somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফ্রিল্যান্সার ও আইটি উদ্যোক্তা সমাজ ৪ দফা দাবী নিয়ে প্রেস ক্লাব এর সামনে মানব বন্ধন

০৪ ঠা ডিসেম্বর, ২০১৫ রাত ১০:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রিয়, ফ্রিল্যান্সার ও আইটি উদ্যোক্তা বন্ধুগণ
মহান সৃষ্টিকর্তা, এই বিজয়ের মাসে ৩০ লক্ষ শহীদ ও ২ লাখ মা-বোনের ইজ্জতের প্রতি সম্মান জানিয়ে শুরু করছি।
.

আপনারা ইতিমধ্যে জানেন দেশে প্রায় ৭ লাখ ফ্রিল্যান্সার ও আইটি উদ্যোক্তা রয়েছেন, যারা প্রত্যক্ষ ভাবে ইন্টারনেটের উপর নির্ভর করে নিজেদের বেকারত্ব দূর করেছেন, এবং পরোক্ষ ভাবে ইন্টারনেটের উপর নির্ভর মানুষের সংখ্যা দিন দিন জ্যামেতিক হারে বেড়েই চলছে।
.

যখন বেকার যুব সমাজের একটি বিশাল জনগোষ্টী কর্মসংস্থানের জন্য ইন্টারনেটের উপর নির্ভর হয়ে যাচ্ছে তখন সরকারের কিছু সিদ্ধান্ত দেশের জন্য সুদূর প্রসারী ক্ষতির কারণ হয়ে দাঁড়াচ্ছে। আপনারা জানেন, শুধু মাত্র ৩টি জেলা বাদে দেশের সব জেলাতে ইন্টারনেটের দামের বিশাল পার্থক্য, ভোগান্তি রয়েছে। দেশের প্রান্তিক পর্যায়ে যখন ইন্টারনেট সেবা নিশ্চিত করা হয়নি, তখন অব্যবহৃত ব্যান্ডউয়িথের অজুহাতে ইতালি, ফ্রান্স ও ইন্ডিয়াতে ব্যান্ডউয়িথ রপ্তানি করা হচ্ছে ও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধু তাই নয় যা দেশের প্রচলিত দামের থেকে ৬৫.৫ গুণ কম দামে (সূত্র DhakaTribune ২২, সেপ্টেম্বর ২০১৫ http://goo.gl/Zf3ydx, The Daily Observer http://goo.gl/7BUzOR)
.

এছাড়া নিরাপত্তার অজুহাতে ফেসবুক সহ সোশ্যাল মিডিয়া গুলো দীর্ঘ দিন বন্ধ থাকার ফলে দেশের ফেসবুক নির্ভর অর্থনিতি ও উদ্যোক্তারা একেবারে জীবিকাহীন হয়ে পড়েছে। শুধু তাই নয় BTCL (Bangladesh Telecommunications Company Ltd.) সোশ্যাল মিডিয়া বন্ধ করতে যেয়ে অনেক দরকারি ওয়েব সাইট ও সেবা বন্ধ করে রেখেছে, যা যুব সমাজকে সরকারের বিরোধী হিসাবে উস্কে দিচ্ছে।
.

তাই আমার ফ্রিল্যান্সার ও আইটি উদ্যোক্তা সমাজ ৪ দফা দাবী নিয়ে প্রেস ক্লাব (স্থান পরিবর্তন হতে পারে) এর সামনে মানব বন্ধন করতে যাচ্ছি। আমাদের দাবীসমূহ হচ্ছে।

১. ব্যান্ডউয়িথ রপ্তানী বন্ধ,
২. সোশ্যাল মিডিয়া খুলে দেওয়া,
৩. সারাদেশে একই দামে ইন্টারনেট,
৪. ব্যাংকের হয়রানি বন্ধ। (আরো দাবী যোগ হতে পারে)
.
.

১. ব্যান্ডউয়িথ রপ্তানী বন্ধঃ
বর্তমানে দেশে প্রায় ২০০ জিবিপিএস ব্যান্ডউয়িথের সরবারহ রয়েছে, কিন্তু তার মাত্র ৩০ জিবিপিএস ব্যবহৃত হচ্ছে সেই হিসাবে ১৭০ জিবিপিএস ইন্টারনেট ব্যান্ডউয়িথ অবহৃত থেকে যাচ্ছে। তাই সাময়িক চিন্তা করলে ব্যান্ডউয়িথ রপ্তানী তেমন দোষের কিছু নয়। আসলে কি তাই? না মোটেই তা নয়। আমাদের দেশে এখনো প্রান্তিক পর্যায়ে ইন্টারনেট পৌছায়নি, দামও অনেক বেশি রাখা হচ্ছে রপ্তানি মূল্যের থেকে ৬৫.৫ গুণ বেশি দামে আমাদেরকে ব্যবহার করতে হচ্ছে। যেখানে দেশেই ইন্টারনেট সেবা নিশ্চিত হয়নি, সেখানে ব্যান্ড উয়িথ রপ্তানি কতটা যুক্তি যুক্ত?
.
.

