somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অবশ্যই জানতে হবে: ফেসবুকে যা করবেন, যা করবেন না

১০ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৯:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


প্রত্যেক ফেসবুক ব্যবহারকারীকে নিচের ১০টি গুরুত্বপূর্ন বিষয় অবশ্যই জানা প্রয়োজন। অন্যথায় আপনার বোকামীর কারনে সমাজে বিদ্রুপের পাত্র বা বিড়ম্বনার স্বীকার হবেন প্রতিদিন। এমন কি আপনার ফেসবুক একাউন্টও হ্যাক হতে পারে। চলুন শুরু করি-

১। “কেউ আমীন না লিখে যাবেন না” অথবা “সবাই বলুন সুবাহান আল্লাহ” লেখা পোষ্টগুলি খুবই ইসলাম অবমাননাকর। তাই এতে Like, Comment, Share করা থেকে বিরত থাকুন।

২. “এই মাত্র জানা গেছে চিত্রনায়ক দেব, সানি লিওন, নরেন্দ্র মোদী অথবা হৃত্বিক মুসলমান হয়ে গেছেন!! শেয়ার করে সবাইকে জানিয়ে দিন।” অনেক পেইজে এগুলি প্রচার করে মুসলমানদের তিরষ্কার করা হচ্ছে। এগুলোতে Like, Comment, Share করা থেকে বিরত থাকুন।

৩. “১৮+ পোষ্ট” অথবা “১৮ বছরের কম বয়সীরা দেখা থেকে বিরত থাকুন” এই গুলি অশ্লীল পোষ্ট বা প্রতারনামূলক ভাবে আপনাকে অন্য কোন লিংকে নিয়ে যাবে। যেখানে আপনার একাউন্ট হ্যাক হতে পারে তাছাড়া অশ্লীল লিংক থেকেই কম্পিউটার, মোবাইলে বেশি ভাইরাস ছড়ায়। আর অশ্লীল কোন কিছুতে Like, Comment, Share করলে আপনার ফ্রেন্ড লিষ্টে থাকা ছোট-বড় ভাই, বোন, বন্ধুরা দেখতে পাবে এবং আপনার সম্পর্কে তাদের মনে খারাপ ধারনা জন্মাবে। সুতরাং সচেতন হোন।

৪. “দেখুন কুরআন অবমাননা করায় আল্লাহ তাকে কি শাস্তি দিলেন”, “দেখুন মুসলমানদের হত্যা করায় মিয়ানমার, অমুক দেশ বা তমুক দেশের উপর আল্লাহ কিভাবে গজব দিলেন” এই গুলি মিথ্যা, সিনেমার স্ক্রিপ্ট বা অনেক আগের কোন দেশের প্রাকৃতিক বিপর্যয়ের ছবি বা ভিডিও। মিথ্যা প্রচারে Like, Comment, Share করবেন না।

৫. “দেখুন অমুক দেশে, তমুক দেশে বিধর্মীরা কিভাবে হত্যা করছে মুসলমানদের” এই গুলি উদ্দেশ্যমূলক ভাবে মুসলমানদের মাঝে উত্তেজনা ছড়ানোর জন্য প্রচার করা হয়। বেশির ভাগই মিথ্যা এবং সিনেমা স্ক্রিপ্ট তবে সত্যও আছে। যাচাই না করে আপনি Like, Comment, Share করে মিথ্যা ছড়াবেন না।

৬. “একটি ছোট্ট বাচ্চা ছেলে বা মেয়ে পাওয়া গেছে সে কথা বলতে পারে না” এডমিট কার্ড, সার্টিফিকেট বা পাসপোর্ট পাওয়া গেছে”, মালিক কে খুঁজে পেতে শেয়ার করে জানিয়ে দিন । এইগুলি মিথ্যা পোষ্ট, সস্তায় লাইক শেয়ার পাওয়ার জন্য করা হয়। আপনি ফাঁদে পা দেবেন না।

৭. “মাত্র ৫মিনিটেই আয় করুন ৫০০০টাকা” অথবা “ঘরে বসেই আয় করুন লাখ লাখ টাকা” এগুলি মিথ্যা প্রলোভন এবং হ্যকারদের কাজ। এধরনের পোষ্টের লিংকে প্রবেশ করে প্রতারিত হবেন না বা শেয়ার করে অন্যদেরকে প্রতারনার ফাঁদে ফেলবেন না।

৮. সহিংসতা ছড়াতে পারে এমন পোষ্ট না বুঝে ফেসবুকে লিখলে অথবা লাইক কমেন্ট শেয়ার করলে আইনের ফাঁদে পরতে পারেন। তাই এমন কিছু করবেন না, সচেতন হোন।

৯. ইউনিভার্সিটি ল্যাবে, সাইবার ক্যাফেতে ফেসবুক ইমেইল ব্যবহারে সচেতন হোন। আপনার ইউজারনেইম পাসওয়ার্ড ভূলক্রমে সেইভ হয়ে যেতে পারে। যা অন্য কেউ পেয়ে যাবে। সাইবার ক্যাফে বা বন্ধুদের কম্পিউটারে কী-লগার থাকতে পারে যা গোপনে আপনার ইউজার পাসওয়ার্ড সংরক্ষন করে রাখবে।

