somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অন্ধকারের দিন গুলোতে বিকল্প উপায়ে ব্লগে ঢোকা

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৫৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



যদি ভিপিএন বা প্রক্সি ব্রাউজার বা টর ব্রাউজার সম্পর্কে আপনার ধারনা থাকে তবে নিচের লেখাটি থেকে আপনার নতুন কিছু জানার নেই। এরপরেও যদি কৌতুহলবশত পড়তে চান তবে স্বাগতম।
গতকাল সোহানী আপার একটি লেখায় একটি কমেন্ট করায় উনি বিকল্প উপায়ে ব্লগেঢোকার বিষয়ে উনি একটি পোস্ট দিতে বলেছিলেন। সেই কারনেই এই পোস্ট দেয়া।

বিটিআরসির নির্দেশনা মোতাবেক দেশের আইএসপিগুলো ১৭ ফেব্রুয়ারি ২০১৯ থেকে সামহোয়্যারইন... ব্লগ সাইটটিকে ব্লক করা শুরু করেছে । উল্লেখযোগ্য সংখ্যক ব্লগার দেশের ভেতর থেকে স্বাভাবিক ভাবে ব্লগে আসতে পারছেন না । কেউ কেউ যদিও এখনও স্বাভাবিক ভাবে ব্লগে ঢুকতে পারছেন বলছেন, কিন্তু এই নিয়ে উল্লসিত হওয়ার কিছু নেই; কেননাআইএসপিগুলো বিটিআরসির নির্দেশ মানতে বাধ্য এবং এই ব্লক করার কাজটি ম্যানুয়ালি করা হচ্ছে বলে কিছুটা সময় লাগছে কিন্তু পর্যায়ক্রমে দেশের কোন আইএসপি থেকেই সামহোয়্যারইন ... ব্লগ সাইটে আসা যাবেনা। এমতাবস্থায় যারা ব্লগে নিয়মিত থাকতে চান তাদেরজন্য এই লেখা ।আপনার আইএসপি যদি সামহোয়্যারইন . . . ব্লগ কে ব্লক করে দেয় তবে বিকল্প কিভাবে ব্লগে তারা আসতে পারেন সে বিষয়ে এখানে লেখা হয়েছে।

একঃ প্রক্সি সার্ভার ব্যবহার করে।

আজ থেকে ১৫-২০ বছর আগে যারা টো টো টো শব্দে ডায়ালআপ কানেকশন দিয়ে ইন্টারনেট ব্যবহার করেছেন তারা প্রক্সি সার্ভার সম্পর্কে জানেন। বর্তমানে এর ব্যবহার অত্যন্ত কম। তবে সুখবর হলো এটি দিয়ে সম্ভবত সবচেয়ে সহজে, কোন ইনসটলেশন ছাড়া ব্লগে ঢোকা যায়। অসংখ্য ফ্রী প্রক্সি সার্ভার রয়েছে, যেকোনোটা দিয়ে ঢুকতে পারবেন । অসুবিধা হলো প্রক্সি দিয়ে ঢুকে কিছু লেখা খুব কঠিন হবে, কেননা প্রক্সি সাইট গুলো এমন কিছু ফিল্টার ব্যবহার যাতে বাংলা ফোনেটিক লেখা ব্যহত হয়। এছাড়া অধিকাংশ প্রক্সি ব্রাউজার দিয়ে মোবাইল থেকে ডেক্সটপ বা ফুল মুডে ব্লগ দেখা সম্ভব না। যারা ব্লগে শুধু লেখা পড়তে আসেন, নিজে লেখার বা কমেন্ট করার আগ্রহ নেই, তাদের জন্য এটা সহজ পদ্ধতি। নিচে উদাহরণ হিসেবে কয়েকটি প্রচলিত ফ্রী প্রক্সি সার্ভার এর নাম/লিংক দেয়া গেল।

https://hide.me/en/proxy
https://www.vpnbook.com/webproxy
https://www.hidemyass.com
https://zend2.com/

এর বাইরেও অনেক আছে, অাপনার ব্রাউজারের সার্চ অপশন থেকে প্রক্সি ব্রাউজার লিখে সার্চ দিলেই পাবেন। প্রক্সি সার্ভার এ ঢুকে এর এড্রেস বারে/ ইউআরএলে লেখার যায়গায় সামহোয়্যারইন ব্লগের নাম লিখে ক্লিক করুন এবং আপনি সরকারি বাধা বাইপাস করে ব্লগে ঢুকতে সক্ষম হবেন।

