনি। বিভিন্ন ধরনের দর্শক থেকে বিভিন্ন মতামত পেয়ে আপনি বুঝতে পারবেন আপনার শর্ট ফিল্ম কতোটুকু দর্শক প্রিয়তা পেয়েছে; একি সাথে আপনি বুঝতে পারবেন আপনি যা বুঝাতে চেয়েছেন সেটা দর্শকরা ধরতে পেরেছে কিনা; এবং আপনার ভুল ত্রুটি আরো বেশী করে আপনার চোখে পড়বে।

শর্ট ফিল্ম নির্মাতা হিসেবে আপনাকে এটা মাথায় রাখতে হবে - আপনার ফিল্মের মার্কেটিং আপনাকেই করতে হবে। বাইরের দেশে যদিও অনেক ইন্ডিপেন্ডেন্ট প্রযোজক ও ডিস্ট্রিবিউশন কোম্পানী আছে যারা এই কাজগুলো করে থাকে। কিন্তু বাংলাদেশে যদিও এখনো এই সেক্টরটা উন্নত নয়, আপনাকে আপনার ফিল্ম প্রমোট করতে জানতে হবে। তো, কিভাবে আপনার সাধের শর্টফিল্ম প্রমোট করবেন! আসেন, লাইনে দাড়ান।

অনলাইন মার্কেটিং - একটি ফ্রী টুল

হ্যাঁ ভাই, শর্ট ফিল্ম এর পিছনে ঢালবেন ২ হাজার টাকা, আর এর মার্কেটিং করতে আপনি নিশ্চই টিভিতে অথবা রেডিও তে অথবা পেপারে বিজ্ঞাপন দিবেন না; দিবেন না বিলবোর্ড ও। মোবাইলে মোবাইলে টেক্সট পাঠিয়েও মানুষকে জানাতে পারবেন না। তাহলে আপনার হাতে রইলো কি? অনলাইন। খুশীর সংবাদ হচ্ছে - অনলাইনে মার্কেটিং করতে আপনাকে কোন ট্যাক্স দিতে হবেনা। বলেন সোবাহানাল্লাহ :D



মার্কেটিং করবেন কয়েকটি ধাপে। মার্কেটিং এর পর আসবে প্রমোট এবং ডিস্ট্রিবিউশন। তার আগে মার্কেটিং এর ধাপগুলো বলে নেই।

ধাপ ১ - আপনি স্ক্রিপ্ট লিখছেন, এখন প্রি-প্রোডাকশনের কাজ করতেছেন। ধাপ করে সবাইকে জানিয়ে দেন আপনি একটা শর্ট ফিল্ম এর কাজ হাতে নিছেন। নাম ঠিক করা না হলে প্রাথমিক নামটাই সবাইকে জানান। কোথায় কোথায় জানাতে পারেন তার লিস্ট নীচে দিচ্ছি।

ধাপ ২ - আপনি কাস্টিং এ আছেন। ধুপ করে সবাইকে জানান আপনার কিছু অভিনেতা-অভিনেত্রী লাগবে। অনেকেই ইন্টেরেস্টেড হবে। আপনার ফিল্ম সম্পর্কে আরো কিছু মানুষ জানবে।

ধাপ ৩ - প্রি-প্রোডাকশন শেষ। শুটিং এ নামবেন। ট্যাও করে সবাইকে জানায়া দেন অমুক তারিখ থেকে শুট শুরু। সবাই বুঝবে কিছু হতে যাচ্ছে।

ধাপ ৪ - শুটিং কমপ্লিট (অথবা চলমান) ... চটাশ করে কিছু ছবি ছাপিয়ে (মানে আপলোড আর কি) দিন, সেই সাথে শুটিং এর কিছু টুকরো ঘটনা শেয়ার করুন। দেখবেন সবাই কেমন আগ্রহ নিয়ে অপেক্ষা করবে।

ধাপ ৫ - এডিট চলাকালীন সময়ে নগদে পোস্টার বানান। একের অধিক পারলে একের অধিক। এবার ধুমায়া শেয়ার দিতে থাকেন, সাথে রিলিজের তারিখ ও দিবেন। অর্থাৎ, আপনার এডিটর (বা আপনাকে) একটা নির্দিষ্ট সময়সীমার মাঝে সম্পাদনার কাজ শেষ করতে হবে। আর পাব্লিকরে অস্থির বানায় ফেলবেন পোস্টার ছাপায়া। কই ছাপাইবেন? আইতেছি বাজান। এতো অস্থির কেরে! মারো চিকা মারো রে...