২. সোশ্যাল মিডিয়া খুলে দেওয়াঃ
আমরা প্রথমে ভেবেছিলাম সোশ্যাল মিডিয়া গুলো সাময়িক ১-২ দিনের জন্য বন্ধ থাকতে পারে, কিন্তু তা এখনো বন্ধ এবং এর বিপক্ষে মাননীয় মন্ত্রী মহাদয়গণের ভিত্তিহীন অভিযোগ আমাদেরকে বিষিয়ে তুলেছে, যা তথ্য প্রযুক্তির জ্ঞানের পরিপন্থী। ফেসবুকের উপর নির্ভর করে দেশে এফ-কমার্স ও সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর বিশাল সেক্টর পরিপক্ব হতে শুরু করেছিল, কিন্তু সেই সময় এই অনাকাক্ষিত আঘাত এ সেক্টরকে সুদূর প্রসারী ক্ষতির সম্মুখীন করছে। প্রতিদিন শুধু মাত্র এফ-কমার্স ৩৩ কোটি টাকার ক্ষতির সম্মুখীন হচ্ছে এছাড়া ২৫০০ ফেসবুক নির্ভর ই-কমার্স পেইজ বন্ধ রয়েছে।
.

আমরা জানি যে ফেসবুকের মাধ্যমে হয়রানি, রামুর বৌদ্ধদের উপর হামলা ও যুদ্ধাপরাধী সাঈদীকে চাঁদের দেখার মত কিছু অনাকাক্ষিত ঘটনা ঘটেছে, কিন্তু তাই বলে মাথা ব্যথার অপরাধে মাথা কেটে ফেলা কতটা যুক্তিযুক্ত হবে? শুধু তাই নয়, সোশ্যাল মিডিয়া বন্ধ করতে গিয়ে BTCL এর কর্মকর্তাগণ অনেক দরকারি ওয়েব সাইট বন্ধ করে দিয়েছেন। তাঁদের যদি এই প্রযুক্তি জ্ঞান না থাকে, তাহলে আমাদের ফ্রিল্যান্সার ও আইটি উদ্যোক্তা সমাজ থেকে সেই সব কর্মকর্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে পারি।
.

এছাড়া মাননীয় ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হামিম হুমকি দিয়েছেন যে যারা বিকল্প পথে ফেসবুক ব্যবহার করছেন তাঁরা গোয়েন্দা নজরদারিতে রয়েছে। কিন্তু এতে আমাদের ফ্রিল্যান্সার ও আইটি উদ্যোক্তা সমাজের কোন ভয় নেই কারণ আমরা দেশ, স্বাধীনতা ও সরকার বিরোধী কোন কিছুর সাথে যুক্ত নই। এছাড়া মাননীয় ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক (১ম কমেন্টে প্রমাণ, http://goo.gl/lMcMWF) , বাংলাদেশ আওয়ামীলীগের ফেসবুক ফেরিভাইড পেইজ ও মানীনয় প্রধান মন্ত্রীর কার্যালয়ের A2i এর বিকল্প পথে ফেসবুকের ব্যবহারকে আমাদের অনুপ্রাণিত করে (http://goo.gl/FhEUaj) । তাই তাঁদের অনুপ্রেরণায় আমরা বিকল্প পথে ফেসবুক ব্যবহার করছি।
.
.

৩. সারাদেশে একই দামে ইন্টারনেটঃ
আপনারা জেনে অবাক হবেন একই স্বাধীন দেশে মাত্র ৩টি জেলাতে ইন্টারনেটের মূল্য কম, বাকী ৬১টি জেলাতে উচ্চদামে ও নিম্নগতির ভোগান্তিযূক ইন্টারনেট সেবা গ্রাহকগণ গ্রহণ করতে বাধ্য হচ্ছে। শুধু মাত্র ঢাকা, চিটাগং ও কক্সবাজারের ইন্টারনেটের মূল্য তুলনা মূলক ভাবে কম। কিন্তু বাকী জেলাতে ভিন্ন স্মপুর্ন ভিন্ন চিত্র যদিও BTCL এর মাধ্যমে কিছুটা কম দামে সরবারহ করা হয় কিন্তু এর সেবার মান খুবই বাজে প্রায় ১০-১৫ দিন ইন্টারনেট থাকে না। কিন্তু সারাদেশে একই মূল্যে ইন্টারনেট সেবা প্রদানের সব থেকে বড় বাঁধা হচ্ছে NTTN পলেসি, সরকারকে অনুরোধ করবো NTTN পলেসি পরিবর্তন অথবা এইখানে ভর্তুকী প্রদান করতে। দেশের প্রান্তিক পর্যায়ে ইন্টারনেট সেবা পৌছে গেলে ডিজিটাল বাংলাদেশ গড়া শুধু মাত্র সময়ের ব্যপার হয়ে যাবে।
.