দুইঃ টর ব্রাউজার ব্যবহার করে।

tor একটি ফ্রী ব্রাউজার। এটি নিচের লিঙ্ক থেকে ডাউনলোড করে নিতে পারেন।
https://www.torproject.org/
ইন্সটল করার সময় কনফিগার করার অপশন আসলে কনফিগার করার প্রয়োজন নেই, ডিফল্ট সেটিং রেখেই ইনসটল করুন, আমাদের ব্লগ দেখার জন্য এটাই যথেষ্ট । অন্য যে কোন ব্রাউজার থেকে যেভাবে ব্লগে আসেন, সেভাবেই টর ব্যবহার করতে পারবেন। এই লেখাটি লেখার সময়ে আমি টর ব্যবহার করছি। অ্যান্ড্রয়েড ব্যবহারকারিরা প্লে স্টোরে যেয়ে টরের অফিসিয়াল অ্যান্ড্রয়েড ভার্সন orbot ডাউনলোড করতে পারেন। আইফোন ব্যবহারকারিরা অ্যাপ স্টোর থেকে onion browser নিয়ে ব্যবহার করতে পারবেন। বাজারে টরের বিকল্প অনেক ব্রাউজার আছে, তবে টর ওপেন সোর্স ব্রাউজার যা ফ্রি এবং কোন ম্যালওয়ার বা অ্যাডওয়ার যুক্ত না এবং আপনার কোন তথ্য এরা স্টোর বা লগ করে না।

তিনঃ ভিপিএন ব্যবহার করে।

বাজারে অনেক ফ্রি ভিপিএন পাওয়া যায়, সার্চ ইঞ্জিন দিয়ে সার্চ করে যে কোন টি ডাউনলোড করে নিয়ে ইন্সটল করে নিন এবং এরপর স্বাভাবিক সময়ে যে ভাবে আপনার ক্রোম, ফায়ারফক্স, এজ বা অন্য যে কোন ব্রাউজার ব্যবহার করেন, সেভাবে সামহোয়্যার ইন... ব্লগে আসতে পারবেন। নিচে কয়েকটি ফ্রি ভিপিএন প্রোভাইডারের লিংক দিলাম।
https://protonvpn.com/
https://www.tunnelbear.com/
https://www.avira.com/en/avira-phantom-vpn

অধিকাংশ ফ্রি ভিপিএন এ অ্যাডওয়ার বা ম্যালওয়্যার থাকে বলে আমি এটি পছন্দ করি না তবে এটি তুলনামূলকভাবে বেশি ফাস্ট হবে। আপনার ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড থাকলে কোন একটা পেইড ভিপিএনের সার্ভিস নিতে পারেন। দু-একটা বাদে প্রায় সব ভিপিএন খুব সিকিউর। আপনার পয়সা জলে যাবে না। কিনতে চাইলে আমি সাইবার গোস্ট ভিপিএন সাজেস্ট করবো (আমি এখান থেকে কমিশন পাই না )।

সরকারি নির্দেশ অনুসারে আইএসপিগুলো সামহোয়্যারইন... ব্লগ কে ব্লক করেছে, তবে সরকারিভাবে এখনো ওয়েবসাইটটিকে নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়েছে বলে শুনিনি। অর্থাৎ এই ওয়েবসাইটে কেউ আসলে তা প্রচলিত আইন অনুসারে, এখন পর্যন্ত, অপরাধ বলে গণ্য করা হবে বলে মনে হয় না। এছাড়া ভিপিএন, টর বা প্রক্সি ব্যবহার করাও দেশের প্রচলিত আইন অনুসারে নিষিদ্ধ না। কাজেই আপনি যদি ভিপিএন, টর বা প্রক্সি ব্যবহার করে সামহোয়ারইন... ব্লগে আসেন, দেশের প্রচলিত আইন তাতে ভঙ্গ হয় না। তবে আপনি যদি বিটিআরসির নির্দেশের প্রতি শ্রদ্ধা প্রদর্শন পূর্বক ব্লগে আসা বন্ধ করেন তবে সেটি আপনার ব্যক্তিগত বিষয়। হ্যাপি ব্লগিং।

