somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অন্ধকারের দিন গুলোতে বিকল্প উপায়ে ব্লগে ঢোকা

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৫৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



যদি ভিপিএন বা প্রক্সি ব্রাউজার বা টর ব্রাউজার সম্পর্কে আপনার ধারনা থাকে তবে নিচের লেখাটি থেকে আপনার নতুন কিছু জানার নেই। এরপরেও যদি কৌতুহলবশত পড়তে চান তবে স্বাগতম।
গতকাল সোহানী আপার একটি লেখায় একটি কমেন্ট করায় উনি বিকল্প উপায়ে ব্লগেঢোকার বিষয়ে উনি একটি পোস্ট দিতে বলেছিলেন। সেই কারনেই এই পোস্ট দেয়া।

বিটিআরসির নির্দেশনা মোতাবেক দেশের আইএসপিগুলো ১৭ ফেব্রুয়ারি ২০১৯ থেকে সামহোয়্যারইন... ব্লগ সাইটটিকে ব্লক করা শুরু করেছে । উল্লেখযোগ্য সংখ্যক ব্লগার দেশের ভেতর থেকে স্বাভাবিক ভাবে ব্লগে আসতে পারছেন না । কেউ কেউ যদিও এখনও স্বাভাবিক ভাবে ব্লগে ঢুকতে পারছেন বলছেন, কিন্তু এই নিয়ে উল্লসিত হওয়ার কিছু নেই; কেননাআইএসপিগুলো বিটিআরসির নির্দেশ মানতে বাধ্য এবং এই ব্লক করার কাজটি ম্যানুয়ালি করা হচ্ছে বলে কিছুটা সময় লাগছে কিন্তু পর্যায়ক্রমে দেশের কোন আইএসপি থেকেই সামহোয়্যারইন ... ব্লগ সাইটে আসা যাবেনা। এমতাবস্থায় যারা ব্লগে নিয়মিত থাকতে চান তাদেরজন্য এই লেখা ।আপনার আইএসপি যদি সামহোয়্যারইন . . . ব্লগ কে ব্লক করে দেয় তবে বিকল্প কিভাবে ব্লগে তারা আসতে পারেন সে বিষয়ে এখানে লেখা হয়েছে।

একঃ প্রক্সি সার্ভার ব্যবহার করে।

আজ থেকে ১৫-২০ বছর আগে যারা টো টো টো শব্দে ডায়ালআপ কানেকশন দিয়ে ইন্টারনেট ব্যবহার করেছেন তারা প্রক্সি সার্ভার সম্পর্কে জানেন। বর্তমানে এর ব্যবহার অত্যন্ত কম। তবে সুখবর হলো এটি দিয়ে সম্ভবত সবচেয়ে সহজে, কোন ইনসটলেশন ছাড়া ব্লগে ঢোকা যায়। অসংখ্য ফ্রী প্রক্সি সার্ভার রয়েছে, যেকোনোটা দিয়ে ঢুকতে পারবেন । অসুবিধা হলো প্রক্সি দিয়ে ঢুকে কিছু লেখা খুব কঠিন হবে, কেননা প্রক্সি সাইট গুলো এমন কিছু ফিল্টার ব্যবহার যাতে বাংলা ফোনেটিক লেখা ব্যহত হয়। এছাড়া অধিকাংশ প্রক্সি ব্রাউজার দিয়ে মোবাইল থেকে ডেক্সটপ বা ফুল মুডে ব্লগ দেখা সম্ভব না। যারা ব্লগে শুধু লেখা পড়তে আসেন, নিজে লেখার বা কমেন্ট করার আগ্রহ নেই, তাদের জন্য এটা সহজ পদ্ধতি। নিচে উদাহরণ হিসেবে কয়েকটি প্রচলিত ফ্রী প্রক্সি সার্ভার এর নাম/লিংক দেয়া গেল।

https://hide.me/en/proxy
https://www.vpnbook.com/webproxy
https://www.hidemyass.com
https://zend2.com/

এর বাইরেও অনেক আছে, অাপনার ব্রাউজারের সার্চ অপশন থেকে প্রক্সি ব্রাউজার লিখে সার্চ দিলেই পাবেন। প্রক্সি সার্ভার এ ঢুকে এর এড্রেস বারে/ ইউআরএলে লেখার যায়গায় সামহোয়্যারইন ব্লগের নাম লিখে ক্লিক করুন এবং আপনি সরকারি বাধা বাইপাস করে ব্লগে ঢুকতে সক্ষম হবেন।

দুইঃ টর ব্রাউজার ব্যবহার করে।

tor একটি ফ্রী ব্রাউজার। এটি নিচের লিঙ্ক থেকে ডাউনলোড করে নিতে পারেন।
https://www.torproject.org/
ইন্সটল করার সময় কনফিগার করার অপশন আসলে কনফিগার করার প্রয়োজন নেই, ডিফল্ট সেটিং রেখেই ইনসটল করুন, আমাদের ব্লগ দেখার জন্য এটাই যথেষ্ট । অন্য যে কোন ব্রাউজার থেকে যেভাবে ব্লগে আসেন, সেভাবেই টর ব্যবহার করতে পারবেন। এই লেখাটি লেখার সময়ে আমি টর ব্যবহার করছি। অ্যান্ড্রয়েড ব্যবহারকারিরা প্লে স্টোরে যেয়ে টরের অফিসিয়াল অ্যান্ড্রয়েড ভার্সন orbot ডাউনলোড করতে পারেন। আইফোন ব্যবহারকারিরা অ্যাপ স্টোর থেকে onion browser নিয়ে ব্যবহার করতে পারবেন। বাজারে টরের বিকল্প অনেক ব্রাউজার আছে, তবে টর ওপেন সোর্স ব্রাউজার যা ফ্রি এবং কোন ম্যালওয়ার বা অ্যাডওয়ার যুক্ত না এবং আপনার কোন তথ্য এরা স্টোর বা লগ করে না।