দেশে যেহেতু ১৭০ জিবিপিএস ব্যান্ডউয়িথ অব্যহৃত ও রপ্তানি না করে দেশের স্বার্থে কম দামে ও সর্বোস্তরে পৌঁছিয়ে দেবার জন্য সরকারের কাছে অনুরোধ করছি, এছাড়া মোবাইল ফোন কোম্পানি গুলো সরকারের কাছ থেকে কম দামে ব্যান্ডউয়িথ কিনে, সাধারণ গ্রাহকের কাছে গলাকাটা মূল্যে ব্যবহার করছে, এই দিকে সরকারকে আরো কোঠর হবার অনুরোধ জানাচ্ছি।
.

সবার জন্য ইন্টারনেট সেবা, এই কথাটি আসলেই মূল্য ও সহজলভ্যতার কথা চলে আসে, সকল স্তরে ছাত্রদের জন্য বিনামূল্যে অথবা নামমাত্র মূল্যে ইন্টারনেট সেবা পৌছে দিতে হবে। দেশের প্রান্তিক পর্যায়ে ইন্টারনেট পৌছে দিতে হবে, যাতে গ্রামের ই-কমার্স ও মেহনতি মানুষ তথ্য প্রযুক্তির মাধ্যমে নিজেদের পেশার উন্নয়ন ও বিজ্ঞানভিত্তিক জীবন গড়ে তুলতে পারে। আর বলার অপেক্ষা রাখে না ইন্টারনেট এখন মৌলিক চাহিদা গুলোর একটি হয়ে দাঁড়িয়েছে, ইন্টারনেট বিহীন দেশ কল্পনাও করা যায় না।
.
.

৪. ব্যাংকের হয়রানি বন্ধঃ
ফ্রিল্যান্সার ও আইটি উদ্যোক্তাদের আরেক আতংকের নাম হচ্ছে ব্যাংক হয়রানী, এর মাঝে হয়রানীর শীর্ষের রয়েছে ব্র্যাক ব্যাংক, পেমেন্ট আসতে দেরি করা, অতিরিক্ত ফি কাটা, এবং সি-ফরম পূরণের নামে প্রতিবার এই হয়রানির স্বীকার হয়ে থাকতে হয়। শুধু মাত্র ব্যাংকের এই হয়রানী গুলো বন্ধ করতে পারলে ফ্রিল্যান্সার ও আইটি উদ্যোক্তাগণ ব্যাংকের মাধ্যমে পেমেন্ট নিয়ে আসতে পারতো এতে করে সরকার যেমন লাভবান হত তেমনি দেশের রেমিটেন্স বৃদ্ধি পেত ও সরকারের খাতায় তা লিপিবন্ধ থাকতো।
.

এই দাবীগুলো আদায়ের জন্য আমরা আন্দোলনে নামতে চাই, প্রতেক জেলার ফ্রিল্যান্সার ও আইটি উদ্যোক্তাগণ প্রেস ক্লাবের সামনে একই সময়ে মানব বন্ধন করার অনুরোধ করছি (সময় পরে জানিয়ে দেওয়া হবে) তবে আমাদের এই শান্তিপুর্ন ও দেশের স্বার্থ রক্ষার আন্দোলনে কোন স্বাধীনতা বিরোধী গোষ্টি জাতে ফয়দা না নিতে পারে, সেদিকে বিশেষ ভাবে খেয়াল রাখার অনুরোধ করছি।
.

বি দ্রঃ এটি একটি খসড়া দাবি উপস্থাপন করা হয়েছে, যাতে যুক্তিযুক্ত দাবী ও বিষয় যোগ করা যেতে পারে। সবার মতামত দিতে বিনীত অনুরোধ করছি, সাথে সাথে প্লিজ সবাই শেয়ার দিবেন ও অনলাইন নিউজ গুলোতে কপিরাইট মেনে প্রকাশ করার অনুরোধ করছি - " ফ্রিল্যান্সার ও আইটি উদ্যোক্তা সমাজ"


সোর্স Click This Link
সর্বশেষ এডিট : ০৪ ঠা ডিসেম্বর, ২০১৫ রাত ১০:১২
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সৎ মানুষ দেশে নেই,ব্লগে আছে তো?

লিখেছেন শূন্য সারমর্ম, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮








আশেপাশে সৎ মানুষ কেমন দেখা যায়? উনারা তো নাকি একা থাকে, সময় সুযোগে সৃষ্টিকর্তা নিজের কাছে তুলে নেয় যা আমাদের ডেফিনিশনে তাড়াতাড়ি চলে যাওয়া বলে। আপনি জীবনে যতগুলো বসন্ত... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×