ধাপ ৬ - রিলিজ হইছে? এইবার ডিস্ট্রিবিউশনের পালা। চিনেন তো অই এক নল (টিউব), অই যায়গায় শেয়ার দিয়াই খালাস হইয়া যান। কমপক্ষে ৬টা ডিস্ট্রিবিউশন চ্যানেল ইউজ করবেন। কোন কোন চ্যানেল? আসতেছি ভ্রাতা।


কোথায় কোথায় জানাবেন


* ফেসবুকঃ আপনার ফ্রেন্ড লিস্ট বড় করুন। আতালি-পাতালি ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠালে দিবে ব্লক করে। সো সাবধানে বড় করুন। এমন কিছু লিখুন অথবা অনলাইনে এমন কোন অ্যাক্টিভিটিজের সাথে জড়িয়ে যান যেনো আপনি ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠালে সেটা অ্যাক্সেপ্ট করে। আপনার সেক্টর যেহেতু ফিল্ম সেহেতু ফিল্ম নিয়ে যাবতীয় পেইজ আর গ্রুপে ঢুকে পড়ুন। কিছু ফেসবুক গ্রুপের নাম দিচ্ছি নীচে। ফেসবুকের সার্চ বক্সে শুধু নাম দিয়ে সার্চ দিলেই চলে আসবে ->

সিনেমা পিপলস (এর চেয়ে ভালো যায়গা আর কি হতে পারে! :D )
সিনেমাখোরের আড্ডা
মুভি লাভারজ পোলাপান
আমরা মুভি পাগল বোইন ব্রাদার
বাংলা চলচ্চিত্র
শর্টফিল্মখোর
AUST Film Club
Short Film Lovers
MuviLover
চলচ্চিত্রমোদিদের আসর
Stamford Film Student Cine Forum
Short Film Forum/Bangladesh
cinema
Short Film Bangladesh
ফিল্ম এন্ড মিডিয়া
International Inter University Short Film Festival (IIUSFF)
Moviyana Film Society, Bangladesh
Film Makers - Dreamers
BUET Film Society

ব্লগঃ চমৎকার মাধ্যম। বাংলাদেশে বেশ কয়েকটি জনপ্রিয় ব্লগে প্রচুর সিনেমাখোর ব্লগার আছেন যারা নতুন ফিল্মের খবর পেতে ভালোবাসেন। আপনার শর্ট ফিল্ম এর মার্কেটিং করার জন্য আপনি আইডি খুলে নিতে পারেন আগে ভাগেই। কারন অনেক ব্লগে আপনি নতুন থাকা অবস্থায় পোস্ট করলে সেটা অন্যান্যরা না পড়ার সম্ভাবনা থেকে যায়। কোন কোন ব্লগ টার্গেট করবেন?

সামহোয়্যার ইন ব্লগ (সবচেয়ে বড় ব্লগ, লাখের উপ্রে ইউজার :P )
নাগরিক ব্লগ
মুভি লাভারজ ব্লগ (বাংলাদেশের প্রথম পূর্নাংগ মুভি ব্লগ)
আমার ব্লগ
চতুর্মাত্রিক
প্রথম আলো ব্লগ

টুইটরঃ যদিও বাংলাদেশে টুইটর ফেসবুকের মতো অতো জনপ্রিয় নয় তবুও এটাতেও মার্কেটিং করতে পারেন।

মাই স্পেসঃ টুইটর এর মতোই এটাও দেশে তেমন জনপ্রিয় নয়। তবুও অনেকের একাউন্ট আছে।


ডিস্ট্রিবিউশন চ্যানেল

ফিল্মতো রিলিজ পাইলো, এইবার কই কই আপলোডাইবেন? শুধু ফেসবুক আর ইয়ুটিউব থেকে সরে একটু এদিক ওদিক তাকান। অনেক চ্যানেল আছে। তবে আগে ভাগেই জানিয়ে রাখি, দয়া অরে ফিল্মে সাবটাইটেল ইউজ করুন। বাংলার পাশাপাশি একটা ইংলিশ নাম দেয়ার ও চেষ্টা করুন। এবার আসুন চ্যানেল্গুলোর নাম জানি।

