somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

▂ ▃ ▅ ▆ █ মেরিলিন মনরো █ ▆ ▅ ▃ ▂

২৯ শে ফেব্রুয়ারি, ২০১২ রাত ১২:১৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মেরিলিন মনরো

পৃথিবীর লাখ পুরুষের ড্রিম গার্ল মেরিলিন মনরো। তার নতুন ভাবে পরিচয় দেবার কি দরকার আছে? হলিউড সেক্স সিম্বল, বিংশ শতাব্দীর সবচেয়ে আবেদনময়ি চলচ্চিত্র অভিনেত্রী, মডেল ও পপ আইকন ছিলেন মনরো। মনরো তার লাস্যময়ী কণ্ঠ, হাসি আর অভিনয় দিয়ে জয় করে গেছেন লাখ দর্শকের হৃদয়।


সিনেমা জগতে আসার আগে মেরিলিন মনরো

মেরিলিন মনরো, জন্ম ক্যালিফোর্নিয়ায়, ১ জুন ১৯২৬ তার আসল নাম ছিল, নরমা জেন মর্টেনশন। তার আসল বাবার কোন পরিচয় পাওয়া যায়নি। ছোট বেলা থেকেই খুব কষ্টে বড় হয়েছেন মনরো। খুব ছোট বেলাতেই তার মা মানসিক ভারসাম্য হারিয়ে ভর্তি হয় মানসিক হাসপাতালে। নয় বছর বয়সে মনরোর জায়গা হয় এতিমখানা। দু’বছর পর সেখান থেকে পালক পিতা-মাতার আশ্রয় পায় মনরো। এখানে পুর্ন স্বাধীন জীবন যাপনের সুযোগ পায় মনরো। কারন পালক মাতা ছিল তার পাগল মায়ের বান্ধবি। কিন্তু পনের বৎর বয়সে তার পালক পিতা-মাতা পারিবারিক দারিদ্র তার কারনে তাকে আবার এতিমখানা পাঠানের ব্যবস্তা করেন। তখন মনরো তার পাশের বাসার এক এয়ার ক্রাফট প্লান্টে চাকরিজীবিকে বিয়ে করেন, যাতে তার এতিমখানায় আর যেতে না হয়।বিয়ের সময় মনরোর বয়স ১৬। এটাই তার জীবনের প্রথম বিয়ে। যা চার বছর টিকে ছিল। মনরো এটা ছাড়াও আরও দু’টো বিয়ে করেছিল।

মনেরোর অভিনয় জীবন শুরু হয় মডেলিং দিয়ে ১৯৪৬সালে। শুরুতেই মনরো তার ব্রাউনিস কালার চুল কে প্লাটিনাম হোয়াইটের এক আভা আনেন যা তার ট্রেডমার্ক বলা চলে। আর তার নামের পরিবর্তে নতুন নাম হয় মেরিলিন মনরো। পরের বছর ১৯৪৭ সালে 20th Century-Fox স্টুডিওর সাথে চুক্তি বদ্ধ হন মনরো এবং দুটি মুভিতে তাকে প্রথমবারের মত দেখা যায়(যদিও খুবই অল্প সময়ের জন্য)। পরের বছর Fox এর সাথে চুক্তি নবায়ন না হওয়ায় নতুন করে Columbia Pictures এর সাথে নতুন মুভি করে মনেরো। কিন্তু Columbia ও আর কোন আগ্রহ না দেখালে ১৯৪৯ সালে মনেরো আবার মডেলিং এ ফিরে আসেন। এবার সে একটি ম্যাগাজিনের জন্য নুড হয়। যার যাত্রা শুরু হয় Playboy magazine নামে। মনরোই হচ্ছে Playboy's first "Sweetheart of the Month"।

হঠাৎ ভাগ্যে পরিবর্তন আসে মনরোর, All About Eve(1950) মুভির জন্য 20th Century-Fox থেকে অফার পান মনরো। তার পর তো শুধুই ইতিহাস। লক্ষ পুরুষের এক মাত্র সপ্নের নায়িকা, 20th Century-Fox এর সাথে হয় আরও সাত বছরের চুক্তি। একের পর এক সুপার হিট সিনামা। ১৯৫৫ সালে বেসবল প্লেয়ার “জিও ডিমাজিওর” সাথে বিয়ে ও একই সালে বিচ্ছেদ হয় মেরিলিন মনরোর। এই বছরই রিলিজ হয় তার The Seven Year Itch (1955)মুভিটি। ভালই সুনাম কুড়ায় মুভিটি। ১৯৫৬ সালে আবারও বিয়ের পিরিতে বসলেন মনরো। এবার মুভি রাইটার Arthur Miller. কিন্তু অন্যদিকে মনরোর সম্পর্কে সব মুভি ডিরেক্টরদের একই অভিযোগ বারতেই লাগল যে, সে মুভি সেটে আসতে অনেক দেরি করে।







১৯৫৭ সালে মনরো ইংল্যান্ডে যান প্রথম বারের মত মুভিতে অভিনয় করতে। ইতিমধ্যে মনরো অতিরিক্ত পরিমান alcohol ও pills নেয়া শুরু করে দিয়েছে। ইংল্যান্ড থেকে ফিরেই মনরো অভিনয় করে তার সবচেয়ে ব্যবসা সফল মুভি Some Like It Hot (1959)। কিন্তু শেষের দিকে কোন স্টুডিওই তাকে তাদের কাজে নিতে চাচ্ছিল না,কারন মনরোর সময়ানুবর্তিতা অভাবে তাদের লক্ষ লক্ষ টাকা ক্ষতি হচ্ছিল। মনরোর সর্ব শেষ অভিনীত মুভি The Misfits (1961)

৫ আগস্ট ১৯৬২ সালে হলিউড সেরা এই অভিনেত্রীকে মাত্র ৩৬ বছর বয়সে ক্যালিফোর্নিয়ায় তার নিজ রুমে মৃত অবস্থায় পাওয়া যায়। মৃত্যুর কারন হিসাবে বলা হয় অতিরিক্ত ঘুমের ঔষুধ সেবন। এখানেই ইতি ঘটে মেরিলিন মনরো অধ্যায়। মেরিলিন মনরোকে মানুয কত ভালবাসত তা বলে বুঝানোর কিছু নেই। মনরোর মৃত্যুর পর শুধু আমেরিকারে আত্মহত্যার হার ১২% বেরে গিয়েছিল। মৃত্যুর সময় মনরো প্রায় ১.৬ মিলিয়ন ডলার রেখে যান। আর রেখে যান হাজার হাজার অন্ধভক্ত।



মেরিলিন মনরো কোন এক সংবাদ সম্মেলনে একবার বলেছিলঃ
Sometimes I think it would be easier to avoid old age, to die, young, but then you'd never complete your life, would you? You'd never wholly know yourself...
সর্বশেষ এডিট : ০৯ ই মার্চ, ২০১৩ রাত ১০:১৩
১৩টি মন্তব্য ১২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তোমাকে লিখলাম প্রিয়

লিখেছেন মায়াস্পর্শ, ০২ রা মে, ২০২৪ বিকাল ৫:০১


ছবি : নেট

আবার ফিরে আসি তোমাতে
আমার প্রকৃতি তুমি,
যার ভাঁজে আমার বসবাস,
প্রতিটি খাঁজে আমার নিশ্বাস,
আমার কবিতা তুমি,
যাকে বারবার পড়ি,
বারবার লিখি,
বারবার সাজাই নতুন ছন্দে,
অমিল গদ্যে, হাজার... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ মিসড কল

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

×