এডিটঃ ২৮ ফেব্রুয়ারি রাত ১১:১৫ - সহ ব্লগার মাহমুদুর রহমান অ্যন্ড্রয়েড ডিভাইসের জন্য zero vpn সাজেস্ট করেছেন। আমাদের প্রয়োজন মেটানোর জন্য এটা ভালো কার্যকর হবে।

এডিটঃ ০১ মার্চ ২০১৯, ১৬:৪৫ - এই লেখাটি পুনঃপ্রচার বা পরিবর্তন, পরিমার্জন, সংশোধন, সংযোজন, সংক্ষেপন করে অন্য কোথাও প্রকাশ করায় লেখকের কোন আপত্তি নেই। এরূপ প্রকাশের জন্য লেখকের নাম উল্লেখ করারও কোন প্রয়োজন নেই। তবে শর্ত থাকে যে যিনি এই কাজটি করবেন, প্রকাশ পরবর্তি সকল দায় তার হবে।
সর্বশেষ এডিট : ০১ লা মার্চ, ২০১৯ বিকাল ৪:৪৪
২১টি মন্তব্য ২৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অর্ধ-দশকের পথচলা: ছিলা-নাঙ্গা ও বোঙ্গা-বোঙ্গা কিছু কথা!!!

লিখেছেন আখেনাটেন, ২৪ শে নভেম্বর, ২০২০ রাত ১০:১৭


ঘুর্ণিঝড়। জলোচ্ছ্বাস। লন্ডভন্ড। ক্ষয়ক্ষতি। আহাজারি। পলায়ন। ভাগবাটোয়ারা। শান্তি। সাধারণত আমাদের দেশের উপর দিয়ে বয়ে যাওয়া পরাক্রমশালী সামুদ্রিক ঝড়গুলোর পরের জীবনচক্র কিছুটা এরকমই। বিশেষ করে, দেশের আপামর জনতা যাদের... ...বাকিটুকু পড়ুন

আমার দৃষ্টিতে নতুন শিক্ষাব্যবস্থা

লিখেছেন মৌরি হক দোলা, ২৪ শে নভেম্বর, ২০২০ রাত ১০:৩৯



১. তৃতীয় শ্রেণির আগে কোনো পরীক্ষা ব্যবস্থা থাকবে না। আলহামদুলিল্লাহ! কিছু কোমলমতি শিক্ষার্থী বুঝি এবার অসুস্থ প্রতিযোগিতা থেকে রেহাই পাবে! আরো ভালো হয় যদি এদের ভর্তি পরীক্ষাও বন্ধ হয়।


২.... ...বাকিটুকু পড়ুন

অবশেষে দৈত্যের পতন

লিখেছেন চাঁদগাজী, ২৫ শে নভেম্বর, ২০২০ রাত ২:৩১



ট্রাম্প দেশের ক্ষমতা হস্তান্তরকারী সংস্হাকে কাজ শুরু করার অর্ডার দিয়েছে; আজ সকাল থেকে সংস্হাটি ( জেনারেল সার্ভিস এজনসীর ) কাজ শুরু করেছে, নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের লোকেরা... ...বাকিটুকু পড়ুন

একটার তো বাহাদুরি মমিনরা নিল, বাকি ভ্যাকসিন গুলোর বাহাদুরি তাহারা নেয় না কেন?

লিখেছেন এ আর ১৫, ২৫ শে নভেম্বর, ২০২০ সকাল ৮:৫২



বাহাদুরির বিষয় হলে যারা ধর্মীয় পরিচয় নিয়ে বাড়াবাড়ি শুরু করেন, তারা জবাব দিবেন কি?
কার্দিয়ানিরা মুসলমান নহে কিন্তু যেহেতু বাহাদুরির বিষয় তাই ডঃ সালাম হয়ে গেলেন মুসলমান... ...বাকিটুকু পড়ুন

নভোনীল পর্ব-১৪ (রিম সাবরিনা জাহান সরকারের অসম্পূর্ণ গল্পের ধারাবাহিকতায়)

লিখেছেন ফয়সাল রকি, ২৫ শে নভেম্বর, ২০২০ বিকাল ৪:৫১



- ময়ী, ময়ী! আর কত ঘুমাবি? এবার ওঠ।
দিদার ডাকতে ডাকতে মৃনের রুমে ঢুকলো। মৃন তখনো বিছানা ছাড়েনি। সারারাত ঘুমাতে পারেনি। ঘুমাবে কী করে? রাজ্যের দুঃশ্চিন্তা ভর করেছিল ওর... ...বাকিটুকু পড়ুন

×