১০. আপনার ফেসবুকে ওয়ালে অন্যকেউ অনাকাঙ্খিত পোষ্ট শেয়ার করতে পারে, ট্যাগ করতে পারে, আপনাকে অশ্লীল গ্রুপে এড করতে পারে। সেটিংস ঠিক করুন, সচেতন হোন। মেয়েদের ফেসবুক আইডি খুব বেশি হ্যাক হয়। আর হ্যাক হওয়া ফেসবুক আইডি থেকে পর্নোগ্রাফি ছড়ানো হয়। তাই এমন পরিস্থিতিতে পরিবার, আইটি বিষয়ে অভিজ্ঞ ব্যাক্তি, প্রয়োজনে আইনের আশ্রয় নিন।



আপনার ফেসবুকে নিরাপত্তা: ফেসবুকে ব্যবহৃত মোবাইল নাম্বার, ইমেইল আইডি Only me করে রাখুন যেন অন্যকেউ দেখতে না পারে। ইমেইল ও ফেসবুকে মোবাইল (টু স্টেপ) অথেন্টিকেশন চালু রাখুন। এতে করে কেউ আপনার ইউজার পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করতে চাইলে আপনার মোবাইলে ইনফরমেশন বা একটি পিনকোড পাঠাবে এটি ছাড়া লগইন করা যাবে না। কাউকে ইমেইল পাসওয়ার্ড, ফেসবুক পাসওয়ার্ড কখনোই শেয়ার করবেন না।



আপনার এই সামান্য সচেতনতা আপনাকে যেমন অনেক ধরনে বিরম্বনা থেকে রেহাই পেতে সাহায্য কররে তেমনি ইন্টারনেটের এই দ্রুত প্রসারমান সময়ে আপনার ছোট ভাই বোন, বন্ধুদেরকে ভূল, মিথ্যা, অপপ্রচার থেকে সচেতন করবে, সেই সাথে তাদেরকে অনাকাঙ্খিত পরিস্থিতি থেকে রক্ষা করবে।

লেখাটি ভাল লাগলে বা আপনার মতামত জানাতে কমেন্ট করুন। এই তথ্যগুলি জানা সবার জন্য প্রয়োজন মনে করলে শেয়ার করুন।
সর্বশেষ এডিট : ১০ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৯:৩৭
৩টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

টের পেলে

লিখেছেন সাইফুলসাইফসাই, ৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৫৭

টের পেলে
সাইফুল ইসলাম সাঈফ

টের পেলে গুটিয়ে যায় লজ্জাবতী/ পরিপূর্ণ যৌবনে যুবতীর নিখুঁত অনুভূতি। আমার চাওয়া, ইচ্ছে, স্বপ্ন! আমার পছন্দ বুঝদার, সুন্দর হৃদয়ের রূপ! সৌন্দর্য সুন্দর যা চিরন্তন সত্য। কিন্তু সেটা... ...বাকিটুকু পড়ুন

ইসলামের চার খলিফার ধারাবাহিকতা কে নির্ধারণ করেছেন?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:৩৭




সূরাঃ ৩ আলে-ইমরান, ২৬ নং আয়াতের অনুবাদ-
২৬। বল হে সার্বভৈৗম শক্তির (রাজত্বের) মালিক আল্লাহ! তুমি যাকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব) প্রদান কর এবং যার থেকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব)... ...বাকিটুকু পড়ুন

কিভাবে বুঝবেন ভুল নারীর পিছনে জীবন নষ্ট করছেন? - ফ্রি এটেনশন ও বেটা অরবিটাল এর আসল রহস্য

লিখেছেন সাজ্জাদ হোসেন বাংলাদেশ, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৩৪

ফ্রি এটেনশন না দেয়া এবং বেটা অরবিটার


(ভার্সিটির দ্বিতীয়-চতুর্থ বর্ষের ছেলেরা যেসব প্রবলেম নিয়ে টেক্সট দেয়, তার মধ্যে এই সমস্যা খুব বেশী থাকে। গত বছর থেকে এখন পর্যন্ত কমসে কম... ...বাকিটুকু পড়ুন

প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়-৩৭

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৫১




ছবি-মেয়ে ও পাশের জন আমার ভাই এর ছোট ছেলে। আমার মেয়ে যেখাবে যাবে যা করবে ভাইপোরও তাই করতে হবে।


এখন সবখানে শুধু গাছ নিয়ে আলোচনা। ট্রেনিং আসছি... ...বাকিটুকু পড়ুন

একাত্তরের এই দিনে

লিখেছেন প্রামানিক, ০১ লা মে, ২০২৪ বিকাল ৫:৩৬


শহীদুল ইসলাম প্রামানিক

আজ মে মাসের এক তারিখ অর্থাৎ মে দিবস। ১৯৭১ সালের মে মাসের এই দিনটির কথা মনে পড়লে এখনো গা শিউরে উঠে। এই দিনে আমার গ্রামের... ...বাকিটুকু পড়ুন

×