তিনঃ ভিপিএন ব্যবহার করে।

বাজারে অনেক ফ্রি ভিপিএন পাওয়া যায়, সার্চ ইঞ্জিন দিয়ে সার্চ করে যে কোন টি ডাউনলোড করে নিয়ে ইন্সটল করে নিন এবং এরপর স্বাভাবিক সময়ে যে ভাবে আপনার ক্রোম, ফায়ারফক্স, এজ বা অন্য যে কোন ব্রাউজার ব্যবহার করেন, সেভাবে সামহোয়্যার ইন... ব্লগে আসতে পারবেন। নিচে কয়েকটি ফ্রি ভিপিএন প্রোভাইডারের লিংক দিলাম।
https://protonvpn.com/
https://www.tunnelbear.com/
https://www.avira.com/en/avira-phantom-vpn

অধিকাংশ ফ্রি ভিপিএন এ অ্যাডওয়ার বা ম্যালওয়্যার থাকে বলে আমি এটি পছন্দ করি না তবে এটি তুলনামূলকভাবে বেশি ফাস্ট হবে। আপনার ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড থাকলে কোন একটা পেইড ভিপিএনের সার্ভিস নিতে পারেন। দু-একটা বাদে প্রায় সব ভিপিএন খুব সিকিউর। আপনার পয়সা জলে যাবে না। কিনতে চাইলে আমি সাইবার গোস্ট ভিপিএন সাজেস্ট করবো (আমি এখান থেকে কমিশন পাই না )।

সরকারি নির্দেশ অনুসারে আইএসপিগুলো সামহোয়্যারইন... ব্লগ কে ব্লক করেছে, তবে সরকারিভাবে এখনো ওয়েবসাইটটিকে নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়েছে বলে শুনিনি। অর্থাৎ এই ওয়েবসাইটে কেউ আসলে তা প্রচলিত আইন অনুসারে, এখন পর্যন্ত, অপরাধ বলে গণ্য করা হবে বলে মনে হয় না। এছাড়া ভিপিএন, টর বা প্রক্সি ব্যবহার করাও দেশের প্রচলিত আইন অনুসারে নিষিদ্ধ না। কাজেই আপনি যদি ভিপিএন, টর বা প্রক্সি ব্যবহার করে সামহোয়ারইন... ব্লগে আসেন, দেশের প্রচলিত আইন তাতে ভঙ্গ হয় না। তবে আপনি যদি বিটিআরসির নির্দেশের প্রতি শ্রদ্ধা প্রদর্শন পূর্বক ব্লগে আসা বন্ধ করেন তবে সেটি আপনার ব্যক্তিগত বিষয়। হ্যাপি ব্লগিং।

এডিটঃ ২৮ ফেব্রুয়ারি রাত ১১:১৫ - সহ ব্লগার মাহমুদুর রহমান অ্যন্ড্রয়েড ডিভাইসের জন্য zero vpn সাজেস্ট করেছেন। আমাদের প্রয়োজন মেটানোর জন্য এটা ভালো কার্যকর হবে।

এডিটঃ ০১ মার্চ ২০১৯, ১৬:৪৫ - এই লেখাটি পুনঃপ্রচার বা পরিবর্তন, পরিমার্জন, সংশোধন, সংযোজন, সংক্ষেপন করে অন্য কোথাও প্রকাশ করায় লেখকের কোন আপত্তি নেই। এরূপ প্রকাশের জন্য লেখকের নাম উল্লেখ করারও কোন প্রয়োজন নেই। তবে শর্ত থাকে যে যিনি এই কাজটি করবেন, প্রকাশ পরবর্তি সকল দায় তার হবে।
সর্বশেষ এডিট : ০১ লা মার্চ, ২০১৯ বিকাল ৪:৪৪
২২টি মন্তব্য ২৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

শিব নারায়ণ দাস নামটাতেই কি আমাদের অ্যালার্জি?

লিখেছেন ...নিপুণ কথন..., ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৫৭


অভিমান কতোটা প্রকট হয় দেখেছিলাম শিবনারায়ণ দাসের কাছে গিয়ে।
.
গত বছরের জুন মাসের শুরুর দিকের কথা। এক সকালে হঠাৎ মনে হলো যদি জাতীয় পতাকার নকশাকার শিবনারায়ণ দাসের সঙ্গে দেখা করা সম্ভব... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

প্রতি মাসে সামু-ব্লগে ভিজিটর কত? মার্চ ২০২৪ Update

লিখেছেন জে.এস. সাব্বির, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০৮

মার্চ ২০২৪ সালে আমাদের প্রিয় সামু ব্লগে ভিজিটর সংখ্যা কত ছিল? জানতে হলে চোখ রাখুন-

গত ৬ মাসের মধ্যে সবচেয়ে বেশি ভিউ ছিল জানুয়ারি মাসে। ওই মাসে সর্বমোট ভিজিট ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×