Facebook - যেহেতু ইয়ুটিউবে ঝামেলা আছে সেহেতু ফেসবুকে এক কপি আপলোড দিবেন। ফেসবুক থেকে অনেকেই ভিডিও দেখে এখন। ইয়ুটিউব বন্ধ থাকায় অন্যান্য চ্যানেলের ভিউস অল্প হলেও বেড়েছে। আপনার ফেসবুক বন্ধুরা দেখবে এবং তাদের ফীডব্যাক পাবেন।

Youtube - এর ব্যাপারে কিছু বলার নাই আসলে।

Vimeo - এটা কিন্তু চরম একটা ওয়েবসাইট। এখানে একাউন্ট খুললে আপনি মাত্র ৫০০ মেগাবাইট জায়গা পাবেন। আপনার শর্ট ফিল্ম হয়তো কনভার্ট করে আপলোড করতে হতে পারে। ভিমোতে কিন্তু প্রায় সবাই ফিল্মমেকার। কয়েক লাখ শর্ট ফিল্ম রয়েছে এখানে। ইয়ুটিউবের মতৈ আপনি যেখানে সেখানে শেয়ার দিতে পারবেন। ভিমোতে কোন ফীডব্যাক পেলে ভাববেন কোন ফিল্মমেকার আপনাকে ফীডব্যাক দিচ্ছে। চমৎকার এই ওয়েবসাইটটি আপনার জন্য ইয়ুটিউবের বিকল্প হতে পারে।

Renderyard - আপনার শর্ট ফিল্ম ওদের কাছে পাঠিয়ে দিলে ওরা বিবেচনা করে আপনার শর্ট ফিল্ম তাদের সাইটে শেয়ার দিতে পারে।

Short of the Week - এখানেও সবাই ফিল্মমেকার। আপনি আপনার ফিল্ম আপলোড করার পর ওরা আবার সেটা ওদের ফেসবুক পেইজেও শেয়ার দিয়ে দিতে পারে। আর ওদের পেইজে আছে ৮ হাজার ফ্যান। অনেকেই এখানে তাদের শর্ট ফিল্ম আপলোড করে। গুগলে এই নাম লিখে সার্চ দিন।

Festivals - বিভিন্ন ফেস্টিভ্যালে জমা দিতে পারেন। সবাই দেখাবে এই নিশ্চয়তা না থাকলেও পাঠাতে কার্পন্য করবেন না। [link|http://www.thebigidea.co.nz/files/Marketing+Your+Short+Film+05[1].pdf|এই ইবুকটা] পড়ে দেখতে পারেন। এখানে বেশ কিছু ফেস্টিভ্যালের লিঙ্ক দেয়া আছে আমি বইটা পড়ি নাই, জাস্ট চোখ বুলিয়ে দেখছি বেশ কিছু ফেস্টিভ্যালের নাম লেখা আছে।
সিনেমা পিপলস - আপনি জানেন কি? আপনার শর্ট ফিল্ম এর ট্রেইলার এবং পূর্নাংগ শর্ট ফিল্ম ও আপনি সিপিতে রিলিজ দিতে পারেন। এই লেখাটা পড়লেই আপনি ক্লিয়ার হবেন।


লেখাটি ইতিপূর্বে সিনেমা পিপলস এর ওয়েবসাইতে প্রকাশিত
সর্বশেষ এডিট : ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:৫৪
২৫টি মন্তব্য ২৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তোমাকে লিখলাম প্রিয়

লিখেছেন মায়াস্পর্শ, ০২ রা মে, ২০২৪ বিকাল ৫:০১


ছবি : নেট

আবার ফিরে আসি তোমাতে
আমার প্রকৃতি তুমি,
যার ভাঁজে আমার বসবাস,
প্রতিটি খাঁজে আমার নিশ্বাস,
আমার কবিতা তুমি,
যাকে বারবার পড়ি,
বারবার লিখি,
বারবার সাজাই নতুন ছন্দে,
অমিল গদ্যে, হাজার... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ মিসড কল

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

×